নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমোদাচির ব্লগবাড়িতে স্বাগতম!!

তোমোদাচি

শিকড়ের টানে শিকড় গেড়ে বসতে শিকড়ের কাছে ফিরছি .।

তোমোদাচি › বিস্তারিত পোস্টঃ

ব্লগার বন্ধুরা! আর যা-ই করুন আগে নিজের কথা বলার জায়গাটিকে বাঁচিয়ে রাখুন!!!

০৩ রা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

সাম্প্রতিক এই ডামাডোলের মধ্যে সকল সাধারন ব্লগারের উদ্দেশ্যে বন্ধুত্বের দাবী নিয়ে দুটি পোষ্ট দিয়েছিলামঃ

ব্লগার বন্ধুরা! অনুগ্রহ করে আর একটু দায়িত্বশীল হোন!! নিজের পায়ে নিজে কুড়াল মারবেন না!!!



ব্লগার বন্ধুরা! অনুগ্রহ করে আর একটু দায়িত্বশীল হোন!! এ রক্তের হোলী খেলায় উসকানি দিবেন না !!!



একই দাবী নিয়ে আবারও অনুরোধ নিয়ে এলাম! সামু তার জীবনের সবচেয়ে খারাপ সময়টা পার করছে, এতটা দুঃসময় সম্ভবত আগে কখনও আসেনি। শুধু সামু নয়, সকল ব্লগারের জন্যই সময়টা ধুয়াশা! এই ব্লগের প্রান হচ্ছে সাধারন ব্লগাররা; যারা নিজের কথা বলার জন্য বা সময় কাটাতে বা বিনোদনের জন্য বা কোন প্রয়োজনে অথবা নিতান্ত অপ্রয়োজনে ... অভ্যাসবসত... সামুর সাথে অতপ্রত ভাবে জড়িত হয়ে গেছেন। আমার মত অসংখ্য ব্লগার আছেন যাদের কাছে সামু হয়ে গেছে প্রাত্যহিক জীবনের অংশ! কারো সাথে ভার্চুয়াল দোস্থি, কারো সাথে অভিমান, কারো সাথে কিছুটা ঠুকাঠুকি, কারো কবিতার প্রেমে পড়ে যাওয়া আবার কারোটিতে নাক শিটকানী, ১৮+ পোস্টে চুপিচুপি ঠুকে মজা লইয়া আবার কমেন্টে সুশীল হওয়ার ভাব ধরা ... ... এসব নিয়েই তো ব্লগিং! ;)



সমাজের সব জায়গা যেমন অধিকংশ সাধারন মানূষ আর তার সাথে থাকে দু’একজন কুলাঙ্গার, এখানেও তার ব্যতিক্রম নয়! এই কুলাঙ্গার গুলোরে নিয়ে যত ঝামেলা! তাদের পাপে তারা নিজে তো ডোবেই সেই সাথে ডোবাই সাধারন মানুষকে। সাধারন মানুষদের বিপদে পড়ার জন্য অবশ্য শুধু ঐ কুলাঙ্গাররা-ই দায়ী নয়, এজন্য আমজনতার হুজুকে মাতাল হওয়াটাও অনেকাংশে দায়ী।

কিছুদিন আগে দেখেছি ধর্ম নিয়ে কিছু বললেই তাকে জা-শি বলা হচ্ছে, গণজাগরণ নিয়ে কেও পজিটিভ সমালোচনা করলেও তাকে ছাগু ট্যাগ দেওয়া হচ্ছে, জাতীয়তাবাদী মানসিকতার ব্লগারদের দুরাবস্থা নিয়ে নোংরা ঠাট্টা করা হচ্ছে ... এমন কি পুলিশের গুলি খেয়ে সাধারন মানুষের মৃত্যু নিয়েও অনেকে ব্যঙ্গ করেছে, যেহেতু তারা তাদের মতাদর্শের নয়!



আর এখন? উল্টাটা! ধর্ম নিয়ে কটূক্তিকারী কিছু ব্লগার গ্রেফতার হওয়ায় অনেকেই খুশিতে বগল বাজাচ্ছে! ভুলে যাচ্ছে কিছুদিন আগেও এদের কিন্তু সরকার গানম্যান দিয়ে প্রেটেকশন দিয়েছে, এখন দরকার পড়েছে তাই তাদের ধরছে ... সবই ভোটের রাজনীতির খেলা !! সামনে আমি আপনি যে দাবার গুটি হব না তার কি কোন নিশ্চয়তা আছে?? সো, উচ্ছাস প্রকাশ করেন ভাল কথা ... কিন্তু সাধু সাবধান! বেশি বিগলিত হইয়েন না!!



