নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নৈতিকতা

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৪



এই গ্রহের সবচেয়ে বুদ্ধিমান প্রানী মানুষ। আবার এই গ্রহের সবচেয়ে দুষ্টলোকও মানুষ। একবার অন্ততপক্ষে ভাবুন- সে(মানুষ) কেন পৃথিবীতে এসেছে? সে কেন আরেকজনের শান্তি নষ্ট করবে? এই পৃথিবীতে একজন মানুষ কেন আসে? শুধু লেখা পড়া করে চাকরি করার জন্য? বিয়ে করে বাচ্চা উৎপাদন করার জন্য? যে রিকশা চালায়, সে কি সারা জীবন শুধু রিকশা'ই চালাবে? তারপর মরে যাবে? যে সরকারি অফিসে দশটা পাঁচটা কাজ করে, সারা জীবন এই কাজ করেই মরে যাবে? অথবা যে ব্যবসা করে, সারা জীবন ব্যবসা করেই, অনেক টাকা কামিয়ে মরে যাবে? এ জন্যই তারা পৃথিবীতে এসেছে?
কোথায় যেন পড়েছিলাম- যারা শুধু মাত্র চাকরির জন্য লেখা পড়া করে তারা দেশের মেরুদন্ড টাই নড়বড়ে করে দেয়। আমরা এই পৃথিবীতে এসেছে- আমাদের অনেক দায়-দায়িত্ব আছে। আমরা পৃথিবীর কাছে ঋণী। এই ঋণ শোধ করার জন্য আমাদের সবার কিছু না কিছু করা উচিত। সবাই যদি একটু একটু করে কিছু করি- তাহলে এই পৃথিবী ঝকমক করে এবং ভবিষ্যৎ প্রজন্ম এক আকাশ আনন্দ নিয়ে বেঁচে থাকতে পারবে। আপনার যদি টাকা পয়সা না থাকে, অন্ততপক্ষে একটা গাছ লাগান রাস্তার পাশে। যত্ন দিয়ে গাছটা বড় করতে সহায়তা করুন। একসময় এই গাছ আপনাকে অনাবিল আনন্দ দিবে-শান্তি দিবে।

আমি জানি আমাদের সমাজে 'বদ' লোক দিয়ে ভরা। একজন আরেকজনের যে বেশি 'বদ'। বিরাট বদ। এই বদ লোক গুলোকে ভালো করার দায়িত্ব কিন্তু আমাদের'ই। তারা কেন এবং কিভাবে বদ হলো একবার ভেবে দেখুন। সবচেয়ে বড় আশার কথা হলো- আমাদের দেশের বেশীর ভাগ লোকই ভালো। বিশ্বাস করুন একজন সহজ সরল ভালো মানুষ। তারা একে অন্যের বিপদে এগিয়ে যায়। এই যে কিছু দিন আগে পানি বন্ধি মানূষের জন্য তারা যে যা পেরেছে ত্রান নিয়ে এগিয়ে গিয়েছে। তাদের সাধ্যমত করতে চেষ্টা করেছে। কারো রক্তের প্রয়োজন হলে- গভীর রাতে ছুটে যায় হাসপাতালে। তবে বেশ কিছু বদ লোকের কাজ কর্মে আমি প্রচন্ড হতাশ। খবরের কাগজ থেকে কিছু বিষয় আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই। পড়ুন। এবং মানূষের মানসিকতা বুঝুন। এবং এর থগেকে পরিত্রানের উপায় বের করুন।

