নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ৩৭

২৮ শে জুন, ২০১৭ রাত ৯:২৬



Sometimes all doors maybe closed for you but remember they aren’t locked.
মনে করুন, আপনি রাস্তা পার হচ্ছেন আপনার সামনে একটা গাড়ি অনেক বেগে আসছে। আপনাকে বুঝতে হবে গাড়িটা কত জোরে আসছে। যত জোরে আসছে সেই বেগে আপনার সামনে পর্যন্ত আসতে হলে আপনাকে কত দ্রুত কোনদিকে সরে যেতে হবে। এখন যিনি গাড়ি চালাচ্ছেন তিনিও আপনার অবস্থান দেখে হিসাব করে নিবেন আপনি যে বেগে রাস্তা পার হচ্ছো সেটা তার বেগের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি-না আপনি কী আসলেই রাস্তা পার হয়ে যেতে পারবে নাকি উনাকে ব্রেক কষতে হবে। এ সব সিদ্ধান্তগুলো নেওয়ার সময় আপনাদের দুইজনেরই চোখের স্নায়ু, হাত পায়ের পেশিও চিন্তা করার স্নায়ুর সঙ্গে কাজ করবে। মস্তিষ্কের পেশি এবং স্নায়ু তখনই এই কাজগুলো সঠিকভাবে করতে পারবে যখন তারা শক্তিশালী এবং মসৃণ হয়।

আপনাকেই ঘুমাতে হবে। কারন এই ঘুমই আপনাকে আগামী দিনের জন্য শক্তি সঞ্চন করবে। ছলে বলে কৌশলে নেটওর্য়াক বাড়ান। সম্পর্ক তৈরী করুন তাদের সাথে যাদের কে আপনার প্রয়োজন। আজ থেকে ২-৩ বছর আগেও কারও সাথে ঝগড়া হলেই সেই ঝগড়াতে জিততে চাইতাম। এখনও তর্কে জিততে না পারলে নিজের পেট গুড় গুড় করে। তবে নিজেকে পরিবর্তন করেছি। ভাবতে শিখেছি, তর্কে জেতাতে কোন কৃতিত্ব নাই। আমি নিজেকে সেই ব্যপারে পরিবর্তন করে ফেললেও আশেপাশের অন্যদেরের মধ্যে এই অভ্যাসটা অনেক বেশি দেখি।

বুদ্ধি কেবল জন্মসূত্রে পাওয়া যায়-এই ধারণাটা ঠিক নয়। বুদ্ধির একটা অংশ পরিবেশ, শেখার মাধ্যমে এবং ইচ্ছার ওপর নির্ভর করে। আপনার ধারণা আপনাকে সঠিকভাবে মূল্যায়ন হচ্ছেনা। তাহলে সেই মূল্যায়ন পাওয়ার জন্য আপনার কাজ দেখিয়ে খুশি করার চেষ্টা শুরু করুন। অবশ্যই একদিন মূল্যায়ন হবেই। আমি অবশ্যই বিশ্বাস করি। প্রায় সব মানুষই ভালো একটা প্রতিষ্ঠানের খোঁজ করে। কিন্তু কেউই নিজেকে একটা ব্র্যান্ড বা প্রতিষ্ঠান হিসাবে গড়ে তুলতে চায় না।
Difficulties in your life do not come to destroy you, But to help you realize your hidden potential and power, Let difficulties know that you too are difficult.

দুনিয়ার সবাইকেই আপনাকে পছন্দ করতেই হবে, এ ধরণের প্রত্যাশা করা ছেড়ে দিন। জীবনই কখনো মসৃন হবে, এরকম আশা করাটাই বড় পাপ। প্রচুর বাধা আসবে। আশেপাশের প্রতিটা মানুষের কাছে খোজ নিন, জানতে পারবেন প্রত্যেকেরই দুঃখের এবং কষ্টের কথা। এক হাজার কারণ থাকবে আপনার কাছে দায়িত্ব এড়াবার কিন্তু তাঁরাই মানুষের মনে চিরস্থায়ী জায়গা করে নেবেন যাঁরা অন্যের বিপদের সময় কিছু না ভেবেই ঝাঁপিয়ে পড়েবেন। আমরা সব সময় মসজিদের জুতা চোর, বাসের পকেট মার ও গ্রামের গরু চোরদের গণধোলাই দিই। কারণ তারা ছোট। আর বড়চোরদের গায়ে যাতে ঝড় -বৃষ্টি ও রৌদ না লাগে ছাতা ধরে এগিয়ে দিয়ে আসি।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুন, ২০১৭ রাত ১০:২৭

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: প্রতিটি কথার সাথে সহমত পোষন করছি। আপনার এই পোস্ট পড়ার পর আমি অাপনার আগের পোস্টের কমেন্টটি একটু এডিট করে নিলাম.............

২| ২৮ শে জুন, ২০১৭ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:


"আমরা সব সময় মসজিদের জুতা চোর, বাসের পকেট মার ও গ্রামের গরু চোরদের গণধোলাই দিই। কারণ তারা ছোট। আর বড়চোরদের গায়ে যাতে ঝড় -বৃষ্টি ও রৌদ না লাগে ছাতা ধরে এগিয়ে দিয়ে আসি। "

-এজন্য পকেটমার মার খায়, বেগম জিয়া ও আবুল হোসেন ভোট পায়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.