নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমোদাচির ব্লগবাড়িতে স্বাগতম!!

তোমোদাচি

শিকড়ের টানে শিকড় গেড়ে বসতে শিকড়ের কাছে ফিরছি .।

তোমোদাচি › বিস্তারিত পোস্টঃ

বুড়া ব্লগার গন! আসুন!! আপনার SSC রেজাল্ট পাওয়ার দিনের অভিজ্ঞতা শেয়ার করে যান!!! B-):);)

০৯ ই মে, ২০১৩ বিকাল ৩:৪২

আজ SSC রেজাল্ট বের হয়েছে; যারা আশানুরূপ ফল পেয়েছ তাদের জন্য Congratulation!:D আর যারা ..:|./:) :(( তাদের জন্য সমবেদনা ! ব্যাপার না! নেক্সট টাইম ... ... !!!

ব্লগে নিশ্চয় আজ মিষ্টির ছড়াছড়ি হবে!! পোলাপান মিষ্টি কিনতে গেছে, এই সুযোগে আসুন আমরা বুড়ারা আমাদের SSC রেজাল্ট পাওয়ার সৃতিটাকে একটু ঝালায় করে নিই! ;)

মনে পড়ে গেল... ১৯৯১ সাল! MY GOD !! ২২ বছর হয়ে গেছে!!! মনে হচ্ছে এই মাত্র সেদিন ...



একেবারে অজপাড়াগা বলতে যা বুঝায়, আমি ছিলাম তেমন একটা স্কুলের ছাত্র। আমাদের পরীক্ষা দিতে হত থানা সদরে গিয়ে, সেখানে দুঃসম্পর্কের এক আত্মীয়ের বাসায় এক মাস থেকে পরীক্ষা দিয়েছিলাম। তাও প্রথমবার পরীক্ষা হলে যাওয়ার আগের দিন ঘূর্ণিঝড়ের (কুখ্যাত ২৯ এপ্রিলের সেই ঝড়!) কারনে পরীক্ষা পিছিয়ে গেল ২ মাস। পরীক্ষা শেষে প্রথমবারের মত মুক্ত বিহঙ্গের মত ঘুরাঘুরি করছিলাম ঠিকই কিন্তু সারাক্ষণ টেনশন কাজ করত রেজাল্ট নিয়ে। এলাকায় ভাল ছাত্র হিসাবে একটা সুনাম ছিল; সবাই আমার ব্যাপারে কনফিডেন্ট থাকলেও আমি ছিলাম খুবই নার্ভাস! অনেকের ধারনা ছিল স্টান্ড টিস্ট্যান্ড কিছু একটা করে বস্তে পারি!! পেপারে মা-বাবার গলা জড়িয়ে ধরে ছবি! রাতে কয়েকবার স্বপ্নও দেখে ফেলেছি! অবশেষে সেই দিন এল! আমাদের এক স্যার থানা সদর থেকে আমাদের স্কুলের রেজাল্ট সীট নিয়ে আসতে আসতে সন্ধ্যা করে ফেললেন; আমার অপেক্ষার যেন শেষ হয় না! উনি সাইকেল করে আমাদের বাসার সামনে দিয়েই গেলেন, সবাই তাঁকে ঘিরে ধরলাম; উনি বললেন সবাই স্কুলের মাঠে আস, হেডস্যার রেজাল্ট ঘোষণা করবেন! দিলাম স্যারের পিছন পিছন দৌড়!! স্যাররা রেজাল্ট নিয়ে হেড স্যারের রুমে বসলেন; কিছুক্ষন নিজেদের মধ্যে আলোচনা করছেন; আমাদের তো হার্ডবীটের শব্দ শোনা যাচ্ছে!! হেড স্যার আসলেন, একটা চেয়ারের উপর দাঁড়িয়ে একে একে সবার ফল ঘোষনা করলেন! মুটামুটি হতাশ হলাম, কোথায় স্ট্যান্ড! স্টার মার্কও পাইনাই!! ৪টা লেটার সহ ফাস্ট ডিবিশন!! :((



রেজাল্ট পেয়ে নাওয়া খাওয়া বন্ধ করে দিলাম! আমার দ্বারা পড়াশুনা আর হবে না, জীবনটা শেষ হয়ে গেল, এই জীবন আর রেখে কি লাভ... ইত্যাদি ইত্যাদি! তখন কি আর এত কিছু বুঝতাম!! আসলে জীবনটা অনেক অনেক বড়, একটা দুটো ঘটনায় কখনও জীবন শেষ হয়ে যায় না!!



আমার ব্যাচে ৬৩ জন পরীক্ষা দিয়েছিল, স্যাররা ঘোষনা দিয়েছিলেন ১০০% পাশ করতে পারলে তোমাদের ব্যাচকে একটা বিরাট সংবর্ধনা দেওয়া হবে। হেডস্যার রেজাল্ট ঘোষণা দিতে উঠে প্রথম মুখটা কাল করে বললেন ১জন ছাত্র ফেল করেছে। আমার পাশে শাহীন নামে এক বন্ধু দাঁড়িয়ে ছিল; সে বলে উঠল কোন শালা রে কামডা করলX(! আমাদের সংবর্ধনাটা মিস করে দিল!! ও খুব ভাল ছাত্র না হলেও ফেল করার মত ছিল না; রেজাল্ট শেষে দেখা গেল ফেল করা ছাত্রটির নাম “শাহীন”! :((



স্কুল জীবনের সেই বন্ধু গুলোকে আজ খুব মনে পড়ছে। বিদায়ের দিন আমাদের বাংলার স্যার বলেছিলেন, এই স্কুল জীবনে তোমাদের যে বন্ধু আছে এরাই আসলে সারাজীবনের সবচেয়ে কাছের বন্ধু; এরপর হয়ত অনেক বন্ধু হবে কিন্তু এত আপন আর কেও হবে না। সেদিন স্যারের কথায় খুব হেসেছিলাম, এখন উপলব্ধি করি স্যার সঠিক কথাটাই বলেছিলেন।



কে কোথায় আছে জানিনা, সবার নামও মনে নেই ... ... তবে দোস্তরা তোদের কথা খুব মনে পড়ে; যেখানেই থাকিস, ভাল থাকিস!!!



উল্লেখ্যঃ যারা ৫/১০/২০/৩০ ... বছর আগে SSC পাশ করেছেন তারাই শুধু “বুড়া ব্লগার” হওয়ার যোগ্যতা রাখেন, এবং শুধু্মাত্র তারাই এই পোষ্টে কমেণ্ট করতে পারবেন!! ৫ বছরের কম হলে ... ... বাচ্চারা! যাও পড়তে বস!!! ;)

মন্তব্য ১৩১ টি রেটিং +১০/-০

মন্তব্য (১৩১) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৩:৫৮

দীপঙ্কর_আলোসন্দিপ বলেছেন: ভাইডি রে !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
পুরান কথা মনে কৈরা সোখিনার কথা মনে পড়ল
বেচারি কৈ যে আচে?
১৯৯৯ এর কথা কৈ , বেচারি রেজালটের দিন আমরে
ভালবাসার ভুল করচিল

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:১৩

তোমোদাচি বলেছেন: আহহা রে ...

একজন রে ক্লাস সিক্স থেকে মনে মনে লাইক করতাম!! কখনও বলার সাহস হয় নাই!
এস এস সি পরীক্ষার গ্যাপে বদ বন্ধুদের পাল্লায় পড়ে তারে ফুল দিতে গেছিলাম!!

হেই ক্ষ্যেইপ্যা গিয়া কয়, তোর এত বড় সাহস!! আমারে ফুল দিস!! দাড়া তোর আব্বারে আমি কইতাছি!!! X( X( X(


তাঁর বাচ্চারা মনে হয় ২/১ বছরের মধ্যে এস এস সি দিবে!! ;)

২| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৩:৫৮

লাল চাঁন বলেছেন: দারুন উদ্যোগ, পড়ে আসতে পারেন : এস এস সি'র রেজাল্ট এবং দীর্ঘ রাত!!

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:১৪

তোমোদাচি বলেছেন: পড়লাম, সুন্দর লিখেছেন!

