নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বিদেশিনী

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৪



সময় বিকাল চারটা।
আমি বসে আছি বঙ্গবন্ধুর বাড়ির উল্টা পাশে। আমার পাশে মন খারাপ করে বসে আছে এক বিদেশী মেয়ে। খুবই সুন্দরী মেয়ে। বয়স খুব বেশী হলে বিশ- বাইশ হবে। মেয়েটিকে দেখে খুব মায়া লাগছে। বিদেশী একটি মেয়ে আমাদের দেশে এসে মন খারাপ করে থাকতে পারে না, তাও আবার আমার পাশে। আমার একটা দায়িত্ব আছে না! আমি স্পষ্ট করে ইংরেজীতে মেয়েটিকে বললাম- এই মেয়ে তুমি মন খারাপ করে বসে আছো কেন? কি হয়েছে তোমার? মেয়েটি আমার দিকে চোখ বড় বড় করে তাকিয়ে স্পষ্ট ভাবে ইংরেজীতে বলল- এয়ারপোর্ট থেকে বের হওয়ার পর তার ব্যাগ ছিনতাই হয়ে গেছে। ব্যাগের ভেতর পাসপোর্ট এবং ডলার ছিল। মেয়েটির কথা শুনে, মেয়েটির প্রতি আরোও বেশী মায়া লাগল। আহারে...বেচারি। মেয়েটি বলল-কি বললে? আমি বললাম, না কিছু না। তোমার নাম কি? মেয়েটি বলল- আমার নাম বারবি।

আমি বারবি'কে বললাম- তুমি চিন্তা করো না। টাকা পয়সা ফেরত না পেলেও তোমার পাসপোর্ট পাওয়া যাবে। এখন কি তুমি এক কাপ চা খাবে? মেয়েটি বলল- আমি কফি খাবো। ঠিক এই সময় এক লোক এসে বলল স্যার কফি খাবেন? ধানমন্ডি লেকের আশে পাশে সব সময় ফ্লাস্কে করে কিছু লোক চা-কফি বিক্রি করে। আমি বারবি'র হাতে প্লাস্টিকের গ্লাসে কফি তুলে দিলাম। এক চুমুক দিয়ে বারবি কফি ফেলে দিয়ে বলল- খুব বিচ্ছিরি। সিগারেট দাও। আমি একটা বেনসন দিলাম। সিগারেটি আরাম করে খেল। কোনো মেয়ে যে এত সুন্দর করে সিগারেট খেতে পারে- বারবি'কে না দেখলে বিশ্বাস করতাম না। আমার ইচ্ছা করলো- বারবি'কে বলি- তুমি আমার সামনে কম করে হলেও আরও পাঁচ টা সিগারেট শেষ করো প্লীজ। বেশীর ভাগ সময়ই মানুষের ইচ্ছা পূরন হয় না। বারবি'র সিগারেট খাওয়া দেখতে রাস্তায় একটা বিরাট জটলা হয়ে গেল। আমি বারবি'কে নিয়ে হাঁটা শুরু করলাম।

বারবি'কে নিয়ে থানায় গেলাম। পুলিশকে সব বুঝিয়ে বললাম। পুলিশ বলল- দেখি কি করা যায়। অর্থাৎ তারা কিছুই করতে পারবে না। আমার থানায় যাওয়ার কোনো ইচ্ছা ছিল না, বারবি'র জন্যই যেতে হলো। রুপসী বাংলা হোটেলে বারবি'র জন্য রুম বুক করা আছে। কিন্তু বারবিকে নিয়ে এলাম আমার বাসায়। বারবি হোটেলে থাকতে রাজী হলো না। আমার বাসায় কেউ নেই, সবাই গেছে কক্সবাজার। খালি বাসায় বারবিকে নিয়ে আসাটা কি ঠিক হলো? বাংলাদেশের মাটিতে পা দিয়ে- ছিনতাই এর ঘটনায় সে খুব দুঃখ পেয়েছে। বারবি আমাকে খুব পছন্দ করেছে, সবচেয়ে বড় কথা খুব বিশ্বাস করেছে। কেউ আমাকে বিশ্বাস করলে- ইচ্ছা করে, খুব ইচ্ছা করে তাকে আমার কলিজাটা ছিঁড়ে দেই। এখন আমার চিন্তা মেয়েটা যেন- বাংলাদেশকে খারাপ না ভাবে। এই দেশ গরীব হতে পারে কিন্তু সব মানুষ খারাপ নয়। ভালো মানুষের সংখ্যাই বেশী।

