নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

একজন ব্লগারের মৃত্যু আসন্ন

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২০



১। অনেক বছর আগে-
খুব দূরে কোথাও বেড়াতে গিয়েছিলাম বাপ মার সাথে। বাপ মা'য় সারাদিন ভিসিআরে মুভি দেখায় ব্যস্ত। আমি বাচ্চা মানুষ মুভি তো আর বুঝি না। আমি আমার মতো করে খেলাধুলা করতে থাকলাম।
যে বাগান বাড়িতে আমরা উঠেছিলাম, তার সামনেই বিশাল এক কবরস্থান। অসংখ্য কবর সেখানে। সেই কবরস্থানে ঘন্টার পর ঘন্টা বসে ছিলাম। একটুও ভয় করেনি। বরং গাছ থেকে আম পেড়ে খেয়েছি। সেই কবরস্থানে এক কিশোরী আমার মতোই বয়স হবে হয়তো- লাকড়ি টোকাতে আসতো। মেয়েটির সাথে আমার খুব ভাব হয়ে গিয়েছিল। চার দিন ছিলাম সেই বাগান বাড়িতে। প্রতিদিন মেয়েটার সাথে দেখা হতো।
গতমাসে মেয়েটাকে স্বপ্নে দেখে ফেললাম এবং দিনেরবেলা ভুলে গেলাম। গতকাল রাতে হুট করে আবার সেই মেয়েটির কথা মনে পড়লো! মেয়েটাকে দেখার জন্য খুব অস্থিরতা অনুভব করলাম।

২। মৃত্যু আসন্ন হলে অনেক কিছু খেতে ইচ্ছা করে। এক মৃতপথযাত্রীকে দেখেছি চাপটি (চাল (খুদ) বেটে পেয়াজ মরিচ দিয়ে বানানো একধরনের খাবার) খেতে চাইছে। সাথে ধনেপাতা ভর্তা দিয়ে সে চাপটি খাবেই। খুব জিদ ধরেছে। যাই হোক তাকে চাপটি বানিয়ে দেওয়া হলো। এক কামড় মুখে দিয়ে আর খেলো না। আরেকজনকে দেখেছি, সে রসগোল্লা খাবে। রসে ডোবানো গরম রসগোল্লা। তাড়াহুড়ো করে রসগোল্লা আনা হলো। এক কামড় দিয়ে সে আর খেলো না। ইদানিং আমার হুটহাট করে অনেক খাবার খেতে ইচ্ছা করে। সেদিন ইচ্ছা করলো- ইলিশ মাছের ভর্তা খেতে। গতকাল ইচ্ছা করলো- গরম ঝরঝরা ভাত দিয়ে দেশী কই মাছ খেতে- মটরশুটি, আলু আর টোমোটে দিয়ে ঝোল করে। আজ ইচ্ছা করলো হাঁসের মাংস দিয়ে চালের আটার রুটি খেতে। মনে হয় আমি মরে যাব, এই জন্যই নানান কিছু হুটহাট করে খেতে ইচ্ছা করছে অথবা হয়তো পকেটে টাকা নেই বলেই নানান কিছু খেতে ইচ্ছা করে।