৩| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:০০

যোগী বলেছেন:
ঐ সব সিলি ঘটনা মনে নাই । B-)) :|| :|| :||
তার চাইতে আসুন রাজাকারের ফাঁসির রায় সেলিব্রেট করি। ;) ;)

৪| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:০৯

ব্ল্যাকমেটাল বলেছেন: আমি ভাই জিপিএ যুগের ছেলে।
ক্লাসে সেকেন্ড ছিলাম।
রেজাল্টের পর দেখি ক্লাসের কমপক্ষে ২০জন জিপিএর দিক থেকে আমার চে' এগিয়ে। টেনশনে ভূত হয়ে গিয়েছিলাম। রেজাল্ট জেনে ভ্যম্পায়ার হয়া গেলাম!!! রাগ উঠল পুরা "বিজনেস স্টাডিজের" উপ্র।

শেষে humanities নিয়ে পড়লাম উচ্চমাধ্যমিকে। HSC তে ৫ পাওয়ার পর যে আনন্দ করেছিলাম তা না। আমার দুই ফ্রেন্ড প্রত্যাশ্যার চে' খুবই কম জিপিএ পেয়েছিল। পোলাপান আনন্দে লাফাচ্ছে "এন্ডীসি, এন্ডীসি" বলে। টিভি চেনেল্গুলো রেকর্ড করছে সেই দৃশ্য। আমি ঐ দুই বন্ধুকে সান্তনা দিতে ব্যস্ত, "এণ্ডিসি" বলে আর লাফানো হয় নাই... :( :(

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:১৬

তোমোদাচি বলেছেন: সরি এণ্ডিসি টা কি বুঝলাম না!!

৫| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:১১

সেলিম আনোয়ার বলেছেন: ভাল কথামনে করালেন একসময় খুব পড়তাম।

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:১৭

তোমোদাচি বলেছেন: মনে পড়ে গেল, তাই নাড়া দিলাম আর কি!!

৬| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:১২

ব্ল্যাকমেটাল বলেছেন: যোগী বলেছেন:ঐ সব সিলি ঘটনা মনে নাই । B-)) :|| :|| :||
তার চাইতে আসুন রাজাকারের ফাঁসির রায় সেলিব্রেট করি। ;) ;)


ব্লগার যোগীর থাম্বনেইল দেখে উনাকে একটি সাবান গিফট করতে মুঞ্চায়। যেকোনো সেলিব্রেশনে যাওয়ার আগে উনি সাবান্টি দিয়ে ২বার গোস্ল করবেন।

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:১৯

তোমোদাচি বলেছেন: উনি সাইকো হয়ে গেছেন !! উনার কথা ধরে লাভ নাই !!!
কিসের মধ্যে কি কন নিজেই বুঝেন না!!!

৭| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:২০

শীলা শিপা বলেছেন: আমি বুড়ি ব্লগার হিসেবে কমেন্ট করতে পারি?? 8-|

আমার রেজাল্ট দেয়ার ২ সপ্তাহ আগেই গ্রামের বাড়ি চলে গিয়েছিলাম বিয়ে খেতে। যেদিন রেজাল্ট দিল সেদিন মনেই ছিল না যে আজ রেজাল্ট দিবে। ভাইয়া ঢাকা থেকে ফোন দিয়ে রেজাল্ট জানালো। এ আসছে। বিয়ে বাড়িতে ছিলাম। মন খারাপ করার মত টাইম ছিল না। :) B-)

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:২৪

তোমোদাচি বলেছেন: বুড়া শব্দটা এখানে উভলিংগে ব্যবহৃত হয়েছে!!

বিয়ে বাড়িতে ছিলাম। মন খারাপ করার মত টাইম ছিল না। :D :D


৮| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:২২

দীপঙ্কর_আলোসন্দিপ বলেছেন: @শীলা শিপা ,আফা বিয়াডা কি আমাদের আফামনির চিল??

:) :)

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:২৬

তোমোদাচি বলেছেন: ;)

৯| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:২৩

শ্রাবণধারা বলেছেন: আমি পড়তাম প্রায় সেলিব্রিটি টাইপের একটা স্কুলে যেখান থেকে মাঝে স্টুডেন্টদের সাথে, স্কুলের চেয়ার টেবিল গুলাও স্ট্যাণ্ড করে বসতো। নিজে চেয়ার টেবিলের মতই ছাত্র ছিলাম, তবু মনে আপনার মতই একটা ক্ষুদ্র আশা ছিল। বাড়ি ছিল মফস্বল শহরে। এস এস সি ৯৩'র ব্যাচ ছিলাম আমরা। মনে আছে সকালে শিক্ষা অফিসে রেজাল্ট দেখতে গিয়েছিলাম। কিন্তু শিক্ষা অফিসার যে রেজাল্ট বের করে দেখাল সেটা দেখে কাঁদতে কাঁদতে বাড়ি আসলাম। আম্মাও আমার সাথে খানিকক্ষণ কাঁদলো। কাঁদতে কাঁদতে মনে হল আমার না স্ট্যাণ্ড করার কথা, রেজাল্ট তো এত খারাপ হবার কথা নয়। আবার ছুটলাম শিক্ষা অফিসে। সত্যি অন্য স্কুলের এক ছাত্রের রেজাল্ট ভুল করে দেখাইছে। এবার দেখলাম স্টার আর একটা ছাড়া বাকি সব বিষয়ে লেটার। শিক্ষা অফিসার এবার নিজে থেকেই হন্যে হয়ে স্ট্যাণ্ডের লিস্টে আমার নাম বের করার ব্যাপক চেষ্টা করলো। সেটা অবশ্য পাওয়া গেল না। মন খারাপ ভাবটা পুরা গেলনা, মিষ্টিও খাওয়া হল না। রাতে বাসায় ফিরে অবশ্য দেখলাম, আব্বা দোকান থেকে মিষ্টি কিনে এনেছে। আমি না খুশি হলেও বাবা মা খুশিই হয়েছিলেন এই রেজাল্টে..। পরে মার্ক সীট আসলে নাম্বার দেখে একটা বেশ ভাব আসছিল....।

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৩২

তোমোদাচি বলেছেন: আপনার সাথে আমার খুব মিলে গেছে, সেটা বলা হয়নি।

স্টার পাইনি দেখে পরের দিন যশোর শিক্ষা অফিসে গেলাম মার্ক জানতে।
আমি আর আমার এক বন্ধু যার সাথে ছিল আমার সবসময় কম্পিটিশন!

শিক্ষা অফিসে গিয়ে অনেক কষ্টে পিয়ন কে ২০ টাকা ঘুষ দিয়ে দুজনের রেজাল্ট জানতে চাইলাম।
পিয়ন দুজনের রোলের পাশে দুজনের মার্ক নিয়ে এসেছে। আমি স্টার মার্ক থেকে প্রায় ১০০ নম্বর আর আমার ঐ বন্ধু ৫ মার্ক নিচে। ওতো রেজাল্ট পেয়ে খুশিতে লাফাতে লাগল, আর আমি চিন্তা করলাম এই মুখ আর কাওকে দেখাব না, বাড়ি ফিরে গিয়ে কিছু একটা করে ফেল্ব!!!

১ মাস পর যখন রেজাল্ট শীট হাতে পেলাম, তখন দেখলাম; আসলে পিওন আমাদের রোল নম্বর উল্টিয়ে ফেলেছিল !! ;) ;)

১০| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:২৭

সোহানী বলেছেন: সে আর বলতে.....ক্লাসের সেরা ছাত্রী হয়েও রেজাল্ট হল সাধারন মানের......তবে সেদিন বুঝলাম মায়ের ভালোবাসা কাকে বলে.... সারা রাত মায়ের বুকেই কান্না করেছি। ...খুব মিস করি সেইসব জীবন....

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৩৯

তোমোদাচি বলেছেন: ওই যে বললাম না ... একবার ভেবেছিলাম এই জীবন আর রাখব না; সেটা সম্ভব হইনি আমার মায়ের জন্য বা আমার ফ্যামিলি সাপোর্টের জন্য!

উনারা আমার রেজাল্ট খারাপ করাটাকে একদম উড়িয়ে দিলেন; বললেন এটা কোন ব্যাপার ই না; সারা জীবন পড়ে আছে... সামনে অবশ্যই ভাল করবে!


এখন যখন দেখি রেজাল্ট খারাপ করে কোন ছেলে বা মেয়ে আত্মহত্যা করেছে ; খুব খারাপ লাগে।
এই সময়টাতে ফ্যামিলি সাপোর্ট খুব জরুরী নইলে টিনেজাররা খুব বড় ভুল করে বসতে পারে!!

১১| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৩২

যোগী বলেছেন:
হেয় ড্যুড, দেন ইউ শুড ব্লক সাম সাইকো লাইক মি ;)
এন্ড ইউ শুডন্ট হ্যাভ আস্কড অল বুইড়া ব্লগার টু শেয়ার দেয়ার মেমরী।

১২| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৩৫

টেকনিসিয়ান বলেছেন: আমার পাশের সাল '৮৮ ! ভাই আমি কি বুড়া ব্লগার :(

০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৪১

তোমোদাচি বলেছেন: স্লামালাইকুম মিয়া ভাই!!!

