নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ১৭৩

১২ ই আগস্ট, ২০২০ রাত ১১:৩৪



আসসালামু আলাইকুম।
সবাই কেমন আছেন? কি খবর? এই করোণার মধ্যে দেশ বিদেশে আপনাদের দিনকাল কেমন কাটছে? আমি আছি কোনো রকম। তবে বেঁচে আছি। এই জন্যই আমার সীমাহীন আনন্দ। যাই হোক, কেউ আমাকে একটু কষ্ট করে বোঝাবেন, জীবনের উদ্দেশ্য কি? কেন আমি দুনিয়াতে এলাম? তাতে আমার কি লাভ হলো? সমাজের কি লাভ হলো? সত্যি বলছি, এই ব্যাপারে বিশেষ অজ্ঞ আমি। বিশেষ সন্দিহান। আদিম সমাজে মানুষ সারাদিন মাইলের পর মাইল চষে বেড়িয়েছে খাবারের সন্ধানে, সারা জীবনই থেকেছে আধপেটা খেয়ে। অধিকাংশ সময়ই কেটেছে তাদের হিংস্র প্রাণীদের মোকাবেলায়। জীবনের উদ্দেশ্য খোঁজার মত অবসর ও মস্তিষ্কের বিকাশ তাদের ছিল না।

বিবর্তনীয় দৃষ্টিতে যদি দেখি তবে আমাদের জীবনের আসলে উদ্দেশ্য একটিই, তা হচ্ছে নিজের জিনকে রক্ষা করা এবং এর বংশবৃদ্ধি নিশ্চিত করা। ধর্ম বলে মানুষকে বিভিন্ন কাজ দিয়ে পৃথিবীতে পাঠানো হয়েছে! কারো জীবনের উদ্দেশ্য রাজা হয়ে রাজ্য শাসন করা। কারো জীবনের উদ্দেশ্য সারাজীবন মাছ মেরে অন্যদের খাওয়ানো। কারো জীবনের উদ্দেশ্য স্বামীর সেবা করা ইত্যাদি। এই আধুনিক যুগে এসে আমি ধর্মের দোহাই গুলো বিশ্বাস করতে চাই না।

জীবনের কোন অর্থ বা যৌক্তিকতা নাই।
তাই বলে জীবন উপভোগ না করারও কোন কারণ নাই। যারা জীবনের অর্থ পেয়েছে বলে দাবী করে তারা হয় মিথ্যে বলছে অথবা কোন মিথ্যা ভূয়া বিষয়ে বিশ্বাস করছে। দুটো ক্ষেত্রেই তারা মানব জীবনের কঠিন বাস্তবতার মুখোমুখি হতে বিফল হয়। আপনি রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন, হঠাত দেখতে পেলেন একটা কুকুর গভীর নিদ্রায় মগ্ন, তার পেটটা স্বাস প্রশ্বাস নেওয়ার জন্য উঠছে আর নামছে। এই দৃশ্যটি আপনি গভীর মনোযোগের সাথে দেখ্তে দেখতে যদি প্রশ্ন করেন এই কুকুরটার পৃথিবীতে আসার কি উদ্দেশ্য আছে? এর উত্তর আপনি কি দেবেন আমি জানিনা, কিন্তু আমি বলব ওই সময়ের জন্য কুকুরটির উদ্দেশ্য ঘুমানো এবং সেটাই তার ওই সময়ের পরম উদ্দেশ্য। ঘুম ভাঙ্গলে সে আরেকটি কাজে নিয়জিত হবে এবং সেটাই হবে তার ওই সময়ের পরম উদ্দেশ্য।

মরে গিয়েও কি জীবিত থাকা যায়? নিউটন আর আইনস্টাইন মরে গিয়েও তাদের চিন্তার মাধ্যমে জীবন্ত থাকেন আমাদের কাছে মানে, জীবিতদের কাছে। বস্তুত এই যে নিউটন আর আইনস্টাইনকে নিয়ে আমরা এত মাতামাতি করছি, রবীন্দ্রনাথের জন্ম আর মৃত্যুবার্ষিকী পালন করছি সাড়ম্বরে, তাকে শ্রদ্ধা জানানোর কথা বলছি, এতে ঐ মহামানবদের আসলেই কিছু এসে যায় না, কারণ তারা এই সন্মান দেখতেও পাচ্ছেন না, ভোগ করতেও পারছেন না!
তাই আইনস্টাইনের বা রবীন্দ্রনাথের বেঁচে থাকা বলতে তাদের নিজেদের বেঁচে থাকা বোঝায় বলে মনে হয় না, বরং জীবিত মানুষের নিকট তাদের চিন্তার বেঁচে থাকা বোঝায় সম্ভবত! এখন একটা মানুষ বেঁচে আছেন কিনা, আমরা কিভাবে বুঝব? সে যদি চিন্তা করতে পারে, কথা বলতে পারে, তাহলে তাকে জীবিত বলা যায়! আইনস্টাইন বা রবীন্দ্রনাথ কি প্রত্যহ আমাদের সাথে কথা বলছেন না, বা তাদের চিন্তাগুলো কি আমাদের ভাবনার সাথে মিথস্ক্রিয়া করছে না? এইজন্যই তারা জীবিত, এইজন্যই তারা সচল!

