নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনি কি ভালো মানুষ?

০৩ রা মে, ২০১৮ রাত ১০:১০



আমরা মানুষ হয়ে যখন জন্মগ্রহণ করেছি, পশু হয়ে বেঁচে থাকতে চাই না , আমরা ভালো মানুষ হয়ে বেঁচে থাকতে চাই। ভালো মানুষ হবার প্রথম ও প্রধান শর্ত হলো 'মন'কে অসম্ভব সুন্দর করতে হবে। একদম স্বচ্ছ পবিত্র। সহজ সরল। যদি এক কথায় বলি, তাহলে বলতে হবে- যে খারাপ কাজ করে না, তাকে ভালো মানুষ বলে। ফরিদপুরের রাজেন্দ্র কলেজের একজন শিক্ষককে জিজ্ঞেস করলাম- স্যার ভালো মানুষের সংজ্ঞা কি? স্যার বললেন, ভালো মানুষের কোন কমন সংজ্ঞা নেই। স্যারের কথা শুনে আমি চিন্তায় পরে গেলাম। যদি সব মানুষ কোন নির্দিষ্ট মানুষকে ভালো বলে সে কি ভালো মানুষ? দেশের উন্নয়নের জন্য সত্যিকার অর্থে আমাদের অনেক ভালো মানুষ দরকার। দুনিয়াজুড়ে মুখোশ পরা মানুষের ভিড়ে সহজ-সরল সত্য মানুষ খুঁজে পাওয়া দায়। ভালো মানুষের মুখোশ পরে খারাপ মানুষগুলো দিব্যি ঘুরে বেড়াচ্ছে।

কিছু মানুষ জন্মগতভাবেই ভালো হয়ে জন্ম নেয়। বিজ্ঞানের ভাষায় এদের জেনিটিক্যালি গুড হিউম্যান বলা হয়। এই শ্রেণির মানুষ সহজে মিথ্যা বলেন না। দ্বন্দ্ব-ফ্যাসাদে জড়ান না। সমাজের আইন-কানুন মেনে চলেন। বিনয়ী মন এবং বিনয়ী আচার-আচরণ তাদের সর্বজন শ্রদ্ধেয় মানুষ হিসেবে পরিচিত করে তোলে। এই পৃথিবীতে অনেক ধরনের মানুষই রয়েছেন। কেউ হয়তবা অনেক ভালো, কেউ অনেক বেশি খারাপ, কেউ আবার মাঝামাঝি পর্যায়ের। কিন্তু মানুষ জন্মগতভাবে কখনই খারাপ থাকে না। জন্মের পর পরিবেশগত কারণে বা অন্য কোনো বাস্তব কারণে খারাপের পথে অগ্রসর হয়। তবু সব মানুষের ভেতরেই একটি পবিত্র সত্ত্বা রয়েছে। মাদ্রাসা-মসজিদ, মন্দির, প্যাগোডা, চার্চ যেখানেই যাই ধর্মের মুখোশ পরা একদল অমানুষের দেখা পাই। তারা নিজেদের জন্য ধর্ম ব্যবহার করছে। আমাদের চারপাশে ভালো মানুষদের এই যে অভাব, এ জন্য আজ আমরাই দায়ী।

ভালো মানুষ হওয়ার আরও একটি সূতিকাগার হলো পরিবার। উত্তম পিতামাতা এবং পারিবারিক শিক্ষা মানুষের মনে এমন এক জাদুকরী প্রভাব বিস্তার করে থাকে যে, মানুষ চেষ্টা করলেও সেই প্রভাব থেকে বেরিয়ে আসতে পারে না। শৈশব স্মৃতি, কৈশোরের শিক্ষা এবং শৈশব স্বাস্থ্যের দায়-দায়িত্ব, ভালো-মন্দ এবং আবেগ-অনুভূতি মানুষ মৃত্যু পর্যন্ত স্মরণ রাখতে বাধ্য হয়। মানুষ হওয়া মানে সত্য বলা, কারো ক্ষতি না করা, প্রতিশ্রুতি রক্ষা করা, আপদে-বিপদে অন্যকে সাহায্য করা, সদাচরণ করা ইত্যাদি। সকলে যদি প্রকৃত মানুষ হতো তাহলে পারস্পরিক হিংসা-বিদ্বেষ, ভেদাভেদ ভুলে গিয়ে মানব জাতি এক শান্তির সমাজে বসবাস করতো। আইন, আদালত, বিচার, সালিশ, থানা, পুলিশ কোন কিছুর প্রয়োজন হতো না। কারো অভাব-অভিযোগ থাকতো না। আনন্দ, সুখ, শান্তি ও সমৃদ্ধিতে ভরে যেত গোটা সমাজ। আমাদের উদ্দেশ্য হওয়া উচিত সেবার মাধ্যমে, ক্ষুদ্র ব্যক্তি স্বার্থ বিসর্জন দিয়ে মানুষের মতো মানুষ হওয়া। ভালো মানুষ হওয়া।