আপনার শরীর ভাল???
-
-
-
-
জী! দোয়া করবেন! ;)

১৩| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৪৫

অদ্ভূত উটের পিঠে চলেছে স্বদেশ বলেছেন: অনেক প্রতিকূলতার মাঝে বড় হয়েছি। যেহেতু এসএসসি জীবনের প্রথম পাবলিক পরীক্ষা, তাই আমার কাছে ওইটা নিজেকে প্রুভ করার একটা বড় চ্যালেঞ্জ ছিল। এখনো মনে আছে, ক্লাস টেন এ মাত্র ৪ ঘণ্টা ঘুমাতাম দিনে। সন্ধ্যা ৮ টা থেকে রাত ১২ টা পর্যন্ত। রাতে ঘুম আসবে বলে ভাত খেতাম না, ২ টা রুটি খেতাম। উফফ...সে কি মরনপন পড়া ! এমন পড়া ভার্সিটি লাইফেও পড়িনি। তো পরীক্ষা দিলাম। যদিও পরীক্ষা ভালো দিয়েছিলাম, কিন্তু পরীক্ষার পরের রাত গুলা মাঝ রাতে খারাপ স্বপ্ন দেখে ঘুম ভেঙ্গে যেত।

একদিন শুনলাম, আজ রেজাল্ট দেবে। দুপুরে খেতে পারলাম না। আসতে আসতে গেলাম স্কুলে। ভয়ে মুখ শুকিয়ে গেছে। এ+ না পেলে সব শেষ হয়ে যাবে। রেজাল্ট টা যখন টাঙ্গিয়ে দিল, নিজের রোল খুজতে গিয়ে কয়েক মিনিট চোখে ঝাপ্সা দেখলাম। পড়ে যখন আমার রোলের পাশে 5.00 দেখলাম, তেমন একটা ভালো লাগেনি। শুধু একটা শান্তির নিঃশ্বাস ফেলেছিলাম। পরে যখন মার্ক্সশিট দিল, দেখা গেল পুরা জেলার মাঝে একমাত্র "গোল্ডেন" পাওয়া ছেলে আমিই ! তখন অনেক ভালো লেগেছিল, অদ্ভুত রকমের ভালো লেগেছিল !

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:০৪

তোমোদাচি বলেছেন: স্যালুট আপনাকে!!

প্রতিকূলতার সাথে সংগ্রাম করে জীবনে প্রতিষ্ঠিত হওয়ার গর্ব ওই আলাদা!

সবার সেই সৌভাগ্য হয় না!!

১৪| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৪৮

আদরসারািদন বলেছেন: বুকের মধ্যে চিন................. কইরা উঠছে

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:০৬

তোমোদাচি বলেছেন: তার কথা মনে পড়ে গেল নাকি!! ;)

১৫| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৪৮

দীপঙ্কর_আলোসন্দিপ বলেছেন: @যোগী : রাগ কৈরেন না , আসেন লুটুস খাই ,
কিডা কি কল তা দিয়ে ত লাভ নাই । আসেন মনে করি সেই সব
জরিনা সখিনা যোগিনী দের যারা আমাদের কে রেজাল্টের দিনে
কইচিল
" তুমি ত সেইরকম রেজাল্ট করছ আমারে কি আর মনে
রাখপা ?" ;) ;) :)

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:০৬

তোমোদাচি বলেছেন: " তুমি ত সেইরকম রেজাল্ট করছ আমারে কি আর মনে
রাখপা ? ;) ;)

১৬| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৪৮

শীলা শিপা বলেছেন: @দীপঙ্কর_আলোসন্দিপ,, বিয়াটা আফামনির বড় আফামনির ছিল। :P জানেন না, এখন বাল্য বিবাহ নিষিদ্ধ??? X( B-)

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:০৭

তোমোদাচি বলেছেন: ;)

১৭| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৪:৫৪

দীপঙ্কর_আলোসন্দিপ বলেছেন: @শীলা শিপা : উ লা লা :) তয় ত সিরাম আনন্দের ব্যাপার
আফা ,তয় আফা আফনের বিয়াডা কি আমরা খাইতে পারব?
বিয়াডা ত আবার জীবনের রেজাল্ট :)

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:০৭

তোমোদাচি বলেছেন: কিসের যেন গন্ধ পাচ্ছি!! B:-) B:-)

১৮| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:০৯

নােয়ফ চৌধুরী বলেছেন: আমি দুইডা লেটার মার্ক পাইছি মাত্র :((

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:১১

তোমোদাচি বলেছেন: দুইডা লেটার পাইয়াই ডলারের বস্তা হাতে দৌড়ান; বেশি পাইলে না জানি কি করতেন!!! B:-)

১৯| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:১৮

আমিনুর রহমান বলেছেন:

একুন ব্যস্ত রাইতে কমু নে :D

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:২৯

তোমোদাচি বলেছেন: আইচ্চা !

২০| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:২৫

দি সুফি বলেছেন: বিয়া করার আগেই বুড়া কইয়া ফেললেন! এইডা একটা কথা হইল!

এ+ পাওয়ার কথা আছিল, কেমনে কেমনে যেন ৪.৭৫ পাইয়া গেছিলাম! :-& রেজাল্ট পাওয়ার পরে এট্টুসখানী মন খারাপ হইছিল, আর ভাবছিলাম আম্মায় মাইর দিব; কিন্তু মাইর দিল না, আর আমিও একঘন্টা পরে ভুইলা গেলাম B-) B-)

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:৩১

তোমোদাচি বলেছেন: আর আমিও একঘন্টা পরে ভুইলা গেলাম !!!


এহন কন আপ্নেরে বুড়া কমুনা তো কি কমু!! আপনি তো ছোডো বেলা থেক্কাই বুড়া!! ;)

২১| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:২৬

আহমেদ সাব্বির পল্লব বলেছেন: হায়রে সেইদিন.....৯৬ সালের সেই ভয়াল দিন..... :(

টেস্ট পরীক্ষায় ৪ সাবজেক্টে বিন্দাস ফেল করার পর......বাবা প্রতিদিন রিকশার দাম কত এই খোঁজ খবর নেয়া শুরু করছিল.... :((

এস.এস.সি. এর রেজাল্ট হইল.....আমি স্টারসহ ৬ সাবজেক্টে লেটার...... :-0

গিফট পাইছিলাম: AIWA ডেকসেট (মা), BMX সাইকেল (বাবা), একটা লেদার জ্যাকেট (নানু), ৫০০০ টাকা (দাদা) ...... !:#P !:#P


মাথা পুরা নষ্ট ম্যান..... =p~ =p~

মোরাল অফ দা কাহিনী: লেখাপড়ায় মনযোগ দিলেই হয়.....নাইলে হুদাও সময় নষ্ট.....

অ.ট.: এইচ.এস.সি. এর রেজাল্ট আবার কেউ জিগায়েন না ....অতিরিক্ত কনফিডেন্স লেখাপড়ার জন্য ক্ষতিকারক..... /:)

০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:৩৪

তোমোদাচি বলেছেন: হা হা হা ... জটিল!!!


আমার এই কাহিনী হইছিল এইচ এস সি এর সময়; টেস্ট পরীক্ষাই ৩ বিষয়ে ফেল মারছিলাম; তারপর আদা জল খেয়ে লাগলাম!! ফলাফল এস এস সি এর চেয়ে ভাল!! ;)

২২| ০৯ ই মে, ২০১৩ বিকাল ৫:৫২

অদ্ভূত উটের পিঠে চলেছে স্বদেশ বলেছেন: প্রতিকূলতা যদি হয় আর্থিক, তবে আর সেই প্রতিকূলতার সাথে সংগ্রাম করে বড় হওয়ার মাঝে কোন গৌরব নেই রে ভাই। আছে শুধু পিছু ফেলে আসা একটা কষ্টের, ত্যাগের, দীর্ঘশ্বাসের আর কান্না ভেজা দীর্ঘ পথ। সেই পথের দিকে ফিরে দেখলে গর্ব নয়, কষ্টই হয়। কারন ততদিনে হারানোর খাতাটা এত ভরে ওঠে যে অনেক বড় সফলতাও ম্লান হয়ে যায়।

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

তোমোদাচি বলেছেন: পুরাপুরি একমত হতে পারলাম না!

যাই হোক আমার আর্থিক অবস্থাটা হয়ত অতটা খারাপ ছিল না; তাই বুঝতে পারিনি!!
ভাল থাকবেন!