আসলে জীবনের কোন উদ্দেশ্য নেই। কারণ, এই জীবনটা আমরা চেয়ে নেইনি। কিংবা এ জীবনের সৃষ্টিতে আমাদের কোন হাত নেই। এটি প্রকৃতি/ঈশ্বর দ্বারা সৃষ্ট। মানুষের কাজ হলো যার যার পরিবেশের সাথে খাপ খাইয়ে জীবনকে পরিচালিত করা, জীবিকার সন্ধান করা, সমাজ ও পরিবার নিয়ে বসবাস করা, মহাবিশ্বকে বুঝার ব্যর্থ চেষ্টা করা। সংসারের মিথ্যা মোহে আটকে থেকে মৃত্যু পর্যন্ত অপেক্ষা করা।

জীবন নিজেই প্রকৃতির চক্রের অংশ। মানুষের প্রচেষ্টা জীবনকে সুন্দর ও অর্থবহ করা।

মন্তব্য ৩৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০২০ রাত ১১:৪১

ওমেরা বলেছেন: আপনি আসলেই একটা আতেল।

১২ ই আগস্ট, ২০২০ রাত ১১:৪৪

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

২| ১৩ ই আগস্ট, ২০২০ রাত ১২:০৭

চাঁদগাজী বলেছেন:


মানুষ জন্ম অন্য মানুষের ভালোবাসা

৩| ১৩ ই আগস্ট, ২০২০ রাত ১২:২১

রাজীব নুর বলেছেন: মন্তব্যটা বুঝি নি।

৪| ১৩ ই আগস্ট, ২০২০ রাত ১২:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: জটিল কিছু প্রশ্ন করেছেন,উত্তর দেয়ার চেষ্টা করেছেন।জীবনের কোনই অর্থ নেই এটা ঠিক না।বিভিন্ন জনের কাছে বিভিন্ন রকম।
আপনিও অর্থ খুঁজে পেয়েছে,উপভোগ করাই জীবন।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ১:০৬

রাজীব নুর বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ১৩ ই আগস্ট, ২০২০ রাত ১:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি এক কাজ করেন
মধ্য রাতে কাউকে না বলে
সাথে কিছু না নিয়ে (টাকা পয়সা)
ঘর থেকে বের হয়ে পড়ুন। তার পর
জীবনের মানে খুঁজুন!! নিয়ন আলোর
নীচে বসে জীবনের মানে বোঝা যাবেনা।
দুই চারদিন মশার কামড় আর বিষ্টিতে ভিজলে
জীবনের মানে বুঝবেন। ওমেরা বলছেনঃ আতেঁল!!

১৩ ই আগস্ট, ২০২০ রাত ১:৪১

রাজীব নুর বলেছেন: মুরুব্বী আপনি কি জীবনের মানে বুঝেন?

৬| ১৩ ই আগস্ট, ২০২০ রাত ২:০২

নেওয়াজ আলি বলেছেন: ছবিটি সুন্দর । নদী নাকি

১৩ ই আগস্ট, ২০২০ রাত ২:২৮

রাজীব নুর বলেছেন: জ্বী বারাশিয়া নদী।

৭| ১৩ ই আগস্ট, ২০২০ ভোর ৪:২০

চাঁদগাজী বলেছেন:


মানুষের ভালোবাসাই নতুন মানুষের জন্ম দেয়।

১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন।

৮| ১৩ ই আগস্ট, ২০২০ ভোর ৬:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জীবন খুবই সুন্দর।

১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: দরিদ্র মানুষের জীবন কি সুন্দর হতে পারে?

