নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন আইসল্যান্ড দেশটি সম্পর্কে জানি

১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:০০



১৯৭৩ সালের এক রাত, নিশ্চিন্তে ঘুমাচ্ছে আইসল্যান্ডবাসী। কিন্তু তারা জানেনা আইসল্যান্ডের মহাকাশে তখন প্রবল আলোড়ন। উল্কাপিন্ড ভলকানো ছুটে আসছে কোনো সতর্কসংকেত ছাড়াই। যেকোনো মূহুর্তে ভলকানোর আঘাতে বিধ্বস্ত হবে আইসল্যান্ড। অনেক প্রাণের স্পন্দন থেমে যাবে, অনেক স্বপ্নের অকাল সমাধি ঘটবে। হয়তো ঘুমের মধ্যেই অনেকে চলে যাবে না ফেরার দেশে। কিছুক্ষণ পরই ঘটল সেই অনাকাঙ্খিত বিস্ফোরণ। ভলকানো আঘাত করল আইসল্যান্ডের হৃদপিন্ডে। ছাড়খার হয়ে গেল অনেক বসতবাড়ি, জমি-জমা।
পুড়ে ছাই হয়ে গেল পাথুরে পাহাড়গুলো। সব রাস্তাঘাট নিঃশ্চিহ্ন হয়ে গেল, প্রায় সব পরিবারই তাদের সহায়-সম্বল হারিয়ে পথে বসে গেল। আল্লাহর অসীম কুদরতে সব ধ্বংস হয়ে গেলেও ঘনবসতি পূর্ণ না হওয়ায় একটি মানুষেরও মৃত্যু হলো না। কিন্তু ভলকানোর আঘাত চিরস্থায়ী একটা দাগ রেখে গেল আইল্যান্ডিকদের ভবিষ্যতের দেয়ালে।



আইসল্যান্ডের জনগন খুব বেশ শান্তিপ্রিয় এবং মানবিক মানসিকতা সম্পন্ন। পৃথিবীর মধ্যে এই দেশে অপরাধীর সংখ্যা সবচেয়ে কম। ইউরোপ মহাদেশের একটি দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ড। রাজধানী রেইকিয়াভিক। ১৭৮৬ সালে জন্ম এই শহরের। শুরুতে নরওয়ে-র অধীনে থাকলেও, ১৯১৮ সালে আইসল্যান্ড স্বাধীনতা পায় এবং ১৯৪৪ সালে এখানে প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা হয়। এই দেশটি অতি রুক্ষ। গাছের পরিমাণ খুবই কম, কোনো বন নেই। এখানে কৃষি ও খনিজ সম্পদ খুব কম। আইসল্যান্ডের পানি এতটাই বিশুদ্ধ যে কোনো প্রকার বিশুদ্ধকরণ প্রক্রিয়া ছাড়াই পানি প্রত্যেক ঘরে ঘরে সরবরাহ করা হয়।



এই দেশের জনগন নিজেদের একটি প্রাকৃতিক সৌন্দর্যময় কৃষিপ্রধান দেশ হিসেবে মনে করতেই পছন্দ করেন। দেশটির আবহাওয়া মাঝারি ধরনের অর্থাৎ বেশি গরমও নয় আবার বেশি ঠান্ডাও নয়। প্রাচীন নরওয়ে দেশের ভাষা থেকে আইসল্যান্ডের ভাষার উৎপত্তি। আইসল্যান্ডের সাথে নিকটতম ইউরোপীয় প্রতিবেশী দেশ স্কটল্যান্ডের দূরত্ব প্রায় ৮০০ কিলোমিটার। আইসল্যান্ড পৃথিবীর তৃতীয়-সুখী দেশ। গ্রীষ্মে গড় তাপমাত্রা ১০ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করে। এই দেশে কোনো এতিমখানা বা বৃদ্ধাশ্রম নেই।