২৩| ০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

*কুনোব্যাঙ* বলেছেন: আমাদের আমলে স্টার মার্কস(৭৫০+) মোটামুটি ফার্স্ট ডিভিশন টাইপের একটা ব্যাপার ছিল। ২০/২৫ জন স্টার মার্কস পাবে এটা ছিল নরমাল ব্যাপার। তাই রেজাল্ট বের হওয়ার পরে এইটা নরমাল ব্যাপার হিসাবেই বিবেচিত হয়। আর রেজাল্ট দেয়ার আগমুহুর্তের অনুভূতি সেটা আর কি বলব। সবার বেলায় যা ঘটে তেমনই :/

ট্র্যাজেডিতে পড়লাম যখন দেখলাম জেনারেল ম্যাথে লেটার পাই নাই :(( :(( এখানে উল্লেখ্য হাইয়ার ম্যাথে ৯৬ পাইছিলাম আর ইন্টারে ২ পেপার মিল্যা পাইছিলাম ১৬৫

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

তোমোদাচি বলেছেন: ৯১ পর্যন্ত স্টার মারক অনেক বড় ব্যাপার ছিল। ৯২ থেকে ২/৩ বছর ছিল ৫০০ অব্জেক্টিভ সিস্টেম, তখন থেকে সেটা ডালভাত হয়ে গিয়েছিল; এর পর আবার সিস্টেম চেঞ্জ!

কতবার যে সিস্টেম জেঞ্জ হল!!!

২৪| ০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪

আন্ধার রাত বলেছেন:
এস এস সি কবে দিসিলাম বা আদৌ দিসিলাম কিনা মনে করতে পারছিনা। :((

শিক্ষিত না মূর্খ তাও বুঝতে পারিনা। :P

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪০

তোমোদাচি বলেছেন: এই জন্যই কি আন্ধার রাত ????

২৫| ০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:৪৮

শ্যাঁওঁড়াঁ গাঁছেঁরঁ বাঁসিঁন্দাঁ বলেছেন: মিলেনিয়াম ব্যাচের পরীক্ষার্থী ছিলাম। ভাবই ছিলো আলাদা। সবাই মনে করছিলো স্ট্যান্ড কইরা ফেলতে পারি। কিন্তু মাত্র ৭টা লেটার মার্ক নিয়া স্টার পাইলাম। /:)

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

তোমোদাচি বলেছেন: ৭টা লেটার !!! B:-) B:-)

২৬| ০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:১৬

বাবুর এস এস সি পরীক্ষা বলেছেন: জিপিএ সিস্টেম এর প্রথম ব্যাচ ছিলাম, ২০০১ সাল। তখন তো আর বাংলালিঙ্ক দামে এ+ পাওয়া যেতনা। টেনেটুনে ৪.৬৩ পেয়েছিলাম। এতেই অনেক খুশি ছিলাম... এখন সবকিছুই সস্তা, পুরাই বাংলালিঙ্ক দাম। পোলাপাইন গোল্ডেন এ+ পেয়েও খুশিনা।

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

তোমোদাচি বলেছেন: এখন সবকিছুই সস্তা, পুরাই বাংলালিঙ্ক দাম। পোলাপাইন গোল্ডেন এ+ পেয়েও খুশিনা।


হা হা হা

২৭| ০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:১৬

কালোপরী বলেছেন: বাচ্চাকাচ্চাদের পাশের মিষ্টি খায়ে নেই, পরে গল্প করি


:) :) :)

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

তোমোদাচি বলেছেন: ও!! মিষ্টি চলে এসেছে নাকি??? বলবেন না!!!

২৮| ০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

( ট্রোজান হর্স ) বলেছেন: এ প্লাসের রাজ্যে , পৃথীবি মিষ্টিময় , ............
আমি ও ভাই জিপিএ যুগের ছেলে,
ছাত্র হিসেবে একদম খারাপ ছিলাম না ,

আমার বিশ্বাস ছিল , রেজাল্ট একদম খারাপ হবে না ,,,,,,,,,,,,,,,,

(নিজের ঢোল একু বেশি ই পিটালাম মনে হয় :P:P)

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

তোমোদাচি বলেছেন: নিজের ঢোল নিজে পেটানোই ভাল, অন্যে পিটাতে গেলে ফাটায়ে ফেলতে পারে ;)

২৯| ০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

ব্ল্যাকমেটাল বলেছেন: ভাই এন্ডিসি হলো NDC বা নটোর ডেম কলেজ...
রেজাল্টের দিন ছেলেরা NDC NDC বলে চেঁচায় ও লাফায়।
এখনও সেই tradition আছে কি না কে জানে!

বর্ত্মানে জিপিএ বাড়ছে তা আশঙ্কাজনক। এখন ভাল খ্রাপ সবাই গোল্ডেন এ+। রেজাল্ট যদি কোয়ালিটীর সিগ্নাল না দেয় তাহলে কী দিবে?

০৯ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

তোমোদাচি বলেছেন: ও আচ্ছা!!

নটর ডেম কলেজে পরীক্ষা দিয়ে চাঞ্চ পাইনি, তখন থেকেই নটর ডেমের ছাত্রদের দেখলে দূর থেকে সালাম দিতাম!

৩০| ০৯ ই মে, ২০১৩ রাত ৮:১৫

না পারভীন বলেছেন: হিসাব করতে বস্লাম , কত বছর আগে এস ,এস ,সি পাশ করছি । আল্লাহরে আল্লাহ , ১৭ বছর আগে । =p~ =p~

১০ ই মে, ২০১৩ সকাল ৭:১৪

তোমোদাচি বলেছেন: আল্লাহ্‌ রে আল্লাহ্‌ !! আপনি ও তো দেখি বুড়ি হয়ে গেছেন!!! ;)



৩১| ০৯ ই মে, ২০১৩ রাত ৮:২৪

আমিভূত বলেছেন: বাহ চমৎকার উদ্যোগ :) পুরনো স্মৃতি মনে পড়ে গেল ,আজ আমার বন্ধুরা বলছিল আমার রেজাল্ট কি ? পরে বুঝলাম কি বলতেছে এসএসসির রোল আর পাশের বিভাগ মিলিয়ে দেখলাম আমি A+ পেয়েছি ;) B-) (সত্যিকারে আমার রেজাল্ট ছিল অনেক অনেক খারাপ) ।
এইচ এস সিতেও তেমনি একটু ভালো আর বি এস সিতে ফাটাইয়া ফেলাইছিলাম তয় শেষের দিকে :( গড়ে বেশি ভালো হয়নাই :(
তাও মন খারাপ করি নাই জিপিএর দিক থেকে বিআইটিতে আমার ক্লাসে আমারই সবচাইতে কম ছিল ,প্রথম দিকে অনেকেই একটু অবজ্ঞার চোখে দেখত :( কিন্তু তাতে কি আমি ভর্তি পরীক্ষায় তো উত্তীর্ণ হয়েছিলাম এবং মাশাআল্লাহ রেজাল্টও ভালো করেছিলাম :)

মোরালঃ
চৌধুরী সাহেব জিপিএ দিয়ে মানুষ বিবেচনা করবেন না B:-/ !:#P

১০ ই মে, ২০১৩ সকাল ৭:২১

তোমোদাচি বলেছেন: পোষ্টের মোরালঃ এইটা আসলে ব্লগে বুড়া গুলারে বাছনের একটা ট্রিক!! দেখেন না সব ক্যামনে ফরফরাইয়া নিজের বয়স বইলা দিতাছে! এমন কি বুড়ি ব্লগার গুলো যারা এতদিন বয়স লুকাইয়া রাখছিল, এই ট্রিকে ক্যেম্নে ধরা খাইছে !!! =p~ =p~

আপ্নেরে চুপিচুপি কতাডা কইলাম, আর কাওরে কইয়েন না কিন্তু!! :-&



তই, অতীব দুঃখের কথা এই যে এই পর্যন্ত একজন বুড়া ব্লগার মাত্র ধরা খাইছে যার বয়স আমার চেয়ে বেশি!! :(( :(( :(( :((

৩২| ০৯ ই মে, ২০১৩ রাত ৮:৫৪

সালমাহ্যাপী বলেছেন: আহা পোস্ট টা পড়ে মনে পড়ে গেল কত কথা !!!

