নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"সুরঞ্জনা\"সোনার খাঁচায় বন্দী যে জন -প্রেমিক মাতাল [email protected]

নুর ইসলাম রফিক

প্রেমিক মাতাল

নুর ইসলাম রফিক › বিস্তারিত পোস্টঃ

ব্লগে ব্লগারদের মন্তব্যের বেলা খুব অনিহা লক্ষণীয়

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:০৩


অনেকটা দিন ব্যক্তিগত সমস্যার কারণে ব্লগে আসতে পারিনি। অনেকটা দিন পর ফের ফিরে এসে আমি আনন্দিত ও উল্লাসিত। কিন্তু সেই আনন্দ ও উল্লাসে ভাটা পেলেছে সিনিয়র ব্লগারদের অনুপস্থিতি। আমার ধারণা ছিল ব্লগের বাহিরে আমিই একমাত্র। কিন্তু ব্লগে ফিরে এসে দেখি আমি একা নই অনেকেই বর্তমানে নিষ্ক্রিয়। যাদের অনুপেরনা ও ভালবাসায় আমার এই পথচলা তাদের অনুপস্থিতি আমাকে খুব ব্যতিত করেছে। প্রিয় সহ ব্লগারগণ ব্লগে ফিরে আসুন। পেরনা ও ভালবাসা দিয়ে নূতন এই আমাদেরকে গড়ে তুলুন আপনাদের মতো করে।

আরেকটা বিষয় লক্ষ্য করলাম ব্লগে পাঠকের সংখ্যা আগের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে। কিন্তু কমে গেছে মন্তব্য। এই মন্তব্য কমে যাওয়ার প্রধান কারণ সিনিয়র ব্লগারদের অনুপ্রস্থিতি। আগে লক্ষণীয় ছিল সিনিয়র ব্লগাররা প্রতিটি লেখায় মন্তব্য করে প্রতিক্রিয়া জানাতেন। মন্তব্যে শুধু প্রতিক্রিয়া নয় , জানাতেন ভালবাসা দিতেন ভাল কিছু করার পেরনা। গড়ে নিতেন সুসম্পর্ক। এই মন্তব্যের মাধ্যমেই সকল নতুন পুরাতন ব্লগারদের মধ্যে গড়ে উঠেছিল পরিচয় ও সুসম্পর্ক।

এই কিছুদিন যাবত লক্ষ্য করলাম ব্লগে সিনিয়র ব্লগারগণের অনুপ্রস্থিতি একেবারেই কম। তাই ব্লগে মন্তব্যের হার ও কম। এই দুটি কারণ আমার ফিরে আসার আনন্দ ও উল্লাসে ভাটা ফেলেছে।

কিন্তু অনেকজন সিনিয়র ব্লগারগণের সক্রিয় থাকা আমার আনন্দ উল্লাস বাড়িয়ে দিলেন। কিন্তু সক্রিয় সিনিয়রদের তুলনায় ব্লগে মন্তব্যের হার কম দেখে আবার আনন্দ উল্লাসের হারটা ও কমে গেল।

সম্প্রতি ব্লগে লক্ষ্য করলাম বেস কয়েকজন নতুন ব্লগার ব্লগে নিবন্ধন করেছেন। এতে আবার আমার ভাটা পরা আনন্দ উল্লাসে অনেকটা আনন্দ উল্লাস যোগ হয়েছে। এই আনন্দ উল্লাস যোগ করা নতুন নিবন্ধিত ব্লগারদেরকে অনেক অনেক ধন্যবাদ। সুস্বাগতম আপনাদেরকে আমাদের এই প্রিয় ভুবনে। যদিও আমি নিশ্চিত এতোদিনে আমাদের প্রিয় ভুবনটাও আপনাদের কাছেও প্রিয় হয়ে উঠেছে।

