নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সামুর ১০ জন শ্রেষ্ঠ ব্লগার

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫০



বিসমিল্লাহির রাহমানির রাহিম। সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আমি দীর্ঘ দশ বছর সামুর সাথে আছি। প্রথম দুই বছর রেজিট্রেশন করি নাই। ব্লগে আসতাম, লেখা পড়তাম, চলে যেতাম। কাজেই দশ বছর না বলে আট বছর বলা ভালো। সামু ব্লগে অনেক উত্থান পতনের সাক্ষী আমি। ফেসবুকের চেয়ে বেশি আকর্ষণ করে সামু ব্লগ। ব্লগ হলো এক ধরনের নেশা। তবে অবশ্যই ভালো নেশা। কত ব্লগার রাগ-অভিমান করে সামু থেকে চলে গেছে। আবার কত নতুন ব্লগার জয়েন করেছে তার হিসাব রাখলে- চমকে যেতে হতো। সামু ব্লগে ব্লগিং করে অনেকে হিরো হয়েছেন। এক সময় তাদের কেউ চিনতো না। ঘটনা চক্রে এদের সবাইকে আমি চিনি। যদিও তারা আমাকে চিনেন না। কয়েক বছর আগের কথা- একটা পত্রিকা অফিস একদিন এক অনুষ্ঠানে- নামকরা পাঁচ জন ব্লগারকে আমন্ত্রন জানায়। (যখন ব্লগারদের কুপিয়ে মারা চলছিল)। সেই অনুষ্ঠানে আমার দায়িত্ব ছিল ছবি তোলা। সেই পত্রিকাতে তখন আমি ফোটোসাংবাদিক হিসেবে কাজ করি।

'আমার ব্লগ' নামে একটা ব্লগ ছিল। (এখন আছে কিনা আমি জানি না, জানতে চাইও না) সামু থেকে রাগ করে অনেকে এই 'আমার ব্লগ' এ জয়েন করেছিল। আবার এই 'আমার ব্লগ' থেকে সামু ব্লগে অনেকে এসেছেন। 'আমার ব্লগ' এর ব্লগাররা সর্ব প্রথম ব্লগে অশ্লীল ভাষার ব্যবহার শুরু করে। সে যাই হোক, সেই সময় আরও অনেক ব্লগ ছিল- কিন্তু তারা উপরে উঠতে পারেনি। অনেক ব্লগ তো বন্ধই হয়ে গেছে। অনেক ঝড় ঝাপটার পরে আআমদের সামু টিকে আছে। এবং আমার বিশ্বাস আজীবন টিকে থাকবে। দুষ্ট উদ্যেশে যে ব্লগ গুলো খোলা হয়েছিল- সেসব আজ হারিয়ে গেছি। সেই ব্লগ গুলোর নামও আজ মনে নেই। কিছু ব্লগার ছদ্মনাম ব্যবহার করে ব্লগের পরিবেশ নষ্ট করতো পরিকল্পিত ভাবে। এবং আমি বলব, তারা বেশ সফলও হয়েছিল। আমার ধারনা দূর থেকে বসে তথাকথিত 'বস' কলকাঠি নাড়তো। প্রচুর টাকাও হয়তো খরচ করতো।

এখন পর্যন্ত প্রায় ১৬ টা ব্লগ বেশ ভালো ভাবে টিকে আছে। একসময় আমার খুব ইচ্ছা করছিল- নিজেই একটা ব্লগ খুলে ফেলি। আমার মতে এখনও ব্লগে কিছু সংকট আছে। অবশ্য সেটা বলার সময় এখন নয়। সে যাই হোক, 'সামহোয়ার ইন' ব্লগ-এর পরিচালনাকারী সৈয়দা গুলসান ফেরদৌস জানা আপাকে এক আকাশ ধন্যবাদ জানাই। আমার দুঃখ-কষ্ট-হাসি-আনন্দের সব কথা তার ব্লগে মন খুলে লিখে হালকা হই। ব্লগে কিছু লেখার পর বিপুল আনন্দ পাই। নিজের চিন্তা ভাবনা সকল ব্লগারদের সাথে শেয়ার করার আনন্দ- অনেক বড় আনন্দ। আমি অনুভব করি- সামু ব্লগটা আমার রক্তের সাথে মিশে গেছে। সকালে ঘুম থেকে উঠেই পত্রিকা পড়ি না, আগে সামু খুলি। রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার সামুতে চোখ বুলিয়ে নিই। আমার বিশ্বাস ভদ্র রুচিশীল ব্লগাররা প্রগতিশীল ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানের সম্ভাবনাকে অনেকদূর এগিয়ে নিবে। একজন ব্লগারের মুখে যখন শুনি, ব্লগার মানে হল নতুন প্রজন্মের মুক্তিযোদ্ধা- তখন খুব ভালো লাগে। আনন্দ হয়। মনের গোপন হতাশা অনেকখানি কেটে যায়।