স্কু্লের স্যার টিচারদের অনেক অনেক সুনজরে থাকলেও কেন জানি গ্রেড ভালো আসেনি।

অনেক অনেক কষ্ট পেলেও সব ভুলে গিয়েছিলাম কাছের মানুষদের সহযোগীতায়।আম্মু যা করেছে তা নাই বা বলি আর ভাইয়া সন্ধ্যার দিকে বাসায় এসেই আমাকে নিয়ে একটা গোল্ডের রিং কিনে দেয়। যা আজও রেখে দিয়েছি ঠিক ঐ রকমই।

মানুষগুলা আসলেই অনেক বেশিই ভালো :)



১০ ই মে, ২০১৩ সকাল ৯:১০

তোমোদাচি বলেছেন: মানুষগুলা আসলেই অনেক বেশিই ভাল

৩৩| ০৯ ই মে, ২০১৩ রাত ৯:১৪

হাসান মাহবুব বলেছেন: ১৫ বছর আগের কথা। মনিপুর স্কুল। রেজাল্ট আশানরূপ হয়নাই। মনটা বেশ খারাপই হইসিল। তবে সবাই চিয়ার আপ করানর চেষ্টা করতেসিল। শুধু আব্বু ছিলেন গম্ভীর :|

১০ ই মে, ২০১৩ সকাল ৯:১১

তোমোদাচি বলেছেন: আরে এতো দেখি অনেকেই আমার মত এস এস সি তে ধাক্কা খেয়েছে !! ;)

৩৪| ০৯ ই মে, ২০১৩ রাত ৯:২১

কালোপরী বলেছেন: আমি খারাপ ছাত্রী তো রেজাল্টের কোন অনুভূতি নাই :)

টেনশনই ছিল শুধু

১০ ই মে, ২০১৩ সকাল ৯:১২

তোমোদাচি বলেছেন: অনুভূতিহীন কালোপরী :( :(

৩৫| ০৯ ই মে, ২০১৩ রাত ৯:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: পোষ্ট দাতাকে অভিনন্দন। আমাদের বুড়াদের নিয়া পোষ্ট দেয়াতে। পোষ্ট এবং কমেন্ট সবই উপভোগ্য।

৯৬ এর কথা। যখন ৫০০- মার্কসের অব্জেক্টিভ বাতিল। সবার মাঝে ভয় উরাধুরা অব্জেক্টিভ কুশ্চেন করা হবে। আমি খুব ভয় পাইছিলাম কারণ আমি রচনামূলক পইড়া বরাবর অব্জেক্টিভ এর এন্সার দিতাম। খুব বেশী আশাবাদী ছিলাম রেজাল্ট নিয়া স্কুলে সুনাম থাকায়। রেজাল্ট আসলো ২ এর জন্য স্টার মার্কস পাইনি । ফার্স্ট ডিভিশন আর একটা লেটার। মায়ের মুখ থমথমে। সেদিন কথা বলে নাই আমার সাথে । আব্বাকে বলছে বাসায় কোন মিষ্টি আনবা না, কাউকে মিষ্টি বিলানের দরকার নাই । যদিও আব্বা মিষ্টি আঞ্ছিল আর বলছিল - সব রাত জাইগ্যা গল্পের বই পড়ার ফল। অবশ্য মন খারাপ করার সুযোগ বেশিক্ষন ছিল না । কলেজে ভর্তির ব্যাপার নিয়েই ব্যস্ততা আর টেনশন !

সব মিলিয়ে এই আজকের দিনে বিশেষ করে এই পোস্টের সুবাদে নস্টালজিক হয়ে গেলাম। অনেক ধন্যবাদ ।

১০ ই মে, ২০১৩ সকাল ১০:৪৯

তোমোদাচি বলেছেন: নস্টালজিক করতে পেরে ভাল লাগছে!

৩৬| ০৯ ই মে, ২০১৩ রাত ৯:৪৩

জান্নাতুন নাইম রাজন বলেছেন: আমি সবার ছোট বুড়া । B-) B-) পোস্টটা বেপক হইছে ।+++
যেদিন এস এস সি এর রেসাল্ট দিল সেদিন একে ত পেটের ভিতর প্রজাপতি নাচছিল তার ওপর বাড়িতে কেউ নাই । সবাই গেছে শপিং করতে । রেসাল্ট হইছিল ভালই [পাইপ] B-) B-) B-) তয় আবার গোল্ডেন না। এই রেসাল্ট সুনে আমার জন্য যে গিফট আনল সেইটা কইতে বেপক লজ্জা পাচ্ছি । এক জোড়া জোতা B-) :D B-) :)
মনেরে বহু কস্টে বুঝিছিলাম যে জাই হোক ফেল করি নাই ।করলে এই গিফট দেখে হার্ট এতাক হয়ে যেত
তবে পড়ে এক্টা লাপ্পি গিফট পাইছিলাম

১০ ই মে, ২০১৩ সকাল ১০:৫০

তোমোদাচি বলেছেন: রেজাল্ট শুনে জুতা গিফট !!
বড়ই মজা অয়াইলান!! ;)

৩৭| ০৯ ই মে, ২০১৩ রাত ১১:৪২

জাকারিয়া মুবিন বলেছেন:
আমি ৯৯। বুইড়া হয়া গেলাম নাকি!!!!

১০ ই মে, ২০১৩ সকাল ১০:৫০

তোমোদাচি বলেছেন: B:-) B:-)

৩৮| ১০ ই মে, ২০১৩ রাত ১২:০১

টিনটিন` বলেছেন: বরাবর এভারেজের চেয়েও খারাপ ছাত্র। সবগুলোতে সেকেন্ড ডিভিশান। এমবিএ-তেও বি+/এ। তবে এসএসসি তে সেকেন্ড ডিভিশান পেলেও বলতে পারি কষ্ট করে পেয়েছি। এখনকার মতো এতো সহজে এ+ পাওয়া যেত না।

১০ ই মে, ২০১৩ সকাল ১০:৫১

তোমোদাচি বলেছেন: এখন নাকি এ + বাংলালিংক দামে পাওয়া যায়???

৩৯| ১০ ই মে, ২০১৩ রাত ১২:১৯

মনে নাই বলেছেন: ওম্মা আসলেইতো বুড়া হয়ে যাচ্ছি, ১৭ বছর হয়ে গেলো এসএসসি পাশ দিয়েছি। এখনো মনে হয় এইতো গতকালের ঘটনা, প্রত্যেকটা মুহূর্ত চোখের সামনে জীবন্ত হয়ে ভেসে উঠছে।
সেদিন আমাদের একটা খেলা ছিল, মানে আমরা বড়রা আয়োজক ছিলাম। এক্সাইটেড ছিলাম- তাই রেফারীর দায়িত্ব নেইনি, কেবল ওয়েট করছিলাম কখন রেজাল্ট পাবো। খেলা শেষ করে স্কুলের পথে যাত্রা করেছি, এমন সময় এক হতভাগী এসে বললো- স্যার বলেছে এক্স অনেক ভালো রেজাল্ট করেছে, আর তুই মনে হয় পাশ করেছিস। এই খবর শুনার সাথে সাথে কেমন যে অনুভূতি হলো, মনে হলো আকাশটা ভাইংগা আমার মাথায় পড়লো, তারপর আত্নবিশ্বাস নিয়ে স্কুলে গিয়ে স্যারদের কাছে রেজাল্ট দেখে মনে শান্তি নিয়ে বাসায় ফিরলাম।

১০ ই মে, ২০১৩ সকাল ১০:৫২

তোমোদাচি বলেছেন: শুভ বুড়া মুবারক!!!

সেদিন আমাদের একটা খেলা ছিল, মানে আমরা বড়রা আয়োজক ছিলাম। B:-) B:-)
আপ্নেরা তখন "বড়রা" হলে প্লেয়ার ছিল তাইলে কারা ???

৪০| ১০ ই মে, ২০১৩ সকাল ৮:০২

সুহাস শিমন বলেছেন: সেই ১৯৯৭ সালের কথা ...

১০ ই মে, ২০১৩ সকাল ১০:৫২

তোমোদাচি বলেছেন: :|| :||

৪১| ১০ ই মে, ২০১৩ সকাল ৮:১৬

নীল-দর্পণ বলেছেন: দারুন একটা পোষ্ট, এর বদৌলতে চামে চামে বচেনা গেলো কে কত বুড়া :P

আমি বুড়া না তবে পড়তে বসার মত বাচ্চাও না। ৯১ এ জন্ম আর ০৭ এসএসসি B-)

রেজাল্টের দিন আম্মাকে নিয়ে গেলাম দেখতে। এত ভীড় ছিল বোর্ডের দিকে যে নিজে যেতে পারিনি। এক ভাইয়া (আমার প্রাইভেট টিচার ছিলেন উনি) বললেন এ+ পাইসো তুমি। শুনে ত মারাত্নক খুশী। আব্বাকে ফোন দিয়ে জানালাম আমি এ+ পাইসি। "আব্বা বলেন কে আপনি" :| :(( (আসলে অফিসে থাকায় ভাল করে কথা বোঝেননি) :P

১০ ই মে, ২০১৩ সকাল ১০:৫৪

তোমোদাচি বলেছেন: ৯১ এ জন্ম !!!

আমার সাথে মিলে গেছে, তই আমি ৯১ এস এস সি দিছি!! ;)

আমি তো দেখি খুঞ্জুইরা বুড়া!

