নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক রঙ্গ তামাশা

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৬



১। হায় আল্লাহ আমি ভুলেই গিয়েছিলাম, আমি একজন লেখিকা। গত বছর হঠাৎ একরাশ দুঃখ কষ্টে আর হতাশায় আমি ভুলেই গিয়েছিলাম আমি একজন লেখিকা। আমার লেখার ক্ষমতা আছে। আমার আঙ্গুল ছয়টা। না না...... সব কিছু বাদ দিয়ে এখন থেকে আমি আবার লেখা শুরু করবো। বন্ধুরা এখন থেকে আমি আর ভেঙ্গে পড়বো না, কথা দিলাম। এখন থেকে আমি লিখে যাবো। তোরা, তোমরা, আপনেরা আগের মতো আমার পাশে থাকিস, থাকবে, থাকবেন।

-----------এই ভদ্র মহিলা মোটেই লেখক না। লেখক হওয়ার মতো নূন্যতম যোগ্যতা তার নেই। ফেসবুকে মাঝে মাঝে স্ট্যাটাসে কবিতা লিখে যা অতি অখাদ্য। এক শ্রেণীর রুচিহীন, মেধাহীন লোক তাকে লাইক দেয় এবং দুনিয়ার সবচেয়ে ফালতু আর সস্তা মন্তব্য করে। নির্বোধ লেখিকা এই ফালতু লাইক আর কমেন্ট দেখে মনে করেন, তিনি বিরাট কিছু হয়ে গেছেন। নিজেই ফেসবুকে একটা নিজের নামে পেজ খুলে কবিতা নামক কিছু জিনিশ পোষ্ট করতে থাকেন। এই মহিলা দেখতে রুপবতী না। এডিট ছাড়া ছবি পোষ্ট করলে লোকে ভয় পাবে। তবে নিজেকে তিনি নায়িকা কাজল মনে করেন। তবে তার টাকা পয়সা মনে হয় ভালোই আছে। আসলে তার টাকা পয়সা না, তার স্বামীর। সে আট টা বই বের করে ফেলেছে স্বামীর টাকা দিয়ে।

২। # এই নির্বোধ দিনের মধ্যে এক শ' বার নিজেকে লেখক......লেখক বলে স্ট্যাটাস দিতেই থাকেন। এবং সে সবাইকে তার পাঠক ভাবেন।
# প্রিয় পাঠক, আজ বই মেলায় আমার অমুক বই এসেছে। আমি বিকাল চারটা থেকে অমুক স্টলে থাকবো। আপনাদের সাথে দেখা হবে। আমার বই কিনলে অটোগ্রাফ পাবেন, এবং আমার সাথে ছবিও তুলতে পারবেন। ভুলেও এই সুযোগ মিস করবেন না।
# প্রিয় পাঠক, আজ একজন আমাকে অতি কুৎসিত কথা বলেছেন। কিন্তু আমি মন খারাপ করিনি। কারন আমি লেখক। লেখকরা মন খারাপ করে বসে থাকবে তা কি হয়?

-------------- একজন বেহায়া'ই বারবার নিজেকে এক শ' বার লেখক বলে দাবী করে। সত্যিকারের লেখকরা বারবার নিজেকে লেখক বলবে না। এই মেয়ে কয়দিন আগে এক বুড়োর সাথে প্রেম করতে গিয়ে ধরা খেয়েছে। নিজেই সেইগুলো নির্লজ্জের মতো স্ট্যাটাসে প্রকাশ করেছে, স্ক্রিনশট সহকারে। এবং সে দাবী করে- সে নারীবাদী মানসিকতার মানুষ। সে এতটাই নারীবাদী যে ওড়না ছাড়া ছবি পোষ্ট করে- সকলের দৃষ্টি আকর্ষণ করে নারীবাদী হিসেবে নিজেকে প্রমান দেয়। প্রিয় পাঠক আজ আমি বইমেলায় যেতে পারব না। তার এই স্ট্যাটাসে মুহূর্তের মধ্যে হাজার খানেক লাইক এবং কয়েক শ' মন্তব্য পড়ে যায়। কিন্তু এই মেয়ে বুঝে না তার স্ট্যাটাসে যারা লাইক দিচ্ছে, মন্তব্য করছে সকলেই নির্বোধ শ্রেণির। সৃষ্টিশীল কোনো মানুষ তার স্ট্যাটাসে লাইক বা কমেন্ট করে না। হুমায়ূন আহমেদ বা হুমায়ূন আজাদ তো লেখক ছিলেন, তারা তো কোনোদিন নিজেকে জাহির করতে ফেসবুক ব্যবহার করেন নি।