আমরা যখন একেবারে নূতন ছিলাম তখন আমাদের সিনিয়রগণ বলতেন মন্তব্য হচ্ছে একটা লেখা ও লেখকের নতুন প্রাণ। একটা মন্তব্য একটা লেখাকে প্রসারিত করে। একজন লেখকে প্রসারিত করে। একটা মন্তব্য একটা লেখাকে হিট সুপার হিট করে। একটা মন্তব্য একজন লেখককে হিট সুপার হিট পর্যায়ে নিয়ে যায়। একটা মন্তব্য লেখককে নতুন লেখা লিখতে উৎসাহ প্রদান করে। একটা প্রায় মৃত গাছকে পানি দিলে যেমন প্রাণ ফিরে পায়, ঠিক তেমন একজন লেখকের লেখায় মন্তব্য করলে লেখক নতুন প্রাণ ফিরে পায়। একটা মন্তব্য একজন লেখক ও পাঠকের মধ্যে পরিচিতি ও সুসম্পর্ক গড়ে দেয়। আরো বলতেন যে যতো বড় পাঠক সে, ততো বড় লেখক হতে পারে। একজন ভাল লেখক গড়ে উঠে একজন ভাল পাঠক থেকে। যে ভাল পাঠক নয়, সে কখনো ভাল লেখক হতে পারেনা। ভাল পাঠকের প্রমাণ পাঠ শেষে মন্তব্যের ঘরে প্রতিক্রিয়ায়। প্রতিক্রিয়া একজন পাঠককে একজন ভাল আলোচক ও সমালোচক হিসেবে গড়ে তুলে। তাই সর্বদা আমাদেরকে মন্তব্য করতে উৎসাহ দিতেন আমাদের সিনিয়র ব্লগারগণ।

উপরোক্ত কথাগুলি উপস্থাপনের কারণ হলো নতুন পুরাতন সহ ব্লগারদের বেলা লেখা পাঠ শেষে মন্তব্যের বেলা খুব অনিহা লক্ষণীয়।
তাই উপরোক্ত কথাগুলি এই অনিহা দূরীকরণে বেস অবধান রাখবে এবং মন্তব্য করার উৎসাহ প্রদান করবে আমি আশাবাদী।

আসুন আমরা সবাই মিলে আমাদের এই প্রিয় ভুবনটাকে আমাদের মতো গড়ে তুলি। করি সুন্দর সম্পর্কময়। হই প্রাণবন্ত। খুলে দেই কপাট। তুলে ধরি সম্ভাবনার দুয়ার। সবার জন্য অনেক অনেক শুভ কামনা।

মন্তব্য ৪৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:১০

আখেনাটেন বলেছেন: ভালো বলেছেন।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩১

নুর ইসলাম রফিক বলেছেন: পাঠ, মন্তব্য ও প্রশংসার জন্য ধন্যবাদ।

বলাতে কি আসে যায়? বলতে তো সবাই পারেন।
ভাল অভ্যাস গড়ে তুলতে কয়জনই বা পারে?

২| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩০

ডঃ এম এ আলী বলেছেন: ব্লগের মন্তব্যের বিষয়ে আপনার পর্যবেক্ষন ভাল লেগেছে ।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৪

নুর ইসলাম রফিক বলেছেন: ধন্যবাদ জনাব ডঃ এম এ আলী।
মন্তব্যে উৎসাহী করাই উক্ত পোস্টের উদ্দেশ্য।

৩| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩০

সুমন কর বলেছেন: আপনি নিজেও কিন্তু কম মন্তব্য করেন !!!

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৬

নুর ইসলাম রফিক বলেছেন: না তা নয়। আমার উপস্থিতি কম বলেই আমার মন্তব্যের হার কম।
অহে আমি নির্বাচিত পোস্টে মন্তব্য করিনা একটি কারণ বশত।

৪| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৭

আখেনাটেন বলেছেন: বলাতে কি আসে যায়? বলতে তো সবাই পারেন।
ভাল অভ্যাস গড়ে তুলতে কয়জনই বা পারে?
--- খাঁটি কথা। নিজে বদলালে সকলেই বদলাবে। সকলের শুভবুদ্ধির উদয় হোক।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৯