৪২| ১০ ই মে, ২০১৩ সকাল ৮:২৮

সীমানা ছাড়িয়ে বলেছেন: আরে ভাই পুরাই তো নস্টালজিক করে দিলেন। আমার ঘটনা ছিল এমন। হঠাৎ খবর পেলাম কালই রেজাল্ট দিবে। মাথা পুরা খারাপ। টেনশনে অস্থির। পড়াশুনা করতাম না বলে আব্বুর ধারনা আমি ফার্স্ট ডিভিশনও পাব না। তো যাই হোক, পরের দিন আম্মু আর ছোট বোনকে নিয়ে রেজাল্ট দেখতে গেলাম। নোটিশবোর্ডের সামনে খুব ভিড়। ঠেলাঠেলি অবস্থা। এক বন্ধু বলল আরেক জায়গায় নাকি রেজাল্ট টানিয়েছে। এর মধ্যে কামাল স্যারের খপ্পরে পড়লাম। আমাকে দেখেই বললেন, "আরে ছেলে! তোমাকেই খুব খুজছি। তাড়াতাড়ি চল। স্যারের সাথে দেখা করবে।" বলেই আমার হাত খপ করে ধরে হেডস্যারের রুমে নিয়ে গেলেন। আমি হেডস্যারকে জমের মত ভয় পেতাম। আমার মনে হয় পুরা বারোটা বাজাইসি। আজকে খবরই আছে। হেডস্যার জিজ্ঞেস করলেন, "তুমি সীমানা?" আমি ভয়ে ভয়ে বললাম, "জ্বী স্যার"। উনি আমাকে এসে জড়িয়ে ধরলেন। আর দোয়া করে দিলেন। আমি কিছুই বুঝতে পারছি না। কামাল স্যার আমাকে হেডস্যারের রুম থেকে বের করে নিয়ে এসে বললেন, "চল, এবার হেড আপার (এসিস্টেন্ট হেড মিসট্রেস) সাথে দেখা করবে"। আমি এবার সাহস করে বলে ফেললাম, "স্যার, আমি তো আমার রেজাল্টই জানি না।" কামাল স্যার অদ্ভূত চোখে আমার দিকে তাকালেন। আমি যেন অন্য গ্রহের প্রানী। তারপর বললেন, "আরে ছেলে, তুমি তো স্ট্যান্ড করেছ।" আমি তো হতবাক। এটা কিভাবে সম্ভব? আর আমি প্রথম সারির কোন ছাত্রও ছিলাম না। পরে জানলাম যে আমি সত্যি স্ট্যান্ড করেছিলাম :D

১০ ই মে, ২০১৩ সকাল ১০:৫৬

তোমোদাচি বলেছেন: স্ট্যান্ড !!!


ভাই আপনার নিশ্চয় বাবা-মার গলা জড়িয়ে ধরে পেপারে দেওয়া ছবি আছে!!

থাকলে এখানে আপলোড করেব; ঐরকম ছবিত তোলার খুব শখ ছিল!!
আপ্নেরটা দেখে চোখ জুড়াই !! :-B

৪৩| ১০ ই মে, ২০১৩ সকাল ৯:১০

আমিভূত বলেছেন: পোষ্টের মোরালঃ এইটা আসলে ব্লগে বুড়া গুলারে বাছনের একটা ট্রিক!! দেখেন না সব ক্যামনে ফরফরাইয়া নিজের বয়স বইলা দিতাছে! এমন কি বুড়ি ব্লগার গুলো যারা এতদিন বয়স লুকাইয়া রাখছিল, এই ট্রিকে ক্যেম্নে ধরা খাইছে !!! :-B B:-) B:-/ বেশ কয়েক বুড়া ব্লগার ধরা পড়ে গেছে B-))

১০ ই মে, ২০১৩ সকাল ৯:১৫

তোমোদাচি বলেছেন: এইডা আপ্নে একটা কাম করলেন! আপ্নেরে না কাওরে কইতে নিষেধ করলান !!! X( X(

৪৪| ১০ ই মে, ২০১৩ সকাল ১০:৫৬

সিদ্ধার্থ. বলেছেন: SSC টা আবার কি জিনিস ? B:-)

১০ ই মে, ২০১৩ সকাল ১১:০২

তোমোদাচি বলেছেন: একবার আমার ফুফুকে বিয়ের জন্য দেখতে এক ছেলে আসল। এক মুরুব্বি তারে জিজ্ঞাসা করল তুমি কি পাশ?
ছেলেটি বল্ল এস এস সি; মুরব্বি তাঁকে বল্ল, আচ্ছা বলত; এস এস সি মানে কি??
ছেলেটি আমতা আমতা করল, ঠিক মত বলতে পারল না!

আমি তখন ক্লাশ নাইন বা এইটে পড়ি; মুরব্বি আমাকে জিজ্ঞাসা করলঃ এই তুই বলত এস এস সি মানে কি???

আমি গড়গড়িয়ে বল্লামঃ Seconday School Certificate !!!

কি ভাব বলতে পেরে, আর সেই পোলার তো অবস্থা কাহিল; বিয়ের পরীক্ষায় ফেল করল!! :( :(

৪৫| ১০ ই মে, ২০১৩ সকাল ১১:০৯

সিদ্ধার্থ. বলেছেন: ও এই বার বুঝলাম বুঝলাম । :D আমাদের এখানে দুটো মানে আছে
School Service Commission আর স্টাফ সিলেকশন কমিশন ।(SSC)


আমি ভাবছিলাম সব ব্লগার রা ক্যান সরকারী চাকরির পরীক্ষা দেয় । =p~

১০ ই মে, ২০১৩ সকাল ১১:১১

তোমোদাচি বলেছেন: SSC- School Service Commission হা হা হা আমাদের দেশে ওটা বি সি এস।


ইন্ডিয়াতে মাধ্যমিক স্কুল সমাপনী পরীক্ষার নাম কি??

৪৬| ১০ ই মে, ২০১৩ সকাল ১১:১৮

সিদ্ধার্থ. বলেছেন: এরম সুন্দর নাম নাই এখানে ।জাস্ট মাধ্যমিক ।মাধ্যমিক পরীক্ষা ।

বি সি এস মানে মনে হয় বেঙ্গল সিভিল সার্ভিস ।
আর পশ্চিম বঙ্গে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস(ডাবলু বি সি এস)।

আর ভারতে তো একটা বোর্ড নাই ।কম করে ৩০ টা বোর্ডে পরীক্ষা হয় ।পশ্চিম বঙ্গের সেকেন্ডারি পরীক্ষা টার নাম মাধ্যমিক ।এক একটা রাজ্যে এক একটা নাম ।

১০ ই মে, ২০১৩ দুপুর ১২:২৩

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ।

বেঙ্গল না বাংলাদেশ!

৪৭| ১০ ই মে, ২০১৩ সকাল ১১:৩৭

কোহকাফের বাসিন্দা! বলেছেন: অল্পের লিগা জুয়ান হয়া গেলাম লাগে ;)

১০ ই মে, ২০১৩ দুপুর ১২:২৩

তোমোদাচি বলেছেন: বাচ্চারা! যাও পড়তে বস!!! X(( X((

৪৮| ১০ ই মে, ২০১৩ দুপুর ১২:২৭

মুনলাইট বলেছেন: দারুন পোষ্ট!

আমি বসে বসে চা বানাচ্ছিলাম আর টেনশান করছিলাম। আসলেই খুব টেনশানে ছিলাম, কারন আমার উপরে যত জন গারজিয়ানগিরি করে তাতেকরে রেসাল্ট খারাপ হলে পুরা একবছরের খিদা মিটে যেত। অবশ্য মোটামুটি রেসাল্ট করেও পরে ভালই গিফট বাগিয়েছিলম।

এনিওয়ে, পোষ্টদাতা যে সুক্ষ জাল বিছিয়েছেন তা থেকে সবাই সাবধান!!! :P

১০ ই মে, ২০১৩ দুপুর ১:১৬

তোমোদাচি বলেছেন: এনিওয়ে, পোষ্টদাতা যে সুক্ষ জাল বিছিয়েছেন তা থেকে সবাই সাবধান!!

বলে দিয়ে কি ভুল করলাম নাকি???

৪৯| ১০ ই মে, ২০১৩ দুপুর ১২:৪৪

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
পোষ্ট না-পড়েই, শিরোনাম দেখেই, মন্তব্য করছি।

"বুড়ো ব্লগার" বলার জন্য মাইনাস।

আমার ডিকশনআরিতে বুড়ো তারাই যারা মাষ্টার্স/প্রফেশনাল গ্রাজুয়েশান শেষ করে বউ/বাচ্চা নিয়ে সংসার করে কিন্তু জ্ঞান চর্চা সম্পূর্ণ ছেড়ে দিয়েছে, মস্তিস্ক চর্চা ছেড়ে দিয়েছে, তারাই।

যারা জীবনের শেষ দিন পর্যন্ত বুদ্ধিবৃত্তিক চর্চা করে, জ্ঞান চর্চা চালিয়ে যায়, চাকুরী-বাকুরীর জন্য সার্টিফিকের্ট-সর্বস্ব লেখাপড়া দিয়ে জীবন শেষ করে না, তারা হচ্ছে চির তরুণ। এভারগ্রীন।


ধন্যবাদ।

১০ ই মে, ২০১৩ দুপুর ১:১৮

তোমোদাচি বলেছেন: ভাই কমেন্ট টা একটু গুরুগম্ভীর হয়ে গেল না!!