বারবি''কে মা'র একটা শাড়ি দিয়ে বললাম, যাও গোছল করে এটা শরীরে জড়িয়ে নাও। আমি রাতের খাবারের ব্যবস্থা করি। সকালে তোমাকে নিয়ে শপিং এ যাবো। বারবি, অনেক সময় নিয়ে গোছল শেষ করে- মা'র শাড়িটা বৌদ্ধ ধর্মের লোকদের মতন গায়ে প্যাচিয়েছে। বারবি বলল- এত লম্বা কাপড়, তুমি আমাকে একটা শার্ট দাও তার চেয়ে ভালো, আর একটা ট্রাউজার দাও। এই লম্বা কাপড়টা যে কোনো সময় খুলে যাবে। আমারই ভুল হয়েছে। বিদেশী মেয়ের পক্ষে শাড়ি পরা সম্ভব নয়। আমাদের দেশের অনেক মেয়ে শাড়ি পরতে পারে না। তারা পার্লার থেকে পড়ে আসে। বারবিকে আমার একটা শার্ট আর ট্রাউজার দিলাম। আমার ভাবতেই ভালো লাগছে- এত সুন্দরী একটি মেয়ে আমার পাশে, তাও আবার বিদেশী। নিজেকে কোরিয়ান মুভির নায়ক ভাবতে ইচ্ছা করছে। আর বারবি আমার নায়িকা। যে নায়িকাকে দেখে স্বর্গের দেবতারও মাথা নষ্ট হয়ে যাবে।

বারবি টিভি দেখছে। ডিসকোভারি চ্যানেলে ক্যামেরার লেন্স কিভাবে কাজ করে তা দেখাচ্ছে। রাতের খাবার নুডুলস নিয়ে বারবিকে দিয়ে বললাম- শোনো মেয়ে তুমি রাতে কি খাও তা তো জানি না, বাসার সবাই সমুদ্রে বেড়েতে গিয়েছে। আজ রাতে এই নুডুলস খেয়ে পার করতে হবে। আমি নিজে রান্না করেছি। বারবি আগ্রহ নিয়ে নুডুলস খাচ্ছে। কি সুন্দর করেই না খাচ্ছে। ইচ্ছা করল আরও পাঁচ বাটি এনে দিয়ে বলি- খাও তো রাজকন্যা। আরাম করে খাও। আমি তোমার খাওয়া দেখি। এর আগে কি এত সুন্দর করে কোনো মেয়ে নুডুলস খেয়েছে! বারবিকে বললাম এটা আমার ঘর, এই ঘরে তুমি ঘুমাও। আমি অন্য ঘরে ঘুমাচ্ছি। বারবি বলল- আমি একা ঘুমাতে পারব না। ভয় করবে। তুমি আমার সাথে ঘুমাবে। আমি বললাম- তুমি একা একা আমেরিকা থেকে বাংলাদেশে আসছো- ভয় করেনি। আর এখন একা থাকতে ভয় পাচ্ছো ।

বারবিকে বিছানা ছেড়ে দিলাম। আমি নীচে বিছানা করলাম। বারবি বলল- তুমি নীচে বিছানা করছো কেন ? আমার তো এইডস হয়নি। আমার পাশে ঘুমাতে তোমার সমস্যা কি? আমি বললাম, ম্যাডাম এটা বাংলাদেশ। এই দেশের সব নিয়ম-কানুন আলাদা। আমি বললাম- বারবি, তুমি কি বোকা? ঘুমের মধ্যে যদি আমি ভুলভাল কিছু করে ফেলি। বারবি বলল- না, তুমি এই রকম কিছু করতে পারবে না। সবাই সব কিছু পারে না। আমি বললাম- তুমি কি করে এই রকম ভাবলে- যে আমি কিছু করবো না! বারবি বলল- তোমার চোখ দেখেই বুঝতে পেরেছি- তুমি সবার থেকে আলাদা। তোমার চোখে কোনো লোভ নেই। লোভী চোখ মেয়েরা খুব ভালো চিনে। তোমার চোখে যদি লোভ থাকত- তাহলে আমি তোমার বাসায় আসতাম না- হোটেলে চলে যেতাম। আমি বললাম- ও আচ্ছা। আমি বললাম- বাতি কি জ্বালিয়ে রাখব ? বারবি বলল- নো, ঘর থাকবে অন্ধকার।