৩। নতুন একটা লেখা নিয়ে ভীষন ব্যস্ত আছি। আমি লেখক, একজন লেখকের অনেক দায়িত্ব থাকে। আমার বই বের হয় নামী দামী প্রকাশনি থেকে। গত বছর আমার 'মিউ মিউ' বইটা মেলার ১৩ তম দিনে শেষ হয়ে গেছে। এক আমেরিকান আমার রান্না খেয়ে- বলেছে এরকম ভালো রান্না সে জীবনে খায়নি। বাঙ্গালী পুরুষের চেয়ে আমেরিকান পুরুষেরা অনেক ভালো। ইত্যাদি ইত্যাদি ....।

---------------- এই মহিলার জন্ম গ্রামের হতদরিদ্র পরিবারে। স্বামীর কল্যাণে আমেরিকা গিয়ে এখন নিজেকে সে প্রিন্সেস ডায়না ভাবছেন। প্রকাশকদের তিন গুন বেশি টাকা দিয়ে নিজের অতি অখাদ্য বই বের করছেন। দশ কপিও বিক্রি হয় না। কিন্তু তিনি প্রকাশকদের পুষিয়ে দেন। প্রকাশকরাও তাকে মিথ্যা করে বারবার ভাইবারে জানান- ম্যাডাম আপনার বই খুব বিক্রি হচ্ছে। আমাকে কিন্তু আগামী বছর আবার নতুন কোনো পান্ডুপিলি দিতেই হবে। মহিলা বলেন, ভাই বাচ্চা কাচ্চা সামলিয়ে লেখার সময় পাই না। দূরে থাকি কিন্তু মনটা দেশে পড়ে ঠাকে।

৪। তথাকথিত কথাসাহিত্যিক স্ট্যাটাস দিয়েছেন- একপাশে অথাকথিত লেখকের ছবি, অন্যপাশে বইয়ের প্রচ্ছদ। কুদ্দুস ভাইয়ের সাথে আমার পরিচয় আজিজ মার্কেটে। আমি আগে তার কোনো বই পড়িনি। সেদিন তার একটি বই পড়লাম- 'কালো বিড়াল, সাদা বিড়াল'। ওমা তিনি যা লিখেছেন, বলার মতো না। একটা মানুষ এমন ভালো লিখে কি করে? আমি প্রচন্ড অবাক! এবার বইমেলায় কুদ্দুস ভাইয়ের নমব কাব্যগ্রন্থ 'সাদা কাক' বইটি বের হয়েছে। স্টল নং- ২১২১২১০। দিনের আলো প্রকাশনী। আপনারা বইটি সংগ্রহ করুন। লেখক কুদ্দুস তার 'সাদা কাক' বইটি আমাকে উপহার দিয়েছিলেন কিন্তু আমি নিইনি। আমি বইমেলা থেকে বইটি কিনে পড়েছি।

--------------এরা তথাকথিত লেখক। নিজেকে কথাসাহিত্যিক হিসেবে দাবীও করেন। এই শ্রেণীর ধান্দাবাজ এখন এই রকম ধান্দা শুরু করেছে। অবশ্যই কুদ্দুসের দ্বারা তিনি কোনো না কোনোভাবে উপকৃত বা কুদ্দুসের কাছে তিনি কোনো উপকার পাবার আশায় আছেন। তাই স্ট্যাটাস লিখে কুদ্দুসকে তেল দিচ্ছেন। এবং নিজেকে মহৎ হিসেবে অন্যের কাছে দেখাতে চাচ্ছেন। এদিকে কুদ্দুস আবার তাকে খুশি করার জন্য, দায়িত্ব মনে করে তার দশ কপি বই কিনে পরিচিতদের মাঝে বিলাচ্ছেন।

