নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

একজন বাবার আত্মকথা

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৬



আমার নাম সিকদার আলী। আজ আমার বয়স হলো একাত্তর। আমি স্কয়ার হাসপাতালে ভরতি আজ সতের দিন ধরে। মনে হয় আর বাঁচবো না। জীবনে পাপ তো কম করি নাই। বিয়েই করেছি তিনটা। আমার তিন ঘরে ছেলে মেয়ের সংখ্যা মোট এগারো জন। আমার সব ছেলেমেয়ে শিক্ষিত। তারা সবাই ভালো ভালো চাকরি করে। এক মেয়ে থাকে লন্ডন। তার বিশাল অবস্থা। আমাকে লন্ডন নেওয়ার জন্য অস্থির। আরেক ছেলে হজ্ব করার কথা বলছে। হাসপাতাল থেকে মুক্তি পেলেই হজ্ব অথবা ওমরা করে ফেলব। আমার তৃতীয় বউ এর এক ছেলে, এক মেয়ে। এরা দু'জনেই ছোট। তৃতীয় বিয়েটা কিভাবে করি সেটা সংক্ষেপে বলি। ঢাকার বাইরে বনভোজনে যাই। সেই বোনভোজনে লুনা নামে এক মেয়ে নাচে। তাকে নাচার জন্যই ভাড়া করে নিয়ে আসা হয়েছে। লুনা মেয়েটাকে ভালো লেগে গেল। সরাসরি বিয়ের প্রস্তাব দিলাম। মেয়েটা রাজী হয়ে গেল।

মুক্তিযুদ্ধের আগে এমএ পাশ করে আমি জাহাজে চাকরি নিই। তখন আমার যুবক বয়স। আমি দেখতে দারুন স্মার্ট। তাছাড়া আমার চলা ফেরায় একটা আভিজাত্যভাব আছে। আমার বাপ দাদার সম্পত্তির অভাব ছিল না। জাহাজে চাকরি করার সময় ঢাকার এক মেয়েকে ভালো লেগে যায়। সেই মেয়েকে নিয়ে প্রতি সপ্তাহে দু'টা সিনেমা দেখতাম। মেয়েটা আমার প্রেমে পাগল হয়ে গেল। অবশ্য মেয়েটার সাথে প্রেম করার সময় আমি খুব মিথ্যা বলতাম। প্রেম ভালোবাসা করার সময় সব ছেলেই মিথ্যা। আর এই মিথ্যা সোসাইটি এলাউ করে। মেয়েটাকে বিয়ে করে ফেলি। মেয়েটা মোটামটি ধনীর মেয়ে বলা যায়। বিয়ে করে আমি জাহাজে চলে যাই। ছুটিতে গ্রামে যাই বাবা মায়ের সাথে দেখা করতে। গ্রামে যাওয়ার পর বাবা আমাকে তার পছন্দের মেয়ের সাথে বিয়ে দিয়ে দেয়। আমার বাবা অনেক রাগী। তাই তাকে বলতে পারিনি যে আমি ঢাকা একটা বিয়ে করেছি।

একসময় আমার দুই বিয়ের কথা জানাজানি হয়ে গেল। বিরাট ক্যাচাল লেগে গেল। যাই হোক, আমি যথেষ্ট বুদ্ধিমান তাই ব্যাপারটা সুন্দরভাবে মিটিয়ে ফেলতে সক্ষম হলাম। নিয়ম করে কিছু দিব ঢাকা থাকি, কিছু দিন গ্রামে থাকি। হঠাৎ জাহাজের চাকরিটা চলে গেল। পড়ে গেলাম ভয়াবহ বিপদে। তখন এক বউ ঢাকায়। আরেক বউ গ্রামে। ঢাকা এবং গ্রামে দুই বউ এর ঘরে প্রতি বছর বাচ্চা জন্ম নিতে থাকলো। দেখতে দেখতে গ্রামের বউ এর মোট পাঁচটা বাচ্চা হলো। আর ঢাকার বউ এর মোট চারটা বাচ্চা হলো। দুই দিকের খরচ টানতে টানতে আমাকে প্রচন্ড হিমসিম খেতে হলো। বাবার সম্পত্তি নামে বেনামে লুকিয়ে বিক্রি করতে শুরু করলাম। এক সময় সম্পত্তি সব শেষ হয়ে গেল। এদিকে এত গুলা ছেলে মেয়ে, তাদের খাওয়া দাওয়া আর লেখা পড়ার খরচ চালাতে-চালাতে আমার অবস্থা শেষ। আমার আবার মদ্যপানের খুব নেশা। প্রতি সপ্তাহে একদিন মন ভরে মদ না খেতে পারলে আমার ভালো লাগে না।

