নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

চায়ের দোকান

১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২৮



রাস্তার পাশের চায়ের দোকান গুলো জ্ঞানের ভান্ডার।
একটা চায়ের দোকানে নানান রকম মানুষ আসে- তারা চা খেতে খেতে নানান রকম গল্প করে, সেই গল্প থেকে অনেক কিছু জানা যায়। আমি নিয়মিত রাস্তার পাশের চায়ের দোকান গুলোতে যাই। চা খাই আর আশে পাশের লোকজনদের কথা গুলো খুব মন দিয়ে শুনি। কত রকম বিষয় নিয়ে যে আলোচনা হয়- তা চায়ের দোকানে না গেলে বুঝা সম্ভব নয়।

দেশের বর্তমান পরিস্থিতি আমি বুঝি চায়ের দোকান থেকে।
করোনার আপডেট খবর গুলো আমি জানি চায়ের দোকান থেকে। নিয়মিত চায়ের দোকানে গেলে পত্রিকা পড়ার দরকার হয় না। গ্রামের চায়ের দোকান গুলো আরো বেশী আনন্দের। তবে এখনকার গ্রামের চায়ের দোকান গুলোতে সারাদিন টিভি চলতে থাকে। বেশির ভাগ সময় দোকানদার টিভিতে বাংলা সিনেমা ছেরে রাখেন।

এক সময় আমার খুব ইচ্ছা ছিল-
বড় করে একটা চায়ের দোকান দিবো। সারাদিন দুনিয়ার মানুষজন এসে আমার দোকানে চা খাবে-গল্প করবে। আর আমি খুব মন দিয়ে তাদের গল্প শুনব। এই ইচ্ছাটা আমার এখনও আছে। সেদিন সন্ধ্যায় মেয়েকে নিয়ে হাঁটতে বের হয়েছি। পরী আমার হাতের একটা আঙুল ধরে রেখেছে। সে নানান গল্প করছে। রাস্তায় বের হলেই পরী অনেক খুশি। রাস্তারা সব কিছুই তার ভালো লাগে। যদি রাস্তা দিয়ে একটা ভিক্ষুকও হেঁটে যায়- সে এক আকাশ বিস্ময় নিয়ে ভিক্ষুকের দিকে তাকিয়ে থাকবে।

খিলগা ওভার ব্রীজের কাছে একটা চায়ের দোকান আছে।
আমার খুব প্রিয় একটা চায়ের দোকান। চা-টা দারুন বানায়। এক কাপ চা খেলেই- মনটা আনন্দে ভরে উঠে। সেদিন দুপুরবেলা আরাম করে চা খাচ্ছি- এমন সময় পাঁচ সাতজন পুলিশ এসে উপস্থিত। একজন পুলিশ চায়ের দোকানদারকে খুব বাজে কয়েকটা গালি দিল। আমি মাত্র চায়ে প্রথম চুমুক দিবো, এমন সময় একটা পুলিশ ধমক দিয়ে বলল- চায়ের কাপ রাখেন। আমি বললাম কেন? পুলিশ বলল- রাখতে বলেছি রাখেন, চেক করবো। আমি বললাম- চা-টা শেষ করে নিই, ঠান্ডা হয়ে যাবে তো! পুলিশ চোখ মুখ খিচিয়ে বলল- আপনার কাজ আগে না আমাদের কাজ আগে? একটা পুলিশ আমার হাত থেকে চায়ের কাপ কেড়ে নিল। কিছু গরম চা ছিটকে এসে আমার হাতে পড়ল। পুলিশ আমাকে চেক করে পিস্তল, ছুরি বা ইয়াবা কিছুই পেল না। এর মধ্যে একজন পুলিশ আমার ম্যানিব্যাগ তন্ন তন্ন করে কি যেন খুজছে। যেন আমি ম্যানিব্যাগে গ্রেনেড লুকিয়ে রেখেছি। হঠাত করে একজন পুলিশ তুই করে বলতে শুরু করলো- তুই কই থাকস? কি করস?

অপরিচিত মানুষ তুই করে বললে খুব রাগ হয় আমার।
ইচ্ছা করলো একটা থাপ্পড় বসিয়ে দেই। আমি কোনো দল করি না। হাসিনা খালেদা কেউই ভালো না। আমার ক্ষমতা থাকলে এই দুইজনকে জোর করে অবসর করাতাম। কারন তাদের রাজনীতির মধ্যে দেশের জন্য ভালোবাসা প্রকাশ পায় না। প্রকাশ পায় ক্ষমতার প্রতি লোভ। খবরের কাগজ পড়া ছেড়ে দিয়েছি। এখন মনে হচ্ছে টিভিতে খবর দেখাও ছেড়ে দিতে হবে। সব গুলো চ্যানেলই ভন্ড-বদমাইশ। নিরপেক্ষ খবর কেউ প্রচার করে না। (টক শো গুলো তো- মাথায় আগুন ধরিয়ে দেয়।) মাঝে মাঝে ইচ্ছা করে এই দেশটা ছেড়ে ইউরোপের কোনো দেশে চলে যাই। বাকিটা জীবন সুখে শান্তিতে বাস করি। সমস্যা হচ্ছে- এইদেশটাকে আমি অনেক ভালোবাসি। খুব বেশী ভালোবাসি।