নতুন ব্লগারদের উদ্যেশে আমি বলতে চাই- চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই। কাজেই ব্লগে সব লিখে ফেলুন। মন খুলে লিখুন। একজন ব্লগার তার লিখনীর দ্বারা বহুল জনপ্রিয়তা লাভ করতে পারে। আমি নিশ্চিত ৫টি ভাল পোস্ট পড়লে আপনি একটি ভাল পোস্ট লেখার উপাদান পাবেন। কাজেই প্রচুর পড়ুন আর লিখুন। আমার তো খুব ইচ্ছে করে লিখে লিখে পৃথিবীটা বদলে দেই।

'ধান ভানতে শিবের গীত' গাওয়ার মতো ব্যাপার হয়ে গেল। কি লিখতে গিয়ে কি লেখা শুরু করলাম। আমি দুঃখিত। বেশ কিছুদিন ধরে ইচ্ছা করছে- সামুর ১০ জন শ্রেষ্ঠ ব্লগারের তালিকা করি, একদম নিরপেক্ষ ভাবে। আমার মতে সামুর একজন শ্রেষ্ঠ ব্লগার 'চাঁদগাজী। আমি তার সম্পর্কে কিছু জানি না। বা সে দেখতে কেমন তাও জানি না। ব্লগে ছবির জায়গায় সে একটা ট্রাকটরের ছবি দিয়ে রেখেছে। তবে ব্লগ থেকে জানতে পেরেছি তিনি একজন মুক্তিযোদ্ধা এবং প্রবাসী। তার প্রতিটি পোষ্ট, ব্লগ লিখতে আমাকে অনুপ্রাণিত করে। রাজনীতিবিদরা যে কথা বলেন না, কিন্তু 'চাঁদগাজী' সাহেব অনায়াসেই বলেন- ''শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।'' তার আর একটি কথা আমার খুব ভালো লাগে। কথাটি আমাকে সাহস যোগায়, হতাশায় কাটিয়ে উঠতে সাহায্য করে। কথাটি হলো- ''সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ''। আসলেই তো তাই! আমার ইছা করে তার এই কথাটি সারা বাংলাদেশ ছড়িয়ে দেই। খুবই দামী কথা। গুরুত্বপূর্ণ কথা।

''চাঁদগাজী'' সাহেবের প্রতিটা পোষ্ট মৌলিক। আমার ধারনা তিনি একজন অভিজ্ঞ লোক। তারপর প্রচুর পড়াশোনা। তার পোষ্ট গুলো পড়লে বুঝা যায়- তিনি দেশ নিয়ে খুব ভাবেন, দেশকে খুব ভালোবাসেন। দেশের মানূষের জন্য তার এক আকাশ মায়া। তিনি সহজ সরল ভাষায় খুব সুন্দর লিখেন। তিনি শুধু সমস্যার কথা লিখেন না। সমাধানের কথাও লিখেন। তিনি সব রকমের পোষ্ট পড়েন এবং মন থেকে মন্তব্য করেন। আমি এক হাজার টাকা বাজি রেখে বলতে পারি- পুরো সামু ব্লগে তার মতো সুন্দর করে আর কেউ মন্তব্য করতে পারেন না। তার মন্তব্যের মধ্যে একধরনের হালকা খোঁচা থাকলেও, একটা ভালো লাগা কাজ করে, একটা আনন্দও কাজ করে। দুষ্ট ব্লগারদের তিনি সঠিক মন্তব্য করে শিক্ষা দেন। তিনি নতুন ব্লগারদের খুব উৎসাহ দেন, পরামর্শ দেন- এই ব্যাপারটা আমার খুব ভালো লাগে। তিনি ৪ঠা জানুয়ারী ''১৯৭২ সালের পর থেকে ছাত্রলীগ জাতির বিশাল ক্ষতি করে চলেছে'' নামে একটা পোষ্ট দেন। আবার ১৮ ডিসেম্বর ২০১৭ তে একটা পোষ্ট দেন ''নিরপেক্ষ নির্বাচন করে শেখ হাসিনাকে ইতিহাস গড়তে হবে'' শিরোনামে। ৪ ডিসেম্বর তিনি ''প্রতিটি বাংগালী মাতৃভুমির জন্য আরো বেশী অবদান রাখতে চান!'' নামে একটি পোষ্ট দেন। সামু ব্লগে তিনি কখনও ফালতু বা অপ্রয়োজনীয় পোষ্ট করেন না। তারা প্রতিটা লেখা গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী। সবচেয়ে বড় কথা কম করে হলেও তিনি প্রায় চল্লিশ হাজার মন্তব্য করেছেন। এত মন্তব্য সামুতে আর কেউ করেনি।

'চাঁদগাজী' ভালো থাকুক, সুস্থ থাকুন। ভালো থাকুক, সুস্থ থাকুক প্রতিটা ব্লগার। সব ব্লগারের জন্য এক আকশ শুভ কামনা। জয় বাংলা।