৩। ইদানিং প্রতিদিন রাত্রে মৃত মানুষ স্বপ্নে দেখছি। স্বপ্ন দেখে ঘুম ভেঙ্গে যায়। তারপর প্রচন্ড ভয়-ভয় লাগে। সুরভি আমার পাশে গভীর ঘুমে থাকে। তাকে আমি কিছুই বুঝতে দেই না। এ মাসের সতের তারিখ স্বপ্ন দেখলাম- আমার এক মামাকে। তিনি মারা গেছেন প্রায় দশ বছর আগে। মামা বিআরটিসি'র বাস চালাতেন। মাসে এক-দুই দিন আমাদের বাসায় আসতেন। ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেল ছেড়ে ঘন্টার পর ঘন্টা বসে থাকতেন। উনি আমাদের বাসায় চা ছাড়া কখনও অন্য কিছু খাননি। আমাকে দেখলেই বলতেন- কি খবর মামু? সৌদি চলো হজ্ব করে আসি। স্বপ্নেও দেখলাম- মামা বলছেন, ''কি খবর মামু? সৌদি চলো হজ্ব করে আসি।'' ছোটবেলা এক শিক্ষক আমাকে বাসায় এসে পড়াতেন। তার নাম ছিল ইউনূস। ইউনূস স্যার কমপক্ষে বিশ বছর আগে মারা গিয়েছেন। তাকে স্বপ্ন দেখলাম! তার চেহারা আমার একটুও মনে নেই। অথচ স্বপ্নে দেখেই তাকে চিনতে পারলাম। দেখলাম তিনি একটা পাহাড়ের উপর বসে আছেন। আমাকে বললেন, আয় পড়তে বস। আমি স্যারের কাছে বসলাম। তিনি বললেন, (a + b)² = a² + 2ab + b² মনে আছে তো?

৪। সেদিন বড় অদ্ভুত একটা ব্যাপার ঘটেছে। অবশ্য ঢাকা শহরে মাঝে মাঝে প্রায়ই অদ্ভুত ব্যাপার ঘটে। সকালে বাসা থেকে বের হয়েছি। কিছু দূর গিয়ে দেখি- কবরস্থানে কবর দেওয়ার জন্য লাশ নিয়ে যাচ্ছে। মরার খাটে একজন মৃত মানুষ নিয়ে যাচ্ছে। মৃত মানুষটি সাদা কাপড়ে মোড়ানো। আমার খুব ইচ্ছা করলো- কাপফনের কাপড় সরিয়ে মুখটি দেখি।
আমি বাসে উঠে গেলাম। ভাটারা নামলাম। গলির ভিতরে যেতেই দেখি, একজন মারা গেছেন। তাকে খাটে শুইয়ে রাখা হয়েছে। কিছুক্ষনের মধ্যে জানাজার জন্য তাকে মসজিদে নেওয়া হবে। শেষ বারের মতো আত্মীয় স্বজনরা তাকে দেখে নিচ্ছেন। পাড়া প্রতিবেশীরা দেখে নিচ্ছেন। আমিও এক পলক দেখলাম। মনে হলো মৃত মানুষটি আমাকে দেখে হাসলেন। আমার সারা শরীর শিউরে উঠলো। আমি দৌড়ে সেখান থেকে পালিয়ে গেলাম। সন্ধ্যার সময় ধানমন্ডি সাত মসজিদে রোডে দেখলাম- মাগরিবের নামাজ শেষে এক মৃত ব্যাক্তির জানাজা হচ্ছে। কি মনে করে আমিও জানাজায় দাঁড়িয়ে গেলাম। আমার মনে হলো- আমি মরে গেছি। আমিই এখন আমার জানাজায় দাড়িয়েছি!

৫। এই কোরবানীর ঈদের দিন সৌদি আরবে আমার বন্ধু মারা গেল স্ট্রোক করে। তার লাশ দেশে আনতে পুরো দুই মাস সময় লেগেছে। আমি তার লাশ দেখতে যাইনি। মিলাদে যাইনি। অথচ আমার খুব কাছের বন্ধু। সেদিন রাত তিনটায় আমার মোবাইল বেজে উঠলো। আমার ঘুম ভেঙ্গে গেল। মোবাইলের রিংটোন শুনেই মনে হচ্ছে- আমার বন্ধু সৌদি থেকে ফোন করেছে। হঠাত মনে পড়লো আরে--- আমার বন্ধু তো মারা গেছে। সুরভি ফোনের শব্দে ঘুম থেকে উঠলো। বলল, ফোন ধরছো না কেন? এত রাতে যখন ফোন বেজেছে নিশ্চয়'ই কোনো দরকারী ফোন। পরপর তিন বার ফোন বাজলো। আমি ফোন ধরলাম না। কোনো কারন ছাড়াই আমার খুব ভয় করতে লাগলো। ইদানিং প্রায়'ই ঘুম ভেঙ্গে যায়। তারপর অদ্ভুত সব শব্দ শুনি। মনে হয় দরজার কাছে কে যেন দাঁড়িয়ে আছে। আবার মনে হয় জানালার পাশে কেউ দাঁড়িয়ে আছে। আমার জন্য কেউ অপেক্ষা করছে। আমাকে নিতে এসেছে।

