নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

একদিন তো চলে যাবো দুঃখ পেয়ো না, হাসি মুখে থেকো যেন কেঁদো না

২৯ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৩৮



১। আমার জন্ম যদি ১৯৩৫ সালে হতো- তাহলে ৪৭ এ দেশ ভাগ পেতাম, ৫২ তে ভাষা আন্দোলন, ৭১ এ মুক্তিযুদ্ধ পেতাম। সব গুলোতে'ই অংশ গ্রহন করতাম। বেঁচে থাকলে বৃদ্ধ বয়সে মুক্তিযোদ্ধা ভাতা পেতাম।
নাতী-পুতি কে নিজের অভিজ্ঞতা থেকে গল্প শোনাতাম।

২। আমার ধারনা, তনু হত্যা কান্ডের সাথে সেনা বাহিনী জড়িত নয়। তার কারণ-সেনানিবাস জনগণ থেকে বিছিন্ন কোনো দ্বীপ নয়। সেনানিবাস বাংলাদেশ রাষ্ট্রেরই অংশ। সেনা সদস্যরা এদেশেরই সন্তান। আমাদের ভাই-বোন। সেনাবাহিনী আমাদের অহংকার। আমাদের অস্তিত্ব ও গৌরবের অন্যতম অংশীদার। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে এদেশের সেনাবাহিনীর সদস্যদের আত্মত্যাগ জাতি আজও শ্রদ্ধাভরে স্মরণ করে।

একটা অপরাধের পেছনেও অদ্ভুত অদ্ভুত কারণ থাকতে পারে। অনেক গল্প থাকতে পারে। এক মা তো কয়দিন আগে দুই সন্তান খুন করলো। ডিটেক্টিভদের ভাষায় কোন অপরাধী সে যতই ধূর্ত/চালাক হোক না কেন, অপরাধ ঘটানোর পরে সে অকুস্থলে কোন না কোন নিদর্শন ঠিকই ফেলে যাবে। তাহলে এখনো পর্যন্ত কেন তনু হত্যার কোন গতি করতে পারলো না সরকারের তদন্ত সংস্থা?

সামরিক বাহিনীকে তাদের নিয়মেই চলতে দিন। সামরিক বাহিনীও মন্ত্রীদের মত বক্তব্য দিতে থাকলে কেমন হবে? সব বিষয়ে যদি নাক গলায় তাহলে দেশটা পাকিস্তান হয়ে যাবে। দেখুন পুলিশ কি বলে, কি করে। তারা কি এখন পর্যন্ত বলেছে সেনাবাহিনী সাহায্য করছে না তদন্তে? বিশ্বের প্রতিটি দেশেই ভিন্ন ভিন্ন সময় নানারকম অপরাধ কর্ম সংঘটিত হয়ে থাকে। এটি এমন নয় যে উন্নত বিশ্বে অপরাধ কম হয়। একটি সঠিক বিচারই পারে এমন ন্যাক্কার জনক ঘটনা গুলোর অবসান ঘটাতে।

শাহবাগ মোড় কিংবা মহাসড়ক আটকে রাখবার ফলে প্রকৃত ভুক্তভোগী কিন্তু সাধারণ মানুষ আর দেশের অর্থনীতিই হচ্ছে। এমন প্রতিবাদ হ্ওয়া উচিত না যাতে সাধারণ জনগনের ভোগান্তি হয়। মানববন্ধন করতে করতে আন্দোলনকারী ভাই-বোনরা ক্লান্ত হয়ে ঘরে ফিরবেন খুব শীঘ্রই। কবি জীবনানন্দ দাশ যেমন বলেছিলেন : সব পাখি ঘরে আসে — সব নদী; ফুরায় এ-জীবনের সব লেনদেন। আমার মতে- সব পাখি ঘরে আসে ফুরায় আন্দোলন।
তবে, এই প্রজন্মের ছেলেপেলেরা এইবার তনুর পরিবারের পাশে দাড়িয়েছে-তনুর মা বাবা হঠাৎ আবিস্কার করেছে যে তারা আর এই যুদ্ধে একা নন-তাদের আশেপাশে তনুর হাজার হাজার ভাই বোন, বন্ধুবান্ধব দাড়িয়েছে। এরা সকলে মিলে বিচার চায়।