দ্বীপের চারপাশের সমুদ্রে বিভিন্ন জাতের মাছ পাওয়া যায় এবং মৎস্যশিকার এখানকার লোকদের আদি ও প্রধান পেশা। প্রথমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে উঠেছে, সেই সঙ্গে জনসংখ্যার দিক থেকে সবচেয়ে ক্ষুদ্রতম দেশ হিসেবে বিশ্বকাপে ওঠার রেকর্ড গড়েছে দেশটি। ১৯১২ সালে আইসল্যান্ডে ফুটবল লিগ শুরু হলেও প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৯৩০ সালে। কিন্তু এই ম্যাচে ফিফার কোনো স্বীকৃতি ছিল না। আইসল্যান্ড প্রথম ফিফা স্বীকৃত আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৯৪৬ সালে ডেনমার্কের সঙ্গে। মজার কথা হলো- আইসল্যান্ড ফুটবল দলের সদস্যরা প্রত্যেকে অপেশাদার। আইসল্যান্ডের আয়তন প্রায় ৩৯ হাজার বর্গ মাইল। যা প্রায় বাংলাদেশের আয়তনের এক-তৃতীয়াংশ সমান। তিমি মাছ প্রদর্শনীতে আইসল্যান্ড বিখ্যাত। এর থেকে সরকারি খাতে মোটা অংকের রাজস্বও যোগ হয়ে থাকে। এদেশের পুলিশ তাদের সাথে অস্ত্র হিসেবে বন্দুক বহন করে না। ঝামেলা বিহীণ একটি দেশ।



৪ লাখ ৩২ হাজার মানুষের বসবাস আইসল্যান্ডে। এর মধ্যে প্রায় ১ লাখ ২২ হাজার অর্থাৎ প্রায় অর্ধেক মানুষ আইসল্যান্ডের রাজধানী রিকজাভিক বা এর আশেপাশের এলাকায় থাকে। প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন একজন মহিলা। তিনি সমকামী ছিলেন তবে তিনি তা গোপন করেননি। এই দেশের জনগন কোক এবং আইসক্রীম খেতে খুব পছন্দ করে। যদিও বছরের বেশিরভাগ সময় বরফে ঢাকা থাকে দেশ।



সারাবিশ্বে বিখ্যাত খাবারের রেস্তোরা ম্যাকডোনাল্ড’স। ইউরোপের প্রায় প্রতিটি দেশেই এর শাখা রয়েছে। তবে আইসল্যান্ডে কোনো ম্যাকডোনাল্ড’স নেই। প্রায় ৯৮% মানুষ ইন্টারনেট ব্যাবহার করে। এই দেশের জনগন প্রচুর বই পড়ে। এক জরিপে বলা হয়েছে, আইসল্যান্ডের ১০% মানুষ তাদের জীবনকালে একটি হলেও বই প্রকাশ করে। পৃথিবীর সর্বোচ্চ বই এবং পত্রিকা প্রকাশনী রয়েছে তাদের।



দেশটি এতটাই পরিষ্কার যে সেখানে কোনো মশা নেই। দেশেটির জাতীয় খেলা হ্যান্ডবল। আইসল্যান্ডে কোনো সেনাবাহিনী, নৌবাহিনী বা বিমান বাহিনী নেই। ১০০০ বছর আগে দেশটিতে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। আইসল্যান্ডের সংসদ ৯৩০ সালে প্রতিষ্ঠিত হয় এবং এটি বিশ্বের প্রাচীনতম সংসদ এর মধ্যে একটি । এই দেশে মানুষ থেকে ভেড়ার সংখ্যা দ্বিগুণ। এই দেশে মুসলমানের সংখ্যা ৭৯০ জন। রমজান মাসে তাদের ২২ ঘন্টা রোজা রাখতে হয়।

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:১০

অচেনা হৃদি বলেছেন: আইসল্যান্ড সম্পর্কে আগেও কিছুটা জানতাম । আজ আপনার লেখা হতে কিছু চমকপ্রদ তথ্য পেলাম ।
ভাইয়া, ক্রোয়েশিয়া দেশটি সম্পর্কে অনেকেই জানে না । আগামিকাল ক্রোয়েশিয়ার খেলা । এমতাবস্থায় যদি ক্রোয়েশিয়া সম্পর্কে পোস্ট দিতেন তাহলে তা আরও সময়োপযোগী হত ।
পোস্টে ভালো লাগা জানবেন ।

১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: আমিও মনে মনে তাই ভাবছি।
ক্রোরেশিয়া নিয়ে লেখা পাবেন।

২| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৪

লায়নহার্ট বলেছেন: এই দেশটির নামকরনের ইতিহাসটি লিখলেন না যে? ভাইকিংসদের কথাও জানেন নিশ্চয়ই?
ইন্টারনেট ও বই পড়ার তথ্য জেনে উপকৃত হলাম।

১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪৫

রাজীব নুর বলেছেন: ভাইকিংসদের কথা ইচ্ছে করেই এড়িয়ে গিয়েছি।
তবে এখন মনে হচ্ছে এড়িয়ে যাওয়া ঠিক হয়নি।