মন্তব্য ৫৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২৯

চাঁদগাজী বলেছেন:


আপনি ভুত ইত্যাদি নিয়ে মুভি ও হরর মুভি কম দেখবেন, সমস্যা কমে আসবে।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৮

রাজীব নুর বলেছেন: ইদানিং খুব বেশি মুভি দেখছি। প্রতিদিন তিনটা চারটা করে। শুধু ভূরের মুভি না। সব রকম মুভি'ই দেখছি।

২| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাজীব ভাই, পোস্ট'টা কেনো প্রিয়তে রাখলাম বা লাইক দিলাম জানিনা। :-&
ইদানীং আপনি মৃত্যু নিয়ে আপনি সম্ভবত একটু বেশি ভাবছেন, তাই মৃত আত্মীয় স্বজন বা মৃত্যু রিলেটেড স্বপ্ন দেখছেন। এসব নিয়ে বেশি ভাইবেন না।

শুভ কামনা

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৯

রাজীব নুর বলেছেন: আসলে আমি এসব নিয়ে ভাবতে চাই না। কিন্তু কিভাবে যেন এইসব ভাবনা চলে আসে।

৩| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৭

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: চাঁদগাজী ভাইয়ের সাথে আমিও একমত হরর মুভি কম দেখবেন।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫০

রাজীব নুর বলেছেন: সত্যি কথা বলতে কি গত একমাসে দশটা হরর মুভি দেখেছি। কিন্তু ভয় পাইনি। বরং বিরক্ত লেগেছে।

৪| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৭

জুন বলেছেন: রাজীব নুর আপনার প্রোফাইলে লেখা কোন কুসংস্কারে আপনি বিশ্বাস করেন না , অথচ এই পুরো পোষ্টেই আপনি তাতেই বিশ্বাস করছেন বলে আমার কাছে মনে হলো ।
তিন বছর আগে আমার অত্যন্ত প্রিয় খালা মারা গেলেন । তাকে আমি টানা এক মাস স্বপ্নে দেখেছি । মৃতরা তাদের ভালোবাসার লোকদের কাছেই ঘুরে ফিরে আসে । তাদের নিয়ে যেতে নয়। আপনি চাইলেও তাদের সাথে যেতে পারবেন না । এটা আমার বহু পরীক্ষিত ।
অতএব একজন ব্লগারের মৃত্যু কোনভাবেই আসন্ন নয় :)

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৪

রাজীব নুর বলেছেন: জুন আমি আসলেই কোনো কুসংস্কারে বিশ্বাস করি না। সত্যি বলছি। প্লীজ বিশ্বাস করুন।
শেক্সপিয়ার কি বলেছেন- মনে আছে আপনার?

তবে আমি হুট করে মরে যাবো। এরকম আমি খুব ফিল করছি। খুব।
নিজের আবেগ, নিজের অনুভূতিকে তো অস্বীকার করতে পারি না।

৫| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৯

শায়মা বলেছেন: নো ভয় ভাইয়া!!


আমি ভয় করবো না ভয় করবো না
দু বেলা মরার আগে মরবো না ভাই মরবো না!!!!

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৫

রাজীব নুর বলেছেন: বোন শায়মা আমি মরতে চাই না।
আমি আরও কমপক্ষে ৪০ বছর বাঁচতে চাই। আমার অনেক কাম কাজ বাকি আছে।

৬| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫১

ঢাকার লোক বলেছেন: মৃত্যুর দিন ক্ষন আপনি এগিয়েও আনতে পারবেন না, পিছাতেও পারবেন না, কাজেই এসব চিন্তা বাদ দিয়ে একটা কাজ জোগাড়ের চেষ্টা করেন, কাজে ব্যাস্ত থাকেন, ভালো থাকবেন ইনশাল্লাহ !