যেখানে ঘটনা ঘটেছে তাতে মনে হচ্ছে পরিচিত কেউই হবে যে তনুর নিয়মিত গতিবিধির রুটিন জানতো। চুল কেটে ফেলেছিল, মুখ থেতলে ফেলেছিল, কিন্তু শরীরের অন্য কোথাও মাথার মত গুরুতর আঘাত নেই। এ থেকে মনে হতে পারে ঘটনার পেছনের মানুষদের প্রধান লক্ষ্যই ছিল হত্যা কিংবা প্রতিহিংসা চিরতার্থ করা। যে নাট্যদলের হয়ে সে কাজ করত সেই নাট্যদলের কারোর সাথে কোনো ঝামেলা ছিল কিনা সেই প্রশ্নও উত্থাপন করা যেতে পারে।

তনুকে নিয়ে অনলাইন পত্রিকার সাংবাদিকদের বাঁদরামির যেন কোন শেষ নাই। কোন ভিত্তি নাই এমন সংবাদ অহরহ দিয়ে যাচ্ছে। একশ্রেণীর সাংবাদিক নামের ইডিয়ট যা মনে আসে তাই লিখে যাচ্ছে দিনের পর দিন। এদের কেউ কিছু বলে না। তবে সব সাংবাদিক নয় অনেক নিষ্ঠাবান সাংবাদিক এখনো নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

বুক ফুলিয়ে গর্বে চিৎকার করে বলতে ইচ্ছা করে, আমরা বাঙালি। কিন্তু ... আজ আমি হতাশ। যাই হোক, সামনে পয়লা বৈশাখ। আর এরকম কোন গর্হিত ঘটনা দেখতে চাইনা।

মন্তব্য ২৯ টি রেটিং +১/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৪৮

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শুভ সকাল ভাই!

তনুকে নিয়ে কিছু বলবো না। মুক্তিযুদ্ধ বাদে সোনাবাহিনীকেX( আমি সহ্য করতে পারি না।

পুলিশ, সাংবাদিক আর ডাক্তার এই তিন শ্রেণীর উপর মানুষ এখন বিরক্ত।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:১৯

রাজীব নুর বলেছেন: পুলিশ হওয়ার কথা ছিল জনগনের বন্ধু,কিন্তু দেশের মানুষ পুলিশকে ভয় পায়।
সাংবাদিক রা আসলে ইচ্ছা করলেও ভালো কাজ করতে পারে না। তাদের অনেক বিধি নিষেধ আছে।
ডাক্তার রা আসলে ডাকাত। তাদের পেশাটা মহান কিন্তু তারা টাকা ছাড়া কিচ্ছু বুঝে না।

২| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৫৩

মায়াবী ঘাতক বলেছেন: তনুর ঘটনায় সেনাবাহিনী যদি জড়িত না থাকে তবে তাদের উচিৎ আসল খুনীকে ধরতে সাহায্য করা। বাংলাদেশের বেশ কয়েকটা ক্যান্টনমেন্ট ঘোরা হয়েছে। তাদের চোখ এড়িয়ে একটা মাছিও কিছু করতে পারে না। সেনাবাহিনীর আরও অনেক খারাপ ঘটনা আছে যেগুলা মিডিয়াতে প্রকাশ পায় না।

তনু হত্যার বিচার হোক।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:২০

রাজীব নুর বলেছেন: আপনার কথায় যুক্তি আছে।

৩| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:০৮

কামরুননাহার কলি বলেছেন: কিছু বলতে চাই না এই ব্যপারে ভাইয়া।
তবে একটি কথা বলবো শুধু- বিদেশী একটি নিউজ দেখেছিলাম ২০১৬ সালে ১৯৭১ সালে খুন হয়েছে এক ব্যক্তি। সেই ক্যাসটি অসমাপ্ত ছিলো কয়েক বছর ২০১৬ সালে সেই খুনের হত্যাকারীকে বের করেছে পুলিশ। সেই মৃত্যু ব্যক্তির হান্ডির ডিএনএ টেস্ট করে। আর আমাদের দেশের ডাক্তাররা আজকে খুন হয়েছে কাল সেটা বলতে পারে না কে খুনি! কে খুন করেছে!!!! তাদের জ্ঞানের এতোটাই অভাব যে ডাক্তার হয় শুধু ডাক্তারি সাদা পোশাকটি আর চোখে চশমাটি পড়ার জন্য আর কিছুর জন্য নয়।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:২১

রাজীব নুর বলেছেন: আসলে আমাদের দেশটি দরিদ্র। দরিদ্র দেশে অনেক কিছুই সম্ভব না।

৪| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:০৯

হাসান রাজু বলেছেন: সেনানিবাস জনগণ থেকে বিছিন্ন কোনো দ্বীপ নয়। সেনানিবাস বাংলাদেশ রাষ্ট্রেরই অংশ। সেনা সদস্যরা এদেশেরই সন্তান। আমাদের ভাই-বোন। সেনাবাহিনী আমাদের অহংকার। আমাদের অস্তিত্ব ও গৌরবের অন্যতম অংশীদার। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে এদেশের সেনাবাহিনীর সদস্যদের আত্মত্যাগ জাতি জও শ্রদ্ধাভরে স্মরণ করে। শুধু এই কারনেই কি আপনার ধারনা সেনা বাহিনী এই হত্যা কাণ্ডের সাথে জড়িত নয় (সত্যিই হতে পারে এই বাহিনী কনভাবেই এর সাথে জড়িত না) ? যুক্তি ! সিরিয়াসলি !!!

