নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

অফিস পলিটিক্স

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১৪



একদিন শাহেদ অফিসে খুব রেগে গেল।
রেগে গিয়ে চিৎকার করে তার সামনে থাকা মহিলাকে বলল, অই কুত্তী, চুপ থাক। বুড়ি, ধুমসি মাগি। তুই বেশ্যার চেয়েও খারাপ। শাহেদের মুখের ভাষা শুনে- মুনা অবাক হয়ে শাহেদের দিকে তাকিয়ে আছে। সে প্রচন্ড অবাক হয়েছে। মুনা এতটাই অবাক হয়েছে যে, সে মুখ দিয়ে কোনো কথাই বলতে পারছে না। এরপর শাহেদ তার পাশে বসা মঈনের দিকে তাকিয়ে বলল, তুই মাগির দালালের চেয়েও খারাপ। তুই ধান্ধাবাজ এবং তুই অসৎ। নানান মিথ্যা বলে অফিস থেকে টাকা নিস। বাটপারির টাকা দিয়ে জমিদারি করিস। আসলে তুই ফকিন্নির পোলা। হঠাৎ মুনার পাশে বসে থাকা কামাল বলে উঠলো, শাহেদ আপনি অফিসের ম্যানার জানেন না। অনেক হইছে, থামুন। এবার শাহেদ আগের চেয়ে তিন গুন বেশি রেগে গিয়ে বলল, কামাইল্লা ফকিন্নির পোলা আমারে ম্যানার শিখাও। যোগ্যতা নাই চাচার কারনে চাকরি পাইছো। এখন ভাব মারো। তোদের সবার মুখোশ আমি খুলে দিব। বদের বদ। অমানুষ।

এই সত্য ঘটনা তারা বায়িং হাউজের।
তারা বায়িং হাউজ শার্ট, গেঞ্জি, জিন্স প্যান্ট, বুতাম আর জিপার ইউরোপের বিভিন্ন দেশ গুলোতে পাঠায়। শাহেদ এই অফিসের সবচেয়ে পুরাতন স্টাফ। সে শুধু পুরান স্টাফ'ই না, সে কাজে দক্ষ, পরিশ্রমী। গত চার বছরে সে মাত্র চারদিন ছুটি কাটিয়েছে। তারা বায়িং হাউজের শুরু থেকেই সে আছে। অনেক দুঃখ সুখের সঙ্গী সে এই কোম্পানীর। কিন্তু গত কয়েস মাসে এই প্রতিষ্ঠানে বেশ কিছু নতুন লোকজন এসেছে। দুঃখের বিষয় যারা এসেছে তারা একেবারেই নতুন। আগে কোনো তাদের চাকরির অভিজ্ঞতা নেই। কোম্পানীর (সি ই ও) মালিকের ভাগ্নে। সিইও শালা একটা গাধা। চরম গাধা। প্রতিষ্ঠানের মালিক দেশের বাইরে থাকায় সে বেশ কয়েকজন অমানুষকে নিয়োগ দিয়েছেন। তারা অফিসের কাজ কিছুই পারে না। কিন্তু তাদের বড় বড় কথা আছে। কাজ না পারাটা দোষের না। কিন্তু কাজ শিখতে না চাওয়া অবশ্যই দোষের। এবং কাজ না শিখে, না করে- এমন ভাব দেখায় যেন পুরো অফিসের কাজ শুধু মাত্র সে একাই করছে।