৩| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:৩১

লায়নহার্ট বলেছেন: {}

৪| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪২

চঞ্চল হরিণী বলেছেন: রাজীব নূর, আপনার পোস্টটা খুব ভালো লাগলো। আইসল্যান্ড সম্পর্কে একসাথেই অনেক কিছু জানলাম। এত ভালোর ভেতরেও কেন যেন বর্তমানে তাদের দেশের প্রধান সংকট কি তা জানার ইচ্ছে হল। যদিও পৃথিবীর তৃতীয় সুখী দেশ, সবচেয়ে কম অপরাধের দেশ তবুও একেবারেই কোন সংকট কি নেই ? মানুষদের জীবনে সামাজিক বা ব্যক্তিগত কোন সমস্যাই কি নেই? যাইহোক, এসব প্রশ্নের উত্তর পাই বা না পাই, সুন্দর এই পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ।

১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪৬

রাজীব নুর বলেছেন: তাদের প্রধান সমস্যা হলো দেশটিতে হুটহাট করে খুব ভূমিকম্প হয়।

৫| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১১:০৬

শাহরিয়ান নাজিম সিহাব বলেছেন: জনসংখ্যা মাত্র ৪ লাখ ৩২ হাজার অথচ পৃথিবীর সর্বোচ্চ বই ও পত্রিকা প্রকাশনী রয়েছে আইসল্যান্ডে। ব্যাপারটা ভালো লাগলো।

১১ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১১

রাজীব নুর বলেছেন: ঐ দেশের মানুষ বই পড়তে ভালো বাসে।
তারা লেখালেখিও করে।

৬| ১১ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫৮

আঁধার রাত বলেছেন: বেশী শীতও না বেশী গরম ও না।
আমি যে শুনেছিলাম নয় মাস তাপমাত্রা মাইনাসে থাকে

১১ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১২

রাজীব নুর বলেছেন: নয় মাস না ছয় মাস।

৭| ১১ ই জুলাই, ২০১৮ ভোর ৪:৫১

চাঁদগাজী বলেছেন:



চাঁদের মাসের কারণে, শীতকালে যখন রোজা আসবে, উহা হবে ২/১ ঘন্টা মাত্র।

১১ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১৩

রাজীব নুর বলেছেন: হতে পারে।

৮| ১১ ই জুলাই, ২০১৮ সকাল ৮:২৫

ফ্লাডিং বলেছেন: কিরে দোস্ত দিনে কতগুলা পোষ্ট দিছ তুই দেখছি আমার মতই দিনে তিন চারবার ভালো ভালো ।তবে বেশি না করাই ভালো।

৯| ১১ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৫

নীলপরি বলেছেন: তথ্যসমৃদ্ধ সুন্দর দেশের কাহিনী ভালো লাগলো ।

১১ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পরী।

১০| ১১ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১৩

টারজান০০০০৭ বলেছেন: পোলায় আইসা কইল , আব্বা আমি থার্ড হইছি !

বাবায় জিগায়, কয়জনের মধ্যে ?

------তিনজনের মধ্যে !!!

বনানী, ধানমন্ডি বা মোহাম্মদপুরে আইসল্যান্ডের চেয়ে কয়েকগুন বেশি মানুষ আছে ! এতো অল্প মানুষ এতো বড় জায়গায় থাকিলে কাছাকাছি আসারই সময় পাইবে না , আকাম করিবে কি ! আইসল্যান্ডের লোক আমাদের দেশের চরম গরমে আর জ্যামে রাস্তায় বাইর হইলেই আমাদের স্বভাব পাইয়া পাইয়া যাইবে !

ঠান্ডায় মেজাজ ঠান্ডা থাকে !

১১| ১১ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২০

ঠ্যঠা মফিজ বলেছেন: জানা হল অনেক কিছু।

১২| ১১ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৩| ১১ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

সিগন্যাস বলেছেন: আইসল্যান্ড তো মারাত্মক সুন্দর

১১ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৮

রাজীব নুর বলেছেন: চলেন কিছুদিন সেখানে থেকে আসি।

১৪| ১১ ই জুলাই, ২০১৮ রাত ৮:৩৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ ।

১১ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৮

রাজীব নুর বলেছেন: শেয়ার না নেট থেকে তথ্য নিয়ে লিখেছি।

১১ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৯

রাজীব নুর বলেছেন: শেয়ার না নেট থেকে তথ্য নিয়ে লিখেছি।

১৫| ১১ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫৯

সনেট কবি বলেছেন: সুন্দর।+

১১ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ চাচাজ্বী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.