(দ্বিতীয় পর্ব আগামীকাল)

মন্তব্য ৭২ টি রেটিং +৯/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আমাদের প্রিয় চাদ্গাজী। B-))

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: আবার জিগায়।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০২

ছায়েদ শাহ বলেছেন: পরামর্শগুলো ভালো লাগলো,সুন্দর লিখেছেন। ধন্যবাদ

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ছায়েদ ভাই।
ভালো থাকুন।

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: শুভ কামনা সামু ব্লগের জন্য।।
চাঁদগাজীর জন্যেও শুভ কামনা।

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: আপনার শেষ পোষ্ট পড়ে বেশ ভালো লেগেছে।

৪| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৮

আবু তালেব শেখ বলেছেন: চাঁদগাজি সাহেবের পোস্ট পড়ার জন্যই ব্লগে আছি। উনার মত সঠিক ব্যাখ্যা বিশ্লেষণ সমস্যা সমাধান খুব কম লোকেই দিতে পারে। বলতেই হয় চাদগাজি মানেই জ্ঞানের ভান্ডার।
তবে উনার কিছু একপেশে লেখাও চোখে পড়ে যেমন বেগম জিয়া, জিয়া, তারেক, কোকো, ইত্যাদি বিষয়ে উনি বেশ আক্রমনাত্বক। যদিও সত্যই বলেন।

আপনার পোস্ট টি খুব ভালো লাগলো
এবং নিশ্চয় আপনি ওই দশজনের তালিকায় থাকবেন আশা করি

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: আবু তালেব আপনি হয়তো রাজনীতি পছন্দ করেন না। তাই চাঁদগাজীর রাজনীতি বিষয়ক পোষ্ট একপেশে মনে হয়।

দশ জনের তালিকায় আমাকে কি রাখা যাবে? আপনি কি মনে করেন?

৫| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: রাজীব নূর ভাইকে ধন্যবাদ, এমন একটা সুন্দর ও উদ্দীপনামূলক বিষয় নিয়ে লেখার জন্য।
অভিনন্দন চাঁদগাজী ভাইকে। তাঁর সুন্দর ভাবনার পোষ্টগুলো আমারো বেশ ভাল লাগে। আরো ভাল লাগে, তিনি নতুনদের পোষ্টগুলোও যথেষ্ট গুরুত্ব দিয়ে পড়েন এবং নির্ভিক মন্তব্য করেন। ভুল থাকলে ধরিয়ে দেন। এজন্য আমিও তাঁর কাছে কৃতজ্ঞ।

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৭

রাজীব নুর বলেছেন: জহিরুল ভাই সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

৬| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৪

কাছের-মানুষ বলেছেন: আমারও দেখতে দেখতে প্রায় ৮ বছর হল বাংলা ব্লগিং যদিও প্রথম থেকেই অনিয়মিতভাবে ব্লগিং করি ! শুরুতে ব্লগিং করতাম প্রথম আলো ব্লগে, প্রথম আলো বন্ধ হয়ে গেলে কয়েকটা ব্লগে লেখার চেষ্টা করেছিলাম কিন্তু কোনটাতেই ভাল লাগত না তাই ব্লগিং থেকে দূরে ছিলাম। সামুতে একাউন্ট করার পর এই ব্লগটাকে ভাল লেগে যায়, ব্লগের পরিবেশও ভাল তাই অনিয়মিত হলেও মাঝে মাঝে ব্লগে আসি, ব্লগিং করি !!
চাদ্গাজি সাহেব একজন লড়াকু ব্লগার । ব্লগিং এ তারমত ডেডিকেশোন আর কারো নেই !!
সামু টিকে থাক তার আপন মহিমায় !

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: আপনি এবং আমি প্রায়ই একই সময়ে ব্লগ দুনিয়ায় প্রবেশ করি।

আশা করি এখন থেকে নিয়মিত আপনাকে পাবো।

৭| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩২

আবু তালেব শেখ বলেছেন: আপনি যদিও নিজের প্রশংসা বা পান্ডিত্য জাহির করতে লজ্জাবোধ করতে পারেন। তবে সত্য বলছি আপনি এই দশজনের তালিকায় অবশ্যই স্হান পাওয়ার যোগ্য।

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৮| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন চাঁদগাজীকে। ব্লগে ১ম কমেন্ট বোধ হয় তিনি করে থাকেন ।

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:১৭

রাজীব নুর বলেছেন: বেশির ভাগ সময়ই।

৯| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪১

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, বাসায় ভালো খাওয়া দাওয়া হয়েছে, আপনার মন ভালো; তবে, আপনি আমাকে ঢুবাবেন শেষ অবধি। আমি সাধারণ ব্লগারদের একজন, ব্লগিং ভালোবাসি; বিশ্বাস করি যে, ব্লগারেরা একটি নতুন শক্তিশালী জেনারেশন, এঁরা নিজেদের ভাবনা-চিন্তা, মননকে রিফাইন করার সুযোগ পাচ্ছেন ব্লগে লিখে; ফলাফল, এঁদের থেকে শক্তিশালী মননের, ভাবনার মানুষ তৈরি হচ্ছেন, লেখক তৈরি হচ্ছেন, আরো হবেন।