ঘড়িতে ঢং ঢং করে ঘন্টা বাজল। রাত একটা। বারবি বলল- এই ছেলে তুমি ঘুমিয়েছো? আমি তো তোমার নাম জানি না। তোমার নাম কি? আমি বললাম- আমার নাম- গুল্লু। বারবি বলল- গাল্লু আমার ঘুম আসছে না, তুমি আমাকে গল্প শোনাও। আমি বললাম- কি গল্প শুনবে? প্রেম ভালোবাসার? নাকি ভূতের? বারবি বলল- তোমার যেটা ভালো লাগে- সেটাই বলো। আমি শুরু করলাম- ভূতের গল্প। মধ্যরাত্রে এক মেয়ে একা একা গ্রামের রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছে। বারবি বলল- গভীর রাতে একটা মেয়ে একা একা হাঁটবে কেন? আমি বললাম- আমি কি জানি, মেয়েটি একা একা হাঁটবে কেন? বারবি বলল- তুমি একটা গল্প বলছো- তুমি জানবে না! আমি বললাম- বারবি, গল্প বলা শেষ হবে তারপর তুমি প্রশ্ন করবে। গল্পের মাঝখানে হাত ঢুকাবে না। বারবি বলল- হাত ঢুকানো মানে কি? আমি বললাম- চুপ। এখন মন দিয়ে গল্প শোনো।

গল্প শেষ করার পর, বারবি বলল- গাল্লু? আমি বললাম আমার নাম গুল্লু। গাল্লু নয়। বারবি বলল- গাল্লু- আমার খুব ভয় ভয় করছে। আমি বললাম- বুকে থু থু দাও তাহলে ভয় কমবে। বারবি বলল- কি যে নোংরা কথা তুমি বলো। রাগ লাগে। হঠাত একটা তেলাপোকা উড়ে এসে বারবি'র গলায় বসল। বারবি চিৎকার দিয়ে লাফ দিয়ে বিছানা থেকে নেমে আমাকে জড়িয়ে ধরল। ...

সকালে ঘুম থেকে উঠে দেখি- বারবি আমার আগে ঘুম থেকে উঠে বসে আছে। সকালবেলা ঘুম থেকে উঠে সুন্দর একটা মুখ দেখে মনটা খুশিতে ভরে উঠল। একটা মেয়ে এত সুন্দর হয় কি করে! বারবি বলল- এইভাবে বদমাশ লোকের মতো আমার দিকে তাকিয়ে আছো কেন? যাও ফ্রেশ হয়ে আসো, আমি নাস্তা রেডী করছি।
আমি বললাম-বারবি ডল নিয়ে দুনিয়াজোড়া মাতামাতি। পৃথিবীর আনাচকানাচে প্রায় প্রতিটি দেশেই বারবি ডল শিশুদের খেলনার একটা বিরাট অংশ দখল করে আছে। শিল্পী নিকোলাই ল্যাম প্রমাণ করেছেন, বারবির মতো হওয়া অসম্ভব। দুইজন মিলে সকালে নাস্তা করলাম- রুটি আর ডিম ভাজা। বারবি নিজের হাতে বানিয়েছে। মনে হলো- রুটি আর ডিম ভাজা পৃথিবীর সবচেয়ে মজার খাবার। নাস্তা শেষ করে আমি আমেরিকান এম্বাসিতে ফোন করলাম। বারবি পাসপোর্ট হারিয়ে যাবার কথা জানালাম। আমেরিকার কোনো নাগরিক কোনো সমস্যা পড়লে- সেই সমস্যা সমাধান করার জন্য আমেরিকান এম্বাসি অস্থির হয়ে পড়ে। এম্বাসিকে থেকে বলল- তারা খুব দ্রুত এই সমস্যার সমাধান করবে। এ ধরনের সমস্যা সমাধানে বাংলাদেশ খুব পিছিয়ে।

