নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Freelance Blogger | Photographer | Contributor to @GettyImages | @HuffingtonPost | BG: O+(ve) Mail: [email protected]

রাজু রহমান

ভালোবাসি কবিতা লিখতে, অবসরে নিজের মনের কথা গুলো ফুটিয়ে তুলি বিভিন্ন ব্লগে বা ফেবুর ওয়ালে। পত্রযোগ https://www.facebook.com/RazuRahmanBD

রাজু রহমান › বিস্তারিত পোস্টঃ

Eden থেকে ইংলিশে অনার্স-মাস্টার্স কমপ্লিট ...

০৭ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪৩

আমার বাবা অনেক আগেই মারা গিয়েছেন। আমি Eden থেকে ইংলিশে অনার্স-মাস্টার্স কমপ্লিট করেছি এবং আমার বড় ভাইয়া Dhaka University থেকে মাস্টার্স কমপ্লিট করেছে। এখন আমরা ভালো একটা চাকরি খুঁজে বেড়াচ্ছি।

থাকি গাজীপুর। বাবা আর্মি তে ছিলেন। যেহেতু আমি মাস্টার্স কমপ্লিট করেছি, অবশ্যই আমার বিয়ে নিয়ে কথা হবে? সেখানেই আমার প্রশ্ন, সেখানেই আমার আক্ষেপ, সেখানেই আমার কষ্ট।

আমার জন্য এখন বিয়ের প্রস্তাব আসে ইন্টার পাশ, ডিগ্রী পাশ ছেলের। হয় বেকার, না হয় বিদেশ। বাবা নাই, আমি শ্যাম কালো, উচ্চতা ৫ ফিট ১ ইঞ্চি। বিয়েতে রাজি হই না বলে আমাদের বাসার ভাড়াটিয়া, এলাকার মানুষ সবাই আমাকে কথায় কথায় আমি কালো, আমি খাট, আমি নাকি তাদের যোগ্য না, এসব বলে খোঁটা দেয় আমাকে প্রতিনিয়ত।

তাহলে এই যে এত বছর বাহিরে (হোস্টেলে) থেকে অনার্স-মাস্টার্স কমপ্লিট করলাম আমার যোগ্যতা শুধু কালো আর খাট তেই রয়ে গেল? শুধু তাই না, মাঝেমাঝে আমার আত্মীয়স্বজনরাও একই কথা বলে।

নিজেকে অনেক ফেলনা মনে হয় জানেন তো! ভালো জবের জন্য যে একটু পড়াশুনা করব সেই মনঃটাও উঠে গিয়েছে, আর হয়ে উঠে না। আমার কথা হচ্ছে আমার এই উচ্চশিক্ষার দাম কি? এই সমাজ তো আমাকে আমার গায়ের রং দেখেই বিচার করল, আমার শিক্ষা দেখে না।

আবার, এর মাঝে একটা ছেলেকে খুব ভালোবেসেছিলাম। সেই ছেলেই আমাকে প্রপোজ করেছিল। আমি এক্সেপ্টও করেছিলাম। কিন্তু ২ মাস প্রেম করে সে আমাকে ছেড়ে চলে যায়। ২ বছর পর আবার ফিরে আসে আমার কাছে। কিন্তু পরে জানতে পারি তার অন্য একটা মেয়ের সাথে সম্পর্ক ছিল। আমি সেখান থেকে সরে আসি।

আমার ক্লোজ ফ্রেন্ডরা জানে, সবার আমি একটু নরম মনের, ইমোশনাল। এই মেয়ে কালো, খাট, এই মেয়ের বিয়ে হয় না এসব কথা শুনেশুনে আর ভালো লাগে না। নিজেকে অনেক অবহেলিত মনে হয়। মনে হয় এই পৃথিবীতে জন্ম নিয়ে যেন আমি পাপ করেছি। আচ্ছা সারাটা জীবন কি আমাকে একাই কাটিয়ে দিতে হবে? আমার যোগ্য পাত্র কি আমি পাব না?