দয়া করে আপনারা আমাকে ছোট মনের মানুষ বলে ভাববেন না। অথবা মনে করবেন না আমি তাদের হিংসা করছি। আমি যোগ্যলোকদের সম্মান করতে জানি। এইভাবেই ফেসবুকে চলছে অবাধ রঙ্গ তামাশা। তাদের রঙ্গ তামাশা দেখে মানুষ হিসেবে আমার মাথা নিচু হয়ে আসে। মানুষ কতটা নির্লজ্জ তা দেখতে চাইলে ফেসবুকে চোখ রাখলেই টের পাওয়া জায়। ফেসবুকে দেখা যায়- মানুষের মিথ্যা অভিনয়, রঙ্গ ঢং। এবং মানুষ কতটা নির্লজ্জ। একজন আরেকজনকে কবি, কথাসাহিত্যিক বলে সম্বোধন করছে। কিন্তু সত্যিকার অর্থে তাদের কবি বা কথাসাহিত্যিক হওয়ার নূন্যতম যোগ্যতা নেই। সত্যিকার অর্থে তারা বস্তি থেকে উঠে আসা নিচু মন-মানসিকতার মানুষজন। রিকশাচালক বা বাসের হেল্পারদের মতো তাদের মন মানসিকতাও অতি নিম্মমানের।

মন্তব্য ৪৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৭

নূর-ই-হাফসা বলেছেন: ফেসবুক টাই তো এমন ।
সমালোচনা করে কি হবে ।
যার যেমন ইচ্ছে থাকুক না ।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: না এমনটা থাকতে দেয়া যায় না।
বাজে নিয়ম গুলো ভেঙ্গে ফেলা উচিত।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:১৯

নূর-ই-হাফসা বলেছেন: দেখতে দেখতে অভ‍্যস্ত হয়ে গেছি ।
এখন আর খারাপ লাগে না ।
যাকে ভালো লাগবে না তাকে আনফলো করে রাখবেন ।
সবারি তো নিজস্বতা আছে । ওনার মতো ওনাকে থাকতে দিন । ওনি হয়তো এতেই ভালো আছেন ।
নিজেদের ১০১ টা ভুলে ভরা জীবন । অন্য দের সমালোচনা নাই বা করি ।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৩৬

রাজীব নুর বলেছেন: আমি অধম বলে অন্যরাও অধম হবে?

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:২৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
রাজীব নুর ভাই,

গানটি আপনার জন্যে। পছন্দ না হলে মুছে দিবেন, প্লিজ।

শুভেচ্ছা থাকলো।



২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৩৭

রাজীব নুর বলেছেন: গানটি ভালো।
পছন্দ হইছে।

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৩০

০০আবদুল কাদের০০ বলেছেন: এটা ঠিক যে ফেসবুকে আজকাল স্বঘোষিত celebrity-র সংখ্যা বেড়ে যাচ্ছে।
.............. আমাকে কিন্তু আগামী বছর আবার নতুন কোনো পান্ডুপিলি দিতেই হবে। মহিলা বলেন, ভাই বাচ্চা কাচ্চা সামলিয়ে লেখার সময় পাই না। দূরে থাকি কিন্তু মনটা দেশে পড়ে থাকে।
ভাই গতবছর আমি বইমেলা থেকে নতুন লেখকের লেখা কিছু বই কিনেছি কিন্তু লেখার মান এত খারাপ আসলে পড়ে শেষ করতে পারি নাই অথবা আমার তাদের বই পড়ার মতো যোগ্যতা নাই।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪০

রাজীব নুর বলেছেন: এই বাস্তব সত্যটা তাদের বুঝাতে পারি না।

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৫৯

সোহানী বলেছেন: হাহাহাহাহা.... হাসতে হাসতে ফিট আপনার লিখা পড়ে। কি বরবেন ভাই, কিছু টাকা পয়সা হলেই তারা সবাই সেলিব্রেটি হতে চায়। তাই এ সব অখাদ্য বই বের করে। তারপর সহজ প্রচার মাধ্যম ফেইসবুক ইউজ করে।.......... ডোন্ট মাইন্ড, জাস্ট ইগনোর। .....++++

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: কিন্তু তাদের তো বুঝাতে হবে।
তারা যে টাকা পই ছাপাতে খরচ করে, সেইটা অন্য কোনো ভালো কাজে খরচ করলে দেশের উপকার হবে।

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ফেসবুকের এই কবিদের জন্য ফেসবুক চালানোই মুশকিল।

সারাদিন কি কি গ্রুপ তৈরি করে।আর সবার একটা করে গ্রুপ আছে
মনে হয়।।
সারাদিন তাতে যোগ করে রাখার কাজ।

আমি যদি নিজের ইচ্ছাই বের হয়েও যাই।


তবু আবার যোগ করে।



কি একটা সমস্যা।


২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪২

রাজীব নুর বলেছেন: তারা এত নির্লজ্জ কেন?