বারবিকে নিয়ে বাসা থেকে বের হলাম। আমি এখন পর্যন্ত বারবি'র কাছে জানতে চাইনি- সে কেন বাংলাদেশে এসেছে। আমার কাছে সবচেয়ে বড় হচ্ছে- অসাধারন সুন্দরী একটি মেয়ে আমার সাথে আছে। নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে।
বারবি'কে নিয়ে গেলাম রাস্তার পাশের চায়ের দোকানে। বারবি'র হাতে চায়ের কাপ দিয়ে বললাম- খাও। আমি এই দোকান থেকে প্রতিদিন চা খাই। চায়ের দোকানের মালিক শামছু ভাই আমাকে বললেন- ভাই, এত সুন্দর মেয়ে আমি আমার জীবনে দেখি নাই। এই মেয়েকে কি আপনি বিবাহ করছেন? শামছুর কথার উত্তর না দিয়ে আমি খুব কঠিন ভাব নিয়ে আকাশে তাকালাম। শামছু বলল- গুল্লু ভাই, আমি কি এই মেয়ের সাথে একবার হাত মিলাতে পারি? আমি বললাম অবশ্যই। আমি বারবি'কে বললাম- বারবি, এই চায়ের দোকানের মালিকের নাম হচ্ছে শামছু, সে তোমাকে মনে করছে বেহেশতের হুর। তাই, শামছুর খুব ইচ্ছা সে বেহেশতের হুরের সাথে হ্যান্ডশেক করবে। বারবি শামছুর সাথে হ্যান্ডশেক করলো। শামছু বলল- আপনে যদি আজ দুপুরে আমার সাথে দুইটা ডাল-ভাত খান খুব খুশি হবো। বারবি শামছুর কথা কিছুই বুঝল না। আমি শামছুর কথা বারবিকে বুঝিয়ে বললাম। বারবি'কে দেখে চায়ের দোকানে ছোট খাটো একটা ভীড় লেগে গেছে। আমি বারবি'কে নিয়ে হাঁটা শুরু করলাম।

বারবি'কে নিয়ে গেলাম সেগুন বাগিচা মুক্তিযোদ্ধা যাদুঘরে। বারবি খুব আগ্রহ নিয়ে ঘুরে ঘুরে দেখছে। তার চোখে এক আকাশ বিস্ময়। মুক্তিযোদ্ধা যাদুঘর নিয়ে আমি বারবিকে বললাম- বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত এই জাদুঘরের উদ্বোধন হয় ১৯৯৬ সালের ২২ শে মার্চ। মুক্তিযুদ্ধের অনেক দুর্লভ বস্তু আছে এই জাদুঘরে। মুক্তিযুদ্ধ জাদুঘরের রয়েছে গ্রন্থাগার ও তথ্য ভাণ্ডার এবং অডিও-ভিজ্যুয়াল সেন্টার। একাত্তরের ভয়াবহ গণহত্যার বাস্তবতা বিশ্বসমাজের কাছে মেলে ধরা এবং দায়ী ব্যক্তিদের বিচার, তথ্য প্রমাণ সংগ্রহ ও আন্তর্জাতিক অভিজ্ঞতা আহরণ ও সহায়তা গ্রহণ ইত্যাদি নিয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর আন্তর্জাতিক সম্মেলন করে আসছে ২০০৮ সাল থেকে। মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য প্রতিবছর সংবাদপত্রের জন্য একজন এবং ইলেকট্রনিক গণমাধ্যমের জন্য একজনকে এই পদক প্রদান করা হয়। পুরস্কারের অর্থ-মূল্য এক লক্ষ টাকা।মুক্তিযুদ্ধ জাদুঘর আন্তর্জাতিক জাদুঘর সংগঠন ইন্টারন্যাশনাল কোয়ালিশন অব সাইট্স্ অব কনসান্স-এর প্রতিষ্ঠাতা সদস্য।
যাদুঘর ভ্রমন শেষে বারবি'র চোখ থেকে টপ টপ করে পানি পড়ছে। এই প্রথম আমি কারো চোখে পানি দেখে এক আকাশ আনন্দ পেলাম। একটি বিদেশী মেয়ে মহান মুক্তিযুদ্ধের ঘটনা জেনে কাঁদছে! মুক্তিযুদ্ধ যাদুঘর থেকে বের হয়ে- বারবি বলল- তোমরা এক মহান জাতি।