ব্লগারেরা প্রানবন্ত মানুষ, কথাবার্তা হচ্ছে, আলাপ আলোচনা হচ্ছে, লজিক্যালী তর্কও হচ্ছে; এগুলো ব্লগারদের একদিন ইস্পাত-কঠিন বাংগালীতে পরিণত করবে; এঁরাই শক্তিশালী জাতী গঠনে অবদান রাখবেন। আমি ব্লগিং পছন্দ করি।

"রবীন্দ্রনাথের বিকল্প নেই" সিরিজ পড়ে আমি আপনাকে জেনেছিলাম অনেক আগের থাকেই।

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২২

রাজীব নুর বলেছেন: সুরভি বাসায় নেই- আজ পাঁচ দিন। আমি বাইরে খাওয়া দাওয়া করছি। তার ভাইয়ের বিয়ে। তবে সে দুই দিন পর আসবে।

না, ডুবাবো না।

আপনি একজন আদর্শ ব্লগার।

তাই যেন হয়, শক্তিশালী জাতি গঠনে যেন ব্লগাররা ভূমিকা রাখতে পারে।

প্রায় সাত বছর লেগেছিল রবীন্দ্রনাথ বিকল্প নেই শেষ করতে।

১০| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৪

তার ছিড়া আমি বলেছেন: আপনার সিলেকশন ঠিক আছে। সামু ব্লগে চাঁদগাজীই ১নং ব্লগার। এতে কোন সন্দেহ নেই। আল্লাহ তাকে ভাল রাখুক, সুস্হ রাখুক। নেক হায়াত দান করুক।

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১১| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৫

ভ্রমরের ডানা বলেছেন:



আপনি বেশ সাবলীল লেখেন। এই জন্যেই আপনার লেখা নিয়মিত পড়ি! গাজী সাহেব আমার একজন অন্যতম পছন্দের ব্লগার। তবে উনি দেশের অবস্থা বিশ্লেষণে তথ্য উপাত্তের সাহায্য কম নেন। উনার ধারণা দেশ এখন আগের মতই রয়ে গেছে।

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৩

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্যের সাথে আমি একমত।

১২| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৮

ধ্রুবক আলো বলেছেন: চাঁদগাজী ভাইকে অভিনন্দন জানাই প্রথমে।
আমিও রাজনীতি নিয়ে লেখালেখি খুব পছন্দ করি। এই রাজনীতি নিয়ে পোষ্ট হত তখনই বেশিরভাগ সময় গাজী ভাইয়ের সাথে আমার তর্ক বেধে যেত। কিন্তু এখন আর তেমনটা হয় না, তর্ক বিতর্ক হয় কিন্তু সেটা হয় প্রয়োজনীয় এবং শিক্ষনীয়। উনার কিছু পোস্ট আছে যা স্বীকার করতে হবে শিক্ষামূলক।
চাঁদগাজী ভাই একজন একটিভ এবং হিট ব্লগার। উনি যথেষ্ট সময় দেন ব্লগে, সবার পোষ্টেই উপস্থিত থাকার চেষ্টা করেন।
অনেকে উনার কমেন্টের অর্থ বুঝে না তাই মাইন্ড করে। কিন্তু উনার কমেন্ট গুলো চমৎকার।

রাজীব ভাই আপনাকে অভিনন্দন জানাই।

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৭

রাজীব নুর বলেছেন: আমরা ব্লগে আলোচনা করি। মন্তব্যের পর মন্তব্য করি। তর্কও হয়। কিন্তু একজনের উপর অন্যজনের সম্মান রেখেই।

রাজনীতি নিয়ে চাঁদগাজী সাহেবের চিন্তা ভাবনা কিন্তু যুগোপযোগী। আধুনিক।

আমার পছন্দের ব্লগারের তালিকায় কিন্তু আপনি আছেন।

১৩| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:০৩

সোহানী বলেছেন: আপনার ও ১০!!!!!!! সব পুরোনো ব্লগারদের খুজেঁ পাওয়া যাচ্ছে। অভিনন্দন!!!

চাঁদগাজী ভাই ও একজন এক্টিভ ব্লগার। যথেষ্ট সময় দেন ব্লগে, সবার পোষ্টেই উপস্থিত থেকে কিছু না কিছু মন্তব্য করেন। কখনো পজিটিভ বা কখনো কড়া ভাষায়। প্রথমে শুধু আম্রিকার রাজনীতির খবর নিয়ে লিখলেও এখন অনেক কিছু নিয়ে ও লিখে।

ভালো থাকুন ও যাবেন না ব্লগ ছেড়ে..............

