নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"সুরঞ্জনা\"সোনার খাঁচায় বন্দী যে জন -প্রেমিক মাতাল [email protected]

নুর ইসলাম রফিক

প্রেমিক মাতাল

নুর ইসলাম রফিক › বিস্তারিত পোস্টঃ

আসুন, বাংলাদেশের সবগুলো জেলখানা বন্ধ করে দেই

১১ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২৭

সিনেমা শুধু মাত্র বিনোদন নয়। একটি সিনেমা কথা বলে দেশ জাতি মাটি ও মানুষের। জাগ্রত করে বিবেক আবেগ দেশ প্রেম মহত্ববোধ মনুষত্ব। প্রতিহত করে সমাজের অনাচার, অত্যাচার, সন্ত্রাস, শুকুন শেয়াল এবং দেশ ও সমাজের ক্ষমতাধর বিষাক্ত সাপদের। আমি ঠিক এমনি একটি সিনেমার কথা বলছি। যার কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালক শহীদুল ইসলাম খোকন। এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন খ্যাতিমান অভিনেতা মাহফুজ আহমেদ। রয়েছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী শিমলা। খলনায়ক চরিত্রে অভিনয় করেছেন প্রখ্যাত নাট্য পরিচালক ও অভিনেতা সালাউদ্দিন লাভলু। নিশ্চয়ই অনেকেই এই মুহূর্তে বুঝে গেছেন আমি কোন সিনেমার কথা বলছি। জি আমি বাংলা লাল সবুজ সিনামার কথাই বলছি। আসুন, দেখি জাগ্রত হই। জাগ্রত করি বিবেক, আবেগ, দেশ প্রেম, মহত্ববোধ, মনুষত্বকে। এবং ঐক্যবদ্ধ হই। প্রতিহত করি সমাজের অনাচার, অত্যাচার, সন্ত্রাস, শুকুন শেয়াল এবং দেশে ও সমাজের ক্ষমতাধর বিষাক্ত সাপদের।

আসুন, বাংলাদেশের সবগুলি জেলখানা বন্ধ করে দেই। না, কোন আন্দোলন, হাঙ্গামা, ভাঙ্গাচুড়া, জ্বালাও-পোড়াও করে নয়। দেশের সব অনাচার, অত্যাচার, সন্ত্রাস, শুকুন শেয়াল এবং দেশ ও সমাজের ক্ষমতাধর বিষাক্ত সাপদের প্রতিহত ও ধংষ করে। যেদিন এদেশে একজন অপরাধীও থাকবেনা আপনি আমি নিশ্চিত সেদিন আর এই বাংলাদেশে একটি জেলখানাও থাকবে না।

আসুন ১৬ কোটি মানুষ ঐক্যবদ্ধ হয়ে একটি মাত্র স্বপ্ন দেখি এমন একটি বাংলাদেশের, যে দেশে অপরাধির অভাবে বন্ধ হয়ে যাবে দেশের ৬৬টি জেলখানা। সারা বিশ্ব কাঁপাবে একটি নিউজ –অপরাধীর অভাবে বন্ধ হয়ে গেল বাংলাদেশের ৬৬টি জেলখানা।

নিশ্চয়ই ভাবছেন, এটা ছেঁড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা অথবা পাগলের প্রলাপ। না, মোটেও তা না। নিশ্চয়ই আপনারা জানেন খুব সম্প্রতি অপরাধীর অভাবে বন্ধ হয়ে গেছে নেদারল্যান্ডসের জেলখানা। নেদারল্যান্ডসের জেলখানা যদি অপরাধীর অভাবে বন্ধ হয়ে যেতে পারে, তবে আমাদের জেলখানা কেন বন্ধ করে দেওয়া সম্ভব নয়। নিশ্চয়ই অসম্ভব নয়। পৃথিবীতে শুধু মাত্র নেদারল্যান্ডসের জেলখানা যে বন্ধ হয়েছে যে তা কিন্তু নয়। বন্ধ হয়েছে নেদারল্যান্ডসসহ নিউজিল্যান্ড, লুক্সেমবুর্গ, লিশটেনস্টাইনের জেলখানাও।

আমাদেরকে অপরাধি বা অপরাধের সংখ্যা শূন্যতে নিয়ে আসতে আমাদেরকে হতে হবে শতভাগ শিক্ষিত, কুসংস্কারমুক্ত, বিজ্ঞানমনস্ক, উদার মনের মানুষ, অপরাধ ও সম্মান বোধি, দেশ প্রেমিক, দ্বায়িত্ববান, শতভাগ কর্ম সংস্থান, দুর্নীতি মুক্ত, ন্যায় পরায়ণ, অপরাজনীতি ও হিংসাত্বক রাজনীতি মুক্ত, আপন সংস্কৃতিপ্রেমি, ধর্মপরায়ণ । আমি জানি এখানে উল্লেখিত শব্দের সংখ্যা খুব কম বা সীমিত। তাই বলে যে এই স্বল্প সংখ্যক শব্দের সঠিক ব্যবহারে আমরা অপরাধ বা অপরাধী সংখ্য্যা শূন্যতে নিয়ে আসতে পারবো তা কিন্তু নয়। এর সাথে অনেক শব্দ যোগ করতে হবে। করতে হবে সেই শব্দগুলোর সঠিক ব্যবহার। যা আমার মতো অজ্ঞ মূর্খ ব্যক্তির দ্বারা সম্ভব হয়নি। আশা করি বিজ্ঞ ও শিক্ষিত পাঠকগন এই বিষয়টা নিয়ে আরো বেশি আলোচনা করবেন।


সর্বশেষে, আপনাদের জন্য ’লাল সবুজ’ সিনেমার সামান্য অংশ কেটে এনে এখানে জুড়ে দিলাম। আসুন, দেখি জাগ্রত হই। জাগ্রত করি বিবেক, আবেগ, দেশ প্রেম, মহত্ববোধ, মনুষত্বকে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১০

কালীদাস বলেছেন: স্বপ্ন দেখতে থাকেন :D

১২ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১১

নুর ইসলাম রফিক বলেছেন: না একার স্বপ্নে এমন বাস্তবতা আশা করা সম্ভব নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.