নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মাই ফাদার (আমার বাপ)

১৭ ই জুন, ২০১৮ রাত ৯:২১



আমার বাপ একজন অসাধারন মানুষ। তার কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি। কিভাবে মানুষকে ভালোবাসতে হয়, কিভাবে মানুষের জন্য কিছু করতে হয়। কিভাবে মানুষকে সহযোগিতা করতে হয়। কিভাবে বিপদের সময় মাথা ঠান্ডা রাখতে হয়। কোনো বিপদেই আব্বা ভয় পায় না। ঘাবড়ে যায় না। মাথার উপর কোনো বিপদ এলে, আমি পাগলের মতো হয়ে যাই। কিন্তু আব্বাকে বলা মাত্র আব্বা বলে চুপ করে থাক, আমি দেখছি। আমি তোর বাপ এখনও বেঁচে আছি। তোদের কোনো ভয় নেই। আসলেই আব্বা সব বিপদ আপদ থেকে এখন পর্যন্ত আগলে রেখেছে।



আব্বা ফেসবুকে একাউন্ট খুলেছে দুই বছর ধরে। আমাকে রিকুয়েস্ট পাঠাইছে। আমি এখনও এড করিনি। আব্বা ম্যাসেজ দিয়েছে প্লীজ এড মি। আমি বলেছি নো, নেভার। মাকেও রিকয়েস্ট পাঠাইছে মাও এড করেনি। আব্বার উপর মার অনেক রাগ। গত তিন মাস ধরে আব্বা বাসায় আসে না। মার সাথে রাগ করেছে। তবে আমাদের সাথে যোগাযোগ রাখছে নিয়মিত। দুই একদিন পরপর ফোন দেয়। জন্মের পর থেকেই দেখছি- তাদের ঝগড়া। দুইজন খুব সুন্দর করে বসে চা খাচ্ছে, ভিসিআরে সিনেমা দেখছে। একটু পর লেগে গেল তুমুল ঝগড়া। আব্বা রাগ করে চলে যায়। দুই মাস তিন মাস পর আবার ফিরে আসে। আজ সারাটা দিন পার হয়ে গেছে এখনও আব্বার সাথে কথা হয়নি।



এখনও আব্বার সাথে কোথাও গেলে অথবা রাস্তায় দেখা হলে- নিজে হাত ধরে রাস্তা পার করে দেয়। রিকশা ঠিক করে দেয়। ছোট বেলায় আব্বা নিজে সেলুনে নিয়ে গিয়ে চুল কাটিয়ে আনতো। এখনও আব্বা বড় চুল দেখলে রেগে যায়। জোর করে সেলুনে নিয়ে যায়। আব্বার মনটা মায়া মমতায় ভরা। আব্বা বাসায় চোর ধরার পরও চোরকে মারেনি। বরং টাকা পয়সা আর জামা কাপড় দিয়ে, পেট ভরে ভাত খাইয়ে চোরকে বিদায় দিয়েছে। আব্বা কোনো দিন আমাকে একটা থাপ্পড়ও দেয় না। কঠিন গলায় কথা বলে নাই। একবার স্কুলে আমি এক সাবজেক্টে ফেল করি। ছোটবেলায় ইংলীশ মিডিউয়াম স্কুলে পড়তাম। শিক্ষক বললেন, ফেল করা ছাত্রকে আমি এই স্কুলে রাখব না। আব্বাকে ডেকে নিল স্কুলে। আব্বা শিক্ষককে বললেন, আমিই আমার ছেলেকে এই স্কুলে রাখব না। তারপর আমাকে দোকানে নিয়ে গিয়ে অনেক গুলো চিপস আর চকোলেট কিনে দিয়ে কোলে করে বাসায় নিয়ে এলো।



একবার আব্বা কিভাবে যেন শেখ হাসিনার সাথে একটা ছবি তুলে ফেলে। তারপর তার গর্বের শেষ নেই। সেই ছবি বাঁধাই করে দেয়ালে ঝুলিয়ে রেখেছিল দীর্ঘদিন। আব্বা বঙ্গবন্ধু বলতে পাগল। সে বঙ্গবন্ধুর জন্মদিন এবং মৃত্যু বার্ষিকী খুব ধূমধাম করে পালন করে। মা যদি আওয়ামীলীগ নিয়ে একটূ খোঁচা দিয়ে কথা বলে, আব্বা রেগেমেগে অস্থির হয়ে যায়। ছোটবেলা থেকেই দেখেছি, আব্বা নিয়মিত খবরের কাগজ পড়ে, টিভিতে সংবাদ শুনে। অকৃপণ ভাবে টাকা খরচ করে। দরিদ্য মানুষকে খুব সাহায্য সহযোগিতা করে। তারা মোট ১১ ভাই বোন। আব্বার'ই সবার বড়। তাদের ভাই বোনদের মধ্যে দেখেছি, সবাই সবার জন্য খুব মায়া মমতা। এখনও একজন আরেক ভাইয়ের জন্য না খেয়ে বসে থাকে। প্রতিমাসে একদিন তারা সব ভাই বোন মিলে গল্প করে।



