নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

অমানবিক

০৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৩



মেয়েটাকে গাছের সাথে শক্ত করে বাঁধা হলো। তারপর একজন শক্তসমর্থ পুরুষ মোটা একটা লাঠি দিয়ে মেয়েটাকে ইচ্ছামত মারছে। খুব মারছে। মেয়েটা ব্যাথায় চিৎকার করছে, করুন আর্তনাদ করছে। শক্তসমর্থ পুরুষটি সমানে মেরেই চলেছে। কোমরে, হাঁটুতে, গিরায়, গোড়ালিতে। মেয়েটি একটু নড়তে পারছে না। তার দুই হাত শক্ত করে মোটা দড়ি বাঁধা। একসময় হয়তো মেয়েটি অজ্ঞান হয়ে পড়লো। মেয়েটির বয়স আঠারো বা বিশ হবে। তার মাথা ভরতি চুল। লালের মধ্যে ছোট ছোট সাদার ফোটা আঁকা তার জামায়। মেয়েটি অজ্ঞান হয়ে যাবার পরও আরও কয়েকজন মেয়েটি মেয়েটিকে সেই মোটা লাঠি দিয়ে মারলো। শেষমেষ দু'জন বয়স্ক মহিলা এসেও মেয়েটিকে মারলো। মেরেই চললো।

মেয়েটির পাশে ঠিক এভাবেই একজন পুরুষকে গাছের সাথে বাঁধা হলো। তাকেও একইভাবে ক্রমাগত মারলো। প্রচুর মারলো। হয়তো তাদের পায়ের হাড় ভেঙ্গে গেছে। মাংস থেলতে গেছে। আগামী এক বছর তারা হয়তো উঠে দাঁড়াতে পারবে না। অথবা চিরতরে পঙ্গুও হয়ে যেতে পারে। দুইজন গাছের সাথে ঝুলে রইলো। মরে গেছে কিনা কে জানে! পুরো গ্রামের মানুষ এই দৃশ্য দেখলো। অনেকে মোবাইল দিয়ে ভিডিও করলো, কেউ কেউ ছবিও তুললো। কেউ সাহায্যের জন্য এগিয়ে এলো না। মানুষ এতটা অমানবিক কিভাবে হয়? সৃষ্টির সেরা জীব এতটা অমানবিক হয়! সারা বাংলাদেশের মানুষ আজ অমানবিক হয়ে পড়েছে। কেন মানুষ আজ অমানবিক? শিক্ষার কারণে? ধরে নিলাম। গ্রামের মানুষ গুলো অশিক্ষিত এবং কুসংস্কারে বিশ্বাসী তাই তারা এমন অমানবিক কাজ করেছে। কয়েকদিন আগে যে ছেলেটিকে হাতুড়ি দিয়ে হাড্ডি ভেঙ্গে দিয়েছে- সে তো শিক্ষিত ছেলে। তরুন এবং আধুনিক। সে কি করে পারলো?

যাই হোক, যে কথা বলছিলাম- মেয়েটি এবং পুরুষটি এখন কি অবস্থায় আছে আমি জানি না। গতকাল ফেসবুকে হঠাৎ এই ভিডিওটি আমার চোখে পড়ে। খুবই মর্মান্তিক ভিডিও। আমি খুবই কষ্ট পেয়েছি। আমি পুরো ভিডিওটি দেখতে সাহস পাইনি। এরকম অমানবিক ভিডিও আমার পক্ষে দেখা সম্ভব না। কাল সারারাত আমি ঘুমাতে পারিনি। ছটফট করেছি। ঘটনাটি নওগা জেলার 'ঘাটনগর' ইউনিয়ন এলাকায়, পোরশা উপজেলায়। কেউ ভিডিওটি দেখতে চাইলে দেখতে পারেন- ইউটিউবে পাবেন। ফেসবুকেও আছে। আমাদের দেশে এত পত্রিকা, এত অনলাইন কোথাও নিউজটি আসেনি। আজকাল অনেক কিছুই পত্রিকাতে আসে না। কেন আসে না? কোন নায়ক বা নায়িকা কোন দল সাপোর্ট করে তা নিয়ে বিশাল ফিচার লেখা হয়। নায়িকা তার প্রিয় দলের জার্সি গায়ে দিয়ে ছবি তলে পত্রিকাওয়ালারা আগ্রহ নিয়ে সেই ছবি তাদের পত্রিকায় ছাপায়। পত্রিকাওয়ালারাও অমানবিক।

