নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"The whole world is great ashtray\"

রাকীব হাসান

***আশা আছে বিন্দু বিন্দু তাই যুদ্ধ বেঁচে থাকার ***

রাকীব হাসান › বিস্তারিত পোস্টঃ

গিনেস বুকে বাংলাদেশের ক্ষুদে কম্পিউটার প্রোগ্রামার !!!

০৯ ই জুন, ২০১৩ রাত ৯:৪০







এবার বাস্তবেই বিশ্ব রেকর্ডে নাম লেখাচ্ছে রূপকথা। পুরো নাম ওয়াসিক ফারহান রূপকথা। বিশ্বের সবচেয়ে ক্ষুদে কম্পিউটার প্রোগ্রামার হিসেবে গিনেস বুকে নাম উঠতে যাচ্ছে সাত বছরের এই শিশু। স্কুলে পা দেয়ার আগেই বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে যাচ্ছে।

সোমবার রূপকথা’র মা সিন্থিয়া ফারহিন রিসা এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, খুব শিগগিরই বিশ্বের সবচেয়ে ক্ষুদে প্রোগামার হিসেবে গিনেস বুকে রূপকথার নাম প্রকাশ পেতে যাচ্ছে। ইতিমধ্যে এ বিষয়ে গিনেস বুক কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি হয়েছে।



এর আগে ছয় বছর বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামারের পদবিটি দখল করে রূপকথা বিশ্বে ইতিহাস সৃষ্টি করে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয় রূপকথা। দ্য নিউ ইয়র্ক, হেরাল্ড ট্রিবিউন, ক্যালিফোর্নিয়া অবজারভার, এস্টেট নিউজ, চিলড্রেন পোস্ট এবং অনেক আন্তর্জাতিক ওয়েবসাইট তাকে বিশ্বে সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামার হিসেবে অভিহিত করা হয়।



অধিকাংশ শিশু যখন খেলনাপত্র নিয়ে খেলাধুলা করে তখন রূপকথা তার নিজস্ব কম্পিউটার সিস্টেম (উইন্ডোজসহ) তৈরি করে এবং একজন বিশেষজ্ঞের মতো কম্পিউটার প্রোগ্রামিং করে।

জন্মগতভাবে মেধাবী রূপকথার বাসা রাজধানী ঢাকার গুলশানে। অবিশ্বাস্যভাবে মাত্র সাত মাস বয়স থেকেই সে কম্পিউটার নিয়ে নাড়াচাড়া শুরু করে এবং দুই বছর বয়সে কম্পিউটারে লেখালেখি করা শিখে ফেলে। তার গর্বিত মা সিন্থিয়া ফারহিন রিসা এ তথ্য জানান।



তিনি জানান, এই বিস্ময় বালক প্রতিদিন ১২ ঘণ্টারও বেশি কম্পিউটারের পেছনে ব্যয় করে এবং গেমের কারেক্টর কীভাবে পরিবর্তিত হয় তা জানার চেষ্টা করে। এখন সে সি++, জাভা প্রোগ্রাম নিয়ে কাজ করছে। কম্পিউটার প্রোগ্রাম নিয়ে ব্যস্ত থাকায় এখনো স্কুলে ভর্তি করা হয়নি।



সিনথিয়ার বাবা ওয়াসিম ফারহান ব্যবসায়ী এবং মা গৃহিনী।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৩ রাত ৯:৫১

রাকীব হাসান বলেছেন: পাঠ্যবইয়ে রূপকথা
রূপকথার এমন সাফল্যের কথা যুক্ত হয়েছে জাতীয় টেক্সটবুক বোর্ড প্রকাশিত চলতি বছরের পাঠ্যবইয়ে। অষ্টম শ্রেণীর ইংরেজি বইয়ের ৮৭ পৃষ্ঠায় অষ্টম অধ্যায়ে ‘নিউজ! নিউজ! নিউজ!’-এ রূপকথার একটি স্কেচসহ বিশেষ সংবাদ দেওয়া হয়েছে। কম্পিউটার-পারদর্শী হিসেবে রেকর্ড বইয়ে নাম উঠিয়েছে এমন শিরোনামের লেখাটিতে ইংরেজিতে লেখা রয়েছে ‘৬ বছর বয়সে বিশ্বের সবচেয়ে কম বয়সী কম্পিউটার বিশেষজ্ঞ রূপকথা। সে আশাবাদী, তার এ সাফল্যের কথা মাইসফট এবং গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাবে। ছোটবেলা থেকেই ভিডিও গেমসে পারদর্শী রূপকথা সে সময়েই মাইক্রোসফট ওয়ার্ডে লিখতে পারত।’ এ সংবাদের পাশাপাশি রূপকথার মা সিনথিয়া ফারহানের একটি বক্তব্যও রয়েছে।
একই শ্রেণীর গার্হস্থ্যবিজ্ঞান বইয়ের ষষ্ঠ অধ্যায়ের ৫৭ পৃষ্ঠায় রূপকথার দুটি ছবি ছাপা হয়েছে, যার একটির ক্যাপশনে লেখা রয়েছে ‘বাংলাদেশি চার বছরের প্রতিভাবান শিশু-রূপকথা’ এবং অন্যটিতে লেখা রয়েছে ‘সে বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামার’। নিজের কথা পাঠ্যবইয়ে যুক্ত হওয়ায় বেশ খুশি রূপকথা। সিনথিয়া ফারহিন জানালেন, ‘এ খবর আসলেই আমাদের জন্য বেশ আনন্দের। রূপকথার এ খবর এখন শিক্ষার্থীরা পাঠ্যবইয়ের মাধ্যমেও জানতে পারবে।’ বিশ্বের মধ্যে বাংলাদেশের নাম তুলে ধরেছে রূপকথার এ সাফল্য। আর সেটিই পাঠ্যবইয়ের মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পারবে। অনেক ভালো লাগছে বলে জানালেন রূপকথার বাবা ওয়াসিম ফারহান।