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৮

রাজীব নুর বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ বোন।

১৪| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:২৮

চাঁদগাজী বলেছেন:


সব মিলিয়ে আপনি অনেক দিন ব্লগিং করছেন, আপনাকে অভিনন্দন।

আপনার নিজস্ব স্টাইল আপনাকে বেশ পরিচিতি দিয়েছে ব্লগে; আপনি কৌতক দিয়ে শুরু করে অনেক সিরিয়াস বিষয় নিয়ে, সহজে আলাপ করেন; এজন্য আপনাকে সহজে সবাই গ্রহন করতে পারেন। আপনি অনেকভাবে সফল হবেন, এতে কোন সন্দেহ নেই।

আমি এখনো নিজ পায়ে হাঁটতে পারি না, আমাকে উপরে তুলতে চাইলে মাধ্যাকর্ষণ আমাকে নীচের দিকে টানবে।

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩০

রাজীব নুর বলেছেন: আমি ব্লগিং করে আনন্দ পাই। সহজ সরল আনন্দ। বন্ধুদের সাথে আড্ডা দিয়েও এই আনন্দ পাই না।

আমি যখনই কোনো লেখা শুরু করি- এক কথা থেকে আরেক কথায় চলে যাই, ফলে লেখার সৌন্দর্য হারিয়ে ফেলি।
দোয়া করবেন।

ভয় নেই। মধ্যাকর্ষন শক্তি আপনাকে নিচে ফেললে আমরা আপনাকে কোলে তুলে নিব।

১৫| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪২

নতুন বলেছেন: জীবন মানে সুধুই যদি প্রান রসায়ন.
জোছনা রাতে কেন মুগ্ধ কেন আমার নয়ন....
-- ব্লগার ইমন জুবায়ের... http://www.somewhereinblog.net/blog/benqt60

উনি সেরা দশে থাকবে...

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৬| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:১০

তারেক_মাহমুদ বলেছেন: খুব ভাল লাগলো, আমিও প্রথম সামুতে শুরু করেছিলাম ২০১২ সালে , কয়েকটা পোষ্ট দেওয়ার পর পাসওয়ার্ড ভুলে যাই , পরে অন্য একটি ব্লগে কিছু পোষ্ট সেই ব্লগটি বন্দ হয়ে যাওয়ার পর। লেখালেখি বাদ হয়ে যায়। ইদানীং আবার নতুন উদ্যম নিয়ে শুরু করলাম।

আপনি এবং গাজী ভাই আমার মত নতুন ব্লগারদের জন্য আদর্শ। ভাল থাকুন সব সময়।

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: আশা করি পাসওয়ার্ড আর ভুলবেন না।

১৭| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


বাসায় বিবি নেই, বাইরে খেয়েও এরকম মিষ্ট পোস্ট লেখা... বিশাল বড় ব্যাপার।

ব্লগ নিয়ে ইতিবাচক বিশ্লেষণ। ভালো লেগেছে। চাঁদগাজী ভাই আমারও অপ্রিয় নন।

অভিনন্দন উভয়কেই :)

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: একটা সত্য কথা বলি- সুরভি বাসায় থাকলে আমার লেখায় ব্যাঘাত ঘটে।
সে চায় তার সাথে কথা বলি। তাকে সময় দেই।

১৮| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৪

আটলান্টিক বলেছেন: চাঁদগাজী সাহেব একজন জ্ঞানী ব্লগার সেটা একদম সত্য।ভাল করেছেন উনার নাম প্রথম পর্বে লিখে।আসলে চাঁদগাজী সাহেবের একটা নিজস্ব স্টাইল রয়েছে যেটা ব্লগের আর কারো মধ্যে নেই। আমি নিশ্চিত উনি ব্লগ ছেড়ে দিলে সামুর আনন্দ অনেকটা কমে যাবে।পোষ্টে প্লাস।চমৎকার লেখনী ভাইয়া।

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৫

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী সাহেব ব্লগ ছেড়ে যাবার প্রশ্নই আসে না।
উনি আমৃত্যু ব্লগে থাকবেন। এই ব্যাপারে আর কোনো কথা নেই।

আপনি ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৯| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৭

নীলসাধু বলেছেন: ধন্যবাদ পোষ্টটির জন্য।
ভালো লিখেছেন। সহজ সাবলীল।

একজন ব্লগার হিসেবে চাঁদ্গাজী ভাই আমার প্রিয় তালিকায় আছে।
তিনি একজন সর্বগুণে গুণান্বিত ব্লগার এতে কোন ভুল নেই।