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৮

রাজীব নুর বলেছেন: আমি তো সারাদিন অনেক ব্যস্ত থাকি।
রোজ বাসা থেকে অফিস টাইমে বের হই। সন্ধ্যায় বাসায় ফিরি।
পড়ি, লিখি, ভাবি। মাঝে মাঝে এত ব্যস্ত থাকি যে নখ কাটারও সময় পাই না।

৭| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২০

চোখেরে কাঁটা বলেছেন: এসব চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন। লাইফটা এনজয় করুন বশ।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: এঞ্জয় করবো কিভাবে? আমি তো আর আমস্টারডাম যেতে পারবো না। আমি দৌড় রমনা পার্ক পর্যন্ত।

৮| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৫

আরোগ্য বলেছেন: রাজীব ভাই আপনি পরিবারকে সময় দিন, ঘুরতে যান,মেয়ের সাথে খেলাধুলা করেন, মন ভালো থাকবে।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো কথা বলেছেন।
মেয়েটা আমার কলিজার টুকরা।
সারা দুনিয়া একদিকে আর মেয়েটা এক দিকে।

৯| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৫০

জাহিদ অনিক বলেছেন: প্রতিদিন তিনটা চারটা করে মুভি -- চার দু'গণে আট ঘন্টা কমপক্ষে !
মাথা তো হ্যাং হয়ে যাওয়ার কথা--
একটা মুভি রেকমেন্ড করেন, দেখব।

নো মোর মৃত্যু চিন্তা, মৃত্যু শব্দটা কবিতার শোভা বাড়ায়, বাস্তবে জীবনে বড্ড কঠিন

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: আপনি 'সাউন্ড অব মিউজিক' টা দেখুন।
অথবা 'সিটি লাইট' দেখুন। চার্লি চ্যাপলিনের মুভি।

১০| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: সবার কম্যান্ট সহ পড়লাম। আসলেই। এতো মুভি দেখলে চিন্তা তো ভর করবেই। আসলে।মুভি জিনিসটা হল চরম শিক্ষা। একসাথে দেখা, শ্রবণ করা, মুখস্ত করা।যা ব্রেইনে খুব ইফেক্ট করে।আমিও দেখেছি। আমার ক্ষেত্রেও এমন হয়। এক মুভি বারবার দেখলেও এমন লাগে। আসলে আমরা খুব নাজুক প্রাণী। আমাদের ব্রেইন খুব জলদি ওয়াশ হয়ে যেতে বাধ্য।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: ঠিক আছে মুভি দেখা বন্ধ।
বই পড়া শুরু করলাম।

১১| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: দেখুন। দেখতে মানা নাই। তবে এই ভুত, প্রেত, পুণঃজন্ম, এইসব কাহিনী কম দেইখেন। এই সব একবার মাথায় ঢুকে গেলে, তখন আপনি দেখবেন আপনি ভুতে বিশ্বাস করেন না। তবু অন্ধকারে ভয় পাচ্ছেন। আসলে আমাদের ব্রেইন আসলেই খুব নাজুক।ছোট শিশুর মতোই। তাই একে যত্ন না নিলে। যা দেখবে যা পড়বে সব মুখস্ত করে রাখবে আর আপনাকে জালাতন করবে।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মামুন ভাই।
কাল সারাদিন প্রকিতির মাঝে কাটাবো। নো সিনেমা।

