নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই আন্দোলন নিয়ে সামুর ব্লগাররা যা ভাবছেন

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩০



আন্দোলন কেন করা হয়- সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্য?
ছেলে মেয়েরা ক্লাশ বাদ দিয়ে এসব ফান হিসেবে নিচ্ছে নাতো? তারা ট্রাকের লাইসেন্স চেক করতে যাওয়ার পরে উগ্র ট্রাক চালক তাদের গায়ের উপর ট্রাক উঠিয়ে দিয়েছে। মানুষ খুব অমানবিক হয়ে পড়েছে।

ছাত্রছাত্রীদের কিছু প্ল্যাকার্ড বেশ আপত্তিকর। ছাত্ররা কেন অশালীন কথা লিখবে? গাড়ি বাস ভাঙ্গা, আগুন দেওয়া ঠিক না। দরিদ্র দেশে এটা বিশাল অপচয়। আর কোন অভিভাবক তাদের ছেলে মেয়েদের এই আন্দোলন করতে পাঠিয়েছেন? অভিভাবকরা কি দেখেন নি- কোটা আন্দোলনকারীদের কি অবস্থা হয়েছে?

সব কিছুর নিয়ম আছে। তোমরা ছাত্র মানুষ প্রতিবাদ কর, স্মারকলিপি দাও, মানববন্ধন কর। কিন্তু লাইসেন্স কেন চেক করবে? সবাই বড়দের থেকেই শিখে। তারা দেখেছে বড়রা কিছু হলেই ভাঙচুর করে, কিছু হলেই আইন নিজের হাতে তুলে নেয়। তাই তারাও আইন নিজের হাতে তুলে নিচ্ছে।

কিছুকিছু অবস্থায় আমরা রাষ্ট্রের উপর সব দোষ চাপিয়ে দিতে চাই। সামান্য ন্যায় অন্যায়ও আমাদের বুঝে আসে না! আন্দোলন করা যায়, কিন্তু সহিংস আন্দোলন কখনোই কাম্য নয়। যারা গাড়ি, ভাঙ্গে, বাসে আগুন দেয় তাদের দ্বারা দেশ কি পাবে?

ছাত্ররা যা করছে সেটা দেখতে ভাল হলেও অন্যায়।

এ ধরনের কুৎসিত শব্দ ব্যবহার এবং ডিসপ্লে কোনো অবস্থায়ই গ্রহণযোগ্য বা সমর্থনযোগ্য নয় ! এদের যদি পুলিশ থ্যাপড়ায় আমি থ্যাংকস বলব! ভদ্র ভাষায় প্লেকার্ড লেখা যায় না? ওরা মগজহীন প্রাণী, অশ্লীল কুরুচিপূর্ণ ভাষা এদের কাছে ফ্যাশন। ৯৫% শিক্ষার্থী স্মার্ট ফোনে সানি লিওন দেখে।

এই রকম বাজে ভাষা ব্যবহার করেই- আন্দোলনের সমাপ্তি করে দিল! আমি ভাবতে চাই- এরা বয়সে ছোট কিন্তু তারা অনেক বড় চিন্তা করতে সক্ষম। তাদের দৃষ্টি সংকীর্ণ না। এরা ভবিষ্যতের কথা ভাবে। পুলিশের হাতে মার খাওয়া নতুন কিছু না। এর আগে এরচেয়ে শতগুন মার খেয়েও অসভ্য শিবিরও এরকম অশ্লিল বাক্য উচ্চারন করে নি। দেশে পুলিশের অবদান আছে। সেটা ভেবেই কথা বলা উচিত।

আমি পুলিশ হলে এদের কানটা টেনে ছিড়ে দিতাম। রাস্তা আটকানো কোন আন্দোলন নয়! অসুন্দর অশ্লীলতাতে দিয়ে জীবনেও কোন আন্দোলনে সফল হবে না। যেহেতু একাডেমিক তাই বিপুল সংখ্যায় বেরিয়ে আসাতে একটি বৃহৎ শক্তি হিসেবে রাজপথ দখল করেছে তারা। কিন্তু তাদের বুদ্ধি এবং বোধগম্যতা তো অবশ্যই পরিপক্ক নয়।

আন্দোলন থেকে বিরোধীদল বৈধ অবৈধ উপায়ে টুকটাক ফায়দা লুটতে চাইবে। এটাই বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের নোংরা রাজনীতি। আমাদের সরকারের উচিত এসব পাত্তা না দিয়ে ছাত্র তথা সাধারণ মানুষের ন্যায্য দাবী মেনে নেওয়া। অবশ্য আন্দোলনটা মূল্যহীনের দিকেই যাচ্ছে। কিন্তু এই বৃহৎ শক্তিকে কাজে লাগানো যেত।

আর কোন অঘটন ঘটার আগেই তাদের ঘরে ফিরে যাওয়া উচিত। সকলের মনে রাখা উচিত- চোখে যা দেখেন তা ভয়ংকর, যা দেখেন না তা আরো ভয়ংকর!