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: হ্যাপিনেস ইজ "যখন পাঠক দল বেঁধে এক গাদা বই কেনে"


এখন একজন এই পোস্ট দিলো।।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪২

রাজীব নুর বলেছেন: বুঝাই যাচ্ছে মিথ্যা পোষ্ট।

৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: লেখিকার স্টেটাস।












অওওও....জোস!! বইটা খুব সুন্দর!!! (কালাম, কুমিল্লা ইউনিভার্সিটি)

টমটম প্রেস টা কই? কোথায় ছাপায় এরা বই???!!! (জনৈক ম্যাগ সম্পাদক)

আপু, এত সুন্দর বই আমি জীবনেও দেখি নাই!!! (বিশ্ব সাহিত্য আলোর পাঠশালার নিয়মিত পড়ুয়া)



তোমার বইটা.... খুব যত্ন করে বানিয়েছে!! এর পেজ, বাঁধুনী বেশ সুন্দর (জনৈক ঔপন্যাসিক)



:
:
পাঠক-লেখক-সম্পাদক ও সাধারণ পাঠকের ভিন্ন ভিন্ন কণ্ঠের একই রকম উচ্ছ্বাস যখন উপচে পড়ে তখন এই বইটির লেখক হিসেবে আমার আনন্দটা কি আর বাঁধা মানে? কোনমতেই না। তাদের মতনই আমারো উপচে পড়ে আনন্দ। অনেক অনেক অ-নে-ক আনন্দ।



:
নি:সন্দেহে এই সমস্ত কিছুর কৃতিত্ব প্রকাশক @সালাম রহমান এবং তার প্রকাশনীর সংশ্লিষ্ট প্রত্যেককে। অশেষ ধন্যবাদ প্রচ্ছদশিল্পী হক কে, বইটির অনন্য অংগবিন্যাসের জন্য। প



:
বইয়ের সৌন্দর্য তো গেলো। বইটির কাহিনী খানিক বলব?
রহস্য রোমাঞ্চ মিশ্রিত মনস্তাত্ত্বিক সামাজিক উপন্যাস এই বইটি।


এ গল্প এক মা আর মেয়ের। এ গল্প এক বাবারও। এ গল্প যেমন নির্মল বন্ধুতার, মিষ্টি মধুর উচ্ছ্বল প্রেমের, একই সাথে এ গল্প প্রতিহিংসারও।.
:
আর? আর.... এ গল্প ডিজাইনারদের। এ গল্প ফ্রিল্যান্সারদের।
:
মনযোগ দিয়ে পড়লে বইটিতে তরুণদের জন্য কিছু ম্যাসেজ আছে। সেগুলো লুফে নেবেন নাকি খুঁজে নেবেন, সে ভার আপনার।



:
আপনি, আমার প্রিয় পাঠক, আপনাকেই বলছি, সময় থাকতে সংগ্রহ করে নিন। ছাপানো তিনশ কপি বই খুব দ্রুত শেষ হয়ে যাবে; যাচ্ছে। ফুরিয়ে যাওয়ার আগেই নিজের কপি সংগ্রহ করবেন কিনা, সে আপনার ইচ্ছে।





বইমেলার পরে আসছে মূল চমক। শুধু চমকই নয়, আসছে মেলা কিছু। তার মধ্যে অন্যতম বিষয় হলো, বইমেলার শুরুতে প্রথম কপি সংগ্রহের এক নিলাম শুরু হয়েছিলো। শুরু করেছিলাম আমরা কয়েকজন। অন্যদের কথা অন্যরা বলুক, আমি জানাই আমার টা।



:
"প্রথম কপি" সংগ্রহের ভিড়ে যারা প্রথম হয়েছেন, তাদের জন্য আসছে পুরস্কার। সেটা কী? সেটি জানতে হলে বইমেলা শেষ হতে হবে। বইমেলা শেষ হবার আগে বইটা ফুরিয়ে যাওয়ার আগেই নিজের ঝুলিতে পুড়তে হবে। কেন? কারণ, আসছে সামনে আরও অনেক অনেক সুখবর। সেগুলো বলব ধীরে ধীরে। আপাতত বইমেলা উপভোগ করা যাক।
:
সবাইকে উদ্যানের ৫৫৬৫৫৪ নাম্বারে স্ব-বান্ধব আমন্ত্রণ।! !!!!



