নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দেশ ভাগের আরেকটি গল্প

২৬ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৪৭



ওমর আলীর জ্বর এসেছে।
তাই টারজান গিয়েছে বাজার করতে। এর আগেও টারজান বেশ কয়েকবার বাজার করেছে। বাজার করতে তার ভালোই লাগে। ওমর আলী বলেছেন, তার জ্বর ভালো হলে পুষ্প আর তাকে নিয়ে বেড়াতে যাবে ধানমন্ডিতে। সেখানে নাকি অনেক গাছপালা আছে বড় বড় পুকুর আছে। বিশাল বিশাল ধানক্ষেত। আশেপাশে কোনো বাড়ি ঘর নেই। সন্ধ্যার পর সেখানে গেলেই শেয়াল দেখা যায়। এসব এলাকায় লোকজনের চলাফেরা কম।

'আজাদ' পত্রিকাটা হঠাত বন্ধ হয়ে গেল।
ওমর আলী নিয়মিত 'আজাদ' পত্রিকাটা পড়তেন। 'সাধু সাবধান' শিরোনামে সম্পাদকীয় টা পড়ে তিনি বেশ মজা পেয়েছেন। দুঃখজনক ব্যাপার হলো 'সাধু সাবধান'' নামে কলামটি লেখার কারনেই পত্রিকাটি বন্ধ করে দেওয়া হয়। 'আজাদ' মূলত মুসলিমলীগ ভাবধারার পত্রিকা। আজাদ বন্ধ হয়ে যাবার পর ভাসানীর সম্পাদনায় প্রকাশিত হয় সাপ্তাহিক 'ইত্তেফাক'। ওমর আলী বুঝতে পারেন, এটি কট্টর মুসলিমলীগ বিরোধী পত্রিকা এবং পূর্ব বাংলার সবচেয়ে জনপ্রিয় ও প্রভাবশালী পত্রিকা হবে।

ওমর আলী ঠিক করেছেন, আজ সারা দিন শুয়ে শুয়ে বই পড়বেন।
হাতের কাছে তার চারটি বই আছে। যে কোনো একটি বই তিন আজ পড়বেন। বুকের কাছে বই নিয়ে তিনি ভাবছেন- দেশ ভাগ হলো ধর্মের ভিত্তিতে। একভাগে পড়লো মুসলিমরা ও অন্য ভাগে পড়লো হিন্দু ধর্ম অনুসারীরা। মুসলিম রাজ্যে আবার দুটো ভাগ পশ্চিম আর পূর্ব। পশ্চিম আর পূর্বের প্রজাদের মাঝে সাংস্কৃতি -ঐতিয্যে ও জীবনযাত্রায় আবার ব্যাপক তফাত। দেশভাগ মানুষকে ছিন্নমূল ও যাযাবর করে দিয়েছে। একাধিকবার ঠাঁই বদল করতে হয়েছে মানুষকে।

বাজারের পথ টারজানের চেনা।
তবু সে যতবার বাজারে যায় ভিন্ন পথ দিয়ে যায়। নতুন একটা রাস্তা তার চেনা হয়ে যায়। যেন এই রাস্তাটা আগে ছিল না, এটা তার আবিস্কার। তবে সব রাস্তা কেমন খালি খালি। শুধু মাত্র বাজারে আর বৈশাখী মেলায় কিছু লোকজন দেখা যায়। ওমর আলী তাকে বলেছেন- এই শহরে অনেক লোক বাস করে, প্রায় সাড়ে তিন লাখ। গ্রাম থেকে অনেক ছেলে শুধু মাত্র লেখাপড়া করার জন্য ঢাকা কলেজে পড়তে আসে। তারা হোস্টেলে থাকে। টারজানের খুব ইচ্ছা ঢাকা কলেজে পড়ার। ওমর আলী বলেছেন, খুব মন দিয়ে লেখাপড়া করলে শুধু ঢাকা কলেজ না, ঢাকা বিশ্ববিদ্যালয়েও পড়ার সুযোগ পাওয়া যাবে। এই জন্য টারজান খুব মন দিয়ে পড়ছে। যদিও ক্লাশে সে সবচেয়ে বুদ্ধিমান ছাত্র। স্কুলের শিক্ষকরা তাকে খুব ভালোবাসেন।

পুষ্প টারজানের বুদ্ধি পরীক্ষা করার জন্য একটা ধাঁধা জিজ্ঞেস করেছিল-
'অতি ক্ষুদ্র জিনিসটা, বহন করে মানুষটা'। কিন্তু গত দিন ধরে ভেবেও ধাঁধার উত্তরটা খুঁজে বের করতে পারেনি। কি এমন জিনিস যা একটা মানুষকে বহন করতে পারে? অতীত দিনের সৃতি? নাকি উকুন? বাজার শেষ করে বাড়ি ফেরার পথে পুষ্পের সাথে টারজানের দেখা হয়। পুষ্প'ই প্রথমে দেখে টারজানকে।