গ্রামের বউ জিদ করেছে সে আর গ্রামে থাকবে না। গ্রামে ভালো স্কুল নেই। নিয়ে এলাম তাদের ঢাকায়। বড় ফ্লাট বাসা ভাড়া করলাম। এদিকে আমার কতদিন ধরে চাকরি নাই। শুরু করলাম আদম ব্যবসা। হাতে আসতে শুরু করলো কাচা পয়সা। তখন দুইহাতে টাকা উড়াতাম। ধূমধাম করে ছেলে মেয়ের জন্মদিন পালন করতাম। যে বউ ঝগড়া করতো তার কাছে যেতাম না দিনের পর দিন। খরচও দিতাম না। একসময় আদম ব্যবসা করে চরম ধরা খেলাম। তারপর অনেদিন লুকিয়ে থাকতে হলো। পাওনাদাররা এসে বাসায় হইচই করতো। শেষে এমন অবস্থাও হলো- আমার এক ছেলে নতুন এক জোড়া জুতার জন্য কান্নাকাটি শুরু করেছে। তাকে জুতা কিনে দেইনি। কিভাবে জুতা কিনব(?) যদি ছেলেকে জুতা কিনে দিতাম, তাহলে সেরাতে আমি মদ খেতে পারতাম না। আমার কাছে ছেলের জুতার চেয়ে মদটাই গুরুত্বপূর্ণ। তার মানে এই না যে আমি আমার ছেলেকে ভালোবাসি না।

বুড়া বয়সে তৃতীয় বিয়েটা করে মনে হয় ভুল'ই করেছি। তখন আমার বড় ছেলে আর বড় মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করেছে। আমার তিন নম্বর বঊ এর কথা এক বছর পর সবাই জেনে গেল। আমার ভাই বোন, দুই বউ আর সব ছেলে মেয়ে জেনে গেল। তবু কেন জানি আমার লজ্জা লাগলো না। আমি পুরুষ মানুষ। সোনার চামুচ। আমাদের হিসাব আলাদা। আমাদের নবিজিও অনেক গুলো বিয়ে করেছেন। যাই হোক, আজ আমার সব ছেলে মেয়ে বড় বড় হয়ে গেছে। তারা বিয়ে করে ফেলেছে। তারা আমার সেবা যত্নের কোনো ত্রুটি করে না। প্রতিমাসে মাসে আমাকে অনেক টাকা হাত খরচ দেয়। এই টাকা থেকেই আমি আমার তৃতীয় বউ এর ছোট দুই ছেলে মেয়ের সব খরচ চালাই। অনেক অন্যায় অবিচার করেও আমি বেশ ভালোভাবেই জীবন যাপন করেছি। এখন শেষ বয়সে এসেও বেশ ভালো আছি। সবচেয়ে বড় সমস্যা আর্থিক সমস্যাই নেই।

মন্তব্য ৬১ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: আচ্ছা মেয়ে কী এতই সস্তা যে ইচ্ছা করলেই যা ইচ্ছা খুশি করা যাবে। বুড়ো বয়সে তিন নম্বর বিয়ে?? ডাহলে আর চার নম্বরটাতো খুব শীঘ্রই হবে। বেশ চলতে থাকুক। তবে এসব পরিবারের সন্তানদের বিশ্ববিদ্যালয়ে পড়তে পাঠানো আমার দৃষ্টিতে একটু বেশি হয়ে গেল মনে হয়। যাইহোক সিকসর আলীর পরিনতী চলতে থাকুক।

অনেক শুভ কামনা প্রিয় ভাইকে।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: দাদা বাস্তব কাহিনি লিখেছি। নিজের চোখে দেখা।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: দাদা বাস্তব কাহিনি লিখেছি। নিজের চোখে দেখা।

২| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৬

সিগন্যাস বলেছেন: একাত্তর বছর বয়সে তৃতীয় বিয়ে?ব্যাটাকে ঠ্যাঙানো দরকার।আমি কিন্তু বরাবরের মতোই প্লাস দিলাম

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: লোকটা খুব মন্দ নয়।
বেশ স্মার্ট। মানুষ তার সাথে কথা বলে মুগ্ধ হয়।

৩| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৫

লাবণ্য ২ বলেছেন: সুন্দর গল্প।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: গল্প নয় বাস্তব।

৪| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫৯

তৌফিক জোয়ার্দার বলেছেন: ‘একজন বাবার আত্মকথা’ শিরোনাম হিসেবে বিভ্রান্তিকর। শিরোনাম হওয়া উচিত ছিল ‘এক বিয়ে পাগলার আত্মকথা’। :-)

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: লোকটা কিন্তু ভালো। তার ছেলে মেয়েদের প্রতি সীমাহীন ভালোবাসা রয়েছে।

৫| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৬

অচেনা হৃদি বলেছেন: এটা তো হাজার বছর ধরে উপন্যাসের মকবুল বুড়ো !

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: হা হা হা----

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: হা হা হা----

৬| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার এই লেখার উদ্দেশ্য কী? কিছুটা হলেও ধর্মের ব্যাপারে তাচ্ছিল্য প্রকাশ পেয়েছে। তাই লেখাটাকে ভালো বলতে পারলাম না।
মনে করুন আপনার কাছে সুরভী ভাবির স্থান পৃথিবীর সব মেয়ের উপরে। আমি আপনার বন্ধু। আপনার সাথে দেখা হলেই বলি- আরে রাজীব ভাই, সুরভী একটা মেয়ে হল নাকি? তার এই দোষ, তার সেই দোষ, সে অমুক ব্যাপারে সমাজে অচল, সে পশ্চাৎপদ, আরো নানান দোষত্রুটি প্রতিদিন বর্ণনা করি আর তার ব্যাপারে তাচ্ছিল্যপূর্ণ মন্তব্য এবং নানাধরনের কটুক্তি করি। আমি তো আপনার বন্ধু। এখন আপনার কাছে এই ব্যাপারটা কেমন লাগবে?
সুরভী ভাবি আপনার আবেগ, আপনার ভালোবাসা, আপনার জীবনের পরম আরাধ্যজন। এখন আপনি কি প্রতিদিন আপনার এমন আপনজনের ব্যাপারে তাচ্ছিল্য আর কটুক্তি শুনে সহ্য করে যাবেন? নাকি যে এসব করে তাকে নিজের চরকায় তেল দিতে উপদেশ দিয়ে বলবেন- সুরভী আমার আবেগ, আমার ভালোবাসা, আমার ধ্যান-জ্ঞান। সুতরাং তার যদি দোষত্রুটি থেকেও থাকে সেটা আমি তোমার মুখ থেকে তাচ্ছিল্য আর কটুক্তির আকারে শুনতে চাই না। আমি তার সবকিছুকেই নিজের সবকিছুর চেয়েও বেশী ভালোবাসি এবং প্রাধান্য দিই। সুতরাং তার কোন কাজ তোমার পছন্দ না হলে তুমি চুপ করে থেকে তোমার নিজের পথে চল। (যদিও এই উপমাটা এখানকার জন্য ঠিকমত প্রযোজ্য হল না তবুও আপাতত এটা দিয়েই বোঝাতে চেষ্টা করলাম)
ঠিক তেমনি যারা ধর্মকে মেনে চলে ধর্ম হচ্ছে তাদের আবেগের জায়গা। ধর্ম তাদের কাছে সবসময়ই সবকিছুর ঊর্ধে। সুতরাং একজন ধার্মিক ব্যক্তি নিজ ধর্মের ব্যাপারে কটূক্তি কখনও শুনতে চাইবে না। কারণ তার কাছে এটা নিজের সবকিছুর চাইতে প্রিয় জিনিস। আপনি ধর্মকে পছন্দ না করলে ধর্ম না মানতে পারেন বা এড়িয়ে চলতে পারেন কিন্তু ধর্ম নিয়ে তুচ্ছতাচ্ছিল্য বা কটুক্তি করে কারো আবেগ নিয়ে খেলা করার অধিকার আপনার নেই।
আশা করি বুঝতে পেরেছেন?