তারা বায়িং হাউজ উত্তরাতে। বিশাল অফিস। বেশ সাজানো গুছানো। প্রতিটা রুমে এসি আছে। শাহেদ এর রুমে মোট চারজন বসে। একজন মুনা, মুনা অফিসে এসেছে মাস দুয়েক হলো। বিরাট বদ মহিলা। মহিলারা যে এত বদ হয় মুনাকে না দেখলে শাহেদ কোনো দিন জানতেই পারতো না। মুনার চেহারার মধ্যে বদ এর স্পষ্ট ছাপ আছে। চিমসা চেহারা। কুটনি মহিলা। সুযোগ পেলেই কোনো কারন ছাড়াই কুটনামি করতে থাকে শাহেদের নামে। সারাদিন পুরো অফিস ঘুরে বেড়ায়। সবার টেবিলে গিয়ে রঙ ঢং করতে চেষ্টা করে। যদিও রঙ ঢং করে কোনো লাভ নাই। কারন মুনার বয়স চল্লিশের উপরে। বয়স লুকিয়ে রাখা যায় না। শাহেদের ইচ্ছা করে এই মাগিকে মরিচ ট্রিটমেন্ট দিতে।
শাহেদের পাশে বসে মঈন। মঈন তারা বায়িং এ জয়েন করেছে ছয় মাস হলো। কাজ করার নূন্যতম যোগ্যতা নেই। বায়িং হাউজের কাজ করার আগের কোনো অভিজ্ঞতা নেই। নির্বোধ (ভাগ্নে) সিইও কে বোকা বানিয়ে চালাক মঈন অফিসে ঢুকে পড়েছে। বেতনটাও বাড়িয়ে নিয়েছে। সে নানান রকম ছলচাতুরী করে অফিস থেকে মিথ্যার আশ্রয় নিয়ে প্রতিমাসে অনেক টাকা নেয়। যেমন- পাটিকে কমিশন দেওয়ার কথা বলে, সে টাকা নেয় অফিস থেকে। কিন্তু এই টাকা পাটিকে দেয় না। নিজেই গাপ করে দেয়। অফিসের কাজে নানান জাগায় যাওয়ার নাম করে প্রতিদিন উবার পাঠাও এর বিল করে হাজার টাকা। আসলে সে কোথাও যায় না। অফিসে বসে ইউটিউবে নাচ গান দেখে। অথচ এই বদ মঈন নামাজের সময় হলে সবার আগে দৌড়ে নামাজ পড়তে চলে যায়। সবাইকে দেখায় সে কত ভালো মানূষ। আসলে সে মন থেকে নামাজ পড়ে না।
মুনার ডান পাশে বসে কামাল। কামাল হচ্ছে নিরব ঘাতক। যার চাচা আবার সচিব। সচিব সাহেব তারা বায়িং হাউজের মালিককে ফোন করে বলেছে ভাগ্নেকে পাঠালাম। তারা বায়িং এর মালিক চাকরি দিয়ে দিল যোগ্যতা না থাকা স্বত্তেও। এই কামাল একটা অমানুষ। অথচ ভালো মানূষের ভান ধরে থাকে। কোনো কাজ করে না। সারাদিন এক অর্থে শুয়ে বসেই কাটায়। আর পাকনা পাকনা কথা বলে। প্রচন্ড রকমের ফাঁকিবাজ। ভন্ড।

মুনা, কামাল আর মঈন অফিসে আসার পর থেকেই সমস্যা শুরু হলো। ঘটনা চক্রে এই তিন বদ মিলে গেছে। সারাক্ষন সম্পূর্ণ অকারনে সুযোগ পেলেই শাহেদকে খোচা দিয়ে কথা বলে। অবজ্ঞা করে কথা বলে। দিনের পর দিন। প্রতিদিন। এদিকে শাহেদ সহজ সরল ভালো মানূষ। অতিশয় ভদ্রলোক। চুপ করে মাথা নিচু করে নিজের কাজ করে যায়। সত্য কথা হলো শাহেদের কারনে এই তিনজনের অনেক অসুবিধা হয়ে গেছে। তারা অফিসে দেরী করে আসে। এর সাক্ষী শাহেদ। তারা কাজ না করে সারাক্ষন গল্পগুজব আর ইউটিউব নিয়ে থাকে। এগুলোর রাজসাক্ষী শাহেদ। প্রতিষ্ঠানের মালিক আর সিইও থাকে বাইরে বাইরে তারা এসবের কিছুই জানেন না। বরং তারা সারাদিন অনেক কাজ করে। অনেক পরিশ্রম করে ইত্যাদি লিখে কাগজ জমা দেয় এডমিনের কাছে। এই কাগজ যায় এমডি'র কাছে। তাদের কাজের বিবরন পড়ে এমডি তো মহা খূশি।