৯| ১৩ ই আগস্ট, ২০২০ ভোর ৬:৪২

মাকার মাহিতা বলেছেন: মানুষের জীবনের সার্থকতা বা পৃথিবীতে মানুষের জীবনের গুরুত্ব এই দু্ইটি বিষয় নিয়ে আপনার মাঝে স্বল্প হতাশার লক্ষণ পেলাম। আপনার পোস্ট পড়ে আপনার বিষয় বস্তুতে ধর্মকে আনতে হলো। আমার বাস্তব জীবনের একটা উদাহরণ দেই, ২০০৬ কিংবা ২০০৭ সাল হবে। সেসময় আমি নোকিয়া ৬৩০০ মডেলের একটি সেট ব্যবহার করি। সেটাতে সম্ভবত ১ জিবির একটি ম্যমরি কার্ড ছিল। তার অধিকাংশই আমার তোলা অনেক ছবি দ্বারা পরিপূর্ণ ছিলো। সেগুলো কাট করে আমার বাসায় ব্যবহৃত একটি কম্পিউটারের হার্ডডিক্সে সংরক্ষণ করেছিলাম। কিন্তু একদিন আমার ছোটভাই পুরো হার্ডডিক্সটা ফ্লাস দেয় এবং আমার সকল ডেটা মুছে যায়।

অন্যদিকে, ২০০১ সনে আমি প্রথমবারের মতো কক্সবাজার ঘুরতে যাই। ধার করে একটা ক্যানন ফ্লিম ওয়ালা ক্যমরা নিয়ে গিয়েছিলাম। বন্ধুরা মিলে সেখানকার অনেক ছবি তুলি। ঢাকায় এসে সেই নেগেটিভটা কোনক্রমে হাতছাড়া হয়ে যায়। কক্সবাজারের স্মৃতিগুলো যে সংরক্ষণ করবো তা আর হলো না।

এই দুটি ঘটনা বলার পেছনে একটা কারন আছে। সেট হলো এই পৃথিবীতে কোন কিছুই স্থায়ী না। আপনি যতই চেষ্টা করুন না কেন একটি স্মৃতি বা কোন জিনিষ আপনি চিরস্থায়ী করে রাখতে পারবেন না। স্থায়ী থেকে যাবে শুধু কথা কাজ ও চিন্তা ভাবনা গুলো।

মানুষের জীবনও ঠিক তেমনি। মানুষ জন্মাচ্ছে এবং মরছে। আমাদের সামনেই। কিন্তু জন্মের আগে মায়ের পেটে কি হয়েছে এবং জন্মের পর কি হবে তা আমাদের অজানা। এই অজানাকে জানতে আপনি নিজে নিজে যতই চেষ্টা করুন না কেন অথবা বিজ্ঞান ঘাটুন না কেন তার কোন সঠিক উত্তর পাবেন না। সেই উত্তর জানতে আপনাকে অবশ্যই ধর্মের দিকে ঝুকতে হবে। নচেৎ তীর হারা নৌকার মতো আপনাকে নদীতে ভাসতেই হবে কিন্ত কোন কুল কিনারা পাবেন না।

মানুষ সৃষ্টির কি উদ্দেশ্য? কেন মানুষকে পৃথিবীতে পাঠানো হয়েছে? কি তার কাজ? এই বিশ্বভ্রামান্ডের কোন সৃষ্টিকর্তা আছেন কি না? কবে এই সৃষ্টিজগৎ ধ্বংস হবে? মানুষের মৃত্যুর পর কি হবে? ইত্যাদি প্রশ্নের উত্তর তওরাত যবুর ইন্জিল এই তিন ধর্ম গ্রন্থে দেওয়া হয়েছিল ঠিক ঠাক কিন্তু কালের বিবর্তনে মানুষ নিজে হাতে তা বিকৃত করেছে তাই তাতে কোন সঠিক উত্তর না পাওয়ার সম্ভাবনাই বেশি। কিংবা পাবেন না। তাই, বর্তমানের ঐশি গ্রন্থ আল কুরআনের কোন সন্দেহ সংশয় নাই। অতএব মানুষর জীবনের উদ্দেশ্য ও লক্ষ্য কি? কেন মানুষকে সৃষ্টি করা হয়েছে? ইত্যাদি প্রশ্নের উত্তর সহ আরও হাজারো সমস্যার কথা কুরআনে বলা হয়েছে এবং রাসূলের হাদীসে তার ব্যাখা করা হয়েছে।

তবে হ্যা, বর্তমান পুজিবাদী ও সমাজতান্ত্রিক এই সমাজে আমার এই কথাগুলো হয়তো একে বারেই অযৌক্তিক মনে হতে পারে। হতে পারে অকেজু সব বাকওয়াজ। কিন্তু নিজে নিজে পাঁচ মিনিট সকল চিন্তা মুক্ত হয়ে গভীর ধ্যানে বসুন এবং একটিই চিন্তা করুন যে আসলে আমার কি কাজ এই পৃথিবীতে? শুধু কি জীবন জীবিকার প্রয়োজন মেটানো নাকি এর বাইরে আরও কোন কাজ আছে? তবেই মনে হয় আপনার বিবেক আপনাকে সঠিক উত্তর দিতে সামর্থ্য হবে!