বারবি'কে নিয়ে হাঁটতে হাঁটতে চলে গেলাম শহীদ মিনার। শহীদ মিনার দেখে বারবি মুগ্ধ। শহীদ মিনার কি- তা আমি বারবি'কে বুঝিয়ে বললাম- শহীদ মিনার ভাষা আন্দোলনের স্মৃতিসৌধ। ঢাকা মেডিকেল কলেজের ছাত্ররা ১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি বিকেলে স্মৃতিস্তম্ভ নির্মাণ শুরু করে রাত্রির মধ্যে তা সম্পন্ন করে। ২৬ ফেব্রুয়ারি সকালে দশটার দিকে শহীদ মিনার উদ্বোধন করেন আজাদ সম্পাদক আবুল কালাম শামসুদ্দিন। উদ্বোধনের দিন অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি পুলিশ ও সেনাবাহিনী মেডিকেলের ছাত্র হোস্টেল ঘিরে ফেলে এবং প্রথম শহীদ মিনার ভেঙ্গে ফেলে। বারবি'র চোখে-মুখে এক আকাশ বিস্ময়! তারপর আমি বারবি'কে নিয়ে গেলাম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। হাসপাতাল দেখে বারবি পরপর দুইবার বমি করলো এবং আমাকে বলল- এত নোংরা হাসপাতাল আমি আমার জীবনে দেখিনি। আমি বললাম পরিস্কার পরিচ্ছন্ন হাসপাতালও আমাদের আছে। এপোলো, স্কয়ার ইবনেসিনা এবং ইউনাইটেড ইত্যাদি। কিন্তু এসব হাসপাতালের খরচ অনেক। সাধারন মানুষ এইসব হহাসপাতালের ধারে-কাছে যেতে পারে না।

দুপুর তিনটায় বারবিকে নিয়ে পুরান ঢাকার আল রাজ্জাক হোটেলে কাচ্চি খেলাম। তারপর লাচ্ছি। বারবি বলল- এই দেশে না আসলে অনেক কিছু জানা থেকে বঞ্চিত হতাম। আমি বললাম- তুমি যদি এই দেশে তিন মাস থাকো- তারপর তুমি আর এই দেশ থেকে যেতে পারবে না। এই দেশ এবং এই দেশের মানুষ তোমাকে চুম্বুকের মতন টানবে। বারবি বলল- এরপর আমরা কোথায় যাবো? আমি বললাম একটা মাজার দেখাবো। গোলাপ শাহ মাজার। ভন্ডামি কত প্রকার ও কি কি নিজ চোখে দেখবে, চলো। মাজারের কর্ম কান্ড দেখে বারবি বলল- তোমাদের সরকার ব্যবস্থা নিচ্ছে না কেন ? আমি বারবির প্রশ্নের জবাব না দিয়ে বললাম- মৃত ব্যক্তি - সে যত বড় বুজুর্গ-ই হোক না কেন, মানুষের কোন উপকার বা ক্ষতি করার ক্ষমতা রাখেনা। মাজার অবশ্যই সবচেয়ে খারাপ ধর্ম ব্যবসা গুলোর মধ্যে একটি! দুর্বল ঈমানের অধিকারী মানুষদের বিভ্রান্ত করে ব্যবসা করছে এক শ্রেনীর ভন্ড, প্রতারক। মাজার নয়, মাজার শরিফ! পীরদের আকর্ষণীয় কলেমা হল: ‘নারী-পুরুষ হয়ে দরবারে এসো না! ভক্ত হয়ে এসো।’ অর্থাৎ দরবার শরীফ নারী-পুরুষের নেশা/ঘেঁষার অবাধ নিরাপদ বিচরণ কেন্দ্র। সুতরাং যুবক ও ধনাঢ্য ভক্তদের উত্তরোত্তর সংখ্যা বৃদ্ধি পায়; আর এটুকু নিরাপদ বাড়তি ভোগের জন্য গুরু-পীরের বাড়তি কেরামতির প্রচারণাও চালাতে হয়।