অনেকেই আবার একধাপ এগিয়ে সামু’রই ব্যান চাচ্ছে! কত বড় মীরজাফর!!! X( যারা গ্রেফতার হয়েছে তারা তাদের কৃতকর্মের জন্যই হয়েছে বলে আমি মনে করি; বাড়াবাড়ি করলে একদিন না একদিন শাস্তি পেতেই হবে। কিন্তু যারা এই ব্লগারদের প্রশয় দেওয়ার অভিযোগে সামু’র ব্যান চাচ্ছেন তারা কি নিজের বিবেকের কাছে প্রশ্ন করে দেখেছেন?? সামুতে লক্ষ লক্ষ ব্লগার আছেন, সামু তাদের সবার প্রতি সব সময় ইনসাফ করেছে এটা নিশ্চয় সামু কত্রিপক্ষও দাবী করে না! এরকম ইনসাফ করা এক মাত্র সৃষ্টিকর্তা ছাড়া মানুষের পক্ষে সম্ভব নয়! ভুল-ত্রুটির উরদ্ধে কেও নয়, তাই বলে যে প্লাটফর্মের জন্য আমি নিজেকে প্রকাশ করতে পেরেছি, যে প্লাটফর্ম আমার জীবনের সাথে এমন ভাবে জড়িয়ে আছে, যে আমাকে লেখার সুযোগ করে দিল তার বিরুদ্ধেই লিখতে বসে গেলাম!! আপনি কি আপনার পরিবার বাইরের কারো দ্বারা আক্রান্ত হলে আগে নিজের ঘরে আগুন জ্বালিয়ে দেন?? পরিবারের প্রতিও তো মানুষের কত খেদ থাকে!! এ কেমন বিবেক! এ কেমন মানসিকতা!! আরে আপন বুঝ তো পাগলেও বুঝে ... ... !!! এরা নিশ্চয় সামুর রেগুলার ব্লগার নয়, অন্য জায়গা থেকে ঝাটা খেয়ে এসে সামুতে নোংরা ছড়াচ্ছে! এদেরকে প্রতিহত করুন! আমরা জানি এই ব্লগ বন্ধ হলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হব আমরা। তাই এই ব্লগকে রক্ষা করতে আমরা সম্ভব্য সব কিছু করব! আমাদের নিজেদের অস্তিত্বের স্বার্থে নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে!



আসুন বন্ধুরা ...

সবাই নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীলতার পরিচয় দিই! কারো সমালোচনা করার ক্ষেত্রে শালীনতার সীমার কথা স্বরন রাখি! অন্যের ধর্মীয় অনুভুতিতে নোংরা ভাবে আঘাত না করি! সরকার সহ সকল রাজনৈতিক দলের সমালোচনার সময় নিজের বুদ্ধি বিবেচনা সম্পর্কে ধারনা রাখি! সেই সাথে তাদের সবরন করিয়ে দিই ব্লগাররা অসহায়-অশিক্ষিত আমজনতা নয়, আমাদের সম্মিলিত শক্তি কে অবহেলা করবেন না, আমাদের কাছে কোন অস্ত্র নেই কিন্তু আমরা দুর্বল নই, আমাদের বড় অস্ত্র আমরা লিখতে পারি, আমাদের কথা বিশ্ববাসি কে জানাতে পারি!! আমাদের নিয়ে রাজনীতির কুটিল খেলা বন্ধ করুন! এটা কারো জন্য মঙ্গল বয়ে আনবে না!!!



আসুন আমরা আমাদের সম্মিলিত শক্তি দিয়ে সকল অশুভ শক্তিকে প্রতিহত করি। শেষে আবার সেই একই অনুরোধ জানিয়ে যাচ্ছি ... আসুন ব্লগার শব্ধটিকে সাধারন মানুষের মাঝে “দায়িত্ববান নাগরিক” এর প্রতিশব্দ হিসাবে প্রতিষ্ঠিত করি!



শুভ কামনায় ... বন্ধু !!!