১২| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমরা অনেক ভুল জিনিস ডিলেট করতে পারিনা।ব্রেইন মুখস্ত করে রাখে। যেমন দুঃখ কষ্ট, ভুল বিভ্রাট, কুসংস্কার। আর এমন ও হয় আমাদের ব্রেইন এই জিনিস গুলোকে আমাদের জীবনের অংশ করে ফেলে। আর আমরা বিপদে পড়ি। তাই আমি মনে করি ব্রেইনের যত্ন নেওয়া খুব জরুরী । যদি দেখেন আপনি কারন ছাড়াই ভয় পান। বা জীবন ভালো করে চলছেনা। অবশ্যই সাইকোলজিক্যাল ট্রিটমেন্ট করা দরকার। এটা সবার জন্য বলা। আমার জন্য আপনার জন্য সবার জন্য। আমরা সাধারণত এসব বুঝিনা। খেয়াল করিনা। অথচ এই গুলো আমাদের অনেক ক্ষতি করে।।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: বুদ্ধিমান ছেলে আপনি। গুড।
আপনার কথা মেনে চলবো।

১৩| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২২

মাহমুদুর রহমান বলেছেন: আপনি হ্যালুসিনেশনে ভুগছেন।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: হা হা হা---------
না না মোটেও না। নো নেভার।

১৪| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৪১

জাহিদ অনিক বলেছেন:

দুটোই দেখেছি B:-)

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: A beautiful mind
Children of Heaven
Into the wild

এই তিনটা কি দেখেছেন। খুব মন দিয়ে দেখুন। চমৎকার মুভি।

১৫| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৫

এস এম মামুন অর রশীদ বলেছেন: রাজীব নুর লোকটিকে ব্লগারগণ কত ভালোবাসেন, তা মন্তব্যে স্পষ্ট। অথচ ভদ্রলোক মানুষের আবেগ নিয়ে মিথ্যে খেলা করেন, প্রায়ই বানোয়াট জিনিস সত্য বলে চালিয়ে দেন। প্রমাণ, প্রায়ই একই পোস্ট একটু অদলবদল করে ভদ্রলোক সেটিকে নতুন পোস্ট হিসেবে দেখান।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩২

রাজীব নুর বলেছেন: আপনার ধারনাটি ভুল।
একই লেখা না। বলতে পারেন একই মানুষের লেখা। তাই বেশ মিল থাকে। মানে এক লেখার সাথে অন্য লেখার মিল পাওয়া যেতে পারে।
না, কোনো লেখাই পুরোপুরি মিথ্যা না।
আপনি কি মনে করেন ব্লগাররা বোকা? প্রতিটা ব্লগার যথেষ্ট বুদ্ধিমান।

১৬| ২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অলস মস্তিস্ক শয়তানের কারখানা। আশা করি সব ঠিক হয়ে যাবে...

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৩

রাজীব নুর বলেছেন: হা হা হা---
না আমি অলস না।
খুব ব্যস্ত মানুষ।

১৭| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১০

নীলপরি বলেছেন: আপনি কুসংস্কার মানেন না ।এটা ঠিক । তবে মনে হচ্ছে আপনি খুব অস্থিরতার মধ্যে বা প্রতিকূলতার মধ্যে দিন কাটাচ্ছেন । যার থেকে আপনি রিলিফ চাইছেন । সমস্যার সমাধান চাইছেন ।আর বাস্তবে আমরা যখন সমাধান পাই না ,তখন ইমাজিনারি মুক্তি চাই । এই ভাবনাগুলো তারই ফসল । তাই চিন্তার কিছু নেই । এটা ধীরে ধীরে কেটে যাবে অন্যকাজের মধ্যে দিয়ে ।


শুভকামনা রইলো

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: পরী। নীল পরী আপনাকে অনেক ধন্যবাদ।
একদম ডাক্তারদের মতোন বললেন।

১৮| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:২৮

ভ্রমরের ডানা বলেছেন:


আমি ভূতে বিশ্বাসী নই!

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: আমিও না।
একদম না।

১৯| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১:১১

বাকপ্রবাস বলেছেন: মরিয়া বাঁচিলাম
বাঁচিয়া মরিলাম

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: তার মানে কি?
আমাকে মরে যেতে বলছেন?