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: ধর্মকে আমি কোনো দিনও তাচ্ছিল করিনি।
একটা বাস্তব ঘটনা আপনাদের সামনে তুলে ধরেছি।
সম্রাট ভাই এত উত্তেজিত হবেন না। প্রয়োজনে এই পোষ্ট মুছে দিব।

ধর্মকে আমি সব সময় মাথায় রাখি।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: এই লোক জীবনে এক রাকাত নামাজও পড়েনি। ঈদের দিনের নামাজও না।
তবে দান খয়রাত করে তার সাধ্যমত।
লোকটাকে তার আসে পাশের মানুষ পছন্দ করে। তার ছেলে মেয়েরাও তাকে খুব ভালোবাসে।

৭| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৪২

সোহাগ তানভীর সাকিব বলেছেন: বুড়ো বয়সে বিয়ের ব্যাপারটা ভালো লাগে নি।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: শেষ বয়সে বিয়েটা না করলেও পারতো। তার সব ছেলে মেয়েরা যথেষ্ট অপমান বোধ করেছে।

৮| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার পুরো পোস্টের ব্যাপারে কোন বক্তব্য নেই। কিন্তু নবীজির (সাঃ) বিয়ের ব্যাপারটা নিয়ে মনে হয় তাচ্ছিল্য করা হয়েছে তাই আপনাকে এত কথা বলা। সমস্যাটা কোথায় হয়েছে আশা করি তা বুঝতে পেরেছেন?

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: জ্বী। বুঝতে পেরেছি।

আমি দুঃখিত। এর পর থেকে সাবধান থাকবো।

৯| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৩

ভুয়া মফিজ বলেছেন: সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার পুরো পোস্টের ব্যাপারে কোন বক্তব্য নেই। কিন্তু নবীজির (সাঃ) বিয়ের ব্যাপারটা নিয়ে মনে হয় তাচ্ছিল্য করা হয়েছে তাই আপনাকে এত কথা বলা। সহমত পোষণ করছি।
কিছু কিছু বিষয়ে মজা করা বা তরল উক্তি করা ঠিক না।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: জ্বী।
অবশ্যই।

১০| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৮

আফরোজ ন্যান্সি বলেছেন: গল্পের নামের সাথে গল্পটা কোনোভাবেই মানানসই না

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: বোন ন্যান্সি এটা গল্প নয় বাস্তব।

১১| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৯

চঞ্চল হরিণী বলেছেন: পড়তে পড়তে মনে হচ্ছিলো সত্য ঘটনা। এমন ঘটনা সমাজে স্বাভাবিকভাবে অপ্রত্যাশিত। কিন্তু ওই যে পুরুষ শাসিত সমাজে ছেলেরা সোনার তুল্য আর মেয়েরাও নিজেদের অসহায় ভাবে, সেই কারণেই দুই বউয়ের কেউ তাকে ছেড়ে যায়নি। আবার দুই বিয়ে করলেও এতগুলো সন্তানের দায়িত্ব থেকে তিনি পালিয়ে যাননি, এসব কারণেই সন্তানরাও তাঁকে এখন ভালোবাসে। কিছু মানুষকে আমি দেখেছি বৃদ্ধ বয়সে নিজের সেবা শুশ্রূষার জন্য আরেকটি বিয়ে করতে। সাধারণত গরীব মেয়েরাই এক্ষেত্রে বউ হয়। কিন্তু তিনি তো দেখলাম প্রেমে পড়েই বিয়ে করলেন। দেখা যাচ্ছে চারিত্রিক একটা বড় দোষ থাকলেও অনেকগুলো চারিত্রিক গুণাবলীও আছে তাঁর। আপনার লেখাটা সুখপাঠ্য হয়েছে রাজীব ভাই।
আর ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মত এমন কিছু এই লেখায় নেই। নবীজির যে ব্যাপারটা বলা হয়েছে সেটা খুবই সাধারণ কথা ।অসংখ্যবার মানুষ মুখে মুখেই এমন বলে এবং অসংখ্য লেখাতেও এটা আছে। অতএব দুশ্চিন্তা করবেন না।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: এই পোষ্টে সবচেয়ে সুন্দর মন্তব্য করেছেন আপনি।
ভালো থাকুন। সুস্থ থাকুন।