রুপসী বাংলা হোটের সামনে দেখবেন- যখন ট্র্যাফিকে গাড়ি থামে তখন, ভিক্ষুক ভিক্ষা চায়, কেউ নকল বই বিক্রি করে আবার কেউ ফুল বিক্রি করে। আমাদের দেশে যার যা আছে বা নেই সবাই সেই আছে বা নেইকে একটা ব্যাপারেই পুঁজি করতে চায়। সেটা হলো- ভিক্ষা। যার একটা হাত নেই- সে সেই নেইটাকে ভিক্ষের কাজে লাগায়। ভিক্ষে করতে শেখায়- আমাদের সরকার। সরকার নিজেই পৃথিবীতে সবচেয়ে নির্লজ্জ ভিখিরি। এ দেশে কত সম্পদ আছে, কোথায় কী পাওয়া যায়, আমাদের সত্যিকারের অভাব কতখানি তা কেউ খুঁজে দেখেনি আজ পর্যন্ত। খুঁজলে দেখা যবে, আমাদের দেশে রিসোর্সের অভাব নেই। শুধু খুঁজে দেখা হয়নি এই যা। সমাজে নানান রকম দুষণ বাড়ছে তো বাড়ছেই। দেশ নিয়ে ভাবলে আমার জীবনে একটুও শান্তি থাকে না। মাথা এত গরম হয়ে যায় যে, রাতে ঘুম আসতে চায় না। নিঃশ্বাস বন্ধ হয়ে আছে।

আসলে আমি বলতে চাই- মানুষের উচিত ( পৃথিবীতে যেহেতু সে এসেছে) তাই পৃথিবীর জন্য কিছু করা। শুধু চাকরি বা ব্যবসা করে একটা জীবন পার করে দিলে হবে না। পৃথিবীকে ভালোবাসতে হবে। ভেবে দেখুন মার্কিনীরা পারমানবিক বোমা বানাচ্ছে। বরফ গলে যাচ্ছে। প্রতিনিয়ত মানুষের লোভের জন্য পৃথিবীর ওজন বাড়ছে। বন জঙ্গল উজাড় হয়ে যাচ্ছে। পরিবেশ তার ভারসাম্য হারিয়ে ফেলছে। কাজেই পৃথিবীর যত্ন না নিলে, পৃথিবী কঠিন প্রতিশোধ নিবে আমাদের ওপর। ভবিষ্যৎ প্রজন্মকে কোথায় রেখে যাবেন? আপনার আদরের ছেলে মেয়েকে কোন পৃথিবীকে রেখে যাবেন? তারা কিভাবে বাঁচবে? কাজেই আমাদের অনেক দায়-দায়িত্ব আছে। আর দায়িত্ব অবহেলা করা মানে নিজের ভবিষ্যৎ প্রন্মের ক্ষতি করা।

যদি এমন হতো, ভেবে দেখুন- পৃথিবীতে কোনো দুষ্টলোক নেই। কোনো অস্ত্র নেই। সবাই সবাইকে ভালোবাসে। হিংসা নেই, বিদ্বেষ নেই, লোভ নেই। একজনের সমস্যায় অন্যজন ঝাঁপিয়ে পড়ছে তাকে সাহায্য করার জন্য। দেশে কোনো খাদ্যাভাব নেই। কৃষক ফসল ফলাচ্ছে। মানুষ গাছ লাগিয়ে লাগিয়ে পুরো পৃথিবীটা সবুজ বানিয়ে ফেলেছে। নদী ভর্তি মাছ। জেলেরা ঝাল ফেললেই মাছ আর মাছ। দেশে কোনো চোর নেই, ছিনতাইকারী নেই। কেউ ঘুষ খায় না। দুর্নীতিবাজ লোকরা সবাই সৎ হয়ে গেছে।
এই দেশে কিছু লোকের এত পরিমান টাকা আছে যে, তারা ইচ্ছা করলে দশটা গ্রামের রাস্তা পাকা করে দিতে পারে। প্রাইমারী স্কুল গুলো বিল্ডিং করে দিতে পারে। কাল্ভাট করে দিতে পারে। আর্সেনিক মুক্ত পানির ব্যবস্থা করে দিতে পারে। তাদের টাকা আছে কিন্তু তারা কেন এই কাজ গুলো করে না? মৃত্যুর পর তো তারা টাকা কবরে নিয়ে যাবে না। এই জন্য'ই বলেছি সবার আগে পৃথিবীকে ভালোবাসতে হবে। পৃথিবীর মানুষকে ভালোবাসতে হবে। একটা বিশ্ব সম্মেলন করে সারা পৃথিবীর সব মানুষ মিলে এই পৃথিবী নামক গ্রহটাকে সুন্দর করে সাজানো সম্ভব।

