নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিবেকী বসতির মস্তকহীন বাসিন্দা

মশিউল ইসলাম রাজু

গূঢ় অনুভূতির সহজ আস্ফালন

মশিউল ইসলাম রাজু › বিস্তারিত পোস্টঃ

দেখতে কেমন লাগে !!

০১ লা মার্চ, ২০১৯ রাত ৩:৪৭



গুগলে 'পৃথিবীর সবচেয়ে কুৎসিত নারী' লিখে খুঁজলে যে নামটি আসবে তা হলো "Lizzie Velasquez." ১৯৮৯ সালের ১৩ই মার্চ নির্দিষ্ট সময়ের চার সপ্তাহ পূর্বে আমেরিকার টেক্সাসে মাত্র ১১.২১৯ কিলোগ্রাম ওজন নিয়ে প্রি-ম্যাচিওর শিশু হিসেবে (চিকিৎসাশাস্ত্রে যাকে বলে স্কিনি বোন সিনড্রোম) লিজির জন্ম হয়েছিল। এই রোগাক্রান্তদের দেহকোষ পুষ্টি ধরে রাখতে পারে না, যার প্রভাবে তাদের শরীরের ওজনও বাড়তে পারে না। টিকে থাকতে হলে একটু পর পর খেতে হয়। এদের শরীরের গড়নটাও হয় বিকৃত। মাত্র চার বছর বয়সে লিজির একটি চোখে অন্ধকার নেমে আসে, সীমিত দৃষ্টিশক্তির কারণে অন্য চোখেও পরতে হয় কন্টাক্ট লেন্স। ডাক্তাররা বলেছিল, বেঁচে থাকতে পারলেও চলাফেরার কিংবা চিন্তা-ভাবনা করার ক্ষমতা হয়তো কখনোই সে পাবে না।

২০০৬ সালে, লিজির বয়স যখন ১৭, ইউটিউবে তাকে 'বিশ্বের সবচেয়ে কুৎসিত নারী' হিসেবে চিহ্নিত করে একটি ভিডিও প্রকাশ করা হয়, যেটার মন্তব্যস্থলে অনেকে তাকে 'মাথায় বন্দুক ঠেকিয়ে মরে যাও, পৃথিবীকে উদ্ধার করো'র মত নানান কথা লিখে কটুক্তি করেছিল। কিন্তু লিজি এতে মানুষিকভাবে ভেঙ্গে না পড়ে বরঞ্চ মনস্থির করে যে সে পৃথিবীকে কিছু দেখিয়ে ছাড়বে।



ডিসেম্বর ৫, ২০১৩। টেড টকস এ কথা বলে লিজি, যেখানে মানুষ নিজের আইডিয়া বা দুঃখ ভাগাভাগি করে থাকে। তার দেওয়া সেদিনের বক্তব্যে পৃথিবীতে আলোড়ন সৃষ্টি হয়ে গিয়েছিল। যার দরুন সে রাতারাতি একজন কুৎসিত নারীর খেতাবী থেকে সেলিব্রেটিতে পরিণত হয়ে যায়। তার লেখা বইয়ের মধ্যে 'বি বিউটিফুল, বি ইউ' (২০১২) তখনকার সময়ের বেস্ট সেলার বই ছিল। বর্তমানে সে নিজের কর্মের দ্বারা বিশ্বের একজন বিখ্যাত এবং গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত।



আমাদের মানুষের মধ্যে মোটা-চিকন, লম্বা-খাটো, ছোট-বড় আর ফর্সা-কালো নিয়ে বাছ-বিচারের শেষ নেই। আমার বড় বোনের বান্ধবীকে একদিন আমার এক মামাতো ভাই কথার ছলে বলেছিল, 'আপনার দাতগুলো উঁচু না হলে আপনাকে আরো বেশি সুন্দর দেখাতো।' উত্তরে বোনের বান্ধবী বলেছিল, 'কারো শারীরিক ত্রুটি দেখিয়ে তার প্রশংসা করলেও সেটা দুঃখদায়ক।'



উদ্দেশ্যমূলকভাবে বা অনুদ্দেশ্যমূলকভাবে দেহগড়ন আর বর্ণ নিয়ে কাউকে উপহাস আর তাচ্ছিল্য করাকে ইংরেজিতে বলা হয়ে থাকে ‘বডি শেমিং।’ পৃথিবীতে প্রতিদিন অসংখ্য মানুষ এই বডি শেমিংয়ের শিকার হয়ে আসছে। এর কারণে ভূড়ি ভূড়ি ঘটনা ঘটে যা আত্মহত্যা পর্যন্ত গড়ায়। কারো চামড়ার ঠোটের কথা যে অন্য কারো চামড়া ভেদ করে হৃদয়ে সীমাহীন কষ্টের কারণ হয়ে দাঁড়ায় সেটা যেন কেউ দেখেও দেখে না, বুঝেও বোঝে না। কটুক্তিকারীরা নিজেদের দিয়ে একটু চিন্তা করে দেখে না তাদের করা কটুক্তিগুলো কি ভীষণ মানুষিক বিপর্যয় সৃষ্টি করে দেয় অন্যদের ভিতরে। আর এভাবেই ক্ষয়ে ক্ষয়ে বিলীন হয়ে যায় অগণিত মানুষ। ব্যতিক্রম কেবল লিজি ভেলাসকুইজ এর মতন গুটি কয়েকজন।



#Imperfections #SayNOtoBullying #StopTeasing #rajubdeshi

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ৯:১১

হাবিব বলেছেন: ধন্যবাদ শেয়ার করার জন্য

০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:৪৯

মশিউল ইসলাম রাজু বলেছেন: সময় নিয়ে পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ!

২| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ৯:৫৯

নূর আলম হিরণ বলেছেন: আমাদের দেশে স্কুল শিক্ষার্থীরাও তাদের শিক্ষক দ্বারা বডি শেমিং এর স্বীকার হয়।

০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:৫৬

মশিউল ইসলাম রাজু বলেছেন: বডি শেমিং এর প্রভাব কম বেশি প্রায় সব জায়গাতেই রয়েছে। এই জীবাণু গন্ডির বাইরে গিয়ে এখন মহামারী রূপে বহাল। যাইহোক, মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ০১ লা মার্চ, ২০১৯ দুপুর ১২:৪০

বিজন রয় বলেছেন: +++++

০১ লা মার্চ, ২০১৯ রাত ৯:০১

মশিউল ইসলাম রাজু বলেছেন: ♥♥

৪| ০১ লা মার্চ, ২০১৯ দুপুর ১:১৮

রাজীব নুর বলেছেন: চমৎকার পোষ্ট।

০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:৫৮

মশিউল ইসলাম রাজু বলেছেন: অসংখ্য ধন্যবাদ! :)

৫| ০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:১৫

মাহমুদুর রহমান বলেছেন: খুব ভালো একটা বিষয়ে পোষ্ট দিয়েছেন।
ভালোই লাগলো।

০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:৫৮

মশিউল ইসলাম রাজু বলেছেন: সময় নিয়ে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ!

৬| ২৮ শে এপ্রিল, ২০১৯ রাত ১০:৪১

আর্কিওপটেরিক্স বলেছেন: এ বিষয়ে জানতাম। তবুও পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ :) অন্যরাও জানুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.