১২| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০৪

নীলপরি বলেছেন: আপনি বলেছেন এটা বাস্তব ঘটনা । তবে খুব সুন্দর গুছিয়ে লিখেছেন ।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১২

রাজীব নুর বলেছেন: ভুল বলছেন।
অগোছালো এবং বিচ্ছিরি।

১৩| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৫

খায়রুল আহসান বলেছেন: কেবল একটা বাক্যের জন্য এ পোস্টের শেষে এসে খুবই স্বস্তি বোধ করলাম এবং অসন্তুষ্ট হয়ে ফিরে গেলাম। তুলনাটা মোটেই ঠিক হয়নি।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৪

রাজীব নুর বলেছেন: আমি আন্তরিকভাবে দুঃখিত।

১৪| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৮

শাহরিয়ার কবীর বলেছেন: গল্প ভালো লিখেছেন।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৫

রাজীব নুর বলেছেন: আহ হা গল্প নয়। বাস্তব।

১৫| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৯

খায়রুল আহসান বলেছেন: আমার উপরের মন্তব্যটাতে একটা অক্ষর না পড়াতে বিরাট ভুল হয়ে গেছে। প্রকৃ্ত মন্তব্যটা হবে নিম্নরূপঃ
কেবলমাত্র একটা বাক্যের জন্য এ পোস্টের শেষে এসে খুবই অস্বস্তি বোধ করলাম এবং অসন্তুষ্ট হয়ে ফিরে গেলাম। তুলনাটা মোটেই ঠিক হয়নি।
অনুগ্রহপূর্বক ভুলকৃত উপরের ১৩ নম্বরের মন্তব্যটি মুছে দিলে বাধিত হবো।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৫

রাজীব নুর বলেছেন: মুছার কি দরকার?
থাকুক।
ধন্যবাদ। ভালো থাকুন।

১৬| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৬

রাকু হাসান বলেছেন: আত্মজীবনী নির্ভর লেখা,হঠাৎ ওঝা সাহেব হাসপাতালে ! ;) ..পরে জানলাম সত্য ঘটনা এবং লোকটি ভাল আছে বেলাশেষে জেনে খুশি হলাম । েএমন করলে বহুবিবাহ বেড়ে যাবে । সে যাইহোক ভাল থাকতে পারা টাই জরুরি ......।গুছিয়ে লেখার জণ্য পাঠ সহজ হয়েছে ।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ হাসান ভাই।

১৭| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৬

কাওসার চৌধুরী বলেছেন: রাজীব ভাই। নেশাখোর বাবার কাছে ছেলের জুতার চেয়ে নেশার ঘোর কাটানো অধিক যুক্তি সঙ্গত; এগুলো বাস্তব। যেহেতু এটি গল্প নয়, তাই সমালোচনা করার সুযোগ কম। তবে (৪) মন্তব্যকারীর বক্তব্যের সাথে আমিও একমত। শিরোনামটি অন্যভাবে হলে ভাল হতো।

শুভ কামনা রইলো প্রিয় ভাইয়ের জন্য।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভাই।
সুন্দর মন্তব্য করেছেন।

১৮| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩১

আমি ব্লগার হইছি! বলেছেন: ভদ্রলোককে আমার সালাম।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৫

রাজীব নুর বলেছেন: আমি সালাম পৌঁছে দিব।

১৯| ০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

করুণাধারা বলেছেন: গল্পটা ভালই ছিল, শুধু যদি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে তুলনা টা না দিতেন।

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৯

রাজীব নুর বলেছেন: কত বার বলব এটা গল্প না।
সত্যি ঘটনা। চরিত্ররা সবাই জীবিত।

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৯

রাজীব নুর বলেছেন: নবিজি কি এত গুলো বিয়ে করেন নি?

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৯

রাজীব নুর বলেছেন: নবিজি কি এত গুলো বিয়ে করেন নি?