মন্তব্য ২৬ টি রেটিং +১১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

ঘুড্ডির পাইলট বলেছেন: শুদ্ধ ব্লগিং কে আরো উৎসাহী প্রদান মুলক কার্জক্রম গ্রহন করুক সরকার ।

০৩ রা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

তোমোদাচি বলেছেন: ভাই, এই কাজ কি কখনও করবে সরকার??

এটা আমাদেরকেই করতে হবে!!

২| ০৩ রা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩০

মদন বলেছেন: +++++++++++++++++++++++

০৩ রা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ মদন

৩| ০৩ রা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

রামন বলেছেন:
সামহোয়ার ব্লগের কর্তৃপক্ষকে অনুরোধ করব ব্লগটি জামাত শিবিরের খোয়ারে রূপান্তরিত হওয়ার আগে বন্ধ করে দিন। সামহোয়ার কুলষিত হবার আগে যেন তার গৌরব ও স্বকীয়তা নিয়ে বিদায় নিতে পারে একজন শুভকাঙ্ক্ষি হিসেবে সেই কামনা করি।

০৪ ঠা এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৪

তোমোদাচি বলেছেন: যেমন চাইনা সামু জামাত শিবিরের আগড়া হোক, তেমনি চায়না সামু নষ্ট নাস্তিকদের আখড়া হোক!
সামু থাকবে সাধারন মানুষের জন্য মুক্ত একটা প্লাটফর্ম!

৪| ০৩ রা এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৭

রেজোওয়ানা বলেছেন: রামন বলেছেন:
সামহোয়ার ব্লগের কর্তৃপক্ষকে অনুরোধ করব ব্লগটি জামাত শিবিরের খোয়ারে রূপান্তরিত হওয়ার আগে বন্ধ করে দিন। সামহোয়ার কুলষিত হবার আগে যেন তার গৌরব ও স্বকীয়তা নিয়ে বিদায় নিতে পারে একজন শুভকাঙ্ক্ষি হিসেবে সেই কামনা করি।
........একমত আপনার সাথে।

গত দু'দিনে বেশ কিছু সংখ্যক ব্লগারের মন্তব্য পড়ে শিউরে উঠছি, এরাই আমার সহব্লগার!!!!


কোন দরকার নেই ব্লগিং করার, বন্ধ করে দিন এই প্লাটফর্ম।

০৪ ঠা এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৪

তোমোদাচি বলেছেন: যেমন চাইনা সামু জামাত শিবিরের আগড়া হোক, তেমনি চায়না সামু নষ্ট নাস্তিকদের আখড়া হোক!
সামু থাকবে সাধারন মানুষের জন্য মুক্ত একটা প্লাটফর্ম!

ধন্যবাদ মন্তব্যের জন্য!

৫| ০৩ রা এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৭

আমিনুর রহমান বলেছেন: পোষ্টে +++

আসুন ব্লগার শব্ধটিকে সাধারন মানুষের মাঝে “দায়িত্ববান নাগরিক” এর প্রতিশব্দ হিসাবে প্রতিষ্ঠিত করি!


তা নাহলে একটা সময় আসবে মানুষ গালি হিসেবে ব্যবহার করবে 'তুই একটা ব্লগার'

০৪ ঠা এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৪

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ !

৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৮

জুন বলেছেন: ব্লগ আমাদের মনের জানালা তোমাদাচি, এই জানালা দিয়ে আলো, বাতাস রোদ ,ঝড় -বৃষ্টি, ফুলের মিষ্টি ঘ্রান ঘরে এসে আমাদের মনকে ভরিয়ে তোলে।আবার পচা গলা গন্ধও আসে । তার জন্য পুরো জানালাটাই পাকাপাকি বন্ধ করে দিতে হবে !! এটা কি ঠিক !! কিছু বিপথগামী লোকের উদ্ভট অশালীন বক্তব্যের জন্য আমাদের মত হাজার হাজার সাধারন ব্লগারের কন্ঠ চেপে ধরার কোন কি অর্থ !! এই সংকট থেকে উত্তরনের পর এদের কঠোর ভাবে দমন করা উচিৎ যাতে আমরা সাধারনরা ব্লগের মাধ্যমে একে অপরের কাছ থেকে জানা আর জানানোর আনন্দ থেকে বন্চিত না হই।
যদিও আমি বল্গার হিসেবে অনেক জুনিয়ার তবুও অনুরোধ রেজোওয়ানা আর রামনকে ইমোশোনাল না হবার জন্য ।

আমার স্বামী একজন ব্লগার তবে লেখালেখির সময় তার খুব কম । তবুও এ ঘটনার অনেক আগেই সে তার ব্লগে লিখেছিলঃ

This is indeed a great development in human communication. It helps accomplishing one of the important human needs, which is “every man and women wants to be listened, their creation to be seen by others, and above all, wants appreciation.” Blog is a wonderful platform for that. It gives people the opportunity to express and finally freedom.
But, this freedom does not mean that I can write anything. I must adhere to ethics and human rights, not only mine, but also others. Authority should not obstruct the media for few who violate ethics and abuse freedom of writing, rather should work out ways to control and castigate them.