::
বই:: উপন্যাস:: " গলি"
মূল্য: ২০০টাকা


২৫% ছাড় এ বইটির ক্রয়মূল্য ১৫০ টাকা মাত্র। এ সুযোগ শুধুমাত্র বইমেলার ও ফেব্রুয়ারি মাসের জন্য।
বইমেলায় আসতে না পারলে ক্রয়মূল্যের সাথে ৪০ টাকা যোগ করে বিকাশ করতে পারেন, কুঁড়েঘর প্রকাশনী ও 0171০০০০নাম্বারে বিকাশ সহ, বই হাতে পাওয়ার ঠিকানা প্রদানের মাধ্যমে। সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বই পাঠিয়ে দেয়া হবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৫

রাজীব নুর বলেছেন: বাস্তব তুলে ধরেছেন।

৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: বইটা ভালো লেগেছে। কখনোই বিরক্তিবোধ হয়নি কিংবা একঘেয়ে লাগেনি। তরতর করে পড়ে যেতে পেরেছি একটানা। মাঝে অবশ্য ৫০ পেজ পড়ার পর দু ঘন্টা চায়ের আড্ডায় ছিলাম। ফিরে এসে বাকিটুকু পড়ে ফেলেছি এক বসায়। মাঝে ভাত খেয়েছি তাড়াহুড়োয়। ফিনিশিংটা ভালো ছিলো ।







নিজের বই বিজেই পড়ে আপ্লুত লেখিকা।।


স্ট্যাটাস দিলো এই মাত্র

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৬

রাজীব নুর বলেছেন: এই জন্যই আমরা পিছিয়ে আছি।

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: অনেক তিতা সত্য বলেছেন । #:-S সত্য তো সত্যই। :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৫

রাজীব নুর বলেছেন: ্সেলিম ভাই আমি মনে করি এই কালচার থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে।

১১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:০০

সেলিম আনোয়ার বলেছেন: আমি নিজে অংবং কবিতা লিখি।

তবে হনুদের কাতারে আমি পরিনা ।
সাদামাটা মানুষ।

পরিবর্তন প্রয়োজন ।

আমাদের দেশে তারকা তৈরি হয় না। ভারতে হয়। তারা তৈরি করে। এ ব্যাপারটিও ভাবি মাঝে মাঝে ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: আপনার কবিতা আমি পড়েছি।
মিথ্যা বলব না, তাদের তুলনায় আপনি বস। আপনার কবিতা সহজ সরল সুন্দর। কোনো ভনিতা নেই।

১২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: নটবরের চিন্তা ও চেতনা
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - নটবর কাহিনী


আমি নটবর।
কবিদের বর।
গুণিদের রাজা।
সবাই আমার প্রজা।


আমি যা ভাবি।
কে তাহা ভাবে?
আমি যা লেখি।


কে লিখিতে পারে এভাবে?
আমি যা করি।
কে আছে করিতে পারে তাহা?


আছে কার হিম্মত?
আমাকে বাধা দেয়।



আমিই কবি।
কে বলেছে ভালো লিখে রবি?
আমিই কবি।



কতো মানুষ দেখিলাম।
কতো যে তাহারা বই বাহির করিলো টাকা খরচ করে।
আমি করলেই অপরাধী আমি?
আমি অপরাধী নই।
সমাজ যা শিক্ষা দিয়েছে মোরে।
আমি আছি সেই প্রতিযোগিতার দৌরে।
আমাকে যে জয়ী হতেই হবে।
আমাকে যে দেখাতেই হবে আপনার কর্ম।



আমি মহা পুরুষ।
মহামানব হবো।
যুগে যুগে বেচে থাকিবো মানুষের মাঝে।






বিবেক অট্ট হাসি দেয়।
বলে ওরে নটবর।
এইবার তুই মানুষ হয়ে দেখ।
মহামানব নাহয় আরেকদিন হয়ে নেয়া যাবে।
মহামানব না হয়ে একবার মানুষ হয়েই দেখ।
মানুষ তোকে মনের ভেতরেই রাখিবে।
যুগ যুগ ধরে রাখিবে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: সুন্দর ছড়া।