নুর ইসলাম রফিক বলেছেন: ঠিক বলেছেন- নিজে বদলালে সকলেই বদলাবে।

৫| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৫০

আহমেদ জী এস বলেছেন: নুর ইসলাম রফিক ,




আপনার পর্যবেক্ষন খুব একটা অসত্য নয় ।
সিনিয়র - জুনিয়র নয় , ব্লগার হতে হলে আমাদের সবা্কই পাঠক হতেই হবে । এবং কারো লেখা পড়লে তাতে ভালো-মন্দ কিছুনা কিছু মন্তব্য রাখলে পরেই আমরা সত্যিকারের ব্লগার হয়ে উঠতে পারবো । আবার এটাও ভেবে দেখতে হবে , শুধুমাত্র মন্তব্য করার খাতিরে যেন মন্তব্য না করা হয় । ৬ নম্বর প্যারাতে আপনি যা লিখেছেন, তার সমর্থনেই একথা বলা । সিনিয়রাই যে শুধু মন্তব্য করেন তা নয় , অনেক নতুনরাও আছেন যারা সুচিন্তিত মন্তব্যও কিন্তু করেন ।

আপনি ফিরেছেন দেখে , স্বাগতম । থাকুন ব্লগার হয়ে । শুধু পাঠক হয়েই নয় । উপরে সুমন কর এর মন্তব্য কিন্তু ভাবিয়ে তোলার মতো ।

আনন্দে থাকুন । শুভেচ্ছান্তে ।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:২১

নুর ইসলাম রফিক বলেছেন: সুমন কর এর মন্তব্য আমাকে ভাবিইয়ে তুলেছে।
আমার একটিভিটি বড়ই দুর্বল।

৬| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:২৭

খায়রুল আহসান বলেছেন: ব্লগে আমি সময় সুযোগ পেলেই ব্লগারদের পুরনো লেখা পড়ি। ব্লগারদের প্রাথমিক লেখাগুলো পড়ে তাদের চিন্তা ভাবনার সাথে পরিচিত হই। ভাল লাগে পুরনো ব্লগারদের লেখা পড়তে। কিন্তু আমার কোন পুরনো লেখা খুঁজে পড়ে মন্তব্য করেছেন, এমন ব্লগার মাত্র দু'জন - ভ্রমরের ডানা এবং কালীদাস। এ ছাড়াও দুই একজন হয়তো হঠাৎ করে একটা পুরনো লেখায় মন্তব্য করে যান।
ব্লগের কোন লেখা পড়লে মন্তব্য না করে যাই না, সেই ব্লগার আমার লেখায় মন্তব্য করুক বা না করুক। যেমন আপনারটাতেও করছি।
আপনার পর্যবেক্ষণ ঠিকই আছে, মন্তব্যের ব্যাপারে অনেক ব্লগারের অনীহা লক্ষ্যনীয়। কেউ কেউ আবার একটা কিছু বলতে হয়, তাই দায়সারা গোছের মন্তব্য করে যান। লেখার বক্তব্য বিশ্লেষণ করে মন্তব্য করেন, এমন ব্লগারের সংখ্যা খুব বেশী নয়।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩৯

নুর ইসলাম রফিক বলেছেন: দুঃখিত প্রথমে প্রতি উত্তরের ঘরে না লিখে মন্তব্যের ঘরে লিখে ফেলেছিলাম।
আমার কোন দিন কারো পুরাতন লেখা খুজে মন্তব্য করা হয়নি। আসলে এই বিষয়টা কোন দিন আমার মাথাও ছিলনা। আপনার মন্তব্যের কারণে বিষয়টা মাথায় এলো। দঝন্যবাদ আপনাকে এমন ভাল কিছু মাথায় ঢুকিয়ে দেবার জন্য।

ব্লগের কোন লেখা পড়লে মন্তব্য না করে যাই না, সেই ব্লগার আমার লেখায় মন্তব্য করুক বা না করুক।
আমার বেলাতেও তাই।

কিন্তু আমার লেখা পড়া হয় খুব কম। আসলে সে রকম সময় করে উঠতে পারিনা কিছু সমস্যার কারণে। যদিও আগে এমনটা ছিলনা। আগে পাঠক হিসেবে খুব সক্রিয় ছিলাম।
তাই এখন অনেকের ধরনা আমি নিজে মন্তব্য করিনা । আসলে তা ঠিক নয়। আমি যতোটা লেখা পড়ি ততোটাতেই তারমত্য বজায় রেখে মন্তব্য করি। বাট পড়ার সংখ্যা খুব কম বলেই মন্তব্যের হার কম।

৭| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩৩

ভ্রমরের ডানা বলেছেন:




এখন মন্তব্য করলে কিছু নব্য (!) ব্লগার মনে করেন এটা একটা চক্র। লাইক কমেন্ট হাতানোর ফন্দিফিকির.... সেলুকাস...