"আমাকে ইনবক্সে পাঠানো একটি বোনের ম্যাসেজ হুবহু তুলে ধরলাম। তিনি অনেক মানসিক দ্বিধাদ্বন্দ্বে আছেন। নিজের দুঃখের কথা সবার সাথে শেয়ার করতে চেয়েছেন, যেন সবার কমেন্টস পড়ে তিনি সঠিক সিন্ধান্ত নিতে পারেন"

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২২

চোরাবালি- বলেছেন: ১) পড়া লেখার উদ্দেশ্য হওয়া উচিত না ভাল চাকুরী। যে দেশে শতভাগ শিক্ষিত সে দেশে শতভাগ লোক কিন্তু চাকুরী করে না।
২) বিয়ে হচ্ছে একটি ছেলের বা মেয়ের পচ্ছন্দের ব্যপার; এখন পর্যন্ত বিশ্বে যে সব দেশে বিয়ে রীতি প্রচলিত আছে সেখানে ছেলেই মূলত মেয়েকে পচ্ছন্দ করে আর পরবর্তীতে মেয়ের পচ্ছন্দের ব্যপার আসে। এবং সেখানে মূলত আবেগ মানে যৌন আকাঙ্খা কাজ করে; যে যাকে দেখে এই আকাঙ্খা বেশী অনুভব করে তাকে সে ততবেশী পচ্ছন্দ করে। এখানে শিক্ষাগত যোগ্যতা মূখ্য নয়।

মেয়েদের একটা বয়স থাকে যখন সবারই চোখে লাগে সে যে কোন বর্ণের মেয়ে; আর সেই সময়টাই মেয়েটাকে বিয়ে দেয়া উচিত। বেশী দেরী করলে আবেদনময়ী ভাব হারায় তাতে বিয়ের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হয়। এটা সৃষ্টিগত আমরা ই্চ্ছে করলেই এ রীতি ভাঙা সম্ভব নয়। যদি কখনও মেয়ে সংকট হয় সে ক্ষেত্রে এ রীতি হয়তো থাকবে না কিন্তু যখন হাত বাড়ালেই মেয়ে পাওয়া যায় সেখানে সম্ভব নয়।

০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:২০

রাজু রহমান বলেছেন: খুবই চমৎকার মন্তব্য করেছেন @চোরাবালি ভাই। আমি আপনার সাথে সহমত পোষণ করছি।

অসংখ্য ধন্যবাদ আপনাকে :)

২| ০৭ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪০

হাসানুর বলেছেন: চার দিকে ভাল করে তাকিয়ে দেখুন আপনা বর্ণনার চেয়ে ও অনেক দেখতে কাল ও খারাপ মেয়ে সমাজে আজ প্রতিষ্ঠিত ......। তাদেরকে নিশ্চয়ই অনেক পথ পারি দিতে হয়েছিল ।

০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:২১

রাজু রহমান বলেছেন: ঠিক বলেছেন আপনি।

ধন্যবাদ :)

৩| ০৭ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪২

সোহানী বলেছেন: এ শুধু তোমার একার আকুতি নয় এটি এ দেশের সকল অবিবাহিত মেয়েদেরই কথা। কারন বিয়ের পাত্রী হিসেবে সবাই রুপে/গুনে সেরা মেয়েটাই চায়। সাথে শশুরের টাকায় ভবিষ্যত ও চায়। আর নিজেদের কি যোগ্যতা আছে তা দেখতে চায় না।........ তোমার নিজের যোগ্যতাই তোমাকে নিয়ে যাবে অনেক দূর .... ততক্ষন পর্যন্ত ধৈর্য্য ধরে থাকো... এ প্রত্যাশায়।

০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:২২

রাজু রহমান বলেছেন: খুবই সুন্দর মন্তব্য।

আপনাকে ধন্যবাদ :)

৪| ০৭ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৯

ইয়াশফিশামসইকবাল বলেছেন: If possible than send me a photograph of the girl....I think I can do something, and pls also send me the CV. My email id # [email protected]

০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:২৩

রাজু রহমান বলেছেন: আপনাকে ধন্যবাদ ভাই। কিন্তু সেই মেয়েটির সাথে এখন আমার যোগাযোগ নাই। সে ফেইসবুক আইডি বন্ধ করে দিয়েছে। হয়তো বা নতুন কোন আইডি খুলেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.