রাত দশটায়- ভোলা ভাইয়ের বিরানী খেয়ে আমরা বাসায় ফিরলাম। বারবি খুব ক্লান্ত। সে ফ্রেশ হয়ে বিছানায় ঘুমিয়ে পড়ল। আমি নীচে বিছানা করে শুয়ে পড়লাম। হঠাত বারবি বলল- এই গাল্লু আমার খুব পেট ব্যাথা করছে। আমি বললাম- হঠাত পেট ব্যাথা কেন? বারবি বলল- প্রতিমাসে তিন চার দিন আমার পেট ব্যাথা করে। আমি বললাম- উন্নত দেশে থাকো। ভালো ডাক্তার দেখাও না কেন? বারবি বলল- তুমি এত বোকা কেন? এই ব্যাথা সব মেয়েরই করে। আমি বললাম- কি আজিব কথা! এই পেট ব্যাথার কি চিকিৎসা নাই? বারবি বলল- আজ সারাদিন তুমি আমাকে শহীদ মিনার নিয়ে বললে, যাদুঘর নিয়ে বললে, মাজার নিয়ে বললে, এখন আমি তোমাকে পেট ব্যাথা নিয়ে বলল- তুমি চুপ করে শোনো। বারবি বলল- প্রতি চন্দ্রমাস পরপর হরমোনের প্রভাবে পরিণত মেয়েদের জরায়ু চক্রাকারে যে পরিবর্তনের মধ্যে দিয়ে যায় এবং রক্ত ও জরায়ু নিঃসৃত অংশ যোনিপথে বের হয়ে আসে তাকেই ঋতুচক্র বলে। পিরিয়ড নারীর জীবনের একটি স্বাভাবিক প্রক্রিয়া। একটি নির্দিষ্ট প্রাকৃতিকভাবেই এই মাসিক বা পিরিয়ড শুরু হয় আবার নির্দিষ্ট সময় পর তা বন্ধও হয়ে যায়। আমি বললাম- বারবি, এটা হচ্ছে ইশ্বরের শাস্তি। বারবি বলল- চুপ করো তো, আমার খুব পেট ব্যাথা করছে। বেচারির জন্য মায়া লাগছে। আমি বললাম- বারবি, আমি যদি তোমার পেটে হাত রাখি- তাহলে তোমার ব্যাথা অনেকখানি কমে যাবে। বারবি বলল- সত্যি। আচ্ছা, রাখো হাত পেটে। আমি এক আকাশ ভালোবাসা নিয়ে বারবি'র পেটে হাত রাখলাম। কিছুক্ষন পর মনে হলো- বারবি'র পেটের ব্যাথা কমেছে। সে এখন আরাম করে ঘুমাচ্ছে। কি মায়াময় একটা মুখ! আমার খুব ইচ্ছা করল- বারবি'র কপালে একটা চুমু খাই।

সকালে পুলিশ এসে বারবিকে ধরে নিয়ে গেল। বারবি আন্তজাতিক চোরাচালানি ব্যাসার সাথে জড়িত। দীর্ঘদিন ধরে বারবি এক দেশ থেকে আরেক দেশে নেশাদ্রব্য জিনিস আদাম প্রদান করে থাকে। আমি অনেক কষ্ট পেলাম। আমার অনেক রাগ হলো। সারাদিন না খেয়ে থাকলাম। এত সুন্দর একটা মেয়ে কেন- এই রকম জীবন বেছে নিলো!

(এই গল্পটি আমার ''টুকরো টুকরো সাদা মিথ্যা'' বইয়ে প্রকাশিত হয়েছে)

মন্তব্য ৬৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫২

নজসু বলেছেন: প্রথমে চিন্তা করলাম মেয়েটি আমাদের দেশ সম্পর্কে হয়তো খারাপ ধারনা পোষণ করবে। সুন্দর মুখের মেয়ের এমন অসুন্দর কাজ কে বিশ্বাস করবে।
আচ্ছা, আপনি কি মেয়েটিকে ভালোবেসে ফেলেছিলেন?

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

রাজীব নুর বলেছেন: তখন তো সুরভি ছিল না।
আর মেয়েটাকে ভালোবাসার জন্য পেলাম কই?