২০| ০৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

কলাবাগান১ বলেছেন: আপনি যেভাবে উনাকে ডিফেন্ড করছেন, মনে হচ্ছে উনি আপনার অতি পরিচিত যার প্রতি আপনার সফট কর্নার আছে (আপনিই বলেছেন যে এটা বাস্তব) এত পরিচিত না হলে আপনি পরিবারের এত খুটিনাটি বিষয় টা জানতে পারতেন না...ছেলের জুতা কিনার ঘটনা....

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১১

রাজীব নুর বলেছেন: উনাকে খুব ভালো করেই চিনি।
জন্মের পর থেকেই দেখছি। উনার পরিবারের সাথে আমার ঘনিষ্ঠ সম্পর্ক।

২১| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:২৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি লেখার আগেই সম্রাট, মফিজ,খায়রুল ভাই, করুণাধারা লিখে দিয়েছেন। শেষ দিকের তুলনাটা একদমই ঠিক হয়নি।
@চঞ্চল হরিণী - এসব উপমা একদমই ঠিক নয়। ধর্ম এত হালকা বিষয় নয়...

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: এটা কোনো ধর্মীয় পোষ্ট নয় ভাই।
বাস্তব ঘটণা। আর আমি মুসলিম।কাজেই আমি ধর্ম কে ছোটও করতে চাইনি।

২২| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১১:০৫

শামচুল হক বলেছেন: নবীজির প্রত্যেকটা বিয়েই কোন না কোন ঘটনার কারণে হয়েছে। আপনি নবীজির জীবনী পড়েন তাহলে বুঝতে পারবেন।

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: নবিজির জীবনী আমি পড়েছি।
মুগ্ধ হয়েছি।

২৩| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৯

কানিজ রিনা বলেছেন: আসলে লোকটা মাতাল, জীবনে এক ওয়াক্ত
নামাজ পড়ে নাই এমনকি ইদের নামাজও না।
অথচ নিকাহ্ করার সময় নবীজি সাঃ উদাহরন
টেনেছে লোকটাকে ধীক্কার, নিশ্চয় লোকটার
বউগুল অশিক্ষিত ছিল। নিরুপায় বউগুল
সন্তান ছেড়ে চলে যাওয়া হয় নাই।
এইখানেই নারীরা অসহায় নিরুপায়। লোকটার
প্রথম বিবাহ যখন গোপন রেখে দ্বীতিয় বিবাহ
করে গোপনেই দুই বউএর ঘরে সন্তান হয়েছে
যা দুই বউএর কেউ জানত না পড়ে জানলেও
কিছু করার ছিলনা। কারন আমাদের পুরুষ
শাসীত সমাজে ইনিয়ে বিনিয়ে পুরুষের চরিত্র
হীনতায় পক্ষ নেয় সমাজ।
যতসব বহুবিবাহ করা পুরুষরা নবীজি মোহাঃ
সাঃ উদাহরন টেনে পাড় পায়। মোহাঃ সাঃ
ইসলাম প্রতিষ্ঠায় অনেক বিধবা বিবাহ করেন।
যতদিন খাদিজা রাঃ আঃ বেঁচে ছিলেন তিনি
দ্বীতিয় বিবাহ করেন নাই।
আমাদের হুমায়ুন দ্বীতিয় নিকাহ্ করার সময়
নবীজি সাঃ উদাহরন টেনেছিল অথচ জীবনে
হুমায়ুন নামাজ পড়ত কিনা জানিনা।
আমাদের দেশের প্রেক্ষাপট পুরষরা নিজের
চরিত্র চরিতার্থ করবে ভাল কথা সেখানে
নবীজির উদাহরন টানার দুঃসাহস দেখায়
কেন বুঝিনা।
লোকটা তৃতীয় বিবাহ করেছিল নিশ্চয় গরীব
ঘরের মেয়ে বা কাজের মেয়ে যা সচরআচর
ঘটে। বুড়ো বয়সে কাজের বেটি ছাড়া চরতার্থ
করার মেয়ে কোথায়।
নিশ্চয় লোকটার এহেন কাজের জন্য ছেলে
মেয়েরা মানুষের কাছে লজ্জা পায় এটাই
আসল কথা। বাবার বহুবিবাহ মাতলামী
সন্তানদের লজ্জার কারন হয়ে দাড়ায় তা
কয়জন লোক বুঝে।
আর একজন মাতাল বহুবিবাহ করা লোক
নবীজির উপমা দেওয়া কতবড় পাপী তা
বলার অপেক্ষা রাখেনা। অথচ আমাদের
সমাজ এইসব মানুষের পক্ষপাত দৃষ্টির
কারনে দুষ্ট লোক পাড় পায়। আবারও
ধীক্কার যারা নবীজির উদাহরন টেনে বহু
বিবাহ চরিতার্থ করে।
আসলে আপনার বুদ্ধি আছে এইসব মাতাল
বহুগামী লোক নবীজির উদাহরন টানে কেন
সেটাই জানতে লেখাটা দিয়েছেন। ধন্যবাদ।