পৃথিবী আপনাকে ততটুকুই দিবে, আপনি পৃথিবীকে যতটুকু দিবেন। ভেরি সিম্পল ইকুয়েশন। কাজেই, ডু সামথিং ব্যাটার, ডু সামথিং ডিফারেন্ট।

মন্তব্য ৪২ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১২

হাসান জাকির ৭১৭১ বলেছেন: হ্যা, ভালবাসতে হবে..........

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৬

রাজীব নুর বলেছেন: মানূষের সবচেয়ে বড় অস্ত্র'ই হচ্ছে ভালোবাসা।

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৪

ডট কম ০০৯ বলেছেন: খুব সুন্দর ভাবনা থেকে আপনার লেখাটি । পড়ে অনেক ভাল লাগল। আসলেই বিষয়টা ভাবার মত। শুধুমাত্র অফিস করার জন্য মানুষের জন্ম হয় নি। তাকে সৃষ্টি করার মূল উদ্দেশ্য তাকেই খুজে বের করতে হবে।


১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৭

রাজীব নুর বলেছেন: মানূষের মঙ্গলের জন্য কিছু করা। অন্যের মুখে হাসি ফুটাতে পারলে- অনেক স্বচ্ছ শান্তি পাওয়া যায়।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালের পর থেকে যতজন এমপি ছিলেন ও আছেন, প্রত্যেকে যদি ১০০ জন ক্যাডার রাখে থাকেন, কত লাখ শক্তিশালী বদ লোক শুধু এমপি'রা বানায়েছে?

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: হা হা হা ---

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৬

সূর্যালোক । বলেছেন: আমার অহংকার হয় আমাদের দেশের সরলমনা মানুষদের দেখে ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩০

রাজীব নুর বলেছেন: সরল মানুষ খুব কম।
আর কিছু আছে সরলের ভান করে।

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: তবে খুব ভালো হতো যদি কোন দুষ্টু লোক আর অস্ত্র পৃথিবীর বুকে না থাকতো।

খুব সুন্দর আলোচনা করেছেন ভাই, ভালো লাগলো

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ নয়ন ভাই।

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৮

চঞ্চল হরিণী বলেছেন: মানুষের বিশ্ব সম্মেলনের কথা বললেন, জাতিসংঘ গঠিত হয়েছিলো বিশ্বজুড়ে হানাহানি, যুদ্ধ-বিগ্রহ বন্ধ করার উদ্দেশ্যে। প্রতিষ্ঠাকালীন উদ্দেশ্যের সাথে কতটুকু সফল তা দেখাই যাচ্ছে। আর পৃথিবীর সব শান্তিকামী মানুষ একত্র হওয়ার চেষ্টা করুক দেখা যাক তার এই একত্র হওয়ার কোন স্থান এবং ভিসা পৃথিবীতে পায় কিনা। অশুভ শক্তি প্রবল, ভালো মানুষও অনেক কিন্তু নির্লিপ্তদের সংখ্যা সবচেয়ে বেশি। আইনস্টাইনের একটা উক্তি " খারাপ মানুষ এবং খারাপ কাজের জন্য এই পৃথিবী ধ্বংস হবে না, এই পৃথিবী ধ্বংস হবে যারা খারাপ কাজ দেখেও কোন বাধা দেয় না বা প্রতিবাদ করে না তাদের জন্য" । আপনার কথা ঠিক প্রতিটা আলাদা মানুষ যদি শুধু নিজেকে ভালো না বেসে বরং নিজেকে জানার অনুসন্ধান করে এবং পৃথিবীকে ভালবাসতে শুরু করে তাহলেই পৃথিবী শান্তিপূর্ণ হয়ে উঠবে। কিন্তু আমাদের তত্ত্ব আর বাস্তব কখনোই এক নয়। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী অস্ত্র মানবিক ভালোবাসা পড়ে মনে পড়ে গেলো আমার একটি লেখা 'আধা দিনের সমরেই মিটে যাবে জীবনের অর্ধেক গল্প'। যাক, আপনার ভাবনাটি খুব সুন্দর, রাজীব ভাই। ধন্যবাদ নেবেন।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: চমৎকার মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪০

