নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার পর আওয়ামী লীগের হাল কে ধরবেন?

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:৪১



শেখ হাসিনার মৃত্যুর পর বাংলাদেশের প্রধানমন্ত্রী হবেন- তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল।
শেখ হাসিনার ছেলে জয় প্রধানমন্ত্রী হবে না। কারন সে ভুলভাল কথা বলে। জয় প্রধানমন্ত্রীর ছেলে না হলে, একটা ক্লারিকেল জব হয়তো পেতো না। শেখ হাসিনা আমৃত্যু ক্ষমতায় থাকবেন। তিনি কখনও স্বেচ্ছায় অবসর নেবেন না। আমাদের দেশে মৃত্যু ছাড়া সাধারণ মন্ত্রী এমপিরা ক্ষমতা থেকে নড়ে না। আওয়ামীলীগের স্বাস্থ্য মন্ত্রী ছিলেন নাসিম। উনি ঠিক করে হাটতে পারতেন না। তবু তিনি অবসর নেননি। মৃত্যুই তাকে অবসর দিয়ে দিলো। এখন ওবায়দুল কাদের সাহেবেও ঠিক করে হাটতে পারেন না। তাকে ধরে রাখতে হয়। তিনি তো অবসর নিচ্ছেন না। ক্ষমতার অন্য রকম মজা আছে। কেউ অবসর নিতে চায় না।

বর্তামানে আওয়ামীলীগের এক নেতা আমেরিকা বা সুইজারল্যান্ড আছেন।
তিনি স্বেচ্ছায় রাজনীতি থেকে অবসর নিয়েছেন। কারন তার আর কোনো উপায় ছিলো না। খুব প্রভাবশালী মন্ত্রী ছিলেন। উনি ও উনার ভাই সীমাহীন দূর্নীতি করেছেন। এবং তাদের ছত্রছায়ায় থেকে অন্তত ১০/১৫ জন লোক সীমাহীন টাকার মালিক হয়েছেন। (তারা এবার এমপি হওয়ার জন্য খুব তোরজোর করছেন)। এই মন্ত্রীর ভাই বর্তামানে জেলে আছেন হয়তো। অনেকেই বলেন এই মন্ত্রী রাজাকার ছিলেন। এই মন্ত্রী ও তার ছত্রছায়ায় থাকা লোকেরা অনেক মানুষের জমি জোর করে দখল করেছে। অনেকের নামে মিথ্যা মামলা দিয়ে কারাগারে পাঠিয়েছে। এই মন্ত্রীর বাড়িতে একটা মিনি চিড়িয়াখানা আছে। বিশাল ছিলো তার রাজত্ব। এখন সে নিজের জীবন নিয়ে পালিয়ে আছেন। বলুন তো আমি কার কথা বলছি? এই মন্ত্রীর অঞ্চলে যাদের বাড়ি তারা অবশ্যই বলতে পারবেন।

আমাদের দেশের রাজনীতি খুব নোংরা।
মেজর জিয়া থেকে ক্ষমতা এলো বেগম জিয়ার হাতে। বেগম জিয়া থেকে তারেক। তারেক মরে গেলে বিএনপির রাজনীতি করবে তারেকের ছেলেমেয়েরা। অন্যদিকে শেখ মুজিব থেকে হাসিনা না। হাসিনা মরে গেলে তার ছেলেমেয়ে ক্ষমতায় বসবে। এটাই আমাদের দেশের অলিখিত নিয়ম। তারা দেশ চালাক সমস্যা নাই। কিন্তু এই দুই দলেই সৎ, পরিশ্রমী, দক্ষ ও যোগ্য লোকের সংখ্যা খুবই কম। এদের দিয়ে দেশের কল্যাণ হবে কি করে? খোজ নিলে জানা যাবে লন্ডন আমেরিকায় তারা প্রত্যেকে সেকেন্ড হোম করে রেখেছেন। তাদের ছেলেমেয়েরা উন্নত জীবনযাপন করছে। এদিকে দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। দেশে বেকার ও ভিক্ষুকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