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: নটবর যখন সম্পাদক
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - নটবর কাহিনী
নটবর দেখিলো অন্যান্য সম্পাদক।
তার বই বের করার নামে।
তার কাছে বই বিক্রয় করিতেছে বেশি দামে।
তার বই প্রকাশ করার নামে।
যতো ভুলে ভরা বস্তা পচা বই।
বাজারে ছেড়ে দিচ্ছে সম্পাদক।
তাই সে নিজেই শুরু করলো বই প্রকাশনা।
ফেসবুকে শুরু করিলো তুমুল প্রচারণা।
কবিতা লেখবে সে।
বই বিক্রি করে টাকা নিবে অন্য কেউ।
এটা হতে পারে না।
তাই নটবর শুরু করিলো নিজেই।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: ঠিক।

১৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৭

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন:
ফেসবুকীয় জ্ঞানবিজ্ঞানের নমুনা। এইসবের জন্যেই দেশে এতো উন্নতির জোয়ার।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: এখনও অনেক নির্বোধ রয়ে গেছে।

১৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩১

তারেক ফাহিম বলেছেন: কার গান হল শুধু গীত আর কার গান সংগীত
কার কত স্বরলিপি কে বেশি পন্ডিত।

মনে পড়ল সায়ানের গানটি যদিও বীর শ্রেষ্ঠ আর বিদ্রহ কবীকে নিয়ে লিখলেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

তারেক_মাহমুদ বলেছেন: শুনলাম এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান সাহেবের বইও বেরিয়েছি এবারের মেলায়।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৮

রাজীব নুর বলেছেন: হুম তার একটি বই বের হয়েছে।

১৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

ব্লগার_প্রান্ত বলেছেন: সত্যি ভাইয়া , ফেসবুক জিনিসটা পুরোটাই অখাদ্য। বাংলার ভার্চু্য়াল বুদ্ধিজীবীরা গুগল প্লাসেও বহু ভাংচুর চালাচ্ছে।তাই আমি ফেসবুক চালাই না।লোকে বিশ্বাস করতে চা্য় না, তবে আমি ঠিক করেছি বিশ্ববিদ্যালয়ের আগে ফেসবুক নয়।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: আপনি অন্যদশ জনের মতো না।
আপনি সবার থেকে আলাদা।

ভেরি গুড।
আপনাকে নিয়ে আমি আশাবাদী।

১৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


৩ নং, বই প্রকাশ নিয়ে যা বলেছেন, তাতে আপনার অনুমান সত্য

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪০

রাজীব নুর বলেছেন: সব গুলো'ই সত্য।
আমি পুরোপুরি মিথ্যা লিখতে পারি না।

১৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:১৬

দিশেহারা রাজপুত্র বলেছেন: এইরকম আছে, সত্য। তবে ফেসবুকে আমি এমন অনেকের লেখার সান্নিধ্য পেয়েছি যা আমার চিন্তাভাবনাকে সমূলে ঝাঁকি দিয়েছে

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪১

রাজীব নুর বলেছেন: গুড।

২০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:১৯

জাহিদ অনিক বলেছেন:

লোকজনের বেহায়াপনা দেখে সত্যিই মাথা খারাপ হয়ে যায়
তবে ভালোও আছে

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৪

রাজীব নুর বলেছেন:
হুম। ভালোও আছে। তবে খুব কম।

২১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৪৩

ফাহমিদা বারী বলেছেন: কিছু বলার নাই। আমরা আসলে পুরোপুরি শো অফিং এর দুনিয়ায় ঢুকে পড়েছি। সবাই কিছু না কিছু কোন না কোন ভাবে শো অফ করে চলেছি। পরহেজ করে চলাই মুশকিল।
নিজেদের আমরা বরং যোগ্য করে তোলার চেষ্টা করি। সেটাই হোক আমাদের লক্ষ্য।

২২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৫

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

২৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৬

সামছুল আলম কচি বলেছেন: ভেরী রাইট..!! যেন, জেনে শুনেও আমরা যেন অন্ধকারের পথে হাটছি। আর আমাদের এ উদ্ভট, উলঙ্গ চলায় “বেহায়া” তার সাফল্য দেখে হাসছে।
বাস্তব এবং সুন্দর লেখা। বিলিয়ন টনস্ অব থ্যান্কস !!!!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আজ ফেসবুকে এক কথিত লেখিকা কি জিজ্ঞাস করে
জানেন?এই কথা মনে হয় এই দুনিয়ার সবচাইতে বড় জোকস।।।সে বলে।।।



# সাজেশন প্লিজ

যদি বেঁচে থাকি ৩-৫ বছর পর একটা বই বের করবো। প্রথম এবং শেষ।

গল্পগ্রন্থ নাকি উপন্যাস? কোনটা হলে ভালো হবে?