ভুয়া মফিজ বলেছেন: এখানে বললেন, সবচেয়ে বড় আশার কথা হলো- আমাদের দেশের বেশীর ভাগ লোকই ভালো। বিশ্বাস করুন একজন সহজ সরল ভালো মানুষ। তারা একে অন্যের বিপদে এগিয়ে যায়।

গতকাল বললেন, বাংলাদেশের বেশির ভাগ মানুষ'ই বদ, বিরাট বদ
মানে কি??? :( :((

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪২

রাজীব নুর বলেছেন: দুইটা দুই লেখা। একসাথে মিলাতে যাবেন না প্লীজ।

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৩

লাবণ্য ২ বলেছেন: সুন্দর ভাবনার বহির্প্রকাশ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ লাবন্য-২।
ভালো থাকুন।

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

মানুষ বলেছেন: হুমমমমমম

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৩

রাজীব নুর বলেছেন: হুম।

১০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০০

সনেট কবি বলেছেন: সুন্দর ভাবনা

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ চাচাজ্বী।

১১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪১

ঠ্যঠা মফিজ বলেছেন: অনেক সুন্দর ভাবনা আপনার,ভালো লাগল।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৬

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪৪

বলেছেন: Do good ; good will follow to you..

ভালো লাগলো।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৩

রাজীব নুর বলেছেন: জ্বী। অবশ্যই।

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৪

মাহমুদুর রহমান বলেছেন: দুনিয়াতে ভালোর ভাত নেই,মন্দের অভাব নেই।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫১

রাজীব নুর বলেছেন: ঠিক এই রকম।

১৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের ধনীদের থেকে টাকা আদায় করার জন্য জাকাত সিস্টেম শক্তিশালী করতে হবে। তবে তখন হয়তো এই বদেরা জাকাত থেকেও টাকা মারবে...

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫২

রাজীব নুর বলেছেন: হা হা হা ----

১৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৭

তানভীর তুর্য্য বলেছেন: আমাদের শিক্ষা ব্যবস্থায় আমাদের কে আত্মকেন্দ্রিক করে তৈরি করছে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫২

রাজীব নুর বলেছেন: ঠিক।
শিক্ষা ব্যবস্থা আরও উন্নত করতে হবে।

১৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৭

নতুন নকিব বলেছেন:



অসহায় মানবতার প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেয়া বিত্তবানদের দায়িত্ব। রাষ্ট্রেরও দায়িত্ব রয়েছে প্রতিটি নাগরিকের মৌলিক অধিকারগুলো নিশ্চিত করার। যাকাত ব্যবস্থা কার্যকর হলে দারিদ্র্যের কষাঘাত থেকে অনেকের মুক্তি মিলতো বলে বিশ্বাস।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৩

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের প্রধান সমস্যা হলো- কেউ'ই দায়িত্ব যথাযথ পালন করে।

১৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৭

নতুন নকিব বলেছেন:



না।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: ইয়েস।

১৮| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৫

মেহেদী হাসান হাসিব বলেছেন: এমনটা হলে পৃথিবীতে দুঃখী মানুষও খুঁজে পাওয়া যেত না। খুব সুন্দর হত পৃথিবীটা

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: এখনও সবাই মিলে পৃথিবীটা সুন্দর করা সম্ভব।

১৯| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৮

শিখা রহমান বলেছেন: শেষ লাইনটা ভালো লেগেছে অনেক।

ভালো থাকবেন। শুভকামনা।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন।

২০| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর লেখা

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ বোন।

২১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৪

ইব্‌রাহীম আই কে বলেছেন: ভালো কিছু করতেই হবে :|

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: অবশ্যই। এবং দ্রুত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.