নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Freelance Blogger | Photographer | Contributor to @GettyImages | @HuffingtonPost | BG: O+(ve) Mail: [email protected]

রাজু রহমান

ভালোবাসি কবিতা লিখতে, অবসরে নিজের মনের কথা গুলো ফুটিয়ে তুলি বিভিন্ন ব্লগে বা ফেবুর ওয়ালে। পত্রযোগ https://www.facebook.com/RazuRahmanBD

রাজু রহমান › বিস্তারিত পোস্টঃ

আমি আগে ভিক্ষা করতাম এখন ভিক্ষাবৃত্তি ছেড়ে দোকান দিয়েছি, অনুগ্রহ করে আমার দোকান থেকে জিনিসপত্র কিনে আমাকে সাহায্য করুন

০১ লা মার্চ, ২০১৫ বিকাল ৪:৪৭

জীবন চলার পথে আমরা বিভিন্ন ধরনের ভিক্ষুক দেখে থাকি। কেউ গড়িয়ে গড়িয়ে ভিক্ষা করছে, আবার কারও দু’পা নেই, কারও বা দু’হাত নেই। আবার এমনও দেখেছি যে হাত-পা কিছুই নেই।

এই ভিক্ষুকগুলি কি যতদিন বাঁচবে ততদিন এভাবে ভিক্ষা করতে করতে মারা যাবে? রাস্তার পাশে যে ভিক্ষুকটি বসে ভিক্ষা করছে তার মাথার উপর যদি একটা ছাউনি তুলে দেয়া হয় তাহলে কি তার কষ্ট কিছুটা লাঘব হবে না?

কিছু হুজুগে বাঙ্গালী আছে যারা বলবে আমি ভিক্ষুকদের ভিক্ষা করতে উদ্বুদ্ধ করছি। কিন্তু ভিক্ষা কোন পেশা নয়। আমাদের কাজ করতে হবে, কারণ কাজেই আছে মানুষের মর্যাদা।

এজন্য কে প্রফেশনাল আর কে পেটের দায়ে ভিক্ষা করছে সেটা প্রথমে বাছাই করতে হবে। বাছাই করার পরে আমরা সেই ভিক্ষুকদের বসার জায়গায় মাথার উপর একটা ছাউনি তুলে দিয়ে তাকে কিছু পাউরুটি, কলা, চিপস, পান, চানাচুর, চকলেট ইত্যাদি কিনে দিতে পারি এবং পেছনে একটা সাইনবোর্ড দিয়ে দিব।

“আমি আগে ভিক্ষা করতাম এখন ভিক্ষাবৃত্তি ছেড়ে দোকান দিয়েছি, অনুগ্রহ করে আমার দোকান থেকে জিনিসপত্র কিনে আমাকে সাহায্য করুন”
সেইসাথে তাকে একটা মাটির ব্যাংক দিব। প্রতিদিন খাওয়া পরা বাদে অবশিষ্ট টাকা সেখানে সঞ্চয় করবে।

পাউরুটি, কলা, চিপস, পান, চানাচুর, চকলেট কিনে একটা ছোটখাট দোকান তৈরি করে দিতে বেশি টাকা লাগে না। তবে লাগে একটুখানি সাহস, মানসিকতা ও উদ্যোগ।

আমরা কিন্তু চাইলেই পারি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.