মুনা, মঈন আর কামাল মিলে- শাহেদের চাকরি খেয়ে দিল। সম্পূর্ণ বিনা অপরাধে শাহেদের চাকরি চলে গেল। অথচ সে একজন পরিশ্রমী এবং দক্ষ লোক। কিন্তু এই সমাজে মিথ্যার জন্য হয়। ওরা এমন অবস্থা ক্রিয়েট করেছে যে শাহেদের শুধু চাকরি না মান সম্মান যাওয়ার যোগাড় হয়েছে। শাহেদ মাথা নিচু করে অফিস থেকে চলে গেল। যে অফিসের প্রায় প্রথম থেকেই সে ছিল। অফিসের অনেক সুখ দুঃখের সাথী সে। শাহেদের মতোন ভদ্রলোক, ভালো মানূষ পর্যন্ত গালি দিতে বাধ্য হয়েছে, বাজে শব্দ ব্যবহার করতে বাধ্য হয়েছে। তাহলে বুঝা যায় অই তিন জন বদ শাহেদকে কি পরিমান মানসিক পেইন দিয়েছে। অবশ্য শাহেদের চাকরি চলে যাবে সে আগেই কিছুটা আঁচ করতে পেরেছিল। অফিসের এইচ আর তার বন্ধু মানূষ। সে শাহেদকে আগেই কিছুটা হিন্টস দিয়েছিল। শাহেদ সব বুঝতে পেরে অফিস যাওয়ার আগে অই তিনবদকে ইচ্ছা মতোন যা-তা বলতে পেরেছিল। অবশ্য শাহেদ ওদের ইচ্ছা মতোন বলেছে। প্রতিটা কথাই সত্য বলেছে। এই সত্য বলতে পেরে শাহেদ অনেক শান্তি পেয়েছে।

শাহেদ আমার বন্ধু। খুব কাছের বন্ধু। সেই ছোটবেলা থেকে আমি শাহেদকে চিনি। মানূষ হিসেবে সে চমৎকার। তার অফিসের ঘটনা গুলো সে আমাকে বলেছে। আমি তার অনুমতি নিয়েই এই গুলো ব্লগে লিখেছি। আজ সাত মাস ধরে শাহেদ বেকার। প্রতিদিন সন্ধ্যায় সে আমার কাছে আসে আড্ডা দিতে। শাহদের একটা সাত বছর বয়সী মেয়ে আছে। মেয়েটা অনেক কিউট। কি যে সুন্দর করে কথা বলে! শাহেদের বউ নীলা। নীলা ভাবীও চমৎকার একজন মানুষ। খুব হাসিখুশি। তার হাতের রান্না খুব ভালো।
শাহেদের জন্য আমার খুব মায়া হয়। এই যুগে ক্ষমতাবান মামা-চাচা না থাকলে সহজে চাকরি হয় না। ভিলেজ পলিটিক্স যেমন খারাপ। অফিস পলিটিক্সও অনেক খারাপ। অফিস পলিটিক্সের শিকার হল আমার বন্ধু শাহেদ। শাহেদ হলো সহজ সরল ভালো মানুষ। কিন্তু এই যুগ হলো দুষ্টলোকদের যুগ। দুষ্টলোক দিয়ে ভরে গেছে সারা দেশ। দুষ্টদের যুগে ভালোরা টিকে থাকতে পারে না।

মন্তব্য ৭০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৫

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৭

রাজীব নুর বলেছেন: সব সত্য কথা বলেই ভালো লিখতে পেরেছি চাচা।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কে বেশী খারাপ? বেশ্যা ? না‌কি তার কা‌ছে যে সব পুরুষরা যাতায়াত ক‌রে তারা? আমার ম‌নে হয় ভাবনার অবকাশ আ‌ছে।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৮

রাজীব নুর বলেছেন: দুই জন্যই খারাপ।

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১০

নীল আকাশ বলেছেন: আপনার আগের লেখাটায় যা বলেছেন সেটাই আপনাকে বলছি। জাতী হিসেবে আমরা অতিশয় বড, বদের হাড্ডি।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪১

রাজীব নুর বলেছেন: কিন্তু এমনটা হওয়ার কথা ছিল না।

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৩

পদ্মপুকুর বলেছেন: একটা বাংলা মুভিতে দেখেছিলাম, নায়ক কানাডায় থাকে, ওখানে নায়িকার উদ্দেশ্যে ডায়ালগ দিচ্ছে- বাঙালি কলকাতায় যা, কানাডায়ও তা, কাটি করতে ছাড়ে না।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: মন্তব্যটা বুঝতে পারিনি।

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৮

পদ্মপুকুর বলেছেন: মানে বাঙালি সবসময় পরের ক্ষতির জন্য সুযোগ খোঁজে

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫০

রাজীব নুর বলেছেন: এই মানসিকতা দূর করতে পারলে দেশ অনেক দূর এগিয়ে যাবে।

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আগে কিছু জানতাম। মামুরা শুধু টাকা চিনে।

