নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"The whole world is great ashtray\"

রাকীব হাসান

***আশা আছে বিন্দু বিন্দু তাই যুদ্ধ বেঁচে থাকার ***

রাকীব হাসান › বিস্তারিত পোস্টঃ

সাংবদিকতার কোনো অভিজ্ঞতা না থাকলেও আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান গ্রেফতার

১১ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫১





প্রকৌশলের ছাত্র মাহমুদুরের পেশাজীবনের উত্তরণ ঘটে দেশের অন্যতম বৃহৎ ব্যবসায়ী গ্রুপ বেক্সিমকোর সালমান এফ রহমানের ‘সৌজন্যে’। তবে পরে বিএনপি সরকারের জ্বালানি মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্বও পালন করেন।



মাহমুদুর রহমানের জন্ম ১৯৫৩ সালে কুমিল্লায়। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৭ সালে ডিগ্রি নিয়ে তার কর্মজীবন শুরু হয় বহুজাতিক কোম্পানি লিনডে গ্রুপের ব্রিটিশ অক্সিজেন কোম্পানিতে। বিয়ে করেন বিএনপি আমলের সাবেক মন্ত্রী হারুন অর রশীদ খান মুন্নুর মেয়ে ফিরোজা খানকে।



পরে বিসিআইসি, মুন্নু সিরামিকস এবং বেক্সিমকো গ্রুপের শাইনপুকুর সিরামিকসে মধ্যম সারির এক্সিকিউটিভ পদে চাকরি করেন তিনি।



শাইনপুকুরের প্রধান নির্বাহীর দায়িত্বে থাকা অবস্থাতেই বিগত বিএনপি জামায়াত জোট সরকারের সময়ে বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান হন মাহমুদুর। সে সময় বাংলাদেশে টাটার বিনিয়োগ প্রস্তাব নিয়ে সরকারের আলোচনায় নেতৃত্ব দেন তিনি।



বিএনপি সরকারের শেষভাগে এসে কিছুদিনের জন্য প্রতিমন্ত্রীর মর্যাদায় জ্বালানি মন্ত্রণালয়ের উপদেষ্টা নিযুক্ত হন মাহমুদুর। সে সময় প্রধানমন্ত্রী খালেদা জিয়া নিজেই জ্বালানি মন্ত্রণালয়ের দেখভাল করতেন।



উপদেষ্টা থাকার দিনগুলোতেও বিভিন্ন বিতর্কিত বক্তব্যের জন্য বহুবার সংবাদপত্রের শিরোনামে আসেন মাহামুদুর।



মাঝখানে কিছুদিন দেশের বাইরে থাকা মাহমুদুর ১৯৯৯ সালে আরটিসান সিরামিকস নামে নিজের কোম্পানি খোলেন।



উত্তরায় ওই কোম্পানির কার্যালয়েই ২০০৬ সালের ২৪ নভেম্বর রাতে পুলিশসহ জনপ্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তাকে নিয়ে বৈঠকে বসেন তিনি। খবর পেয়ে গণমাধ্যমকর্মীরা সেখানে গেলে বৈঠকে যোগ দেওয়া অনেক কর্মকর্তা মুখ ঢেকে ঘটনাস্থল ত্যাগ করেন।



পরে গণমাধ্যমের খবরে বলা হয়, নির্বাচন সামনে রেখে বিএনপি-জামায়াত জোটকে আবারো ক্ষমতায় বসাতেই ওই গোপন বৈঠকের ব্যবস্থা করেন মাহমুদুর। ঘটনাটি সে সময় ব্যাপক আলোচনার জন্ম দেয়।



এক পর্যায়ে ২০০৮ সালে আর্থিকভাবে দুর্দশাগ্রস্ত আমার দেশের ব্যবস্থাপনার দায়িত্ব নেন মাহমুদুর রহমান। তখন থেকেই তিনি ওই পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক।



সাংবদিকতার কোনো অভিজ্ঞতা না থাকলেও বিভিন্ন সময়ে আমার দেশের প্রথম পাতায় বিভিন্ন মন্তব্য প্রতিবেদন (কমেন্ট্রি) লেখা শুরু করেন তিনি। সেসব লেখায় তার বিভিন্ন বক্তব্য এবং আমার দেশের সাংবাদিকতার মান নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন ওঠে।



গত বছরের শেষ দিকে ব্রাসেলসভিত্তিক আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রধান নিজামুল হকের কথিত স্কাইপ কথোপকথন প্রকাশ করে দৈনিক আমার দেশ। এর মধ্য দিয়ে নতুন করে আলোচনায় আসেন পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান।



কথিত ওই ব্যক্তিগত কথোপকথন পত্রিকায় প্রকাশের ঘটনায় গত ১৪ ডিসেম্বর ট্রাইব্যুনোলের প্রসিকিউটর শাহীনুর রহমান তেজগাঁও থানায় একটি মামলা করেন, যার আসামি হিসাবে বৃহস্পতিবার সকালে গ্রেপ্তার করা হয় মাহমুদুর রহমানকে।



বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশের মাধ্যমে ধর্মীয় উস্কানি দিয়ে উন্মাদনা সৃষ্টির অভিযোগে শাহবাগের গণজাগরন মঞ্চও মাহমুদুর রহমানকে গ্রেপ্তারের দাবি জানিয়ে আসছিল।

সুত্র

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৬

চোরাবালি- বলেছেন: বাংলাদেশে মন্ত্রী হতে গেলে সে বিষয়ে কোন পড়ালেখা বা অভিজ্ঞতার দরকার হয় না সেখানে তেজপাতা থুক্কু পত্রিকা ছাপাতে গেলে পড়াশুনো ও অভিজ্ঞতা দরকার ??/

২| ১১ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৩

কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: মানিক মিয়ার কোথা থেকে যেনো ডিগ্রি ছিলো?

৩| ১১ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৮

পথহারা সৈকত বলেছেন: কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: মানিক মিয়ার কোথা থেকে যেনো ডিগ্রি ছিলো?

৪| ১১ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৭

আস্তবাবা বলেছেন: আম্বা লিগকে ন্যংটো করা শুরু করেছিল, তাই আজ ধরেছে
Click This Link

৫| ১১ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৭

লিঙ্কনহুসাইন বলেছেন:

৬| ১১ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৪

সুন্দর সমর বলেছেন: পথহারা সৈকত বলেছেন: কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: মানিক মিয়ার কোথা থেকে যেনো ডিগ্রি ছিলো?

৭| ১১ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৭

মো: খায়রুল বাসার বলেছেন: IBA থেকে MBA করেছেন । MBA CLUB এর সভাপতি ছিলেন ।
তিনি ছিলেন প্রথম বাংলাদেশী BONE CHAINA এর EXPERT.
অসম্ভব মেধার অধিকারি ও স্বাধীনচেতা । এই জন্য মুন্নু সাহেব ঊনাকে জামাতা বানান । মুন্নুর সাফল্যের পিছনে ঊনার অবদান অনেক । তাই শাইনপুকুরের MD হতে পেরেছিলেন ।

৮| ১১ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৭

করাত বলেছেন: কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: মানিক মিয়ার কোথা থেকে যেনো ডিগ্রি ছিলো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.