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৭

নাহিদ০৯ বলেছেন: এক বিন্দু সদিচ্ছাও তৈরি করতে পারেনি তোমাদের এই আন্দোলন।

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৪২

রাজীব নুর বলেছেন: সহমত।

২| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৯

ইনাম আহমদ বলেছেন: আমাদের জাতিগত বৈশিষ্ট্য অরাজকতা সৃষ্টি করা।

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৪৩

রাজীব নুর বলেছেন: গুড।

৩| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৪৮

মোঃ জিদান খান (অয়ন) বলেছেন: ভালো বলেছেন ভাই। কিন্তু শান্তিপূর্ণভাবে কোনো কিছু করলে তো আর সরকারের টনক নড়বে না।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৫

রাজীব নুর বলেছেন: সরকারের টনক নড়ার দায়িত্ব ছাত্রদের নিতে হবে?

৪| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৭

কথার ফুলঝুরি! বলেছেন: কেউ কেউ আসলেই এটাকে ফান হিসেবে নিচ্ছে আমি এতে সহমত। এসব বাচ্চাদের নাক টিপলে দুধ বেরোবে, আন্দোলন কি ওরা কি বুঝবে? তবে ওরা প্রতিবাদী, সাহসী এবং আন্দোলন যৌক্তিক ।
এবং সবসময়ই আন্দোলনের নামে গাড়ি ভাংচুর হয়, ওরাও ওগুলো দেখে শিখেছে।

যদিও আজকালকার জেনারেশনের ছেলে মেয়েদের কথাবার্তার ধরন খুবই জঘন্য তবে আমি বলবো এখানে আমাদের, মানে পরিবারের ব্যর্থতা । শিশুদের বিকাশ হয় পরিবার থেকেই।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

৫| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১২:০৪

ভ্রমরের ডানা বলেছেন:
আজ কিছু বেশি মুখ খারাপ করেছি আমিও ইহাদের ভাষা দেখিয়া!লজ্জা লাগে এসব দেখে। ইউরোপের দেশেও কেউ ওপেন মিছিলে ফাক ফাক করে চিল্লায় না...

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভাই।

৬| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১২:১৮

গরল বলেছেন: নষ্টদের অধিকারে সবকিছুই নষ্ট হয়ে যায় - অধ্যাপক হুমায়ুন আযাদ। আপনি মনে হয় বিএনপি-জামাত বা আওয়ামিলীগের আন্দোলন দেখেন নি তাই এই শান্তিপূর্ণ আন্দলোনকে আপনার কাছে সহিংস মনে হচ্ছে। আর সরকার নিজেই যখন আইন ভাঙ্গে তখন আইন নিজের হাতে তুলে নেওয়া ছাড়া উপায় থাকে না। প্রথম আলো রিপোর্টেই দেখিয়ে দিয়েছে যে গাড়ি ভাঙছে কারা, ইউনিফর্ম ছাড়া ছেলে পেলে গাড়ি ভাঙছে তারা ছাত্রলীগ। হাসিনা নিজেও সংসদে খালেদা জিয়াকে নিয়ে অশ্লীল কথা বলেছিল, বাচ্চাদের দোষ কি হল তাহলে।

সরকারের গায়ের চামড়া শুয়োরের মত মোটা হয়ে গেছে তাই কোন শান্তিপূর্ণ আন্দলোন সরকার গায়ে মাখে না। কোন আন্দলোনে সহিংসতা না হলে, মানুষ না মরলে সে আন্দলোন সফল হয় না এটা প্রমাণিত। ডা: মিলন মারা না গেলে এরশাদের পতন হত না। যাত্রাবাড়িতে বাসে আগুন দিয়ে ১১ জন না মারলে বিএনপি দাবি মানত না, ১-১১তে রাস্তায় পিটিয়ে মানুষ না মারলে তত্ত্বাবধায়ক সরকার পরিবর্তন হত না। অতএব প্লাকার্ড হাতে নিয়ে রাস্তার দাড়িয়ে থেকে বাংলাদেশে কোন আন্দলোন কবে সফল হয়েছে উদাহরণ দিতে পারবেন?