আরও সাফল্যের খবর
বিস্ময়কর বিভিন্ন ঘটনা সংরক্ষণ ও প্রকাশের জন্য বিশ্বখ্যাত প্রতিষ্ঠান রিপলি’স বিলিভ ইট অর নটের কমিকে স্থান পেয়েছে রূপকথা। বিলিভ ইট অর নট সারা বিশ্বের বিভিন্ন আশ্চর্যজনক ঘটনার স্বীকৃতি দিয়ে থাকে। গত বছরের ২৫ নভেম্বর রিপলিস কার্টুন সিরিজে প্রকাশিত হয়ে রূপকথার কার্টুন। ‘ওয়ান্ডার বয়’ শিরোনামে প্রকাশিত কার্টুনটিতে দেখানো হয়েছে ল্যাপটপে কাজ করছে রূপকথা, আর লেখা রয়েছে ‘বাংলাদেশের ওয়াসিক ফারহান-রূপকথা। মাত্র ছয় বছর বয়সে যে কম্পিউটার সফটওয়্যার প্রোগ্রাম করতে পারে!’ রিপলিসের পরবর্তী বইয়েও যুক্ত হচ্ছে এটি।

রূপকথার এখনকার কাজ
রূপকথার মা সিনথিয়া ফারহান ও বাবা ওয়াসিম ফারহান দুজনেই জানালেন, সারা দিনই রূপকথার সঙ্গী হলো কম্পিউটার।যখন তার বাসায় যাওয়া হলো তখন ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন ব্যবহার করে মাইক্রোসফট উইন্ডোজের বিভিন্ন সংস্করণ পরীক্ষা করছিল রূপকথা। এ ওয়ার্কস্টেশন ব্যবহার করে একই কম্পিউটারে একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল করে সেটিও ব্যবহার করা যায়। নিজের কম্পিউটারে উইন্ডোজ ৮ হোম প্রিমিয়াম সংস্করণ ব্যবহার করা রূপকথা ভিএমওয়্যার দিয়ে উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ৯৮ অপারেটিং সিস্টেমগুলো ব্যবহার করছে আর এর নানা ধরনের বৈশিষ্ট্য এবং বর্তমান সংস্করণের সঙ্গে কী কী পার্থক্য, তা বের করছে!
মাত্র তিন বছর বয়সেই কম্পিউটারের নানা কাজে অসাধারণ দক্ষতা অর্জন করে রূপকথা। পরবর্তীকালে ধীরে ধীরে আরও নানা বিষয়ে নিজের প্রতিভা প্রকাশ করতে থাকে সে। ওই সময়েই সে কোনো ধরনের সহযোগিতা ছাড়াই কম্পিউটারে কঠিন সব গেমস খেলার পাশাপাশি মাইক্রোসফট ওয়ার্ডে লিখতে পারত। তবে এখন ধীরে ধীরে যেন রূপকথার পরিপক্বতা বাড়ছে। এখন আর সে ভিডিও গেমস খেলা নিয়ে ব্যস্ত নয়। ভিএমওয়্যারে যখন মাইক্রোসফটের বিভিন্ন অপারেটিং সিস্টেম নিয়ে গবেষণা করছে রূপকথা, তখনই হঠাৎ ইউটিউবের ভিডিও দেখতে সমস্যা হচ্ছিল। ইউটিউব ভিডিওর এমন অবস্থা থেকে বিরক্ত সে। তারপর বলে উঠল চলতি বছরেই আসবে মাইক্রোসফট উইন্ডোজ ২০১৩ সংস্করণ এবং এ সংস্করণটি সে বিশ্বখ্যাত ই-কমার্স সাইট আমাজন থেকে কিনবে! কিছু জিজ্ঞেস করার চেষ্টা করতেই থামিয়ে দিয়ে নিজেই বলতে থাকল, উইন্ডোজের কোন অপারেটিং সিস্টেমের কী কী বৈশিষ্ট্য আর কী কী সমস্যা! হঠাৎ মনে উঠল গুগলের স্লোগানের কথা। একসঙ্গে তাই নিজেই বলে গেল এইচপি, অ্যাপলের স্লোগান! কাজের পাশাপাশি প্রযুক্তি দুনিয়ার বিভিন্ন খবরও এখন রাখে রূপকথা। আরও অবাক হওয়ার পালা এল যখন সে বলতে লাগল, জনপ্রিয় মুক্ত অপারেটিং সিস্টেম লিনাক্সের ডিস্ট্রো উবুন্টু তৈরি প্রতিষ্ঠান ক্যানোনিক্যাল বেশ ভালো কাজ করছে। উবুন্টুটা ভালো। আরেক ডিস্ট্রো ফেডোরা যদিও একটু কঠিন, তবে বৈশিষ্ট্যগুলো মোটামুটি ভালো! এখনো রূপকথার দিনের বেশির ভাগ সময়ই কাটে কম্পিউটারের সঙ্গে। ঘুম থেকে উঠেই কম্পিউটার খোলে। তারপর নিজের পছন্দ অনুযায়ী কাজ করতে থাকে সে।

২| ১০ ই জুন, ২০১৩ রাত ১:৩৫

কসমিক- ট্রাভেলার বলেছেন: ++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.