এত যে তাদের মারলো- কি অপরাধ তারা করেছে? ধরে নিলাম, তারা চুরি করেছে, ডাকাতি করেছে অথবা পরকিয়া করেছে। তার জন্য তাদের এইভাবে এত অমানবিক ভাবে মারতে হবে? দেশে কি আইন নেই? আইন নিজের হাতে তুলে নিতে হবে? এই সাহস বা ক্ষমতা তাকে কে দিল? ওই নারী পুরুষ যদি কোনো অন্যায় করে থাকে তবে তাদের পুলিশে কেন দেওয়া হলো না? এরকম ঘটনা আগে বছরে দু'চারটা ঘটতো। আর এখন এরকম ঘটনা রোজ ঘটে। প্রশাসন কি করে? নাকি আজ প্রশাসনও অমানবিক? সিলেটের রাজনের কথা নিশ্চয় আপনাদের মনে আছে। বিশ্বজিতের কথা আশা করি ভুলে যান নাই। এই রকম অমানবিক ঘটনা দিনদিন বেড়েই চলেছে। মানুষ কেন দিনদিন মানবিক না হয়ে অমানবিক হয়ে যাচ্ছে? হুমায়ূন আহমেদের 'চোখ' গল্পটি কি আপনারা পড়েছেন? না পড়লে অবশ্যই পড়ে নিবেন।

'মানুষ' আল্লাহর দোহাই লাগে এতটা নিষ্ঠুর হয়ো না। একটু মানবিক হও। তুমি সৃষ্টির সেরা জীব। এখন, দুই চার লাইন নিজের কথা বলতে চাই। সামুতে আমি দীর্ঘদিন ধরে আছি। কোনোদিন কারো সাথে খারাপ ব্যবহার করি নাই। কাউকে বাজে মন্তব্য করি নাই। ব্লগে সব সময় পরিস্কার পরিচ্ছন্ন থেকেছি। (কেউ যদি প্রমাণ দেখাতে পারেন আমি কাউকে খারাপ মন্তব্য করেছি বা আমি কোনো অশালীন পোষ্ট করেছি তাহলে আমি আমার প্রিয় সামু ব্লগ ছেড়ে চলে যাবো, কথা দিলাম) ছোটবেলা থেকেই আমি খুবই সহজ সরলভাবে জীবন যাপন করি। কাউকে কোনোদিন কটু কথা বলিনি। কেউ আমার সাথে খারাপ ব্যবহার করলেও আমি চুপ করে সহ্য করেছি। আমি গর্ব করে বলতে পারি এই দুনিয়াতে আমার কোনো শত্রু নেই। এই ব্লগে সবাই আমার আপনজন। তারপরও কখনও যদি কোনো ভুল হয়েই যায়, কেউ ভুলটা ধরিয়ে দিলে আমি সাথে সাথে আমি নিজেকে শুধরে নিই।

আমি স্বচ্ছ ভাবে ব্লগিং করি। খুব সর্তক হয়েই প্রতিটা পোষ্ট দেই এবং মন্তব্য করি। আমার মাথায় সব সময় একটাই চিন্তা থাকে কেউ যেন আমার পোষ্ট বা মন্তব্যে কষ্ট না পায়। তারপরও দেখি আমার পেছনে ফেউ বেজে গেছে। তারা বাজে ভাষা ব্যবহার করছে। এবং আমাকে নিয়ে ব্যঙ্গাতক কার্টুন এঁকেছে! এই কার্টুন বিভিন্ন পোষ্টে মন্তব্যের আকারে দিচ্ছে, দিয়েই যাচ্ছে। কেন তারা এই কাজ করেছে? ওরা কারা? ওদের উদ্যেশ্য কি? নিজেকে যে শুধরে নিবো- হাজার চিন্তা করেও আমার ভুল বা দোষ খুঁজে পেলাম না। দুই তিনজন আবার ওদের সাথে তাল মিলাচ্ছে। এখানে ব্লগ কর্তৃপক্ষ খুব দ্রুত সঠিক সিদ্ধান্ত নিছেন। তারা মন্তব্য গুলো মুছে দিয়েছেন- যা আমাকে মুগ্ধ করেছে! কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে শ্রদ্ধাজ্ঞাপন করছি।
বেঁচে থাকুক সামু, বেঁচে থাকুক সামুর সমস্ত ভালো ব্লগাররা। জয় বাংলা।