বুঝিনা সে লেখিকা না ট্রাক ড্রাইভার

ড্রাইভার জিজ্ঞাস করবে স্যার কোথায় যাবো?

সে কি বই বের করবে ফেসবুকে একজনকে হাজার জনকে কেনো জিজ্ঞাসা?সে কি ফরমায়েশি লেখক?


তার পর অনেকে কম্যান্ট করলো
♣♦♦♦♦♦♦



Joynal Abdin
দুটোই বের করেন, তবে আপনার গল্পের হাত ভালো
Like · React · Reply · Report · 31 minutes ago
Md Hasan
চিন্তা নিস না একটা বের হলে পরেরটাও এম্নিই বের হবে গল্প লেখ প্রথম বইয়ে
Like · React · Reply · Report · 28 minutes ago
Md Hasan replied · 6 replies
Shima Akter Dola
uponnash ki
Like · React · Reply · Report · 25 minutes ago
Shima Akter Dola replied · 2 replies
Tonu Debi
গল্পগ্রন্থ
Like · React · Reply · Report · 18 minutes ago
Sadia Afreen
গল্পগ্রন্থ
Like · React · Reply · Report · 18 minutes ago
ShubroTa Saha
উপন্যাস।
Like · React · Reply · Report · 18 minutes ago
Fayek Enam
দুইটাই বের করেন।
Like · React · Reply · Report · 18 minutes ago
দৃষ্টির অগোচরে
উপন্যাস
Like · React · Reply · Report · 17 minutes ago
Shahriyar Solayman
উপন্যাস
Like · React · Reply · Report · 12 minutes ago
M Mosleh Uddin
দুটোই পছন্দের।
Like · React · Reply · Report · Just now

এভাবে যে যা পাইছে।।


পাগলের দল না কি??



২৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আরো আছে



Mahbub Alam Babu
প্রথমে উপন্যাস দিয়ে শুরু হোক।
Like · React · Reply · Report · 51 minutes ago
জাহিদ হাসান
উপন্যাস চাই বুবু
Like · React · Reply · Report · 50 minutes ago
সোহেল রানা
উপন্যাস
Like · React · Reply · Report · 45 minutes ago
Golam Mostafa
উপন্যাস
Like · React · Reply · Report · 43 minutes ago
Suraiya Saif Ohi
প্রথম এবং শেষ! কেন?
Like · React · Reply · Report · 43 minutes ago
Ashik Robbani
স্ব-ইচ্ছা
Like · React · Reply · Report · 43 minutes ago
কাওছার আজাদ
বুবু, আপনি যদি প্রথম এবং শেষই বই লেখতে চান, তাহলে একটা 'বিষাদ সিন্ধুর' মতো 'বড়-লং' উপন্যাস লিখলেই ভালো। আর যদি মনে করেন, "নাহ আমি more বই লেখব। তাড়লে গল্পগ্রন্থই বেটার।" আর যদি মনে করেন, "আমি এমন একটা কিছু লেখব যেখানে একটা বিষয়ের উপর কেন্দ্র করে বিভিন্ন গল্প প্রবেশ করাব উক্ত বইয়ে। তাহলে আবুল আসাদের 'সাইমুম সিরিজ' অথবা হুমায়ুন আহমদের 'মিসির আলি' সিরিজের মতো বই লিখতেই থাকুন সিরিজাকারে।
Edited · 1 · Like · React · Reply · Report ·
38 minutes ago
Md Bayazid
Mohasina Begum Write what you want. Not for the readers. Write for yours. Apnar nijer jeta valo lagbe seta likhben. Ar etai best hobe.
1 · Like · React · Reply · Report · 40 minutes ago
Otripto Spondon
2tai ber koren.
Like · React · Reply · Report · 38 minutes ago
Ayub Bin Moin
এভাবেও লেখা যায়!! মানে লেখিকা হওয়া যায়?! দারুণ তো!!!!"!
Like · React · Reply · Report · 36 minutes ago
Ayub Bin Moin replied · 2 replies
View next comments…

এই হলো এই পাগলের আড্ডাখানা।

২৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৯

রাজীব নুর বলেছেন: বুঝেন অবস্থা।

২৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২৩

ইসিয়াক বলেছেন: ভালো লাগলো

০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.