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৮

রাজীব নুর বলেছেন: কঠিন মন্তব্য করেছেন।

৭| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪১

সেলিম আনোয়ার বলেছেন: ইউরোপ আমেরিকার চেয়ে বড়ো বাজেটের সড়ক নিরাপদ হওয়াটা যৌক্তিক দাবী।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৮

রাজীব নুর বলেছেন: সহমত।

৮| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:০৩

এস এম মামুন অর রশীদ বলেছেন: সামুর হাজার হাজার ব্লগারদের মধ্যে আপনি এ আন্দোলন নিয়ে যে বিপরীত ভাবনা ভাবছেন, তা নিতান্তই অকিঞ্চিতকর। সমস্যার গভীরে না গিয়ে ছ্যাঁচড়ামি ধরণের পোস্ট। বিভিন্ন ইস্যুতে যে আজকাল সাধারণ মানুষ রাস্তায় নামছে ব্যাপকভাবে, এ নিয়ে চিন্তিত হোন, সমাজ পরিবর্তনের আবহাওয়া উপলব্ধি করার চেষ্টা করুন, আর মূল সমস্যায় না গিয়ে ছাত্রদের কান মলে দেয়ার মতো আবলামি চিন্তা বাদ দিন।

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: সুন্দর করে কথা বলুন।

৯| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৩১

অপ্‌সরা বলেছেন: বুঝলাম তুমি ভীতু মানুষদের একজন.... :(

০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: হা হা হা ---

১০| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৯:২২

কল্পদ্রুম বলেছেন: এই ইস্যুতে সব ব্লগারদের লেখা আমার পড়া হয়নি।এই লেখাটি কি সমস্ত ব্লগারদের ভাবনার সারাংশ জোড়াতালি দিয়ে লেখা?না কি আপনার নিজস্ব মন্তব্যও আছে?আপত্তিকর প্লাকার্ডের ব্যাপারটা সংবেদনশীল।ওদের আশেপাশে নিশ্চয় বড় কেউ নেই।বন্ধুরা মিলেই প্লাকার্ড লিখেছে।যা মাথায় এসেছে তাই লিখেছে।আর অনেক সময় এটেনশন সিক করার জন্যেও এরকম একটা দুইটা প্লাকার্ড নিয়ে দাঁড়াতে পারে।যেহেতু মানা করা বা বুঝায় বলার মত কেউ নেই।

পুলিশ গায়ে হাত কেন দেবে?শিক্ষকদের যেখানে মারা নিষেধ।পুলিশের সাহস আসে কোত্থেকে?

০৩ রা আগস্ট, ২০১৮ দুপুর ১২:২৬

রাজীব নুর বলেছেন: এখানে সব সামুর ব্লগারদের কথা। আমার অল্প কিছু কথা আছে। সব মিলে মিশে একাকার করে দিয়েছি।

১১| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি, আপনি সহ আরো ২/৩ জন এই বিষয়ে পোস্ট দেয়ার পর কারো কারো আপত্তি পেয়েছি। কেউ কেউ ভাবছেন এগুলো আন্দোলনকে বানচালের উদ্দেশ্যে লেখা। আসলে তা নয়। যাদের সন্তান আছে তারাই জানে এসব ভাষায় কথা বলা প্রজন্ম পরবর্তীতে কী রকম মানুষে পরিণত হবে। কোন দেশেই আন্দোলন বাচ্চারা করে না। এটা একটা ভুল বার্তা দিচ্ছে বিশ্বকে...

০৩ রা আগস্ট, ২০১৮ দুপুর ১২:২৭

রাজীব নুর বলেছেন: সহমত।
আমাকে অনেক অপমান অপদস্ত করা হচ্ছে।

১২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১২:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এ্টার একটু ব্যাখ্যা করবেন প্লিজ...

০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: বিপদে ফেলে দিলেন।

১৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৯:০৩

হাঙ্গামা বলেছেন: এখনকার বেশিরভাগ বাচ্চাদের কথা বলা ও চাল চলনের ধরনের সাথে ড্রাইভার হেল্পারদের চালচলন কথাবার্তার ব্যপক মিল আছে। যেমনঃ "ঠিক আছছে মামা" ?
আন্দোলনের প্ল্যাকার্ডগুলার কিছু কিছুর ভাষায় আমার ও আপত্তি আছে। আজে বাজে শ্লোগান না লিখলে কি হইতো?

০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।
আমি আপনার সাথে একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.