ছবিঃ আমার তোলা।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৯

আমি সাজিদ বলেছেন: নিজের মাটি ছেড়ে গেলে বাইরের দেশের পৃথিবী ভুলানো সৌন্দর্য্যের উপকরণেও মন ভরবে না। দেশ থেকে মনে হয় বিদেশ ভালো। আর্থিক স্বচ্ছলতা হয়তোবা যোগ্যতা অনুযায়ী পাওয়া যায় কিন্তু মন তো সারাক্ষনই দেশের জন্য পিছু টানে। এজন্যই এই বয়সে আপনি বাইরে গেলে শান্তি পাবেন না। গেলে অনেক আগেই যাওয়া উচিত ছিল, পরীর জন্মের আগে।

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩০

রাজীব নুর বলেছেন: না আমার বয়স খুব বেশী না।
একবার চেষ্টা করবো।

২| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০১

রোকনুজ্জামান খান বলেছেন: সরকারী প্রসাশন এর কাছে সাধারণ জনগন আজ ভিকটিম।

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: এরকমই তো চলছে দীর্ঘদিন।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:২৫

রানার ব্লগ বলেছেন: সাবধানে থাকবেন।

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: দোয়া করবেন।

৪| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৮

নেওয়াজ আলি বলেছেন: রাস্তার পাশে চা দোকান এক একটা সংসদ

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩২

রাজীব নুর বলেছেন: ইয়েস।

৫| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন: হাসিনা খালেদা কেউই ভালো না। আমার ক্ষমতা থাকলে এই দুইজনকে জোর করে অবসর করাতাম। কারন তাদের রাজনীতির মধ্যে দেশের জন্য ভালোবাসা প্রকাশ পায় না। প্রকাশ পায় ক্ষমতার প্রতি লোভ। খবরের কাগজ পড়া ছেড়ে দিয়েছি। এখন মনে হচ্ছে টিভিতে খবর দেখাও ছেড়ে দিতে হবে। সব গুলো চ্যানেলই ভন্ড-বদমাইশ। নিরপেক্ষ খবর কেউ প্রচার করে না। (টক শো গুলো তো- মাথায় আগুন ধরিয়ে দেয়।) মাঝে মাঝে ইচ্ছা করে এই দেশটা ছেড়ে ইউরোপের কোনো দেশে চলে যাই। বাকিটা জীবন সুখে শান্তিতে বাস করি। সমস্যা হচ্ছে- এইদেশটাকে আমি অনেক ভালোবাসি। খুব বেশী ভালোবাসি।

হায় হায় এইগুলাতো আমার কথা!! আপনি লেখলেন কেমনে?
খবরের কাজ, সংবাদ, টক শো দেখা ছেড়েছি অনেক বছর আগে।
দেশের বাইরে চলে যাওয়ার ক্ষমতা নেই, ক্ষমতা থাকলেও কিছুতেই দেশ ছেড়ে যেতে পারতাম না।

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৪

রাজীব নুর বলেছেন: আমি মনে হয় আপনাকে কিছুটা বুঝি।

৬| ১৪ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৮

আলমগীর সরকার লিটন বলেছেন: চমৎকার লেখেছেন রাজীব দা

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৭| ১৪ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৫

মুজিব রহমান বলেছেন: পুলিশদের জনগণের জন্য তৈরি করা কঠিন হয়ে পড়েছে। তারা পাবলিককে অসম্মান করতে খুবই পছন্দ করে। আপনার পটেকে ইয়াবা ঢুকিয়ে বলতে পারতো ইয়াবা পাওয়া গেছে। এমন অভিযোগ অহরহ। প্রদীপ খুব বেশি ব্যতিক্রম নয়- ফেঁসে গেছে মাত্র। তবে এমন আচরণ সভ্যতার সাথে মানানসই নয়।

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: পুলিশের ব্যবহার কখনই ভদ্র হয় না।

৮| ১৪ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:



আপনি একটি আধুনিক চা দোকান করেন।

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৬

রাজীব নুর বলেছেন: ইচ্ছা আছে।

৯| ১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: পরীর জানার ইচ্ছাটাকে থামিয়ে দিবেন না।ও যা জানতে চায় ,সঠিক উত্তর দিবেন।বিস্তারিত

১৪ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৬

রাজীব নুর বলেছেন: হ্যা চেষ্টা করি।

১০| ১৫ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০৭

মুরাদ বেগ বলেছেন: চায়ের দোকানে আমিও যাই স্যার এবং যথারীতি তাদের আলাপ শুনে মজা পাই।

১৫ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৪১

রাজীব নুর বলেছেন: মাঝে মাঝে আলাপে অংশ গ্রহন করবেন। আরো বেশী মজা পাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.