আমাদের ঢাকায় দুই মেয়ের আছেন তারা খুব চ্যাটাং চ্যাটাং কথা বলেন।
কিন্তু আমরা যারা ঢাকায় থাকি তারা জানি ঢাকার কি গজব অবস্থা। ফুটপাত দিয়ে আরামে হাটা যায় না। নগরে ফ্লাইওভার করা হয়েছে। ফ্লাইওভারের নিচে ভীষণ নোংরা। কেউ পুরোনো গাড়ি রেখেছে। কেউ কেউ ফ্লাই ওভারের নিচে পরিবার নিয়ে থাকে। ফ্লাইওভারের নিচে নানান রকম হকার বসেছে। সিটি কর্পোরেশন পাবলিক টয়লেট করেছে, ময়লার ডিপো করেছে। সব মিলিয়ে জঘন্য অবস্থা। আমি সৌদিতে দেখেছি ওদের ফ্লাইওভার গুলো। দারুন সুন্দর। পরিস্কার পরিচ্ছন্ন। গোছানো। টিপটপ। বসার জন্য সুন্দর বেঞ্চ আছে। আপনি চাইলে সেখানে বসে বিশ্রাম নিতে পারবেন। ঢাকার মিরপুর দশ, ফার্মগেট, গুলিস্তান, নবাবপুর, সদরঘাট, মহাখালি, যাত্রাবাড়ী, গাবতলী, কমলাপুর রেলস্টেশন ইত্যাদি এলাকা গুলোর গজব অবস্থা।

যারা ক্ষমতায় থাকে তাদের পোয়া বারো।
ছাত্রলীগের নেতাদের পর্যন্ত রকরমা অবস্থা। কেউ তার নতুন ফ্লাটের জন্য একসাথে ৮০ লাখ টাকার ফার্নিচার কিনেছে। অমুক কলেজের ছাত্রলীগের নেতা ইউরোপ ট্রুর দিচ্ছে। অমুক ছাত্রলীগের সাবেক নেতা পরিবার নিয়ে লন্ডনে চলে গেছে। সে মাঝে মাঝে এসে বড় ভাইয়ের সাথে দেখা করে যায়। গুলিস্তান এলাকার ফুটপাত কেনাবেচা হচ্ছে। ভাড়া দেওয়া হচ্ছে। এদিকে ছাত্রদলের নেতাদের করুন অবস্থা। তাদের অবস্থা ঢাকা চিড়িয়াখানার রুগ্ন পশুদের মতো হয়েছে। খেতে পায় না। গত পনের বছরে তাদের করুন অবস্থা হয়েছে। পুরো দেশ ফুটপাত সহকারে এখন আওয়ামীলীগের দখলে।

সরকার যতই বলুক দেশ উন্নয়নের মহাসড়কে।
সত্য কথা হলো- আমরা দেশের মানুষ ভালো নেই। হ্যা যাদের পর্যাপ্ত টাকা আছে অথবা বিদেশ থেকে টাকা আসছে সেসব পরিবার গুলো বেশ আছে। সরকারি আমলারা দারুণ আছে। সন্ধ্যার পর তাদের বড় ব্যবসায়ীদের সাথে দেখা যায় ঢাকা ক্লাবে। দেশের দশ কোটি মানুষ একদম ভালো নেই। তাদের বড় অভাব। বিএনপি ক্ষমতায় থাকলেও একই ঘটনা। আমি রাজনীতি করি না, আপনি রাজনীতি করেন না। কিন্তু রাজনীতির কালো ছায়া দেশের সব মানুষের উপর পড়ে। সরকার বলছে দেশ ডিজিটাল হয়ে গেছে। বিদ্যুতের মিটারের কার্ড রিচার্জ করতে গেলেও অনেক হেপা আছে। জন্মনিবন্ধ করতে গেলেও অনেক ভোগান্তি। ট্রেড লাইসেন্স করতে গেলেও ভোগান্তি। সরকারি হাসপাতালেও ভোগান্তির শেষ নেই। আজ থেকে পনের বছর আগেও ঠিক এরকম ভোগান্তি ছিলো। আজও আছে। তাহলে দেশ কিভাবে উন্নয়নের মহাসড়কে? হ্যা উন্নয়ন হয়েছে কিছু মানুষের। তারা নব্যধনীর খেতাব পেয়েছেন।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:৪৮