০৪ ঠা এপ্রিল, ২০১৩ সকাল ৯:২১

তোমোদাচি বলেছেন: অনেক ধন্যবাদ আপা আপনাকে, চমৎকার মন্তব্যের জন্য!

আপনার স্বামীর কথা গুলো ভাল লাগল! দুলাভাইকে সামুতে বাংলায় নিমন্ত্রন ! ;)


আপনার মত আমিও রেজোওয়ানা আর রামনকে ইমোশোনাল না হবার জন্য ওনুরোধ করছি!

৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৩ সকাল ৯:২০

অচিন.... বলেছেন: agree

০৪ ঠা এপ্রিল, ২০১৩ সকাল ৯:২১

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ অচিন! আমাদের ঘরকে আমাদের ই সামলে রাখতে হবে!

৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৮

স্পাইসিস্পাই001 বলেছেন: ""আসুন ব্লগার শব্ধটিকে সাধারন মানুষের মাঝে “দায়িত্ববান নাগরিক” এর প্রতিশব্দ হিসাবে প্রতিষ্ঠিত করি! ""......++++++

স হ ম ত .....

ধন্যবাদ .....ভাল থাকবেন.....।

০৪ ঠা এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪২

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ স্পাইসিস্পাই001 !

৯| ০৪ ঠা এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৪

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: পোষ্টে সহমত, তবে আরো কিছু কথা থাকতে পারে।

সামু যে কি পরিমান ঘৃনার জন্ম দিয়েছে ব্লগারদের মনে নাস্তিকতা পোষনের কারণে, এবং নাস্তিকতার বিরুদ্ধে বলার কারণে যাদের কমেন্ট ব্যান পোষ্ট ব্যান, বা সম্পূর্ন ব্যান করার কারণেও। কিন্তু নাস্তিকদের প্রমোট করা, প্রশ্রয় দেয় কারা? তারা পোষ্ট দেয় তাদের পোষ্ট কিন্তু নির্বাচিততে নিয়ে যায় জানা না, যারা মডারেশনে থাকেন তারাই। যারা ইসলাম বিদ্ধেষী পোষ্ট দেয় তাদের পোষ্ট না মুছে কে কারা তা শত প্রতিবাদের মুখে জামাই আদরে বহাল তবিয়তে রেখে দেন? নিশ্চয়ই মডুরা। আর এখানে কিন্তু জানা সব সময় থাকেন্না, তিনি মালিক মাত্র। সব সময় পোষ্ট দেখা পর্যবেক্ষন করা তাঁর পক্ষে হয়তো সম্বভ হয়না, কিন্তু তার জন্য যাদের রেখেছেন তারা কোন ভাবেই তাদের অপরাগতা, দায়িত্বহীনতা, নাস্তিকদের প্রশ্রয়, তোষনের ব্যাপারটা এড়িয়ে যেতে পারেন্না। আর এদের বিরুদ্ধে বলায় যাদের কমেন্ট ব্যান, নিক ব্যান করা হচ্ছে তার মুল্যও তাদের দিতে হবে। এটা হুমকি না, এটা কঠিন বাস্তবতা। আজ যে হুমকির মুখে পড়েছে সামু তথা ব্লগ, তার জন্য নাস্তিকদের সাথে সাথে মডুরাও দায়ী।

আর এক্টা কথা, সামুতে যখনি যুদ্ধাপরাধী, জামাতীদের বিরুদ্ধে সকল ব্লগার একত্রিত থেকে আন্দোলন করেছে, এখন নাস্তিকদের বিরুদ্ধে করছে, এখানেও একত্রিত হয়েছে।

কেউ কেউ এই নাস্তিকতার বিরুদ্ধে বলাটাকে চ্রম অপরাধ নোংরামী বলে আখ্যায়িত করে ছি ছি করছে । তাদের মুখে থু।