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৪২

নুর ইসলাম রফিক বলেছেন: হাহাহাহা মন্তব্যের ধরনের উপর ভিত্তি করে হয়তো কিছু নব্য (!) ব্লগার মনে করেন এটা একটা চক্র। লাইক কমেন্ট হাতানোর ফন্দিফিকির....

তারতম্য বজায় রেখে মন্তব্য করলে আমার মনে হয়না তারা মনটা মনে করবেন।

৮| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩৭

নুর ইসলাম রফিক বলেছেন: আমার কোন দিন কারো পুরাতন লেখা খুজে মন্তব্য করা হয়নি। আসলে এই বিষয়টা কোন দিন আমার মাথাও ছিলনা। আপনার মন্তব্যের কারণে বিষয়টা মাথায় এলো। দঝন্যবাদ আপনাকে এমন ভাল কিছু মাথায় ঢুকিয়ে দেবার জন্য।

ব্লগের কোন লেখা পড়লে মন্তব্য না করে যাই না, সেই ব্লগার আমার লেখায় মন্তব্য করুক বা না করুক।
আমার বেলাতেও তাই।

কিন্তু আমার লেখা পড়া হয় খুব কম। আসলে সে রকম সময় করে উঠতে পারিনা কিছু সমস্যার কারণে। যদিও আগে এমনটা ছিলনা। আগে পাঠক হিসেবে খুব সক্রিয় ছিলাম।
তাই এখন অনেকের ধরনা আমি নিজে মন্তব্য করিনা । আসলে তা ঠিক নয়। আমি যতোটা লেখা পড়ি ততোটাতেই তারমত্য বজায় রেখে মন্তব্য করি। বাট পড়ার সংখ্যা খুব কম বলেই মন্তব্যের হার কম।

৯| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৪৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: শুরুর দিকে ব্লগের মন্তব্য মূলত না-দাও টাইপের হয়ে থাকে। আপনি যার ব্লগে মন্তব্য করলেন সে আপনার ব্লগে ভালোমন্দ যা হোক বলবে। এভাবে একটি সংযোগ চালু হয়। তারপর সেই সব ব্লগার যেমন আপনার ব্লগে একটিবার হলেও উঁকি দেবেন আপনার ক্ষেত্রেও একই ব্যাপার দেখা যাবে। আর ব্লগের লেখা ভালো মন্দ অনুযায়ী মন্তব্যও হবে কম বেশি।

তবে আমি বলবো কমেন্টের আশায় না থেকে আপনার ভালো লেখাটি পোস্ট করে যান নিয়মিত আর যে লেখা আপনার ভালো লাগে তাতে আপনার অনুভূতি জানিয়ে যান। আর হ্যাঁ, অনেক পাঠক আছেন বানান ভুল বেশি থাকলে সেই লেখা পড়তে আগ্রহ হারিয়ে ফেলেন।
ভালো থাকুন সব সময়।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৫৩

নুর ইসলাম রফিক বলেছেন: আর হ্যাঁ, অনেক পাঠক আছেন বানান ভুল বেশি থাকলে সেই লেখা পড়তে আগ্রহ হারিয়ে ফেলেন।
আমার বেলাতে প্রযোজ্য।

১০| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:০৬

শায়মা বলেছেন: ৭. ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩৩ ০
ভ্রমরের ডানা বলেছেন:




এখন মন্তব্য করলে কিছু নব্য (!) ব্লগার মনে করেন এটা একটা চক্র। লাইক কমেন্ট হাতানোর ফন্দিফিকির.... সেলুকাস...



একদম বর্তমানকালের বর্তমান পরিস্থিতির আসল সত্য বলেছে ভ্রমরের ডানা ভাইয়াটা! :)

আর আমার ভাষ্য কোনো কিছুই চিরদিন একই রকম থাকেনা। দিন বদলায়, মানুষ বদলায়, বদলায় পৃথিবীর নানা কিছুই। আগে এমন হত এখন এমন হয় মানেই তাই না আগের মতনই সবকিছু হতে হবে। আগে যা হত তার অনেক খারাপ কিছুই এখন আর হয় না আবার এখন যা যা হাস্যকর খারাপ কিছু হয় তা আগের দিনে কস্মিনকালেও কেউ ভাবেনি!