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
আপনিও একজন ভালো ব্লগার।

২০| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০১

রোকসানা লেইস বলেছেন: বর্তমান সময়ে চাঁদগাজীর পোষ্টগুলো গুরুত্তপূর্ণ। উনি যখন প্রথম লেখা শুরু করেন। তখন বেশ কিছু ব্লগার উনাকে থামাতে চেষ্টা করেছিল মনে হয় । হতে পারে সেই পুরানো পেইড ব্লগার বা তাদের প্রেতাত্মা।
উনি সরাসরি লিখেন মন্তব্য দেন অনেকের সেটা পছন্দ হয় না।
তবে উনি নিজের মতন খুব গুরুত্বপূর্ণ সমাজ রাজনৈতিক বিষয় নিয়ে লিখেন।
রাজীব তোমার সিলেকসন ভালো হয়েছে।
ব্লগে সবাইকে শুভেচ্ছা দিয়ে লেখা শুরুটাই সুন্দর আমার মনে হয়। সব ধর্মের লেখকরা আছেন।
চাঁদগাজী মুক্তিযোদ্ধা জানলাম। একজন মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা।


১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৯

রাজীব নুর বলেছেন: আপা আপনার লেখার স্টাইলও কিন্তু সুন্দর।
আপনার বই আমি পড়েছি। মানুষের মনের গোপন কথা গুলো আপনার লেখায় সুন্দরভাবে ফুটে উঠে।

চাঁদগাজী আপনার পোষ্ট পড়ে চমৎকার মন্তব্য করেন। মন্তব্য গুলো আমার খুব ভালো লাগে।

২১| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৯

জাহিদ হাসান বলেছেন: আপনার মতে সামুর শ্রেষ্ঠ দশ ব্লগার হচ্ছে-
১< চাদঁগাজী
২< চাদঁগাজী
৩< চাদঁগাজী
৪< চাদঁগাজী
৫< চাদঁগাজী
৬< চাদঁগাজী
৭< চাদঁগাজী
৮< চাদঁগাজী
৯< চাদঁগাজী
১০< চাদঁগাজী

:D :D :D

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: জাহিদ সাহেব লেখা পড়ায় মন দেন।

আমি চাই আপনি ওয়াজ মাহফিল আর জিকির, উরস ইত্যাদি বিষয় নিয়ে একটা পোষ্ট দেন। সচেতন মূলক একটা পোষ্ট।

২২| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৮

এভো বলেছেন: আমার এই ব্লগের স্টাটাস নীচে দেওয়া হোল কেউ কি কোন উপদেশ দিবেন । অভিযোগ করলে উত্তর আসে আপনার অভিযোগ খানি নেওয়া যাচ্ছে না দু:খিত !!!!!

সামহোয়্যার ইন ব্লগে... আপনাকে স্বাগতম। আপনাকে প্রথম পাতায় লেখার সুযোগ দেবার আগে আপনাকে ৩ দিন পর্যবেক্ষনে রাখা হবে। প্রথম পাতায় লেখা পোষ্ট করার সুবিধা পেতে ভালো লেখা পোষ্ট করুন এবং ব্লগের নিয়ম মেনে চলুন।

কিন্তু আমার স্টাটাস টা নিম্নরুপ
পোস্ট করেছি: ৫টি
মন্তব্য করেছি: ২৬টি
মন্তব্য পেয়েছি: ৫টি
ব্লগ লিখেছি: ৩ মাস ৪ দিন
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ০ জন

আজকের তারিখ ::::: ১৯/০১/২০১৮

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: সাময়িক সমস্যা। ঠিক হয়ে যাবে।
হতাশ হবেন না।
অপেক্ষা করুন।

২৩| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৪

অপ্‌সরা বলেছেন: চাঁদগাজী ভাইয়া যে এইভাবে হিরো বনে যাবে তা আসলেই অচিন্তনীয়। প্রথম প্রথম তেড়া বেঁকা কমেন্টে আমরা সবাই খেপে যেতাম। এমনকি আমিও!!!!! তারপর তাকে নিয়ে সে কি তান্ডব!!!!! সকল তান্ডব ঠান্ডা মাথায় ডান্ডা মেরে হ্যান্ডেল করা দেখেই আমি প্রথম তার ফ্যান হয়ে যাই।

ভাইয়ার পোস্টে আমি তেমন মন্তব্য করি না কারণ বেশি ভাগ রাজনীতি বিষয়ক আর আমি রাজনীতি এড়িয়ে চলি। তবে ভাইয়া ঠিকই আমার পোস্টে তার মতামত দেন কখনও সোজা কখনও বাঁকা আর আমিও জেনে গেছি ভাইয়া যাই বলুক আর তাতে আমি যাই বলি না কেনো ভাইয়া তাতে রাগ করবেন না বরং এই অহিংস নীতি বা আশ্চর্য্য নিরপেক্ষতা আমাকে অবাক করেছে।


চাঁদগাজী ভাইয়া আসলেই সেরা! লাভ ইউ ভাইয়ামনি! ( ভাইয়া মাইয়া মনি ফনি দেখলে তার গা জ্বলে যায় আমি জানি তবুও তিনি আমাকে কিছু বলতে পারেন না আর আজকাল। ভালোবাসার কাছে সবই পরাজিত হয়! :) )

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: তিনি যতই শক্ত মন্তব্য করুক, মানূষের জন্য তার সীমাহীন ভালোবাসা আছে। আমি টের পাই।