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৪

অভীক অর্ণব বলেছেন: পুরোই সিনেমাটিক ।
আপনি একজন লেখকও বটে । একজন লেখকই পারেন তার গল্পের মাধ্যমে পাঠককে কল্পনার রাজ্যে বিচরণ করাতে

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৮

রাজীব নুর বলেছেন: আমার ১৪ গুষ্ঠির মধ্যে কোনো লেখক নাই।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০২

কাইকর বলেছেন: প্রিয় ভাই। দারুণ ছিল।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কাইকর।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১১

হাসান জাকির ৭১৭১ বলেছেন: চমৎকার গল্প।
তবে সমাপ্তিটা ভাল লাগল না।।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৬

রাজীব নুর বলেছেন: সমাপ্তি টা কেমন করলে ভালো হতো।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৯

নীলপরি বলেছেন: সাবলীল । সুন্দর গল্প ।

শুভকামনা

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পরী।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৯

ভুয়া মফিজ বলেছেন: বড় বাচা বেচে গেছেন! আরেকটু হলেই পুরাপুরি হেরোইন্চির খপ্পরে পরতেন!! =p~ =p~

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: সব আল্লাহর ইচ্ছা ।

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

ঢাবিয়ান বলেছেন: সমাপ্তিটা কেমন যেন। বড্ড খাপছাড়া , কাহিনীর সাথে বেমানান।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৩

রাজীব নুর বলেছেন: দুঃখিত আমি।

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


গল্পের শেষাংশ না পড়লেই ভালো করতাম

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: কি যে বলেন!!!
বাস্তব মেনে নেওয়া ছাড়া উপায় কি?

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৪

রাজীব নুর বলেছেন: কি যে বলেন!!!
বাস্তব মেনে নেওয়া ছাড়া উপায় কি?

৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

রাকু হাসান বলেছেন: বাহ আপনি দারুণ গল্প লিখতে পারেন অথচ গল্প কম পাই

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: গল্প লিখেই আমি বেশি আরাম পাই।

১০| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

জাহিদ অনিক বলেছেন:

বাহ !!! বিদেশীনি বাবরি -------- চমৎকার লাগলো।

ও গো বিদেশীনি

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কবি।

১১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

পাকাচুল বলেছেন: অসাধারণ গল্প। চমৎকার।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকুন।

১২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মেয়েরা সচরাচর নিষ্ঠুর এবং হৃদয়হীনাই হয়ে থাকে
তবে সু্ন্দরী মেযেরা নিষ্ঠুরতম হয় !!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৭

রাজীব নুর বলেছেন: শেক্সপিয়ার বলেছেন, সুন্দরী মেয়েদের মধ্যে সততা আশা করা ভুল।

১৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি এখানে দেশ প্রেম দেখতে পাচ্ছি।।। প্রেম তবে দেশের প্রেম।। অনেক মায়া আর ভালোবাসা

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকবেন।

১৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথম দিকে একটু বোরিং লাগছিল। বারবার বিদেশী সুন্দরীশ্রেষ্ঠাকে বিভিন্নভাবে বলাটার মধ্যে একটু একঘেয়েমী লাগছিল। ওমা! শেষ লাইনে এমন চমক, সত্যিই ভালো লাগলো। ++

শুভকামনা প্রিয় ছোটোভাইকে।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ দাদা। ভালো থাকবেন।

১৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

তারেক_মাহমুদ বলেছেন: শেষের চমকটা ভাল ছিল, সুন্দর উপস্থাপনা।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: এই গল্পটা তিন বছর আগের লেখা।

১৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৯

বাকপ্রবাস বলেছেন: এক কথায় সুপার। খুবই সুন্দর। এমন গল্প পড়লে নিজেই লিখতে ইচ্ছে করে কিন্তু সম্ভব না, সবাইকে দিয়ে সবকিছু হয়না।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: আপনি লিখতে পারবেন।
আপনার লেখা ভালো।

১৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪২

টুটুল বলেছেন: "কেউ আমায় বিশ্বাস করলে- ইচ্ছে করে কলিজাটা ছিঁড়ে দিয়ে দেই" আপনার সাথে আমার বিশ্বাসটা কিভাবে যেন মিলে গেলো।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: আমরা তো ভাই ভাই। তাই মিলে যায়। হয়তো আমাদের দেখা হয় না, কথা হয় না, আড্ডা হয় না।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: আমরা তো ভাই ভাই। তাই মিলে যায়। হয়তো আমাদের দেখা হয় না, কথা হয় না, আড্ডা হয় না।

১৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভাগ্য ভাল যে পুলিশ গুল্লুকেও ধরে নিয়ে যায়নি =p~

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: তা ঠিক।

১৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০৬

নষ্টজীবন® বলেছেন: অনেক লম্বা গল্প, সুন্দর

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৩

কাওসার চৌধুরী বলেছেন:



গল্পটি ভাল লেগেছে রাজীব ভাই ৷

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

২১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একটু বেশীই কল্পনা করে ফেলেছেন...