বর্তমান বিশ্ব পুরোপুরি বাণিজ্য নির্ভর। যার কারণে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট। বাংলাদেশে এখনও প্রচুর দক্ষ ও ভালো মানুষ আছেন যারা সরকারে স্থান পেলে দেশের আমূল পরিবর্তন করতে পারেন। দেশের শিক্ষা ও শিল্প প্রসারে যুগান্তকারী পরিবর্তন আনতে হলে উপযুক্ত লোকদের মন্ত্রীসভায় আসতে হবে। আমরা বাচ্চাদের বলি তোমাদের বড় হতে হবে। পাশাপাশি একথাও তো বলতে পারি, তোমাদের ভালো মানুষ হতে হবে। বড় হবার চেয়ে ভালো মানুষ হওয়া অনেক বেশি কঠিন। আমরা অর্থে গরিব নয়, মনে গরিব, তার চেয়েও বেশি গরিব চিন্তায়। বাঘকে কিন্তু বশে আনা যায়, আপনারা চিড়িয়াখানায় দেখেছেন বাঘের খাঁচায় ঢুকে একটা মানুষ কাছে গিয়ে মাংস দিয়ে তাকে বশে আনছে। অর্থাৎ বাঘও বশে আসে। কিন্তু সেই কৌশলটা সত্যি জানতে হয়, কাজটিকে ভালোবাসতে হয়, ভালোবেসে করতে হয়। যদি তা না পেরে থাকেন- আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে অভিযুক্ত করবেন যে, কেন আমি পারছি না?

একটা সহজ সরল সত্য কথা বলি- আমরা নিজেদের যতটা ভালো মনে করি ততটা ভালো হয়ত আমরা নই। আমি সবার উদ্দেশ্যে বলতে চাই- জীবনে একজন ভালো মানুষ হন। সকলের সাথে ভালো ব্যবহার করুন। ভালো মানুষ হওয়া খুবই জরুরি। আমি আশা করব, আপনারা সবাই সে রকমই হবেন। আর কিছু না হোক, একজন ভালো মানুষ হওয়া খুবই জরুরি। যে ভালো কাজ করে সে'ই ভালো মানুষ। কাজ দিয়েই মানুষের মন জয় করে নেওয়া যায়। তাই একটু একটু করে নিজেকে বদলাই। মনমানসিকতা বদলাই। একটু একটু করে মানবিক হই।

মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০১৮ রাত ১০:২৩

প্রামানিক বলেছেন: ভালো মানসিকতা থাকলে মানবিক হওয়া যায় তাতে সন্দেহ নাই।

০৩ রা মে, ২০১৮ রাত ১০:৪২

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য আমার জন্য গুরুত্বপূর্ণ।

২| ০৩ রা মে, ২০১৮ রাত ১০:৩৯

প্রান্তর পাতা বলেছেন: মনে হয়, আমি একজন ভালো মানুষ, তবে সবার কাছে নয় আবার অনেকের কাছে।

০৩ রা মে, ২০১৮ রাত ১০:৪৩

রাজীব নুর বলেছেন: গুড।

৩| ০৩ রা মে, ২০১৮ রাত ১০:৪০

সৈয়দ তাজুল বলেছেন:
ভালো চরিত্রের অধিকারী হতে পারলে শান্তি আর শান্তি,
নতুবা চতুর্দিক হয় অন্ধকারময়ী।

নিজেদের অপ্রাণ চেষ্টাই আমাদেরকে উত্তম চরিত্রের আধিকারী হিসেবে গড়ে দিতে পারে।

০৩ রা মে, ২০১৮ রাত ১০:৪৪

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।

৪| ০৩ রা মে, ২০১৮ রাত ১০:৪৪

কথাকথিকেথিকথন বলেছেন:





ইচ্ছে করলেই অতি সহজে খারাপ মানুষ হওয়া যায়। কিন্তু ভাল মানুষ হওয়া কঠিন। মানুষের মন খারাপের দিকে তাড়িত হতে চায় বেশি। একে নিয়ন্ত্রণ করার সংকল্প থাকলেই ভাল মানুষ হওয়া সম্ভব।

০৪ ঠা মে, ২০১৮ সকাল ১১:০৯

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।

৫| ০৩ রা মে, ২০১৮ রাত ১১:১২

কথার ফুলঝুরি! বলেছেন: Alji Ami akjon valo manush! 100% na' tobe 95% hoyto! Baki 5% puron korar cheshtay achi' manuser valobashar chaite boro orjon r kichu hote parena!

০৪ ঠা মে, ২০১৮ সকাল ১১:০৯

রাজীব নুর বলেছেন: আপনার আত্মবিশ্বাস আছে। এই আত্মবিশ্বাস টুকু ভালো লাগলো।

৬| ০৩ রা মে, ২০১৮ রাত ১১:৩৪

আকতার আর হোসাইন বলেছেন: লেখাটি ভালো লাগলো ভাই... বড় হওয়া থেকে ভাল মানুষ হওয়া অনেক জরুরী..

০৪ ঠা মে, ২০১৮ সকাল ১১:১০

রাজীব নুর বলেছেন: আসুন আমরা সেই চেষ্টা চালিয়ে যাই।

৭| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৩:৩০

কাওসার চৌধুরী বলেছেন: একজন ভাল মানুষ হতে হলে বিবেকের শিক্ষাই আসল শিক্ষা। এজন্য নিজের বিবেককে জাগ্রত করতে হবে। মানবিক মূল্যবোধে বলীয়ান হবে হবে। আর একজন ভাল মানুষ হওয়ার প্রচেষ্টা থাকতে হবে।

লেখাটি চমৎকার হয়েছে, রাজীব ভাই।

০৪ ঠা মে, ২০১৮ সকাল ১১:১১

রাজীব নুর বলেছেন: কাওসার ভাই ভালো মানুষ হওয়া সম্ভব। দেশের স্বার্থে আমাদের ভালো মানুষ হতে হবে। অন্য কোনো উপায় নাই।

৮| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৩:৩০

কাওসার চৌধুরী বলেছেন: Click This Link

০৪ ঠা মে, ২০১৮ সকাল ১১:১৩

রাজীব নুর বলেছেন: এই লেখাটি আমার আরও আগেই পড়া উচিত ছিল।

৯| ০৪ ঠা মে, ২০১৮ ভোর ৪:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আইন সবার জন্য সমান হতে হবে। দেখবেন জেলের ভয়ে কীভাবে সবাই ভালো মানুষ হয়ে যায়...

০৪ ঠা মে, ২০১৮ সকাল ১১:১৩

রাজীব নুর বলেছেন: সহমত।

১০| ০৪ ঠা মে, ২০১৮ ভোর ৫:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাল মানুষ কমে যাচ্ছে।

০৪ ঠা মে, ২০১৮ সকাল ১১:১৩

রাজীব নুর বলেছেন: কারন কেউ ভালো হতে চায় না।

১১| ০৪ ঠা মে, ২০১৮ দুপুর ১:৩৮

নীলপরি বলেছেন: ভালো লিখেছেন। তবে ভালো মানুষ অনেকেই আছেন।

০৪ ঠা মে, ২০১৮ দুপুর ২:২৭

রাজীব নুর বলেছেন: অবশ্যই অনেক ভালো মানুষ আছেন।

১২| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক দিন সবাই ভালো হবে। খারাপ মানুষরা সব বিদায় নেবে। আমরা আবার দেশের মাটিতেই স্বর্গ রচনা করবো।

০৪ ঠা মে, ২০১৮ রাত ৯:১৯

রাজীব নুর বলেছেন: আপনি বললেন, আবেগের কথা। কিন্তু ভাই বাস্তব বড় কঠিন।

১৩| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: ভালো মানুষ হওয়ার মানদন্ডে আমাদের মাপা যায় না, যেখানে আমরা মানুষ ই নই সেখানে ভালো মন্দ বিবেচ্য কিভাবে হয় বলতে পারেন? - “আবার তোরা মানুষ হো”

০৪ ঠা মে, ২০১৮ রাত ৯:২০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.