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: হাসান ভাই এই কারনেই বলেছি।
এটাই আমার যুক্তি।

৫| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আসলে ভবে যাইতে হবে
যাওয়া ছাড়া গতি নাই।
করি কি এখন উপাই
বলো নারে ভাই। ;)

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৩

রাজীব নুর বলেছেন: সবারই মৃত্যু হবে। সে মৃত্যু টা যেন সহজ সরল সুন্দর হয়। কোনো প্রশ্ন যেন না থাকে।

৬| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২১

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব যদি গড়ে বুদ্ধিমান হতেন, উনারা প্রশাসনে মুক্তিযোদ্ধাদের রাখতেন, উনারা সুস্হ থাকতেন।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৬

রাজীব নুর বলেছেন: শেখ মুজিব প্রচন্ড আবেগী মানুষ ছিলেন। বড় বেশি বিশ্বাস করতেন প্রতিটা বাঙ্গালীকে।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৬

রাজীব নুর বলেছেন: শেখ মুজিব প্রচন্ড আবেগী মানুষ ছিলেন। বড় বেশি বিশ্বাস করতেন প্রতিটা বাঙ্গালীকে।

৭| ২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৩৬

পদ্মপুকুর বলেছেন: নাগরিকদের সুরক্ষা দিতে, সুশাসন বজায় রাখতে শুধু তনু কেন, সব হত্যা/অপরাধেরই সঠিক বিচার হওয়া উচিৎ, রাজনৈতিক সুবিধাবাদী বিচার নয়। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশে কোন অপরাধেরই বিচার হয় না। যদি কোনোটার হয়ও, সেটা হয় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বিচার। এই সংস্কৃতি কেবলমাত্র আরো অপরাধ সংঘটনে উৎসাহই দেয় না, বরং আবশ্যাম্ভাবী করে তোলে।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৮

রাজীব নুর বলেছেন: না আপনি সঠিক কথা বলেননি।
আপনি উকিলদের সাথে কথা দেখেন কত মামলা চলছে সব শ্রেনীর মানুষের।

৮| ২৯ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৪১

ক্স বলেছেন: বর্তমানে মুক্তিযোদ্ধাদের সম্মান ও আর্থিক সুবিধা দেখে অনেকেই আফসোস করেন তিনি কেন মুক্তিযুদ্ধে অংশ নিলেন না, বা ঐ সময়ে জন্ম হলে মুক্তিযুদ্ধ করতে পারতেন ব্লা ব্লা ব্লা। কিন্তু এগুলো সবই ফ্যান্টাসি। সেই সময়ের দম বন্ধ করা পরিস্থিতি এখন ফিলিস্তিন, কাশ্মীর এবং রাখাইনের মানুষ টের পাচ্ছে।

মুক্তিযোদ্ধার নাতি হিসেবে আমি বাস্তবতা বুঝি। আমার নানা নিজের ইচ্ছেতে মুক্তিযুদ্ধে যাননি - তাকে বাধ্য করা হয়েছিল। মিলিটারি এবং দালালেরা তিন দফা এসে তাকে খুঁজে গিয়েছিল। যখন বুঝলেন কোনমতেই আর বাড়িতে টিকতে পারবেন না, তখন কাউকে কিছু না জানিয়ে অজানার উদ্দেশ্যে পালিয়ে যান। পরে আহত অবস্থায় মুক্তিবাহিনী তাকে উদ্ধার করে। সেই নানা তার যুদ্ধের গল্প কাউকে বলে বেড়াতেন না। নানা যে মুক্তিযোদ্ধা ছিলেন, সেটা আমি জানতে পারি তার সহযোদ্ধার ছেলের কাছ থেকে।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:৩১

রাজীব নুর বলেছেন: আপনার ঘটনাটা ভালো করে জানুন। খোজ খবর করুন। তারপর এটা সুন্দর করে লিখুন। এতটুকু কাজ করা আপনার খুব দরকার।

