নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিটল রাইটার এবং জার্নালিস্ট

মোঃ রাকিব খান

লিটল রাইটার এবং জার্নালিস্ট

মোঃ রাকিব খান › বিস্তারিত পোস্টঃ

শীতের ফুল

৩১ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৮:৪০


ফুল সৌন্দর্য ও পবিত্রতার প্রতীক। ফুলকে ভালবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। আজকাল দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে বড় বড় ফুলের বাগান ও নার্সারী। এছাড়াও জায়গা স্বল্পতার কারণে অনেক ফুলপ্রেমিরা টবে করেও ফুল গাছ লাগিয়ে থাকেন। শহর অঞ্চলে ফ্ল্যাটের বারান্দা, বাড়ির ছাদ বা প্রাঙ্গণের অল্প জায়গাটুকুতেও অনায়াসে ফুল চাষ সম্ভব।

বিভিন্ন ধরনের ফুল :
শীতকালীন ফুলগুলোর মধ্যে অন্যতম হচ্ছে গাঁদা, ডালিয়া,গোলাপ, চন্দ্রমল্লিকা, সূর্যমূখী, কসমস,পপি, গাজানিয়া, স্যালভিয়া, ডায়ান্থাস, ক্যালেন্ডুলা, পিটুনিয়া, ডেইজি, ভারবেনা, হেলিক্রিসাম, অ্যান্টিরিনাম, ন্যাস্টারশিয়াম, লুপিন, কারনেশন, প্যানজি, অ্যাস্টার ইত্যাদি। কিছু ফুলের আবার বিভিন্ন ধরনের প্রকরণও দেখা যায়।নানা রঙের ফুল ফোঁটা শুরু হলে পরিবেশ হয়ে ওঠে মনোমুগ্ধকর ও সুরভিত।

প্রাপ্তিস্থান :
দেশের বিভিন্ন স্থানে গড়ে ওঠা নার্সারীগুলোতে বিভিন্ন ধরনের ফুলের চারা বা গাছ পাওয়া যায়। রাজধানীর আগারগাঁও,বনানী, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মোহাম্মদপুর, নিউমার্কেট সহ বিভিন্ন স্থানে গড়ে উঠেছে নানান রকমের ফুলগাছের নার্সারী বা বিক্রয়কেন্দ্র। এসব স্থান থেকেও চারা কেনা যাবে।

চাষ ও পরিচর্যা :
শীতকালীন ফুলের বীজ বপনের উপযুক্ত সময় অক্টোবর - নভেম্বর মাস। টবসহ চারাও কিনতে পাওয়া যায়। সাধারণত 8 থেকে 12 ইঞ্চি মাপের টবই যথেষ্ট। টবের মাটির সাথে জৈব সার বা কম্পোস্ট সার পর্যাপ্ত পরিমাণে মেশাতে হয়। সাবধানতার সঙ্গে চারা রোপন করে ঝাঁঝরি দিয়ে ওপর থেকে বৃষ্টির মতো ছিটিয়ে পানি দিতে হবে যেন গাছ - পাতা উভয়ই ভিজে। প্রয়োজনে হেলে পড়া গাছকে লাঠি পুঁতে তার সঙ্গে বেঁধে দাঁড় করিয়ে দিতে হবে। পর্যাপ্ত পরিমাণ আলো - বাতাসের ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে কৃষিবিদের পরামর্শ নেওয়া যেতে পারে।

রকমভেদে গাছগুলো মার্চ মাস পর্যন্ত ফুল দেয়। ফুল চাষ করে অনেকে স্বচ্ছলতার মুখও দেখছে। আজকাল বিদেশেও ফুল রপ্তানি হচ্ছে যা থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। তাই এখনই উপযুক্ত সময় ফুলচাষী বা ফুলপ্রেমীদের তৎপর হয়ে উঠার।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.