০৪ ঠা এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৪

তোমোদাচি বলেছেন: আপনার কথা গুলোর যুক্তি আমি অস্বীকার করছি না; জানা'পা বা ব্লগ কত্রিপক্ষ নিশ্চয় মড়ূ নিয়োগ দেওয়ার ক্ষেত্রে এরপর থেকে এসব বিষয় মাথায় রাখবেন! সবধরনের মতাদর্শের দায়িত্ববান ব্লগারকে মড়ু নিয়োগ দিলে ব্যালান্স থাকবে। একটা প্লাটফর্ম স্থায়িত্ব পেতে ব্যালান্স থাকাটা জরুরী!

"সামু রাজাকারের ব্লগ" এ'কথার প্রচার ও কিন্তু কম নেই !! ;)

তাই আমার অনুরোধ এই মুহূর্তে কেও নিজের প্লাটফর্মের বিরুদ্ধে দাড়াবেন না! এই প্লাটফর্ম কে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। প্লাটফর্ম থাকলে আমরা থাকব, আমাদের বক্তব্য থাকবে, সেই সাথে থাকবে আমাদের শক্তি!!

ধন্যবাদ কমেন্টের জন্য!

১০| ০৪ ঠা এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অধিকাংশ ব্লগারই দায়িত্ববান নাগরিক।

০৪ ঠা এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩২

তোমোদাচি বলেছেন: আমিও তাই ভাবি!

১১| ০৪ ঠা এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৫

*কুনোব্যাঙ* বলেছেন: সবাই মনে করে সে যা বুঝে সে যা বিশ্বাস করে সেটাই ঠিক সামু কেন তার মত চলেনা। আর এটাই হচ্ছে ফান্ডামেন্টালিস্ট হওয়ার মূল শর্ত। বিরুদ্ধ মত প্রকাশে যাদের আপত্তি তারাই হচ্ছে মৌলবাদী। নিজের অবস্থান ঠিক থাকলে নিজের বোধ বিবেচনার উপর আস্থা থাকলে বিরুদ্ধমতকে(অশ্লীলতা নোংরামী বাদে) কেউ কন্ঠ চেপে ধরতে চাইবে এমনটা মোটেই না। কিন্তু ব্লগের শিক্ষিত সচেনত গোষ্ঠীর অনেকের মধ্যে এই প্রবণতা অহরহ দেখা যায়। অনেকে মনে করে আমি যেমন বুঝি তেমনটা ছাড়া ভিন্নমত প্রকাশ করাটা সামুর ঘোরতর অপরাধ। দে আর রিয়েল ফান্ডামেন্টালিস্ট


যাইহোক ভাই পোষ্টে প্রায় সবই বলে দিছেন,

কারো সাথে ভার্চুয়াল দোস্থি, কারো সাথে অভিমান, কারো সাথে কিছুটা ঠুকাঠুকি, কারো কবিতার প্রেমে পড়ে যাওয়া আবার কারোটিতে নাক শিটকানী, ১৮+ পোস্টে চুপিচুপি ঠুকে মজা লইয়া আবার কমেন্টে সুশীল হওয়ার ভাব ধরা ... ... এসব নিয়েই তো ব্লগিং! ;)

+++++++

০৪ ঠা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

তোমোদাচি বলেছেন: ফান্ডামেন্টালিস্ট এর সঙ্গার সাথে সহমত!

১২| ০৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৫

কালোপরী বলেছেন: +++++++++++++++

০৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৯

তোমোদাচি বলেছেন: :!> :#>

১৩| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩০

ইকবাল পারভেজ বলেছেন: ++++

সেইসাথে আপনার কথাটাই কোট করলাম,

যেমন চাইনা সামু জামাত শিবিরের আগড়া হোক, তেমনি চায়না সামু নষ্ট নাস্তিকদের আখড়া হোক!

সামু থাকবে সাধারন মানুষের জন্য মুক্ত একটা প্লাটফর্ম!


তবে সবাব ক্ষেত্রে নিজস্ব ব্লগ নীতিমালারই সমান প্রয়োগ করে সামুর মডারেশন প্যানেলকেই এই ব্যাপারে ভূমিকা রাখতে হবে।

১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৫

তোমোদাচি বলেছেন: সামু কে কলঙ্ক মুক্ত রাখতে সবচেয়ে বেশি ভুমিকা রাখতে হবে কত্রিপক্ষকেই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.