হাল্কা মজা করার আর নস্টালজিক পোষ্ট ছিল এটা।

তবে আপনার বুড়া হবার ডেফিনেশন দেখে ভাল লাগল; তাইলে আমি এখনও বুড়া হইনি বলা যায়
=p~ =p~

৫০| ১০ ই মে, ২০১৩ দুপুর ২:০৭

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
এটি যে একটি ফান পোষ্ট, তা' বোঝার মত বোধ আমার আছে। তা' সত্ত্বেও মওকা পেয়ে গুরুগম্ভীর মন্তব্য এ জন্যই যে মানুষ আজকাল বেশী "ফানপ্রিয়" হয়ে গেছে। সবকিছুকেই হালকা করে নেয়ার প্রবনতা দেখা যায়। বিশেষ করে সদ্য তরুন সমাজ।

ঐ সদ্য-তরুণ সমাজের দৃষ্টি আকর্ষণ করার জন্য, জ্ঞান চর্চার মূল্য বোঝানোর জন্য আমার ঐ বেসুরো মন্তব্য।

প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করে ছেলে মেয়ে বয়স নির্বিশেষে সস্তা বিনোদনে ডুবে যায়। বাস্তব অভিজ্ঞতা। মূ্ল্যবান সময় ও মস্তিস্কের অসীম ক্ষমতা অব্যবহারে নষ্ট করে। সত্যি তাই।

উচুঁমানের ফানসমৃদ্ধ মন্তব্য করার ক্ষমতা রাখি। তবে তা' অপচয় করি না।

আমার ফান থেকেও যদি সত্যের আলো না-বেরোয়, ঐ ফানের মূল্য কি?

ধন্যবাদ।

১০ ই মে, ২০১৩ রাত ৮:০৫

তোমোদাচি বলেছেন: B:-) B:-) B:-)

৫১| ১১ ই মে, ২০১৩ রাত ১২:০৫

ভারসাম্য বলেছেন: মাত্র ৫ বছর পুরানগোও বুইড়ার দলে জায়গা দেওয়ার অপচেষ্টার তেব্র নিন্দা জানাইতেছি X( । অবশ্য ট্র্যাপ হিসাবে খ্রাপ না ।

১৭ বছর আগের কথা মনে পরলো। সেই সময় আমাদের অবজেক্টিভ সিষ্টেম থাকলেও আমাদের ব্যাচ থেকেই ৫০০ প্রশ্নের প্রশ্ন ব্যাংক সিষ্টেম উঠিয়ে দেয়া হয়েছিল। আগের বছরও আমাদের স্কুল থেকে ২০/২৫ টা ষ্টার মার্ক্স পাইছিলো কিন্তু আমাদের ব্যাচে আমাদের স্কুল থেকে হাইয়েষ্ট স্কোর ছিল ৭৪৪ ( জেনারেল ম্যাথ এ ১০০, হায়ার ম্যাথ এ ৯৬-৪০=৫৬) । আমি পাইছিলাম ৬৮৬ ( জেনারেল ম্যাথ এ ৫৬, হায়ার ম্যাথ এ ৩৬-৪০= ০)। মানে দুই ম্যাথ এ একটু ভাল করতে পারলে আমি আকাশে উইঠা যাইতাম। ম্যাথ পরীক্ষা খারাপ হবার পর সেবার আর পরীক্ষাই দিতে চাইনাই। পরে সবাই জোর করায় পরের ৮ টা পরীক্ষা অনেকটা না পইড়াই দিছিলাম। নাহলে আরো ৪০/৫০ মার্ক বেশি আসত। তাইলেতো আমি আকাশে না একেবারে মহাকাশে উইঠা যাইতাম। কারণ সেবার রাজশাহী বোর্ডের প্রশ্ন অন্যান্য বোর্ডের চেয়ে কঠিন হওয়ায় লাষ্ট প্লেইস(২০ তম ষ্ট্যান্ড) সম্ভবতঃ ৮০০ এর নীচে বা ২/১ মার্ক বেশি হয়েছিল। ভালই হইছে পরীক্ষা খারাপ হইছিল। :D পরে আর লেখাপড়ায় বেশি প্রেশার নেয়া লাগেনাই। কোনমতে সেকেন্ড ডিভিশনে পাশ কইরা গেছি পরের পরীক্ষা গুলায়। :#)

নষ্টালজিক পোষ্টের লাইগ্যা ধইন্যা।

১১ ই মে, ২০১৩ ভোর ৬:৪৪

তোমোদাচি বলেছেন: আমরা ছিলাম ৫০০ অব্জেক্টিভের জাষ্ট আগের ব্যাচ; আমাদের পরের ব্যাচ থেকে ভুরি ভুরি স্টার!!!
চাকুরির পরীক্ষা দিতে গিয়ে ভ্যাজালে পড়েছি কয়েক বার!

আপ্নেরেও ধইন্যা!

৫২| ১১ ই মে, ২০১৩ রাত ১২:১৯

মিজভী বাপ্পা বলেছেন: মুই কমান্টাইছি B-))

১১ ই মে, ২০১৩ ভোর ৬:৪৪

তোমোদাচি বলেছেন: ;)

৫৩| ১১ ই মে, ২০১৩ সকাল ৭:২৪

কস্কি বলেছেন: কেউ বুবুবুজতে না পারলেও, এই পোস্টের বিহাইন্ড দ্যা সিন ঠিকই ..................;)

সবার বয়স এএএএততত্তই. কম যে ................লাজে মরি :!> আমি লাজে মরি :!> :!> :!> :-P B-))

১১ ই মে, ২০১৩ সকাল ৯:২১

তোমোদাচি বলেছেন: :#> :#> :#>

৫৪| ১১ ই মে, ২০১৩ দুপুর ১:২০

না পারভীন বলেছেন: আমার মেট্টিকের ১৮ বছর হবে , আগে ভুল বলছি , ৫০০ নৈবেত্তিকের লাস্ট ব্যাচ ছিলাম ।

পাতা জাল ভালই লাগছে । ব্লগে এসেই আমিও ভাবতাম কে কে বুড়ো আছে , নাকি আমি একলাই বুড়ো ।

১১ ই মে, ২০১৩ বিকাল ৩:০৪

তোমোদাচি বলেছেন: হা, এই জালে ঘাপ্টি মেরে থাকা অনেক বুড়া ব্লগার ধরা পড়েছে ;)

৫৫| ১১ ই মে, ২০১৩ বিকাল ৩:১৭

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: সালটা ১৯৯৯, পরীক্ষা দিয়েছিলাম পায়ে ইয়া বড় একটা ফোসকা নিয়ে।


রেজল্ট মামার দেখা পাইছিলাম বিছনায় শুয়ে শুয়ে ১০৪ ডিগ্রি জ্বর নিয়ে। নিউমোনিয়ার টানে মেডিকেল থেতে বেড়িয়ে এসে আবারও বিছনায় পড়ছিলাম। ওই সময় রেজাল্টমামা আইছে হাতে। ওইদনি আমার ১০৪ জ্বর কইযে উধাও হইছিল আমি নিজেও জানিনা। বিচনা থেক্কা উইঠা দৌড় দিছিলাম।

১২ ই মে, ২০১৩ বিকাল ৩:০৭

তোমোদাচি বলেছেন: হা হা হা ... দারুন তো!!!

৫৬| ১২ ই মে, ২০১৩ বিকাল ৩:০১

আহমেদ সাব্বির পল্লব বলেছেন: বয়স এর ক্রমানুসারে এখানে কমেন্ট করা ব্লগারদের একটা লিস্ট তৈরী করার জন্য লেখকের কাছে অনুরোধ রইল.... ;)

১২ ই মে, ২০১৩ বিকাল ৩:০৭

তোমোদাচি বলেছেন: হু, মাইর খাওনের বুদ্ধি আর কি!!

৫৭| ১৩ ই মে, ২০১৩ বিকাল ৪:৩৩

মনিরা সুলতানা বলেছেন: আহমেদ সাব্বির পল্লব বলেছেন: বয়স এর ক্রমানুসারে এখানে কমেন্ট করা ব্লগারদের একটা লিস্ট তৈরী করার জন্য লেখকের কাছে অনুরোধ রইল....


লিস্ট ......
১ মনিরা সুলতানা

জিন্দেগীতে ও ভালা ছাত্রী ছিলাম না, কেম্নে কেম্নে জানি বাবা মা ও আমি পাশ করলেই খুশি হইত :!>

বড় ভাই বোন থাকার সুবিধা অসুবিধা জিমুন আছে তেমনি আমার বেলায় সুবিধা ই হইছিল , বড় দুই বোন আর ভাইয়া র রেজাল্ট এ উনারা সুখি ছিলেন B-))

খালার জন্য আমার আব্বা মিষ্টির বন্যায় ভাসাইছিলেন আশে পাশের প্রতিবেশি দের ।

আহ মনে পরে সেই মধুর সৃতি ... ২৩ বছর হয়ে গেছে হিসাব করে দেখলাম ।

১৪ ই মে, ২০১৩ ভোর ৬:৫৬

তোমোদাচি বলেছেন: ইশ!!! অল্পের জন্য ফাষ্ট হইতে পারলাম না!!!