প্রশ্ন করলো পুষ্প কি মাছ কিনলে আজ?
ট্যাংরা মাছ।
ট্যাংরা মাছ কি তোমার প্রিয় মাছ?
না, আমার প্রিয় মাছ চিংড়ি। কিন্তু আজ বাজারে চিংড়ি মাছ উঠেনি। তবে, ওমর চাচা গতকাল বলেছিলেন, ট্যাংরা মাছ খেতে ইচ্ছে করছে। চাচীও বললেন, ট্যাংরা মাছের কথা।
পুষ্প বলল- এই মাছ কিভাবে রান্না করে জানো?
টারজান বলল, জানি না। আমি শুধু খেতে জানি।
পুষ্প বলল- এই মাছ আমি না খেলেও রান্নার নিয়ম জানি। প্রথমে মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরাতে হবে। চুলায় ফ্রাইপ্যানে তেল দিতে হয়। তেল গরম হলে পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে ভালো করে কষে নিতে হয়। কষানো হলে তাতে মাছ ও আলু কুচি দিতে হয়। একটু নেড়ে এক কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাছ ও আলু সেদ্ধ হলে ধনেপাতা ও কাঁচা মরিচ দিতে হবে। তারপর গরম ভাতের সঙ্গে গপ-গপ করে খেতে হয়। টারজান অবাক হয়ে পুষ্পের দিকে তাকিয়ে আছে!

সরলা বিবির কাপড়ের ব্যবসা ইদানিং মন্দা যাচ্ছে।
আসামে তার পিতলের থালা বাসন আরও অনেক নিত্য ব্যবহার্য জিনিস ভালোই চলছিলো। সেখান থেকে চলে আসতে তারা বাধ্য হলেন। বাকিটা জীবন এখানেই থাকতে হবে। আর কি কখনও আসাম যেতে পারবেন? গতমাসে কলতাবাজার এলাকায় তিন কাঠা জমি কিনেছেন। ওমর আলী সংসারী মানুষ না। যা করার তাকেই করতে হবে। এ ব্যাপারটা তিনি ওমর আলীকে বিয়ে করার তিন মাস পর বুঝতে পারেন। কিন্তু তিনি ওমর আলীকে খুব ভালোবাসেন। সেদিন কোথা যেন টারজান নামের একটা ছেলেকে ধরে এনেছে। ছেলেটাকে তিন-রাত পড়াচ্ছেন। নিজের মেয়ে পুষ্প যে পাড়া বেড়ানি হয়েছে সেদিকে লক্ষ নেই। বাড়ি বাড়ি গিয়ে মানুষের পেঁয়াজ কেটে দেয়। কুয়া থেকে পানি তুলে দেয়। উঠান ঝাড়ু দিয়ে দেয়। ছোট বাচ্চাদের গোছল করিয়ে দেয়, খাইয়ে দেয়। সরলা বিবির আফসোস মেয়েটা তার মতো হয়নি। তার বাবার স্বভাব পেয়েছে।

সেদিন ওমর আলী বলছিল- বাংলা ভাষায় নাকি আর কথা বলা যাবে না।
উর্দুতে কথা বলতে হবে। পাকিস্তানের হর্তা-কর্তা নাকি তাই'ই চায়। বিষয়টা সরলা বিবির মোটেও ভালো লাগেনি। জোর করে কোনো কিছু চাপিয়ে দেওয়াটা তার একেবারেই অপছন্দ। এর আগে জোর জবস্তি দেশ ভাগ করা হলো। এখন বলছে উর্দু হবে আসল ভাষা। দেশ ভাগ করা হয়েছে, তিনি চুপ করে ছিলেন। কিন্তু কেউ যদি তার মুখের ভাষা কেড়ে নেয়- তাহলে তিনি চুপ করে বসে থাকবেন না। তার যা আছে তিনি তাই নিয়ে প্রতিবাদ করবে।

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪।
আন্তরিক শুভেচ্ছা । জয় বাংলা!