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৪

রাজীব নুর বলেছেন: সুন্দর বিশ্লেষন করেছেন।
তবে লোকটা একেবারে মন্দ নয়। তার ছেলে মেয়েদের প্রতি অনেক ভালোবাসা আছে।

২৪| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৩

কথার ফুলঝুরি! বলেছেন: শিরোনাম দেখে ভেবেছিলাম কোন এক বাবার দুঃখের কাহিনী হবে হয়তো :P তবে শিরোনাম নিয়ে কিছু বলবনা কারন আপনার ম্যাক্সিমাম লেখার সাথে শিরোনামের মিল থাকেনা। এটিই আপনার লেখার বৈশিষ্ট্য, আর এটির একটি ভালো দিক আছে সেটি হল কেউ যদি আপনার লেখার শুধু শিরোনাম পড়ে ভেতরের অংশটুকু না পড়ে মন্তব্য করতে যায় তাহলে ধরা খাবে :P তবে লেখার শিরোনাম পাঠক কে আকৃষ্ট করে টেনে আনলেও আসল হচ্ছে লেখার ভেতরে কি আছে , আর সে ক্ষেত্রে আপনি অতুলনীয় ।

যাই হোক, এই লেখার লোকের মত এমন অনেকে আছেন যাদের জন্য বিয়ে বলতে পারেন এক ধরনের নেশা। যদিও তুলনা টা আমারও ভালো লাগেনি ভাইয়া, তবে ইনার মত অনেকে নিজেদের এমন খারাপ দোষ ঢাকার জন্য না জেনে আর না বুঝে এই ধরনের তুলনা করে । তাই লেখাটি শুধুমাত্র একটি গল্প হলে বলতাম লেখক হিসেবে আপনার এই তুলনা টা করা ঠিক হয়নি কিন্তু যেহেতু বাস্তব আপনি হয়তো সেই ভদ্রলোকের ভাবনাকেই নিয়ে এসেছেন লেখায়।

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৭

রাজীব নুর বলেছেন: ভদ্রলোক এখন তার ছোট বউ এর কাছে থাকে।
আর অন্য দুই পক্ষের ছেলে মেয়েদের সাথে মোবাইলে যোগাযোগ আছে নিয়মিত। ঈদে চান্দে অন্যান্য পরিবারের সদস্যদের সাথে দেখা হয়। তবে তার ছেলে মেয়েরা তার খোজ সব সময় রাখে। টাকা পয়সা দেয়।

২৫| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ৩:০৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো লাগল রাজীব নুর ভাই। :)

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২৬| ০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২১

দৃষ্টিসীমানা বলেছেন: গল্পটি বড্ড বেশী বেশী অবাস্তব ।

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: ১০০% সত্য ঘটনা।

২৭| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫৬

নিশি মানব বলেছেন: প্রথমে পড়েই বুঝে নিয়েছি বাস্তব ঘটনা। এগুলো শুধু পড়তেই ভাল লাগে। বাস্তবে এসব মানুষকে আমরা পছন্দ করিনা। লোকগুলো সৎ এবং চরিত্রবান হলেও সেগুলো নিয়ে দোটানায় ভুগি।

০৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ নিশি মানব।

২৮| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৭

জাহিদ অনিক বলেছেন:


আমাদের প্রত্যেকের মাত্র একটা করে জীবন, এক্সপেরিমেন্ট করার জন্য যা একদম যথেষ্ট না।

০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: ভুল এবং বাজে এক্সপেরিমেন্ট করার কোনো দরকার নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.