সোনাগাজী বলেছেন:



জিয়া ক্যু না'করলে, শেখ থেকে ক্ষমতা শেখ হাসিনার কাছে আসতো না; জিয়া জাতিকে ধ্বংস করে গেছে

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১:৪৪

রাজীব নুর বলেছেন: জিয়া মূলত একজন ক্রিমিনাল।

২| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১:০১

জ্যাক স্মিথ বলেছেন: দেশের মানুষ যে খুব কষ্টে আছে তাও বলা যায় না। পূর্বের যে কোন সময়ের তুলনায় বর্তমানের মানুষ বেশি আয় করে, বেশি খরচ করে, বেশি খায়, বেশি আরাম আয়েশ করে। আর জীবন মানেই যদি হয় যন্ত্রণা, এই যুক্তিতে তো দুনিয়ার কেউ'ই শ্বান্তিতে নেই।

এখন মোবাইল দিয়ে এক টিপেই সব বিল দেয়া যায় আর তাতেও যদি আপনার হ্যাপা লাগে তাহলে কি আগে ব্যাংকে গিয়ে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতে খুব ভালো লাগতো? ধীরে ধীরে সবকিছু আরও স্মুথ হবে এত অধৈর্য হলে হবে না।

আমার মনে হয় শেখ হাসিনা পরবর্তী টার্মের শেষের দিকে অবসরে গিয়ে পুতুল বা জয়কে ক্ষমতায় বসিয়ে পেছন থেকে কলকাঠি নাড়বে।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১:৪৬

রাজীব নুর বলেছেন: সরকারি যে কোনো অফিসে কোনো কাজে গেলে আপনি হ্যাপা কাকে বলে বুঝবেন।

৩| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১:৩৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: শেখ হাসিনার পর শেখ রেহানা আসবেন।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১:৪৭

রাজীব নুর বলেছেন: হাসিনা রেহেনার হাতে ক্ষমতা তুলে দিবেন না। জয়ের হাতেও দিবেন না।

৪| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ২:০৮

কামাল১৮ বলেছেন: যোগ্যরাই টিকে থাকবে।বাকিরা ঝড়ে যাবে।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: এত সহজ!!!

৫| ১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৯

শূন্য সারমর্ম বলেছেন:


পরিবার থেকে কেউ আসবে না মনে হয়।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: আসবে আসবে।

৬| ১৩ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:০৩

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের রাজনৈতিক দল গুলা শোষণ করতে চায় শাসন নয় । তাই এই সংকট !!!

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৮

রাজীব নুর বলেছেন: সংকট কখনও কাটবে?

৭| ১৩ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩২

ঢাবিয়ান বলেছেন: যেই প্রভাবশালী মন্ত্রী সেচ্ছায় অবসর নিয়েছে, তার ছেলে এখন কোথায়?

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: আমি জানি না।
ব্লগার নতুন হয়তো জানেন।

৮| ১৩ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৫

নিমো বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ, মডু নামক তিন নম্বর ছাগলছানা ও ব্লগের তালিবানরা।

১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: বুঝতে পারছি না। কি বলছেন?

৯| ১৫ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


রাজনীতর কথা শুনতে মন চায় না।

১০| ১৭ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৯

কালমানব বলেছেন: গনতন্ত্রের মোড়কে পরিবারতন্ত্র । দুই পরিবারের বাইরে কাউকে আমাদের দেশের লোকজন মেনে নেবে মনে হয় না । এর আগে চেষ্টা করা হয়েছিল যার ফলাফল ভাল আসেনি । রাজনীতির এই দশার জন্য আমাদের দেশের জনগনই দায়ী, মানে আমরাই দায়ী ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.