অনেক বড় কমেন্টস করে ফেললাম, ভুলত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ ও শুভকামনা রইলো।

১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন।

১০| ১৩ ই আগস্ট, ২০২০ সকাল ৯:১২

অন্তরা রহমান বলেছেন: সত্যি বলতে, টিকে থাকার নিরন্তর চেষ্টা আর প্রতিনিয়ত লড়াই ছাড়া জীবনের কোন গ্রেটার মিনিং নেই। হয়তো মৃত্যুর আগে সেটা জানা যায়।

১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: দারুন বলেছেন।

১১| ১৩ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৩৭

আলমগীর সরকার লিটন বলেছেন: জীবন মানে খুজতে হয় না জীবনের মানে হলো নিঠুর ভাবে মৃত্যু মাঝেখানে যা হয় তা ক্ষণস্থায়ী--------

১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ দাদা।

১২| ১৩ ই আগস্ট, ২০২০ সকাল ১১:২১

ইসিয়াক বলেছেন: ওয়ালাইকুম আসসালাম

১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: কি খবর বন্ধু?

১৩| ১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৩

মোঃ খুরশীদ আলম বলেছেন: পোষ্টের শুরুতে সকলকে সালাম জানিয়ে শুরু করলেন। এতে বুঝা যায় আপনি ইসলাম ধর্মের অনুসারী। জীবনের মানে এখনো খুজে পাননি -এটা বড়ই ভাবনায় ফেলে দিল আমাকে। যা হোক, মহান আল্লাহ তার ঐশী গ্রন্থে বলেছেন, “ আমি মানুষ এবং জ্বীন জাতিকে সৃষ্টি করেছি শুধুমাত্র আমার এবাদতের জন্য।”
সুতরাং মহান আল্লাহর আনুগত্য বা এবাদত করাই হলো মুমিন মুসলমানের একমাত্র জীবনের অর্থ বা মানে।

১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: আমি ইনাদত করলে আল্লাহর কি লাভ হবে?

১৪| ১৩ ই আগস্ট, ২০২০ দুপুর ২:০৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: মানব জীবনের লক্ষ্য ও উদ্যেশ্য - কি হওয়া উচিত -

ধর্ম— ধর্মীয় বিধি নিষেধ মেনে চলা। এখানে ‘ধর্ম’ মানে ‘রিলিজিয়ন’ নয়। এর অর্থ, কিছু নৈতিক কর্তব্য পালন করা। যেমন, সমাজের প্রতি কর্তব্য, পরিবারের প্রতি কর্তব্য, মানবের প্রতি কর্তব্য। এই কর্তব্য পালনই ‘ধর্ম পালন’।

অর্থ — ‘অর্থ বলতে এখানে সম্পদকেই বোঝানো হয়েছে। ধর্ম বিত্ত বা সম্পদ আহরণকে কোনও খারাপ চেখে দেখেনা। বরং জীবন ধারণ ও জীবন যাপনের জন্য প্রয়োজনীয় বিত্ত বা সম্পদ কে গুরুত্ব দেওয়া হয়েছে সকল ধর্মেই । কিন্তু সেই আহরণের পন্থা যেন কখনওই অসৎ না হয়। ধর্ম ও অর্থের মধ্য সংঘাত বাধলে ধর্মকেই প্রাধান্য দিতে বলা হয়েছে।
কাম — ‘কাম’-এর স্বরূপ নির্ধারণ করা আজ খুবই কঠিন। তবু এ কথা বোঝা যায়, ‘কাম’ মানে কখনওই যৌনতা নয়। কাম বলতে এখানে পার্থিব জীবনের ‘সুখ’ কে বোঝানো হয়েছে। যৌনসুখও তার মধ্যে একটি। তবে ব্যাপক অর্থে কাম বলতে এখানে সাংস্কৃতিক কর্ম, ক্রীড়া, সৃজনশীল কাজ, সবকিছুকেই বোঝায়।