স্লামালাইকুম আপা !!!

৫৮| ১৪ ই মে, ২০১৩ সকাল ৭:০৬

আমি কবি নই বলেছেন: ওরে বাপপস, ১১ বছর হয়ে গেছে !!!! মনে হচ্চে এই সেদিন পাস করলাম !

১৪ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

তোমোদাচি বলেছেন: B:-) B:-) B:-)

৫৯| ১৪ ই মে, ২০১৩ সকাল ৭:১১

নাইট রিডার বলেছেন: প্রতি বছর খুব খারাপ রেজাল্ট করে এমন একটা স্কুলে পড়তাম :( (পাশের হার ৩০%), বাসার কাছে স্কুল তাই বাপজান আর স্কুল পাল্টায় নাই (অসচেতন বাপ)।তো আমি ছিলাম ধরেন গিয়া পুরা লিজেন্ডারী স্টুডেন্ট ;) B-) । বৃত্তি টৃত্তি পাইয়া পুরা বেড়া ছেড়া অবস্থা। তো যেই স্যার রেজাল্ট আনতে গেছিল সে রেজাল্ট নিয়া বাসায় আসল, বাপরে চুপে চুপে রেজাল্ট কইয়া আমারে কইল চল স্কুলে চল, নোটিশ বোর্ডে টানানোর পর দেখিস। আমি চিন্তা করলাম তাইলে গেছি :(( । পরে দেখলাম না যাই নাই। আহারে কি মজার স্কুল ছিল। এরপর যত জায়গায় পড়েছি কোনটিই আমার সেই পচা স্কুলের মত নয়, সব ছিল যান্ত্রিক, শুধু স্কুলটাই ছিল একান্ত আপন।

১৪ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

তোমোদাচি বলেছেন: আহারে কি মজার স্কুল ছিল।

৬০| ১৪ ই মে, ২০১৩ সকাল ১০:৩১

মনিরা সুলতানা বলেছেন: ওয়ালাইকুম আস- সালাম .........।


সুখে থাক , জিবনে অনেক বড় হও ......... :)

১৪ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:৪৫

তোমোদাচি বলেছেন: জী আপা দুয়া করবেন!! ;)

৬১| ১৫ ই মে, ২০১৩ রাত ২:৪৫

খায়ালামু বলেছেন: আমি দুই বছর... নয়া নয়া সুগন্ধ আছে এখনো :)

১৫ ই মে, ২০১৩ ভোর ৬:৪২

তোমোদাচি বলেছেন: X(( X((

৬২| ১৫ ই মে, ২০১৩ ভোর ৪:০৬

নীল জানালা বলেছেন: মেট্টিক পাশ দিসি আদিম কালে। ঐসব কি আর এতদিন মনে থাকে???

১৫ ই মে, ২০১৩ ভোর ৬:৪৩

তোমোদাচি বলেছেন: B:-) B:-) B:-/

৬৩| ১৫ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

সাংবাদিকতার ছাত্র বলেছেন: আপনার শহরেই হয়ত সামনে আসতে পারি, একটা কনফারেন্সে যোগ দেয়ার জন্য। ভিসা কি পাব জাপানি দূতাবাস থেকে? যোগাযোগ করতে চাই আপনার সাথে। এই নিয়ে আমার লেখা ব্লগের লিংক এখানে

Click This Link

১৬ ই মে, ২০১৩ সকাল ৭:৪৬

তোমোদাচি বলেছেন: সেপ্টেম্বরের মধ্যে আসলে যোগাযোগ করেন!
শুভ কামনা !

৬৪| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ৯:৩৩

বৃষ্টিধারা বলেছেন: ৮ বছর !!

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১:৫৫

তোমোদাচি বলেছেন: ;)

৬৫| ২২ শে জুন, ২০১৩ রাত ৯:৪১

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: ১৮ বছর, মানে দেড় যুগ। আমি আর আমার বন্ধু রূহুল এক সাথে রেজাল্ট আনতে যাবো। কেবল চিন্তা হচ্ছে যদি খারাপ কিছু হয়ে যায় তবে কি করবো? কাছেই বুড়িগঙ্গা নদীর উপর ব্রীজ আছে। ঐখান থেকে লাফ দিবো নদীতে। এই মুখ আর কাউকে দেখাতে পারবো না। এই সব হাবিজিবি চিন্তা করতে করতে স্কুলে গেছি। হুদাই, বেহুদা চিন্তা। ৩ টা লেটার নিয়ে স্টার মার্কস পাইছি। আমার খুশি দেখে কে?

আমি আমার মাস্টার্স এর রেজাল্টে খুশি হতে পারিনি। ফার্স্ট ক্লাস পাওয়ার কথা ছিলো। অথবা ফেল করার কথা ছিলো। কিন্তু, পেলাম সেকেন্ড ক্লাস! সেই কষ্ট আজো খোচায়।

তোমোদাচি ভাই কেমন আছেন? অনেক দিন পর আপনার ব্লগে মন্তব্য করলাম। আপনার লেখা পড়তে আমার খুব খুব ভালো লাগে। এই কথাটা বোধ হয় আগে বলা হয়নি। ভালো থাকবেন। সবসময়।

২৩ শে জুন, ২০১৩ সকাল ১০:৫১

তোমোদাচি বলেছেন: সজিব ভাই, ধন্যবাদ!

পুরাণ পোষ্টে কমেন্ট পেলে খুব ভাল লাগে।

অনেক অনেক ধন্যবাদ!

৬৬| ০৫ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:০৬

িটউব লাইট বলেছেন: ১৯৯৭। ২ টা লেটার সহ স্টার ৭৫৩। আমার স্‌কুলে আমিই রাজা।

৬৭| ১৪ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৪২

বায়স বলেছেন: '৯১ এর ব্যাচ !!! তখনো তো আমি - B:-) থাক আর না বলি । ছয় বছর হয়ে গেল । এখনো মনে হয় বড় অসময়ে কলেজ - ভার্সিটিতে ঢুকে পড়েছি । অতটা বড়ো হই নি এখনো - স্কুল ছাড়ার মতো তো নয়ই ।

৬৮| ০৮ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:১৫

কালীদাস বলেছেন: নাম্বারের লাস্ট ব্যাচ। স্কুলের কেউ স্টুডেন্ট হিসাবে গণায় ধরত না (কারণ স্কুলের কোন টিচারের কাছে প্রাইভেট পড়তাম না), টেস্টের পর পরেছিলাম ৪ নাম্বার সেকশনে :) কিন্তু আমার মা কখনও আমার উপরে বাজি ধরতে ভয় পায়নি। নাহলে খবর ছিল, স্কুলের ক্লাস টেস্টগুলো দিয়ে চরম ফ্রাস্টেটেড হয়ে পড়ছিলাম দিনকেদিন। বাইরের সব টিচার আমার খাতায় ব্যাপক মার্কিং করে, খালি স্কুলে ধরা খাই....


রেজাল্টের দিন। আমার ছোট খালা আর ছোট মামা (মামা মারা গেছেন ২০০২এ) স্কুলে গেল রেজাল্ট আনতে। আন্ডারডগ, কাজেই রোলটাও ছিল আনকমন জায়গায়। সব স্টার খোজা শেষ, ফাস্ট ডিভিশন খোজা শেষ, আমার রোল আর পায় না মামা। ভয়ে পেয়ে গিয়েছিল মামা, সেকেন্ড ডিভিশন খোজা শুরু করবে করবে এমন সময় পেল আমার রোল, ফাস্ট ডিভিশন হোল্ডারদের একেবারে লাস্টের দিকে। পরের কমেন্ট বাসায় এসে- **-এর লেটার গুণতে গুণতে টায়ার্ড হয়ে গিয়েছিলাম।


টেস্টের চেয়ে আমার নাম্বার ২০০ বেড়েছিল। স্কুলের অন্য হট ক্যান্ডিডেটদের নাম্বার মুটামুটি টেস্টেরটাই ফিক্সড ছিল, বলতে গেলে বাড়েইনি। স্কুলের টিচারদের কাছে কোচিং-এর ফল স্কুলেই সীমাবদ্ধ ছিল আরকি :D





আমি নস্টালজিক হয়ে পড়েছিলাম অন্য কমেন্টগুলো পড়তে পড়তে। চরম ইরেগুলার ব্লগে আমি তাই আরও আগে এই পোস্ট আমার চোখে পড়েনি :|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.