২০| ২৬ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১১

সিগন্যাস বলেছেন: কোন দীঘি খুজে বের করে সেখানে গভীর রাত্রে গিয়ে গোসল করে আসুন। ভয় কমে আসবে। ১২০% গ্যারান্টি

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: সাঁতার জানি না। এক পুকুর বা দীঘিতে গোসল করে অভ্যাস নাই।

২১| ২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২২

হাবিব বলেছেন:
আল্লাহ আপনার মঙ্গল করুন। প্রতিপালকে ভরসা রাখুন।

২৬ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: মহান ঈশ্বরের প্রতি আমার সীমাহীন বিশ্বাস।
আর এই বিশ্বাস আমাকে বাচিয়ে রেখেছে।

২২| ২৬ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৪

নজসু বলেছেন: এক সময় ঠিক হয়ে যাবে।
মাঝে মাঝে আমরা উল্টা পাল্টা জিনিস নিয়ে বেশি ভাবনা চিন্তা করি।
দোয়া করি অনেক অনেক বছর আপনার আয়ু হোক।

২৬ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ একদম আপন ভাইয়ের মতো মন্তব্য করেছেন।

২৩| ২৬ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৩

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রচন্ড মানসিক চাপে আছেন মনে হয়। দুঃসময় কেটে যাবে আশা করি। আমি নিজেও অবশ্য খুব কষ্টে আছি। মাঝেমাঝে উদ্ভট স্বপ্ন দেখি।

২৬ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

রাজীব নুর বলেছেন: জ্বী, মানসিক চাপে আছি।
দোয়া করি আনন্দময় স্বপ্ন দেখুন।

২৪| ২৬ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

নতুন নকিব বলেছেন:



পাঁচ ওয়াক্ত নামাজ জামাআতের সাথে আদায় করার চেষ্টা করার সাথে সাথে বেশি বেশি

১। 'হাসবুনাল্লাহু ওয়া নি'মাল ওয়াকিল, নি'মাল মাওলা ওয়া নি'মান নাছির', অর্থ- 'আল্লাহই উত্তম অভিভাবক, উত্তম রক্ষাকারী ও সহায়তাকারী। আর আমাদের হেফাজত করার জন্য তিনিই যথেষ্ট।'
২। 'ইয়া হাইয়্যূ ইয়া কাইয়্যূমু বিরাহমাতিকা নাস্তাগিস', অর্থ-
৩। 'লা- হাওলা ওয়ালা- কুওয়াতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম'

দুআগুলো নিয়মিত পাঠ করে দেখতে পারেন। আশা করা যায় আপনার দুশ্চিন্তা, টেনশন কেটে যাবে।

এই পোস্টে কমেন্ট করার জন্য লগ ইন করলাম। আপনার মঙ্গল কামনা করছি।

সময় করে এই পোস্টটি দেখে নিতে পারেন-

দু:খ কষ্ট থেকে বাঁচার উপায়

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:০১

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর মন্তব্য করেছেন।
এরকম চলার তৌফীক দান করুক আল্লাহ আমাকে।

২৫| ২৬ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
প্রচুর কাজ করুন।
প্রচুর স্বপ্ন দেখুন।
জীবন একটাই।
কাজ অনেক ।
স্বপ্ন অনেক।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:০১

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন-

কাজ অনেক।
স্বপ্ন অনেক।

২৬| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৪

ফারিহা হোসেন প্রভা বলেছেন: মস্তিষ্ককে সতেজ রাখুন বিনোদনে। ;) ব্লগে বেশি বেশি লিখবেন স্যার। আশা করি ওল ওকে।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:০২

রাজীব নুর বলেছেন: ঠিক আছে বোন প্রভা।

২৭| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ঠিক ধরেছেন । আমি কোন কুসংস্কার মানিনা। সেটা ধর্মীয় হোক, সামাজিক হোক, জাতিগত হোক। আমাদের দেশে অনেক লোক ধর্মের ভুল দোহায় দেয় আমি মানিনা। অনেকে জাতিগত বিভাদে ভোগে আমি ভোগিনা। আমি মানি মানুষকে সত্য জানা দরকার ।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:০৩