আজ নতুন কিছু জানলাম।


কিছু লোক নিজের রূপ দেখিয়ে বস খুশি রাখে।


এটা নতুন নয়। আবার এটা একটু আর্ট। বসকে খুশি রাখা।


আর কর্পোরাল জব গুলোতে মালিক গুলো এই জন্যই মেয়ে এসিস্টেন্ট, পিএ রাখে। এটাও মিথ্যা নয়।
মানুষ বড় অদ্ভুত ।।।

আপনার ঘটনাটা খুব দুঃখ জনক।।।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৪

রাজীব নুর বলেছেন: চাকরি পাওয়া যেমন কষ্ট, চাকরি টিকিয়ে রাখাও তেমন কষ্ট।

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০৬

নতুন নকিব বলেছেন:



সুন্দর।

আপনি এত এত লেখার সময় পান কখন?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৪

রাজীব নুর বলেছেন: কাম কাজ নাই। সারাদিন শুধু পড়ি, লিখি। আর মুভি দেখি।
মাথা ভর্তি শুধু লেখা আর লেখা।

৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৭

মোগল সম্রাট বলেছেন: অভিজ্ঞ লোক চাকরী হারিয়ে বসে থাকার কথা না

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৪

রাজীব নুর বলেছেন: লক্ষ লক্ষ অভিজ্ঞ বেকার যুবক বসে আছে।

৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৯

কামরুননাহার কলি বলেছেন: অফিস পলিটিক্স খুব খারাপ।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪২

রাজীব নুর বলেছেন: অফিস পলিটিক্সের শিকার বন্ধু শাহেদ তার অভিজ্ঞতা থেকে আমাকে বলেছে- কিছু কিছু মানুষ আসলেই অমানুষ।

১০| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৬

বাকপ্রবাস বলেছেন: দারুন লাগল

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৭

রাজীব নুর বলেছেন: হুম, ঠিকই বলেছেন। আরেক রজনের কলিজা জ্বলে যায়। আর আপনার কাছে দারুন লাগে।

১১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে চাকুরী করতে হলে, কৃতদাসে পরিণত হতে হয়

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: ১০০% রাইট।

১২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৮

খোলা মনের কথা বলেছেন: আচ্ছা আমরা প্রায় অসভ্য বলে থাকি.... কারা অসভ্য বলতে পারেন??? তাদের চিহ্নিত করার উপায় কি.....

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা ।
আপনি মনে করেন আপনাকে কেউ অসভ্য বলল। এবার আপনি প্রমান করেন আপনি অসভ্য না।

১৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫০

আরোগ্য বলেছেন: এসব কারণেই চাকরিতে আমার আগ্রহ নেই. নতুনকে স্বাগত জানাবেন. ধন্যবাদ.

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: ব্যবসা ভালো।

১৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৭

সাাজ্জাাদ বলেছেন: এইসব মামা, চাচা দের লোকরাই পুরো সিস্টেমটা নষ্ট করে।
কি বলব ভাই, এই জিনিস সব জায়গাতেই আছে।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: এই নোংরা পলিটিক্স বাংলাদেশের সব অফিসে আছে। এটা খুব দুঃখজনক।

১৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৭

আমি ব্লগার হইছি! বলেছেন: চাকরি করা কোন বিবেক সম্পন্ন মানুষের কাজ না। বাধ্য হয়ে চাকরি করি। আর মাত্র ১ বছর করবো তারপর নিজের মতো চলবো ইনশাআল্লাহ।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৪

রাজীব নুর বলেছেন: খুব ভালো।

১৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: আমি নিজেও অফিস পলিটিক্সের শিকার হয়ে চাকরি খুঁইয়েছি।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: ইনশাল্লাহ পেয়ে যাবেন।

১৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৪

হাসান জাকির ৭১৭১ বলেছেন: ভাই, শেষ লাইনটা চরম বাস্তব।
এই অবস্থা প্রায় সকল অফিসেই।
অনেকবার এর শিকার হয়েছি, এখনো হচ্ছি........