মন্তব্য ৩৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫২

এস এম মামুন অর রশীদ বলেছেন: আপনি সামগ্রিকভাবে একজন ভালো ব্লগার, কিন্তু আপনার নিজের ব্যাপারে বলা কথাগুলো পুরো সত্যি নয়। আপনি মাঝে মাঝে কটু কথা বলেছেন, হয়তো তা ভয়ানক কিছু নয়। কেউ ভুল ধরে দিলে সাথে সাথে শুধরে নেন, এও সত্য নয়। এরকম অনেকবার হয়েছে যে আপনার লেখায় অশোভন, দৃষ্টিকটু ছবি বা বর্ণনা কেউ ধরিয়ে দিলেও, কিছুটা অবজ্ঞা ও কিছুটা গোয়ার্তুমির সমন্বয়ে সেসব উপেক্ষা করেছেন আপনি। বানোয়াট গল্পকে আপনি নিজের জীবনের সত্য ঘটনা বলে চালিয়ে দেন প্রতিনিয়ত। আপনি সূক্ষ্ম ও "অপ্রাসঙ্গিকভাবে" ধর্মকে খোঁচা দিয়ে থাকেন, কেউ তা ধরে দিলে দুঃখ প্রকাশ করেন এবং পরবর্তী পোস্টে আবারও তা অপ্রাসঙ্গিকভাবে প্রকাশ করেন। মানুষের দরিদ্রতা আপনাকে ব্যথিত করে, কিন্তু পারিবারিক ভোজের বিশদ ছবি কিংবা দামী রেস্টুরেন্টে খাওয়া নিয়ে গর্ব করেন আপনি। এগুলো আপনার ইচ্ছাকৃত হয়তো নয়, অনেক সময় শোভন-অশোভন উচিত-অনুচিতের পার্থক্য আপনি বিস্মৃত হয়ে যান, তার ফল হয়তো। তবে কাউকে ব্যক্তি আক্রমণ করে ব্লগকে অস্থিতিশীল করার প্রয়াস নিন্দনীয়।

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করেছেন।
আমার ভুল গুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন।
আমি শুধরে নিব নিজেকে। দোয়া করবেন।

২| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৯

লায়নহার্ট বলেছেন: {যে শৃগাল বাঘের পেছনে থেকে ডেকে ডেকে বাঘের আগমন জানিয়ে দেয়, তাকে ফেউ বলে}

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমরা বাংলাদেশের মানুষরা খুব বেশী খারাপ হয়ে যাচ্ছি।

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: এখন শুধু আমাদের মানবিক হতে হবে। তাহলেই সব ঠিক হয়ে যাবে।

৪| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:২০

নীলপরি বলেছেন: চিন্তা করবেন না ! আপনি লিখে যান । আমরা সবাই আপনার সাথে আছি ।

শুভকামনা

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্যটা আমার অনেক পছন্দ হইছে। এক আকাশ ভরসা পেলাম।

৫| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:১০

ভ্রমরের ডানা বলেছেন:


আপনার পাশেই আছি। কুলাঙ্গারদের গদাম দিতে মডু এনাফ!


লেখার শুরুতে খুব কষ্ট পেলাম। কিছু মানুষ এখনো পাথর যুগে বসবাস করছে। এদের আইনের হাতে এনে সাইজ করা উচিত!

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪১

রাজীব নুর বলেছেন: আজ আপনার কবিতাটা পড়ে মুগ্ধ হয়েছি।

৬| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:


নওগাঁ ইত্যাদি এলাকার মানুষগুলোকে বাংগালী মনে হয় না; এরা জল্লাদ, বিহারের লোকজন থাকে ঐসব এলাকায়?

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: ভিডিওটা আপনি দেখলে বুঝবেন কতটা ভয়াবহ আর নির্মম।

৭| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ১২:২৬

বিষাদ সময় বলেছেন: মানুষ যে কতটা অমানুষ হয়েছে তা বিভিন্ন ঘটনাবলী থেকে বোঝা যায়। কিছু ব্যক্তির মানসিক বৈকল্য আছে যারা নির্যাতন বা কুৎসিত কাজ করে বিকৃত আনন্দ পায়।

কেন আপনার পিছে লাগছে সে কথাটা আছে আপনার লেখার সবার শেষে। কিছু ব্যাক্তি আছে যাদের এ ব্যাপারে এলার্জি আছে।

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১২:৪৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভালো থাকুন।

৮| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ২:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি এই ভিডিওগুলো দেখতে পারি না। মানুষ কীভাবে পারে এই যুগে এসব কাজ করতে? ওসব এলাকার পুলিশ, প্রশাসন, চেয়ারম্যান, শিক্ষিত সমাজ কীভাবে এসব মেনে নেয়? কীভাবে মেনে নেয় এসব? শাস্তি না হলে এসব ঘটনা বাড়তেই থাকবে...