রাজীব নুর বলেছেন: আপনি একজন আধুনিক মানুষ।

২৮| ২৭ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৫৩

সুলতানা শিরীন সাজি বলেছেন: আমাদের খুব প্রিয় এক বন্ধু চলে গেলো ঠিক সাতদিন আগে।
তাকে দেখতে গিয়েছিলাম আমরা।গাড়িতে চার ঘন্টার পথ। আমরা কত গল্প করলাম,সব বেঁচে থাকার গল্প।
আমাদের স্মৃতি। আমাদের আনন্দ। যদিও আমরা সবাই একথা জেনেই তাকে দেখতে যাচ্ছিলাম,তিনি চলে যাচ্ছেন।
ডাক্তাররা বলে দিয়েছেন আর মাত্র কয়েকঘন্টা।
বহুদিন পরবাসী জীবন। কাছের প্রিয়জনদের চলে যাবার খবর পেয়েছি ফোন এ । এত অকস্মাৎ ,যে দেশে যাবার সুযোগ ও পাইনি। আর তাই সেই মৃত্যুগুলো এখনো মেনে নিতে কষ্ট হয়। মনে হয় তারা আছেন।

বন্ধুর পায়ের কাছে যেয়ে যখন দাঁড়ালাম, জীবন ,মৃত্যুর ঘোর এ থেকেও ঠিকই চিনলেন,নাম বললেন আমাদের।
কিযে সেই আনন্দ। চিনেছেন বলে। না চিললে মন খারাপ হতো ? কি জানি!
এভাবে মৃত্যুর জন্য অপেক্ষা।
শ্বাস কষ্ট।পাশে বসে প্রার্থনা করছিলাম আর বলছিলাম, যা সহজ তাই করে দাও প্রভু।

মৃত্যুকে দেখলে ,ভাবলে যে চলে যেতে হবে তা নয় রাজীব।
কিছু মানুষ আছ না ,যারা খুব নেগেটিভ,জীবন সম্পর্কে উদাসীন। কথায় কথায় দুঃখবোধে ডুবে যায় ,আমি তাদের সাথে দেখা হলে বা কথার সুযোগ হলে বলি,হাসপাতালে যেতে। দীর্ঘদিন রোগে ভুগছেন এমন মানুষ কি করে যে বাঁচতে চায়, তা দেখতে।
মৃত্যু আছে বলেই জীবন এত সুন্দর।এই যে আমরা সহজ করে নিঃশ্বাস নিতে পারছি ,এর চেয়ে সুন্দর,সুখী অনুভব আর কিছুতেই হয়না।
আজ সকালে জানালার পর্দা সরিয়ে দেখি,সামনের গাছের সব পাতা ঝরে গেছে। মনটা কেমন করে উঠলো। মৃত্যু যে কত রকম হয়। আর বেরিয়ে পড়লাম হাঁটতে।

আপনার লেখা সবগুলো ঘটনা পড়ে আমার শুধু মনে হলো,আমাদের সবারই বেঁচে থাকাটাকে আরো উদযাপন করা দরকার।
আর প্রতিদিন অন্ততঃ একটা মানুষের জন্য যদি ভালো কিছু করা যায়! একটু হাসি। একটু আনন্দ। একটা জীবন। সবাই বাঁচি যেমন খুশি।

ভালো থাকবেন এই প্রার্থনা রইলো ।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:০৪

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর মন্তব্য করেছেন।
আপনার বন্ধুর আত্মার মাগফেরাত কামনা করছি।

২৯| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৯

মুক্তা নীল বলেছেন: আল্লাহ যাদেরকে বেশী ভালোবাসেন, তাদেরকে পরিক্ষার ফেলেন। ভাই, আপনার ৮নং উত্তরে যে কথা বলেছেন ঠিক সেই কথাই আমি বলি। সারা দুনিয়া একদিকে আর সন্তান এক দিকে

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:২৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.