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৪

সাইন বোর্ড বলেছেন: কেউ যখন অভিজ্ঞতায় পেরে উঠবে না তখন কুট-কৌশলের অাশ্রয় নেবে । বেশি অভিজ্ঞতারও জ্বালা অাছে ।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০২

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।

১৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

করুণাধারা বলেছেন: অফিস পলিটিক্স এর খুবই বাস্তব চিত্র এঁকেছেন। যদিও মন খারাপ করা গল্প, কিন্তু পড়তে ভাল লেগেছে। শাহেদের জন্য শুভকামনা রইল।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০২

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

২০| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

সামিয়া বলেছেন: অফিস পলিটিক্স শিরোনামে আমারো একটি লেখা আছে রাজীব ভাই , আপনার লেখাটি আমি সময় করে পড়ে দেখব ভালো থাকুন।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৩

রাজীব নুর বলেছেন: আপনার লেখার লিংকটা দিয়েন।

২১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি অফিসের মধ্যে সবাইকে হেল্প করি, সেজন্য সবাই আমাকে পছন্দ করে।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৩

রাজীব নুর বলেছেন: গুড। ভেরি গুড।

২২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: ধন্যবাদ

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৪

রাজীব নুর বলেছেন: জ্বী।

২৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৭

তারেক ফাহিম বলেছেন: অফিসিয়াল ক্যাচাল।

শাহেদের গালাগাল লিখার শুরুতে পাঠকের মনে শাহেদকে খারাপ ভাবা শুরু করবে।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৪

রাজীব নুর বলেছেন: ভালো পয়েন্ট ধরেছেন।

২৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমিও অফিস পলিটিক্সের শিকার হয়ে অনেক মাস বেকার থেকে পরে প্রবাসে আসতে বাধ্য হয়েছি। যাদের মামা চাচা নেই তাদের জন্য একটা চাকুরি পাওয়া খুব কঠিন...

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৫

রাজীব নুর বলেছেন: কোন দেশে আছেন?

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৫

রাজীব নুর বলেছেন: কোন দেশে আছেন?

২৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩০

জুনায়েদ বি রাহমান বলেছেন: খারাপ লোকদের ভিড়ে ভালো মানুষ অসহায়।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৬

রাজীব নুর বলেছেন: দামী কথা বলেছেন।

২৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৭

মাহমুদুর রহমান বলেছেন: উনার ঘটনাটা খুবই দুঃখজনক।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৬

রাজীব নুর বলেছেন: বুঝতে পারছি না। কি মন্তব্য করেছেন?

২৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৯

সুমন কর বলেছেন: পা চাটা ফাঁকি বাজ লোকদের জন্য সৎ লোক'রা চাকরি হারায় !! এটা বড়ই কষ্টের !!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৭

রাজীব নুর বলেছেন: প্রচন্ড যন্ত্রনার।

২৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২১

পদাতিক চৌধুরি বলেছেন: এই একটা কথা যেমন অফুস পলিটিক্স , ঠিক তেমনি আর একটি কথা ফেমিলি পলিটিক্স । আমরা কেউ না কেউ এর শিকার হই।

আমার ভায়ের বন্ধু শাহেদের জন্য আমার শুভকামনা।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ দাদা।

২৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৯

মাহমুদুর রহমান বলেছেন: বুঝতে পারছি না। কি মন্তব্য করেছেন?
শাহেদের ভাইয়ের কথা বলেছিলাম।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

রাজীব নুর বলেছেন: ধন্যাবাদ।

৩০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩১

ইব্‌রাহীম আই কে বলেছেন: জগতের সাথে তাল মিলাতে না পারলে নাকি জগত তাকে গ্রহণ করে নেয়না!

দুষ্টদের যুগে তাই এখন ভালো মানুষের কোন মূল্য নেই।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

রাজীব নুর বলেছেন: এই জন্যই শাহেদের ঈস্বরের উপর অনেক রাগ।

৩১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১১

আবু মুহাম্মদ বলেছেন: চাকরের কাজই তো মনিবের সব কথায় হ্যা বল। চাকরিজীবী আর চাকরের পার্থক্য আছে কি?

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

রাজীব নুর বলেছেন: কিছু পার্থক্য অবশ্যই আছে।

৩২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:৩৪

কল্পদ্রুম বলেছেন: ভবিতব্য কে এড়ানো যায় না সেটা সত্য।তাই বলে সবকিছুকে ভবিতব্য মনে করে হাত বগলে নিয়ে বসেও থাকা যায় না।ভোরের স্নিগ্ধ বাতাসে এক বুক শ্বাস নিয়ে ভাবি আরো একটি দিন বদলের শুরু।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

রাজীব নুর বলেছেন: গ্রেট।

৩৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:০৫

শাহরিয়ার রোমান বলেছেন: আমাদের ভালো মানুষে এলার্জি

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

রাজীব নুর বলেছেন: মানে কি??

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

রাজীব নুর বলেছেন: মানে কি??

৩৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৫

সামিয়া বলেছেন: অফিস পলিটিক্স

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.