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৯

রাজীব নুর বলেছেন: গরীবের কল্পনা ছাড়া আর কিছু নাই।

২২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৩৮

বলেছেন: সভ্য সমাজে এই রকম কত বাবরী গোমট বেঁধে আছে তার হদিস কয়জন রাখে?


ধন্যবাদ সুন্দর সাবলীল বাংলায় গল্প উপস্থাপন করার জন্য।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৯

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

২৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৩

মোঃ খুরশীদ আলম বলেছেন: গুল্লুকে ছেড়ে দিল কেন? আমাদের দেশের পুলিশের চরিত্রতো এতো ভাল নয়। পাসপোর্টের জন্য থানায় যাওয়া হল, অথচ সেখানে পুলিশ নিরব রইল কিন্তু গুল্লুর বাসার খবর পেল কিভাবে? এমন অনেক প্রশ্ন পাঠকের মনে ছুঁড়ে দিয়ে লেখক আরামসে বসে থাকলে চলবে না, আমরা উত্তর চাই। ধন্যবাদ , অনেক মজা করে পড়লাম।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২০

রাজীব নুর বলেছেন: উত্তর গুলো নিজের মতো করে বসিয়ে দিবেন।

২৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫০

নীল আকাশ বলেছেন: রাজীব ভাই, আপনি অনেক একটা খারাপ মানুষ। ছবি দেখার সাথে সাথে বারবির প্রেমে পড়ে গেলাম আর আপনি কিনা আমার ছবি প্রেমিকা কে পুলিশে ধরিয়ে দিলেন। ওনেক মাইন্ড খাইছি।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২০

রাজীব নুর বলেছেন: হা হা হা------

২৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: শেক্সপিয়ার বলেছেন, সুন্দরী মেয়েদের মধ্যে সততা আশা করা ভুল।

সততা গোল্লায় যাক !! নিষ্ঠুরতা থেকে পরিত্রান চাই !!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪২

রাজীব নুর বলেছেন: হা হা হা ----

২৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: গল্পের শেষাংশ কষ্টকর, তবে ঈশপের গল্পের মতো শিক্ষনিয় ও আছে বিদেশিনী দেখে ভুল করা উচিত না, অনেক সুন্দরী বিদেশিনী আছেন যারা ইন্টারপোল ব্লাক লিষ্টেড । আপনার ভাগ্য মারাত্বক রকম ভালো বলতে পারেন বাংলাদেশ নারকোটিস/পুলিশ আপনাকে ধরে নিয়ে যায় নি !!!

আমাদের কবিগুরু বিদেশিনী চিনতেন - তিনি গান করে গেছেন “আমি চিনি গো চিনি তোমারে ওগো বিদেশিনী”

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৪

রাজীব নুর বলেছেন: রবীন্দ্রনাথের আমলের বিদেশিনীরা ভালো ছিল। সৎ ছিল।

২৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: রবীন্দ্রনাথের আমলের বিদেশিনীরা ভালো ছিল। সৎ ছিল।

২৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: গল্প উপস্থাপন দারুণ। গল্পের উপর একটা টেলিফিল্ম বানানো যেতে পারে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: তা যা বলেছেন!!!

ধন্যবাদ ভালো থাকুন।

২৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৯

লায়নহার্ট বলেছেন: {আপনার পুরো বাসা খালি, ভালো কথা। বাসায় একটাই রুম? আপনি কেন নিচে শুলেন? বাসায় একটাই খাট?}

১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৫

রাজীব নুর বলেছেন: হা হা হা------------

৩০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

তারেক ফাহিম বলেছেন: শেষাংশটা প্রথমে পড়ি নাই।
পরে পড়ে খারাপ লাগল।


আপনি মনে হয় বড় বাঁচা বেচে গেলেন।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১০

রাজীব নুর বলেছেন: তারপরও মেয়েটার জন্য আমার খুব মন খারাপ।

৩১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

মেহেদী হাসান হাসিব বলেছেন: শেষটা এমন না হলে পারতো। খুব সুন্দর লিখেন আপনি, ভাই।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৩২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:১৯

মাহমুদুর রহমান বলেছেন: আহ,কি কষ্ট! :P

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৩

রাজীব নুর বলেছেন: কষ্ট পেয়ে পেয়েই মানুষ খাঁটি হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.