মানষিক প্রশান্তি বা মোক্ষ লাভ — ‘মোক্ষ’ শব্দের অর্থ ‘মুক্তি’। কামনা-বাসনা ও ভোগ-লালসার কারণে জীব কর্মবন্ধনে আবদ্ধ হয়।কর্ম-পদগুলের কারণেই জীবের বদ্ধাবস্থা লাভ হয়। এই বদ্ধাবস্থায় আত্মার স্বরূপ আবৃত থাকে। সুতরাং এই বদ্ধাবস্থা থেকে মুক্তি তথা পদগুলের বিযুক্তিই হচ্ছে মোক্ষ।চিত্ত শুদ্ধির দ্বারা ত্রিরত্ন অর্থাৎ সম্যক্ দর্শন, সম্যক্ জ্ঞান ও সম্যক্ চরিত্রের মাধ্যমে আত্মার মোক্ষপ্রাপ্তি বা মানষিক প্রশান্তি লাভ হয়। এরূপ অবস্থায় আত্মা তার স্বরূপে অধিষ্ঠিত হয় অর্থাৎ অনন্ত জ্ঞান, অনন্ত শক্তি, অনন্ত দর্শন ও অনন্ত আনন্দ লাভ করে এবং সঞ্চিত ও সঞ্চীয়মান কর্ম-পদগুল বন্ধন বিচ্ছিন্ন করে। এই ‘পদগুল’ বন্ধন বিচ্ছিন্ন করার সাধনাই হলো মোক্ষসাধনা এবং ‘পদগুল’ বন্ধন-মোচনই মুক্তি। মোক্ষ প্রাপ্ত আত্মা অনাবিল ও অনন্ত সুখের অধিকারী হয়। তাই‘মোক্ষ’-কেই জীবনের চূড়ান্ত লক্ষ্য বলে বর্ণনা করেছেন শাস্ত্র-প্রণেতারা।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ১০:৩০

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।

১৫| ১৩ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:০৪

ঢাবিয়ান বলেছেন: এইসব উচ্চমার্গীয় চিন্তা ভাবনা বাদ দিয়ে চারপাশের সহজ সুন্দর বাস্তব চরিত্রদের নিয়ে লিখুন। পড়তে সেটাই ভাল লাগে।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: ওকে।
ঠিক বলেছেন।

১৬| ১৩ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: সোলস এর এই গানের অংশ বিশেষে জীবনের মানে সম্পর্কে কিছু বলা আছে। শেষের লাইনটা দেখুন;

কলেজের করিডোরে দেখেছি
চোখদুটি ছিলো যার সুন্দর
মোনালিসা হাসি দিয়ে বেঁধেছে
সে যে এই বিরহের অন্তর

আলাপের প্রয়োজনে একদিন
শিরীষ গাছের নিচে দাড়িয়ে
নির্জনে একা পেয়ে বললাম
লজ্জার আবরন সরিয়ে
তুমি তো বোঝালে
জীবনের মানে কত সুন্দর

১৩ ই আগস্ট, ২০২০ রাত ১০:৩৩

রাজীব নুর বলেছেন: সুন্দর গান।

১৭| ১৩ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেখক বলেছেন: দরিদ্র মানুষের জীবন কি সুন্দর হতে পারে?

গরীব মানুষ যখন খাবার খায় তখন দূর থেকে তাদের খাওয়াটা ভালোভাবে দেখুন।
জীবন কি সুন্দর বুঝতে পারবেন।

১৩ ই আগস্ট, ২০২০ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: জ্বী ।
আপনি সব সময় ধরা ছোয়ার বাইরে থাকতে চান।

১৮| ১৬ ই আগস্ট, ২০২০ সকাল ১০:১০

মোঃ খুরশীদ আলম বলেছেন: লেখক বলেছেন: আমি ইনাদত করলে আল্লাহর কি লাভ হবে?

ইনাদত সেটা কি জিনিস ?

১৬ ই আগস্ট, ২০২০ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: ইবাদত হবে। টাইপ মিসটেক।

১৯| ১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৩৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: “শৈবাল দিঘীরে বলে উঁচু করি শির
লিখে রেখ এক ফোঁটা দিলাম শিশির। ”
-- আপনার মতো কোন কোন বান্দার ধ্যান ধারণা শৈবালের মতো।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১০:২৬

রাজীব নুর বলেছেন: না। ভুল কথা বললেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.