রাজনীতিকে আপনি এড়িয়ে যেতে পারেন না। প্রতিটা মানূষের গায়ে রাজনীতির ছায়া আছে। বিশাল বট গাছের নিচে দাঁড়ালে কিন্তু বট গাছের ছায়া পড়ে।
ঠিকই বলেছেন- ভালোবাসার কাছে সবাই পরাজিত হয়। মানুষের সবচেয়ে বড় অস্ত্র'ই ও ভালোবাসা।

২৪| ১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৫

নতুন নকিব বলেছেন:



আগেই বলেছিলাম, দিনে দিনে আপনার লেখার হাত ভাল হচ্ছে। চিন্তা-ভাবনায়ও পরিপক্কতা লক্ষ্য করার মত।

অনে সুন্দর পোস্ট।

অনেক ধন্যবাদ- আপনাকে এবং সামু ব্লগের প্রান চাঁদগাজী ভাইকে। ভাল থাকুন অন্তহীন।

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
আপনার ধর্মীয় লেখা গুলো পরে আমি অনেক কিছু জানতে পেরেছি।
লেখা অবশ্যই অব্যহত রাখবেন।

২৫| ১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:০৯

জাহিদ অনিক বলেছেন:

বেশ আপনার প্রিয় ১০ জন ব্লগারের সম্পর্কে জানা যাবে। যানা যাবে তাদের ব্লগ লেখার রীতিনীতি নিয়ে।
১ম পর্বে লিখেছেন চাঁদগাজীকে নিয়ে।
খুব সুন্দর সূচনা। চাঁদগাজীকে অনেকে সহ্য করতে পারে না। তাকে হজম করাটা সবাই পারে না। যারা পারে তাদের কাছে সে প্রিয়।
আমার কাছে চাঁদগাজী ব্লগার হিসেবে বেশ ভাল অবস্থানেই থাকবেন।

আচ্ছা, আপনার প্রিয় ১০ ব্লগারের মধ্যে ব্লগার রাজীব নূর থাকছেন তো!

সামুর ১০ জন শ্রেষ্ঠ ব্লগার নাম দেখে ভেবেছিলাম এক পোষ্টেই ১০ জনকে নিয়ে লিখেছনে।
সামুর ১০ জন শ্রেষ্ঠ ব্লগার- পর্ব ১ লিখে দিলে ভাল হত।

১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: একজন মানুষকে যখন আমরা বুঝতে পারি না- তখনই তাকে অসহ্য লাগে। কাজেই বুঝতে চেষ্টা করতে হবে।
আমাদের মনটা আকাশের মতো বড় করতে হবে। সবাইকে ভালোবাসতে হবে। অল্প কিছুদিন আমাদের আয়ু। ঝগড়া বিবাদ করে লাভ নেই।
ধন্যবাদ জাহিদ ভাই। ভালো থাকুন।

২৬| ১৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৪৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমারো গুরু। :)

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২৭| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ভাবী নেই ঘরে,ব্যস
শুরু স্বাধীনতা;
প্রাণ খুলে শুরু তোমা
ব্লগে যত কথা।

আবেগে না হয় হলো
দুটো কথা বাড়তি;
চমকটা এলো শেষে
'কাকু' নামে কাঁড়তি।

এমোনি সে জনপ্রিয়
স্বনামের জেল্লায়;
সেরা দশে র'বেই সে
ব্লগারীয় পাল্লায়।

কি কমেন্ট,কিবা পাঠে
কাকু সদা আগে;
চাছা-ছোলা ভাবরসে
প্রায় লোকে রাগে।

আমিও শুরুতে বাপু
ছিনু মহা খাপ্পা;
আজ বুঝি আদতে সে
দেয় সবে ধাপ্পা।

চোখা তার রসকষ
কভু লোকে বুঝেনা;
কথার কি গভীরতা
মোটা ঘটে খুঁজেনা।

কাকুও পোংটা ভারি
মজা পান রাগিয়ে;
পিত্তি জ্বালান আরো
দু'কদম আগিয়ে।

খোঁচাবে সে,রাগবেনা
নিপাতনে সিদ্ধ;
এ-ই হলো ম'গো 'কাকু'
রসোরাজ ঋদ্ধ।

সেরা দশে পেয়ে তারে
হনো মহা খোশটি;
প্রিয়তে নিলুম পোষ্ট
জানালুম তুষ্টি।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: অতি মনোরম।

২৮| ১৯ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

জুন বলেছেন: চাঁদগাজীর মন্তব্যগুলো অনেক ক্ষেত্রেই বেশ তীর্যক, চাঁছাছোলা।
অল্প কথায় অনেক কিছুই বলে থাকেন । উনি আমার একজন প্রিয় ব্লগার ।
তার রাজনৈতিক লেখাগুলো সহ বিশেষ করে সেই ছোট কথিকাটি আমার মন কেড়ে নিয়েছিল যেখানে ছোটবেলার আম চুরি করা মেয়েটি তার কাছে একটি শাড়ি চেয়েছিল ।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: এখনও আপনার মনে আছে।

