নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ভালো মানুষ

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০৮



একজন ভালোমানুষ অবশ্যই দয়ালু হবে।
সে সবসময় সত্যি কথা বলবে। যাকে বিনা দ্বিধায় যেন সবাই বিশ্বাস করতে পারে। আর ঘুরিয়ে পেঁচিয়ে নয় সোজাসুজি কথা বলবে। সৎ থাকবে। নিজের এবং অন্যের ক্ষতি হয় এমন কাজ ভালো মানুষেরা করে না। কাউকে কষ্ট দিবে না। প্রত্যেক মানুষের মধ্যে ভালো ও মন্দ স্বত্ত্বা বিদ্যমান। সেই অনুপাত প্রকট ও প্রচ্ছন্ন রূপে আছে। কারো মধ্যে খারাপ স্বত্ত্বা যে অনুপাতে প্রকোট সেই অনুপাতে খারাপ। অন্য দিকে ভালোর ভালো স্বত্ত্বা বেশি করে প্রকোট, তাই সে ভালো। ভালো মানুষদের কথা বার্তায় রুডনেস প্রকাশ পায় না। আর ভুল বশত কখনও প্রকাশ পেলেই তারা ক্ষমা চেয়ে নেন। তারা মানুষদের সাথে কথা বলার সময় অতি নম্র ভাবে কথা বলেন।

খারাপ মানুষ যা করে, আপনি তা করবেন না।
তাহলেই ভালো মানুষ হতে পারবেন। আপনি নিজের ভালোর চিন্তা যদি ভালো ভাবে করতে পারেন তবে অবশ্যই আপনি ভালো মানুষ হতে পারবেন। পৃথিবীতে মূল্যবান বস্তু হচ্ছে হীরা, সোনা, মনি, মুক্তা। হীরা হীরাকেই তৈরী করে, ঠিক তেমনি ভালো পরিবারের আচার আচরণ এতো'ই ভালো যে স্বভাবগত ভাবে তাদের সন্তারদের জীবনে প্রাপ্ত হয়। আমরা জানি, এই পৃথিবীতে প্রত্যেকটি মানুষ আলাদা। আলাদা তার চিন্তা ভাবনা, ব্যবহার ও বৈশিষ্ট্য। আমরা যদি আমাদের মতো করে অন্যকে ভাবতে যাই, বিচার করি তখনি বাঁধে ঝামেলা। অন্যকে সম্মান ও শ্রদ্ধা করা উচিত। আমার বিশ্বাস, একজন ভালো মানুষ হতে গেলে স্বর্গের প্রলোভন বা মর্ত্যের ভয় কোনোটাই থাকবে না। যারা প্রলোভন আর ভয় ছাড়া ভালো কাজ করতে অক্ষম তারা একদম ভালো মানুষ।

আমি নিজেকে অত্যন্ত ভাল মানুষ বলে মনে করি।
তা আপনি যাই বলুন। মানুষ হওয়ার কারনে আমাকে মৃত্যুর পরে আল্লাহর সামনে হিসেব দিতে হবে। কত ভালো হত যদি আমার জন্ম না হত বা আমি ছোট অবস্থায়'ই মারা যেতাম। বাংলাদেশের মানুষ যেমন পুলিশের রিমান্ডকে ভয় পায়, কিন্তু দুনিয়ার রিমান্ড যে কোন ভাবে এড়ানোর ব্যবস্থা আছে। কিন্তু মৃত্যুর পরে আল্লাহর কাছে দুর্নীতি চলে না। মানুষের মন কৌতূহলী, সামনে নতুন কিছু পেলেই কৌতূহল তার সর্বস্ব নিয়ে ঝাঁপিয়ে পড়ে। মানুষ হিসেবে অন্যের সম্পর্কে আমরা আলোচনা সমালোচনা করতেই বেশি পছন্দ করে থাকি। ভালো জামা কাপড় পড়লেই, ভালো মানুষ হয় না। ঠোঁটে সিগারেট গুঁজে স্মার্ট হওয়া যায় না। অনেকে বলেন, ধার্মিক মানুষরাই ভালো মানুষ। সে হোক ছেলে আর হোক মেয়ে। কারণ প্রতিটি ধর্মেই মানুষকে ভালো হওয়ার দিকে ধাবিত করে। আর তাই, যে মানুষ ধর্ম চর্চা করে, সে ভালো মানুষ হিসেবেই নিজেকে তৈরি করতে শিখে যায়।

