নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জিন্না বলে উঠলো "ঊর্দু এবং ঊর্দুই হবে রাষ্ট্রের ভাষা" তখন সাড়ে সাত কোটি বাঙালির শরীরে প্রতিবাদী রক্ত ধ্বণিত হয়ে উঠলো, না, রাষ্ট্রের ভাষা বাংলা হবে...

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২৮



১। সব মানুষের একটা ভরকেন্দ্র থাকা উচিত । আমার ভরকেন্দ্র রবীন্দ্রনাথ । যেখানে যাই আর যতোই চেচাই বুড়োটায় এসে সব ঠান্ডা । বাঙালির ১৪ না ১১৪ পুরুষের ভাগ্য যে রবীন্দ্রনাথ বাংলায় জন্মেছিলেন ।

২। আমাদের দেশের মানুষের অল্পতেই চোখে জল আসে, বিশেষ করে মেয়েদের । এই দেশটা আসলেই বড় বিচিত্র, প্রাকৃতিক দৃশ্যে, সম্পদের উপকরনে, মানুষের স্বভাব এবং চরিত্রে । তাই তো এই দেশটা নিঃশেষ হতে গিয়েও হয় না । অটল বিশ্বাসে দাঁড়িয়ে থাকে অফুরন্ত প্রানশক্তি নিয়ে ।

৩। ঈশ্বর আমাকে সৃষ্টি করেছিলেন নিতান্তই অবহেলায় । ঘাসের বুকে শিশিরের যে সৌন্দর্য তাও তো আমার নেই । শুধু বঞ্চিত আর অবহেলিতদের দলে ভিড় বাড়াতেই আমার জন্ম হয়েছে ।

৪। এক ব্রাহ্মন জঙ্গলের লতা-পাতায় পা জড়িয়ে কুয়োতে পড়ে গেছে । কুয়োর মুখে একটা পাগলা হাতি দাঁড়িয়ে। নিচে এক বিষধর সাপ ফনা তুলে ফসফস করছে । ব্রাহ্মনের পা ওপরে মাথা নীচে, ঝুলছে । যে লতা জড়িয়ে ঝুলছে সে লতার গোড়াও ঘষঘষ করে কাটছে একটা ইঁদুর । লতায় অজস্র ফুল । ফুল ভরা শাখায় মৌচাক । সেখানে ঝাঁক ঝাঁক মৌমাছি উঁড়ছে । ওই ভয়ঙ্কর দশাতেও লোকটার মুখে মৌচাক থেকে ফোঁটা ফোঁটা মধু ঝরে পড়ছে । কী আশ্চর্য , এখনি মরবে তবু লোকটার তৃষ্ণার শেষ নেই । এক ফোঁটা মধু পড়ে মুখে, তৃষ্ণা আরও বাড়ে । জীবন হলো ওই রকমই । ফোঁটা ফোঁটা মধুর লোভেই আমাদের বেঁচে থাকা ।

৫। আপনি কি কখনো লক্ষ করেছেন ইংরেজিতে কাউকে 'I Love You' বলা যত সহজ, বাংলায় তাকে ভালোবাসি বলা কিন্তু তার চেয়ে অনেক বেশি কঠিন... কেন কঠিন জানেন, ইংরেজির চেয়ে বাংলা ভাষা অনেক বেশি আবেগময়।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৪৭

জাহিদ অনিক বলেছেন:

আমি আপনাকে ভালোবাসি রাজীব ভাই

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: জানি।

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:১২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালোবাসি আপনাকে প্রিয় ভাই, আপনি সবসময় আঁড়ে ঠারে শিরোনাম সার্থবাহ করে তুলে লেখায় সেটা আরো বেশি ভালোবাসি।

সুন্দর পোষ্ট, মুগ্ধতা জানবেন। কিছু ইতিহাস জুড়ে দিতেন শিরোনাম পুরোপুরিভাবে সার্থকতা পেতো।



মাতৃভাষা সংগ্রামে যাঁরা দিয়ে গেছেন প্রাণ,
অতীব পূজনীয় তাঁরা জানাই শ্রদ্ধা সম্মান।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪২