২৯| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন:
চাঁদগাজী একজন মুক্তিযোদ্ধা এটা অনেকে জানেন, অনেকে যেটা জানেননা সেটা হচ্ছে তিনি আমেরিকার এক কলেজের এক্স টিচার।
ওষ্ঠ কর্তিত স্বভাবের জন্য অনেকে উনাকে অপছন্দ করলেও, চাঁদগাজী একজন বিচক্ষন,বুদ্ধিদীপ্ত,এবং সামুর সবচেয়ে এক্টিভ ব্লগার।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: চাদগাজী শিক্ষক!!!!!! জেনে ভালো লাগলো। তারপর প্রতি আমার ভালোবাসা আরও বেড়ে গেল।

৩০| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৭

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর ,




যথাযোগ্য পাত্রেই সম্মাননাটুকু পড়েছে ।
চাঁদগাজী কে শুভেচ্ছা , নিশ্চয়ই তিনি ব্লগে আরও জনপ্রিয় আরও মধুর হয়ে উঠবেন ।

আর এই কষ্টকৃত কাজটির জন্যে আপনাকেও শুভেচ্ছা ।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আহমেদ ভাই।

৩১| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার পছন্দের তালিকায়ও উনার অবস্থান শীর্ষে।

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩২| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৬

ধ্রুবক আলো বলেছেন: চাঁদগাজী ভাইয়ের সবচেয়ে সুন্দর বৈশিষ্ট হলো, উনি শিক্ষা, বাচ্চাদের শিক্ষার ব্যাপারে খুব চিন্তা ভাবনা করেন, লেখেন।

৩৩| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫০

সামিউল ইসলাম বাবু বলেছেন:

৩৪| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ২:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: এটা নিয়ে কি সিরিজ হিসাবে লেখার ভাবনা আছে?? না হলে শিরোনামের সাথে মিল পেলাম না কেন??

২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: না সিরিজ হবে না।

৩৫| ২৩ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৪

খায়রুল আহসান বলেছেন: দশজনের একজন সম্পর্কে জানলাম। বাকী নয়জনের খবর কোথায়?
স্যাটায়ারিকাল পোস্ট লিখা এবং স্যাটায়ারিক মন্তব্যের ব্যাপারে এই ব্লগে চাঁদগাজী সাহেবের কোন তুলনা নেই। ওনার তুলনা উনি নিজেই। উনি রাজনীতির বিশ্লেষণ করতে ভালবাসেন এবং এ বিষয়ে বেশ পারঙ্গমও বটে। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় তিনি বেশ উৎসাহভরে আমাদেরকে তার নিজস্ব নির্বাচনী বিশ্লেষণ দিয়ে যাচ্ছিলেন, যা অত্যন্ত সুচিন্তিত এবং সুবিবেচিত ছিল। কিন্তু দেশীয় রাজনীতির ব্যাপারে ওনাকে কিছুটা একচোখা মনে হয় এবং কিছু কিছু ব্যাপারে ওনার কিছু বদ্ধমূল ধারণাকে অনেকেরই ভ্রান্ত বলে মনে হতে পারে। বিশেষ তাজুদ্দিন সাহেবের ব্যাপারে ওনাকে আমার কাছে বেশ মিসইনফরমড মনে হয়। উনি কিছু সুন্দর কথিকা তথা ছোটগল্প লিখেছেন এ ব্লগে, যেগুলো বহুল প্রশংসিত হয়েছে।

২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৩

রাজীব নুর বলেছেন: জনাব একটু ব্যস্ত আছি, তাই বিলম্ব হচ্ছে।

আপনি সুন্দর মন্তব্য করেছে।
আপনি একজন গুনী ব্লগার।

৩৬| ২৩ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৮

রাজীব নুর বলেছেন: জনাব একটু ব্যস্ত আছি, তাই বিলম্ব হচ্ছে।

আপনি সুন্দর মন্তব্য করেছে।
আপনি একজন গুবী ব্লগার।

৩৭| ২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৩

Abdullah Al Noman বলেছেন: আমি এই ব্লগে নতুন।চাদগাজির লেখাগুলো সত্যিই অসাধারণ। আমি প্রথম দিনেই তার ভক্ত হয়ে গিয়েছি।তিনি অসাধারণ একজন লেখক।আমাদের মত নতুনদের জন্য উনি আইডল।আপনাকেও ধন্যবাদ। কিন্তু ভাইয়া শিরোনামে দশজনের নাম থাকলেও মাত্র একজনের সাথে পরিচয় করিয়ে দিলেন।বাকী নয়জনের সম্পর্কে কখন জানতে পারব?

২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

রাজীব নুর বলেছেন: যথা সময়ে জানবেন।

ভালো থাকুন।

৩৮| ০৯ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

সামিউল ইসলাম বাবু একটা ছবি পোস্ট করেছেন। ছবিটা কার ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.