২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন: অকে।

২| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:০৫

অপু দ্যা গ্রেট বলেছেন:


আমার মনে হয় আপনার একটা বই বের করা উচিত। আপনার লেখার ধার অনেক। আমরা একটা বই পেতেই পারি।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন: বই বের করার মতোন যোগ্যতা আমার নেই।

৩| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:০৭

নাহল তরকারি বলেছেন: পুরো পৃথিবী যদি সীমান্ত হীন হতো তাহলে ভালো হতো। রাষ্ট্র হচ্ছে একটি মানুষের ভৌগলিক ও রাজনৈতিক পরিচয়। আমি বাংলাদের নাগরিক এটাও এক প্রকার রাজনৈতিক পরিচয়। ভারতের স্বার্থ আলাদা, বাংলাদেশের স্বার্থ আলাদা আর পাকিস্তানের স্বার্থ আলাদা। তাই এখানে তিনটি রাষ্ট্র হয়েছে। স্বার্থ আলাদা, তাই রাষ্ট্রও আলাদা। স্বার্থ এক থাকলে রাষ্ট্রও এক হতো। দেশ ভাগ হতো না।

দেশ ভাগ ভালো নাকি খারাপ। কিছু কিছু লোকের জন্য দেশভাগ কোন সুফল বা কুফল বয়ে আনে নি। তবে বৃহৎ সার্থের জন্য দেশ ভাগ জরুরী ছিলো। আপনি দেখবেন যে, স্বাধীন ভারতে মুসলিম সংখ্যালঘু। ভারতে মুসলিমদে কে বিজিবি খুব নির্যাতন করছে। মুসলিম নারীদের ধর্ষন করা হচ্ছে। অত্যাচারের প্রতিবাদ করতে গেলেই দাঙ্গা লেগে যাচ্ছে। ব্রিটিশ ভারতেও মুসলিম শান্তিতে থাকতে পারে নি। তারা শান্তিতে ঘুমাতেও পারে নি। হিন্দুরা মুসলিমধর্মালম্বীদের ঘরে আগুন দিয়েছে, পুরুষদের খুন করেছে, মা বোনদের চোখের সামনে ধর্ষন করেছে।

দেশ ভাগ করে মুসলিমদের জন্য আলাদা রাষ্ট্র করা হয় তাতে দোষ দেখি না। পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠা হবার পর অধিকাংশ মুসলিম পাকিস্তান চলে গেছে। ভারতের ১০০% মুসলিম পাকিস্তানে চলে যাওয়া দরকার ছিলো। নির্যাতিত মুসলিমদের নিরাপদ ভূমি ছিলো পাকিস্তান। পাকিস্তান অভাগা মুসলিমদের স্বার্থ রক্ষা করেছে। তাই দেশ ভাগ কে দোষের কিছু দেখি না। আজ ভারত পাকিস্তান ভাগ না হলে মুসলিম আজ ভারতের ভূমিতে অত্যাচারিত হতো।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
সুন্দর মন্তব্য করেছেন।

৪| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৫৬

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: এটার কোনো পর্ব কি আমার মিস গেল? টারজানের না একটা কুকুর ছিল?

আপনার এই সিরিজটা ভালো লাগে।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫১

রাজীব নুর বলেছেন: হায় হায়--
সেই কুকুরটার কথা আপনার মনে আছে!!!!!

৫| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ৯:২২

সাদা মনের মানুষ বলেছেন: গল্পের পুরোটা আমি জুড়তে পারলাম কিনা ঠিক বুঝে উঠতে পারলাম না, তবে কথাগুলোয় চমৎকারিত্ব আছে।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: আসলে এটা আমার লেখা একটা উপন্যাসের মাঝখানের কিছু অংশ।

৬| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ৯:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



পুরো ভারত বর্ষ একক রাষ্ট্র থাকলে খুব বেশি খারাপ হতো না ।
আবার সেই অবিভক্ত বাংলা যদি একটা রাষ্ট্র হতো সেটাও ভালো হতে পারতো।
কিন্তু ভেঙ্গে চুরে একাকার করে দিয়েছে যেটা মধ্যে অনেকগুলো সমস্যা এসে দেখা দিয়েছে ।
যেগুলো আমাদের কখনোই কাম্য ছিল না।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: আমি আপনার সাথে একমত।

৭| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪৫

কামাল১৮ বলেছেন: সুন্দর পরিপাটি করে লেখা।পড়ে ভালো লাগলো।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মুরুব্বী।

৮| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ১১:০৪

শূন্য সারমর্ম বলেছেন:

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: আপনাকেও।

৯| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১২:১৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সুন্দর লেখা

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন। সুস্থ থাকুন।

১০| ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৫০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: অতীতের স্মৃতিচারণমূলক লেখা। ভালো লাগলো।

২৭ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

১১| ২৭ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২১

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: অবশ্যই মনে আছে ভাই৷ ওমর আলী যখন টারজানকে নিয়ে আসে, তখন ওর সাথে একটা কুকুর ছিল তো। ওমর আলীর স্ত্রী কুকুর পছন্দ না করাতে, আপত্তি জানিয়েছিল।

এ পর্বে কুকুরের দেখা না পাওয়াতে ভাবলাম, কোনো পর্ব মিস গেছে।

২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
আপনি একজন ভালো পাঠক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.