রাজীব নুর বলেছেন: আপনার কথা মনে আখবো।

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৫

মাআইপা বলেছেন: রাজীব নুর ভাই আমি নতুন তবে আমার শুরু থেকে যাঁদের লেখা পড়ি তার মধ্যে আপনেও আছেন। কোন পোস্টে কমেন্ট করি কোনটায় করা হয় না কিন্তু মন্তব্য সহ সব পড়ি।
আপনার লেখা সুন্দর হয়েছে শুধু বাদ সাধছি ৩ নম্বরের প্রথম সেনটেন্সে। আপনার হাত, পা, চোখ, কান, মুখ ...... সব ঠিক আছে আপনি সুস্থ্য তাহলে সেটা কি অবহেলা বলা ঠিক হবে ? পক্ষান্তরে যারা জন্মান্ধ বা জন্ম থেকে যারা বিকলাঙ্গ বা প্রতিবন্ধী তাদের বেলায় কি বলবেন ? অভিমানের কথা হলে আলাদা তবে বিবেচনা আপনার। ভুলও হতে পারে আমার।
২১শের শুভেচ্ছা রইল।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৪

রাজীব নুর বলেছেন: না। আপনার ভুল হয়নি।

আমি আরও সাবধান হবো।

৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৫

অর্ক বলেছেন: ভালো লাগলো ভ্রাতা। ১ নং-এ সানন্দে শতভাগ ঐকমত্য। "রবীন্দ্রনাথ আমার চির প্রেরণা, চির গৌরব"! সত্যি দারুণ সৌভাগ্য আমাদের! ২,৩,৪ সহজ জীবনালেখ্য। ৫- এ দ্বিমত অটল। ভাষা শুধু মানুষের মনের ভাব প্রকাশের একটি মাধ্যেম। এই ভাব সর্বত্র অকৃত্রিম, একইরকম! যার ভাষা তার কাছে শ্রেষ্ঠতম।
ইয়ে শিরোনামের তথ্যটি ঠিক সঠিক নয়, ৫২ সালে সাড়ে সাত কোটি কিছুতেই নয়, জনসংখ্যা হয়তো সাড়ে পাঁচ থেকে ছয় কোটি ছিল! ইন্টারনেটে সার্চ করলে পাওয়া যাবে। ৫২ - ৭১ দুটো শুমারি কাল মাঝে। শিরোনাম তথ্যটি নির্ঘাত ভুল! সম্ভব হলে সঠিক সংখ্যা অনুসন্ধান করে সংশোধন করুন। দেশমাতৃকার প্রতিটি তথ্যই স্পর্শকাতর।

ধন্যবাদ ও শুভকামনা।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৬

রাজীব নুর বলেছেন: কেউ ভুল ধরিয়ে দিলে আমি খুব খুশি হই।

৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভারতে কয়েশ শত ভাষা আছে। শ্রীলঙ্কায় আছে তিনটা ভাষা । তাদের সমস্যা হয়নি। শালার জিন্নাহ। আমাদের উপর ভাষার নির্যাতনও চালিয়ে দিল। বুদ্ধ কাহাকা। তার মতো বেকুব লোক আমি কখনো দেখবো না্ ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৭

রাজীব নুর বলেছেন: সঠিক বলেছেন।

৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:


জিন্নাহ আজীবন কাজ করেছে পাকিস্তান করার জন্য, সে একটা আইডিয়ার কথা বলতে পারে; সেটা ভালো, নাকি খারাপ সেটা নিয়ে আলাপ হতে পারে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: আলাপ করবো।

৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

নেবুলাস বলেছেন: রবীন্দ্রনাথ কিন্তু ভারতের জন্য রাষ্ট্র ভাষা হিন্দি চেয়েছেন।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: তাই নাকি?

৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি একজন প্রকৃত দেশপ্রেমী। একদিন অন্য একটি পোস্টে দেখছিলাম, ঢাকায় বসে মাসে ৬০পোস্ট করা সহজ বিদেশ ভ্রমনের চেয়ে।আজ মহান ২১ শে ফেব্রুয়ারি।কলকাতায় থাকি বাংলায় কথা বলি।বাংলা মায়ের অন্য পিঠকে দেখার আমন্ত্রণ থাকলো।আর তা করলে মাতৃভাষা দিবস আন্তর্জাতিক হবে কেন? বাসন্তিক শুভেচ্ছা নেবেন।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্য করেছেন।

৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:১৪

ভ্রমরের ডানা বলেছেন:




শেষটাই আসল!

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০০

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: কিছু ক্ষুদ্র সংশোধন দিতে চাচ্ছি।
১) ১৯৪৭ এ বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) জনসংখ্যা ছিলো চারকোটির কাছাকাছি।
২) বেশীরভাগ হুজুর উর্দুপ্রিয় ছিলেন।
ভাষাদিবসের শহীদদের প্রতি শান্তি বর্ষিত হোক।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:১২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভুল শুধরে দেয়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.