৯| ২৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৩২

সৈয়দ তাজুল বলেছেন:
যুদ্ধ বিধ্বস্ত একটি দেশ যেভাবে উঠে আসার কথা বাংলাদেশ সেভাবে আসতে পারেনি। বারবার বাধার সম্মুখীন হয়েছে। পড়েছে কতশত শকুনের হাতে। সব মিলিয়ে এখন আমরা যুদ্ধ বিধ্বস্ত বলতে পারবো না, তবে তার চেয়ে নাযুক অবস্থায় দিনাতিপাত করে চলবো, চলছিও বটে।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:৩২

রাজীব নুর বলেছেন: না। আপনি ঠিক বলেননি।
আমাদের অবস্থা আগের থেকে অনেক উন্নত হয়েছে। সামনে আরও হবে।

১০| ২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৬

নূর-ই-হাফসা বলেছেন: তনু কে ক্ষমতাশালী কেউ হত্যা করেছেন । যার কারনে ওনাদের বিচার হয়তো কখনোও হবে না ।
দুনিয়া টা আজব জায়গা । আজ যাকে ভালো লাগে কাল তাকে অসহ‍্যকর লাগে ,প্রতিহিংসা জীবন শেষ করে দিচ্ছে ।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:৩৩

রাজীব নুর বলেছেন: আপনি খুব একটা ভুল বলেননি। আমারও মাঝে মাঝে এমনটা মনে হয়।
তবে আসলেও ধনী লোকেরা কোনো অন্যায় করলেও তারা টাকার জোরে পার পেয়ে যান।

১১| ২৯ শে মার্চ, ২০১৮ রাত ৮:৪৩

মহসিন ৩১ বলেছেন: স্বাধীনতা যুদ্ধে এই দেশের সৈনিকেরা প্রত্যেকেই যে জাতির জন্য উদাহরণ হয়ে আছে। সুতরাং ওইসব ঢালাও বিতরকে যাওয়া সঠিক কাজ হবে না। যেটা ভাবতে হবে যে আমরা কি অপরাধীদের কাছে দিনকে দিন অসহায় হয়ে যাচ্ছি কিনা । কারণ মতপ্রকাশের ক্ষেত্রে এসে অপরাধকে তার কারণ সহ ধরতে না পারলে সঠিক বিচার কোনমতেই হবে না। নুতন প্রজন্মের মধ্যে হতাশা ও নৈরাশের পরিণাম হল ভবিষ্যৎ দুর্ভোগ চিত্র।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৫

রাজীব নুর বলেছেন: আসলে দেশ পরিচালনা করেন অল্প কিছু মানুষ। তাদের পক্ষে সম্ভব না রাতারাতি ভালো কিছু করা। দেশের প্রতিটা মানূষকে এগিয়ে আসতে হবে। তবে দেশ কিন্তু একটু একটু করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

১২| ২৯ শে মার্চ, ২০১৮ রাত ৯:১০

সৈয়দ তাজুল বলেছেন: হ্যা ভাই, উন্নতি হয়েছে, আরো হবে। কিন্তু যারা যাঁতাকলে রক্ত হারাচ্ছে তারা আরো গভীরে পড়বে।
দেশ যেভাবে উন্নয়নের জন্য এগুনোর কথা সেভাবে এগুচ্ছে না, সেটা আপনিও জানেন।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: তা ঠিক।
তবে ভাই আমি আশাবাদী মানুষ। বড় বড় স্বপ্ন দেখি নিজের দেশটাকে নিয়ে।
দেশের ভালো কিছু শুনলে মনটা খুশিতে ভরে যায়।

১৩| ২৯ শে মার্চ, ২০১৮ রাত ৯:৩১

শামচুল হক বলেছেন: অনেক কথা কইতে মন চায় কিন্তু কমু না।

২৯ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫৩

রাজীব নুর বলেছেন: হক ভাই, আমি অনেক চিন্তা ভাবনা করে দেখলাম- কিছু না বলাই ভালো। দেখেন না কথায় বলে বোবার শত্রু নাই।

১৪| ০১ লা এপ্রিল, ২০১৮ সকাল ৭:৪৪

খায়রুল আহসান বলেছেন: মিডিয়ায় আমরা অনেক সময়েই সত্যের প্রতিফলন দেখতে পাই না। অনেকটা "আপন মনের মাধুরী মিশায়ে করেছি তাহারে রচনা"র মত করে রিপোর্টুগুলো তৈ্রী করা হয়।
সত্যকে খুঁজতে হলে নিজ বিবেককে সাথে নিয়ে হাঁটতে হবে।

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন, সত্যকে খুঁজতে হলে নিজ বিবেককে সাথে নিয়ে হাঁটতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.