আব্বা আর মা সারাটা জীবন ঝগড়া করে কাটিয়ে দিচ্ছে। কিন্তু এখনও মা অসুস্থ হলে আব্বা পাগলের মতো হয়ে যায়। অনেক বছর আগে- তখন আমি ছোট। হয়তো ক্লাশ সিক্স বা সেভেনে পড়ি। রাতে না খেয়ে ঘুমিয়ে পড়েছি। আব্বা রাত বারোটায় বাসায় ফিরে জানতে পারলো ছোট মাছ রেধেছে বলে আমি রাগ করে ভাত না খেয়ে ঘুমিয়ে পড়েছি। সেই রাতে আব্বা আমাকে ঘুম থেকে ডেকে তুলে হোটেল খুঁজতে বের হলো। অনেক খোঁজাখুজির একটা বিরানির হোটেল পেলাম। তারপর বিরানি খাইয়ে আমাকে বাসায় নিয়ে এলো। এখনও আব্বা জোর করে পকেটে টাকা গুজে দেয়। আব্বা দারুন রোমান্টি মানুষ। ছোটবেলা থেকেই সে দারুন স্মার্ট। বাসার পরার লুঙ্গিটা পর্যন্ত দোকান থেকে আয়রন করে আনে।

আব্বার কথা লিখলে এক হাজার পর্ব লিখেও শেষ করতে পারবো না। আর একটা সত্য কথা বলি, আমি আব্বার কাছ থেকে সিগারেট খাওয়া শিখেছি। আমি বাজি ধরে বলতে পারি তার মতো এত সুন্দর করে করে কেউ সিগারেট খেতে পারবে না। তার সিগারেট ধরার স্টাইল, ছাই ফেলার স্টাইল আমাকে মুগ্ধ করে। আব্বা যখন সিগারেট খায় আমি মুগ্ধ হয়ে দেখি। ইদানিং আব্বার শরীর খুব খারাপ। প্রতিদিন অনেক গুলো করে ওষুধ খেতে হয়। সপ্তাহে একদিন ডাক্তারের কাছে যেতে হয়। সে খুব অসুস্থ তবু আমাদের কোনোদিন বলে না তার শরীর ভালো নেই।

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০১৮ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


আপনার বাবার জন্য সন্মান রলো

১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:০২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ১৭ ই জুন, ২০১৮ রাত ৯:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Best regards for him

১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:০২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩| ১৭ ই জুন, ২০১৮ রাত ৯:৪৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপনার আব্বা তো একটা হিরো!!


আব্বা আমাকে কখনো মারে নি!
বঙ্গবন্ধু ও আওয়ামিলীগ ভক্ত!

১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:০৩

রাজীব নুর বলেছেন: হা হা হা--------
খুব মিল তাদের।

৪| ১৭ ই জুন, ২০১৮ রাত ১০:৩৭

চঞ্চল হরিণী বলেছেন: লেখাটা না পড়লে সত্যি মিস করতাম। নিজাম ভাই যথার্থই বলেছেন,আপনার বাবা একজন হিরো। চোরের সাথে ব্যবহার আর আপনাকে স্কুল থেকে নিয়ে এসে যা করেছেন তা পড়ে খুবই আনন্দ পেলাম। ছবিগুলোতে আপনার বাবার পরনের পোশাকই বলে দিচ্ছে তিনি শৌখিন। আপনার বাবার সুস্বাস্থ্য কামনা করি।

১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:০৪

রাজীব নুর বলেছেন: আপনি আব্বার সাথে দশ মিনিট কথা বললে আপনার মন ভরে যাবে।

৫| ১৭ ই জুন, ২০১৮ রাত ১১:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: বাহা! পিতৃ দিবসে যথার্থ উপহার। তবে বাবামায়ের মনকষাকষি সব সংসারে থাকে। উনি একজন নির্মল হৃদয়ের মানুষ। যেকারনে চোরকে উল্টে মমতা দেখান। ইংরেজি স্কুল থেকে ছাড়িয়ে আনার সময়ে ওনার চিপস কিনে দেওয়ার মধ্যে একজন আদর্শ বাবার চিত্র ফু্টে উঠেছে। বয়স বাড়ছে, কাজেই বাবামাকে একটু বোঝাতে হবে এখন একে অপরের কতটা বেশি প্রয়োজন। পিতৃদিবসে বাবামায়ের প্রতি রইল আমার শ্রদ্ধা ।

অনেক ভালো লাগা প্রিয় ভাইকে।

১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:০৫

রাজীব নুর বলেছেন: বয়স বাড়ার সাথে সাথে তাদের ঝগড়া বেড়েই চলেছে।

৬| ১৮ ই জুন, ২০১৮ রাত ১:০৬

কাওসার চৌধুরী বলেছেন: বাবা দিবসে আঙ্কেলের জন্য শুভ কামনা রইলো।

১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:০৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কাওসার ভাই।

৭| ১৮ ই জুন, ২০১৮ সকাল ১০:৫৮

সিগন্যাস বলেছেন: সুন্দর লিখেছেন। ++++++

১৮ ই জুন, ২০১৮ সকাল ১১:০৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৮| ১৮ ই জুন, ২০১৮ বিকাল ৫:১৬

মায়াবী ঘাতক বলেছেন: আপনার বাবার জন্য শ্রদ্ধা রইলো। এই বয়সেও এসে উনি মনে প্রাণে যথেষ্ট তরুন।

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:১৮

রাজীব নুর বলেছেন: হুম ঠিকবলেছেন। মনে প্রানে,কথায়,পোশাকে।

৯| ১৮ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

করুণাধারা বলেছেন: বেশ ভালো লাগলো পড়ে, ভাল লিখেছেন আপনি।

আপনার বাবাসহ পরিবারের অন্যান্যরা শান্তিতে থাকুন, ভালো থাকুন।

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:১৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১০| ১৮ ই জুন, ২০১৮ রাত ৮:৪৬

মশিউর বেষ্ট বলেছেন: আপনার বাপের জন্য মানে আমাদের আংকেলের জন্য অনেক শুভকামনা।

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:১৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১১| ২১ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৩

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: দারুণ সম্পর্ক! ভালবাসায় পূর্ণ।

২১ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.