আমাদের সমাজে এমন কিছু লোক আছেন যারা নিজেদেরকে খুব জ্ঞানী কিংবা কনফিডেন্স জাহির করতে চায়। আপনি যদি কোনো কাজ জান-প্রাণ দিয়েও করার চেষ্টা করেন তখন তারা আপনাকে বিভিন্ন ভাবে ডিমোটিভেট কিংবা উস্কানিমূলক কথা বলবে। আসলে এমন মানুষ কখনো চায় না যে, আরেকটা মানুষ তাদের চেয়ে আরো বেশি এগিয়ে যাক কিংবা উন্নতি করুক। এজন্য তারা অন্যদেরকে দমিয়ে রাখার চেষ্টা করে। যখন দিন শেষে মানুষটা সত্যি সফল হয় তখন তারা মানুষটার চোখে নিচু না হওয়ার জন্য না হওয়ার জন্য এ ধরনের কথা বলে যে, তুমি যাতে আরো বেশি বেশি করে চেষ্টা করো এ জন্যই তো তুমি আমি তোমাকে উস্কানি দিয়েছিলাম। আমার ভালো লাগার বিষয় হলো- মানুষ আর মানব চরিত্র। নতুন জন্মানো শিশু থেকে মৃত্যুর খুব কাছে থাকা মানুষটিও আমার শিক্ষক। সেই হিসেবে সবাই আমার শিক্ষক। আমার সার্টিফিকেট গুলো অর্জন করা বৃথাই গেলো।

এই পৃথিবীতে অনেক ধরনের মানুষই রয়েছে।
কেউ হয়তবা অনেক ভালো, কেউ অনেক বেশি খারাপ, কেউ আবার মাঝামাঝি পর্যায়ের। কিন্তু মানুষ জন্মগতভাবে কখনই খারাপ থাকে না। জন্মের পর পরিবেশগত কারণে বা অন্য কোনো বাস্তব কারণে খারাপের পথে অগ্রসর হয়। তবু সব মানুষের ভেতরেই একটি পবিত্র সত্ত্বা রয়েছে। পৃথিবীটিতে অনেক খারাপ কাজের মাঝে নিজেকে ভালো রাখাও অনেক কঠিন একটি কাজ। এই সমাজে শিশুদের নির্মোহভাবে চিন্তা করতে শেখানো সবচাইতে গুরুত্বপূর্ণ। সে যেন তার পূর্বপুরুষদের কাছ থেকে যেটা শুনছে, পড়ছে বা দেখছে, সেটাকে অন্ধের মতো বিশ্বাস না করে, সবকিছুকেই যেন সে যাচাই বাছাই করে দেখার ক্ষমতা অর্জন করতে পারে। মৃত্যুর পর সৃষ্টিকর্তা যদি আমার উপর সন্তুষ্ট থাকেন এবং আমাকে স্বর্গের জন্য নির্বাচিত করেন তাহলে আমি বলতে পারবো আমি পৃথিবীতে ভালো কাজ করেছিলাম ও একজন ভালো মানুষ ছিলাম।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেকে পরিবেশের কারণে ভালো আবার অনেকে পরিবেশের কারণে খারাপ। আমাদের সমাজকে এমনভাবে তৈরি করতে হবে যেন মানুষ ভালো হতে বাধ্য হয়।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২৯

রাজীব নুর বলেছেন: আমাদের সমাজ ভালো করা আর সম্ভব না।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



বাংলার রাজনীতি, অর্থনীতি, শিক্ষা ও সমাজ ব্যবস্হা নীচু মানের নাগরিক সৃষ্টি করছে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩০

রাজীব নুর বলেছেন: সহমত।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বেশি বেশি নিজের ভালোর চিন্তা করলে স্বার্থপর হবার সম্ভাবনা আছে।
সবদিক গুছিয়ে সুন্দর লিখেছেন।আরো এমন লেখা আশাকরি।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। সুন্দর মন্তব্য করেছেন।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


সাড়ে চুয়াত্তর বলেছেন< " অনেকে পরিবেশের কারণে ভালো আবার অনেকে পরিবেশের কারণে খারাপ। আমাদের সমাজকে এমনভাবে তৈরি করতে হবে যেন মানুষ ভালো হতে বাধ্য হয়। "

-বাংলাদেশের বেশীরভাগ মানুষ আপনার মতো ভালো।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: উনি আশাবাদী মানুষ। এটা অনেক আশার কথা।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

জাহিদ হাসান বলেছেন:

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বাংলাদেশে কোন ভাল মানুষ নেই ।
কেউ কেউ সুযোগের অভাবে ভালো আছে।

এটাকে প্রকৃত অর্থে ভালো মানুষ বলা যাবে না।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: সুযোগ থাকলে বা না থাকলেও আমি ভালো মানুষ থাকবো।

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মিথ্যার কাছে সত্য আজ পরাভূত!!
মিথ্যার ভয়ে সত্য এমনভাবে লুকিয়েছে যে সত্যকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: যাবেও না।

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৬

বিএম বরকতউল্লাহ বলেছেন: লেখার ধার আছে বলতে হয়।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৩

রাজীব নুর বলেছেন: সব আপনাদের দোয়া।

৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:২০

নেওয়াজ আলি বলেছেন: এই কয়েকদিন যেভাবে ধর্ষণ শুরু হয়েছে ভালো মানুষ পরিবার নিয়ে ভয়ে থাকার কথা

২৮ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:১১

রাজীব নুর বলেছেন: ভয় নেই। ভয় কে জয় করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.