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: এর জন্যই বলি দেশটা নষ্ট হয়ে গেছে। মানুষ গুলো পচে গেছে।

৯| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ৩:৩১

এমজেডএফ বলেছেন: মানুষ যে কত নির্মম হতে পারে এসব অভিজ্ঞতা থেকে শিখুন। হুমায়ুন আহমেদের গল্প-নাটকের দর্শন সমাজের মাত্র ৫% মানুষের জীবনের প্রতিফলন! বাকী ৯৫% মানুষকেও চিনতে শিখুন। ;)
ব্লগে দলকানা, ধর্মান্ধ, পার্সোনেলিটি ডিসর্ডার, ঈর্ষাকাতর, বিকৃত রুচিসহ বিচিত্র চরিত্রের লোক রয়েছে। সবাইকে খুশি করে ব্লগিং ও মন্তব্য করা কারো পক্ষে সম্ভব নয়। লেখার মাধ্যমে আপনার নিজের মতামত ও অভিব্যক্তি নির্ভয়ে প্রকাশ করুন। দুই-একজন বিকারাগ্রস্থ লোকের কুরুচিপূর্ণ মন্তব্যকে উপেক্ষা করুন। এরা সমাজের সব জায়গায় আছে। আরেকটি কথা, আপনি দুনিয়ার সব মানুষকে নিজের মতো সহজ-সরল মনে করবেন না। আপনার সর্বাঙ্গীন শুভকামনা রইলো।

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

১০| ০৯ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৫৮

সিগন্যাস বলেছেন: প্লাস দিসি রাজিব ভাই

০৯ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

১১| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২২

জাহিদ অনিক বলেছেন:
ফেসবুকে স্ক্রল করতে করতে ভিডিওটি আমার সামনেও এসেছিল। আমি শিরোনাম পড়েই আর দেখার সাহস করি নাই।

০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: না দেখে ভালোই করেছেন।

১২| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: কী আর করা যাবে। আমরা অনেক ক্ষেত্রে যে নিরব দর্শক হয়ে যাই। তবে ফেবুতে এখন এসব প্রায়ই চোখে পড়ে।

শুভকামনা প্রিয় ভাইকে।

০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: দিন দিন এগুলো ঘটেই যাবে। কোনো পরিত্রান নেই?

১৩| ০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমিও দেখেছি খুবই মর্মান্তিক।

০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪২

রাজীব নুর বলেছেন: আর কতদিন এরকম ঘটবে?

১৪| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ৮:৪৪

রানার ব্লগ বলেছেন: আজকাল মানুষের মন বড্ড পাথুরে হয়ে গেছে ।

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৪

রাজীব নুর বলেছেন: কেন?
এর প্রতিকার কি?

১৫| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৩

তারেক ফাহিম বলেছেন: ভিডিওটি শেয়ার করতেন আমরাও দেখে একটু ব্যাথিত হতাম।

আপনি সরল ভাষায় সব কিছু প্রকাশ করেন, অপরের ব্যাথায় ব্যাথিত হন, আবার ব্যক্তি পরিবার নিয়ে বিলাস পোষ্ট করুন যেমনটি প্রথম মন্তব্যটি বলেছেন।
আমি মনে করি, আপনাকে হয়ত দুর্বলভেবে এই ধরনের কটুকতা করে তাছাড়া শ্রদ্ধেয় চাঁদগাজী ভাই'র পোষ্টগুলোতে আপনার মন্তব্য লক্ষ্য করে আপনাকে খোঁচা দেয়।

বিষয়ের আলোকে মন্তব্য না করে অপ্রাসঙ্গিক মন্তব্যও হয়ত কিছুটা কারন হতে পারে।

জুনিয়র হয়ে আপনাকে অনেক বলেছি, কোন বিষয়ে দৃষ্টিকটু হলে সুন্দর দৃষ্টিতে দেখবেন।

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

১৬| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৬

শামচুল হক বলেছেন: ধৈর্য ধরেন সব ঠিক হয়ে যাবে।

১০ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভরসা পেলাম।

১৭| ১০ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সেই নারী ও পুরুষকে কেন এমনভাবে মারা হলো তা কি জানতে পেরেছেন ?

জানালে ভাল হতো।

১০ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: জানতে পেরেছি।
তারা নাকি পরকিয়া করেছে।

১৮| ১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৫২

হাসান জাকির ৭১৭১ বলেছেন: মানুষ আসলেই আজকাল খুব বেশি অমানবিক হয়ে যাচ্ছে। কেন?

আপনার পিছনে লাগে ,কারা তারা??

আপনার সাথে কিছুটা মিল খুজে পাই!
তাই, শুভকামনা রইল আপনার জন্য ভাই!!

১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০২

রাজীব নুর বলেছেন: আমার মতো মানূষের পেছনে ফেউ বাজে, খুব দুঃখজনক।
এত সুন্দরভাবে চলাফেরা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.