যাই হোক ভাইয়া এই মন্তব্য মন্তব্য করেই ব্লগারেরা মরলো!

আমি বলি মন্তব্য যাই হোক মাথা না ঘামিয়ে নিজের মত লিখে যাও! আর অবশ্য অবশ্য ব্লগ যেহেতু ডাইরেক্ট ইন্টারেকশনের জায়গা কাজেই সে ব্যাপারেও সচেতন হও মানে সকলের জন্যই বলা!

এই ইন্টারেকশনের জন্যও অবশ্য তোমাকে নানা রকম মতবাদের সন্মুখীন হতে হবে তবে নো পরোয়া নিজে ভালো তো জগত ভালো! আনন্দময়!!!!!!!!

আনন্দধারা বহিছে ভূবনে!

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪৪

নুর ইসলাম রফিক বলেছেন: খায়রুল আহসান বলেছেন: শায়মার মন্তব্যটা (১০ নং)ভাল লেগেছে।

১১| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


অনেক ব্লগার আমার মন্তব্যে বিব্রত হয়ে থাকেন, কিছু ব্লগার আমাকে কমেন্ট ব্যানও করেছেন; এটা নিয়ে আপনার কি ভাবনা?

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:১৬

নুর ইসলাম রফিক বলেছেন: হাহাহা কি বলেন আপনাকে ব্যান করেছেন?
কিছু ব্লগার আমাকে কমেন্ট ব্যানও করেছেন।
কমেন্ট যে ব্যান করা যায় সেটাই আমার জানা ছিলনা।
এই প্রথম জানলাম।

যেটা জানিনা সেটা নিয়ে কি ভাবনা জন্মায়?

১২| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:১৫

মোঃ তানজিল আলম বলেছেন: আমি এরকম একটা বিষয় নিয়ে লিখতে চেয়েছিলাম। কিন্তু সাহস হয় নি। আপনি লিখেছেন খুব ভালো হল।
আরো কিছু বিষয় যেগুলো আমার কাছে কেমন যেন মনে হয়,
১/ ব্লগে কবিতা লেখা খুব বেশি হয়। সে তুলনায় গঠনমূলক আলোচনা, সাম্প্রতিক সমস্যা নিয়ে আলোচনা,কিংবা বিচিত্র লেখালেখি কম আসছে।
২/ কবিতার বেলায় বেশির ভাগ ক্ষেত্রেই চমৎকার, সুন্দর ,ভালো এই ধরনের কিছু কমেন্ট আসে যার উত্তর ধন্যবাদ শব্দটি দিয়েই শেষ করে দেওয়া হয়। ফলে আলোচনা করার মত প্লট তৈরী হয় না।
৩/ কিছু ব্লগার যেমন চাদগাজী , ডঃ আলী , আলপনা তালুকদার, ভৃগু ভাই সহ সামান্য কিছু ব্লগার বাস্তব ধর্মী পোস্ট করেন যার কমেন্টে আলোচনা ,সমালোচনা ,সাহায্য পরামর্শ,মতামত দেওয়া সম্ভব হয়। কিন্তু এইসব পোস্টের সংখ্যাও খুব কম । ফলে বাকি সময় ব্লগ প্রায় খালিই পড়ে থাকে।
৪/ কিছু ব্লগার আছেন যাদের কমেন্টে ভালো কিছু আলোচনা বা মতামত দিলে তারা শুধু প্রতিউত্তরে এক কথায় ধন্যবাদ দিয়ে চলে যান। ফলে অই ব্লগারের পোস্টে মন্তব্য করতে উৎসাহিত হই না।
৫/ আরেক সমস্যা হল কিছু ব্লগার দিনে এতোবেশি পোস্ট করেন ফলে ভালো পোস্ট গুলো পিছনের পাতায় তাড়াতাড়ি চলে যায়। তাই একটা নিয়ম করা দরকার একজন ব্লগার দিনে ১/২ টার বেশি পোস্ট করতে পারবে না।

আমার মুল কথা হল কবিতার চেয়ে যদি আলোচনামূলক পোস্ট বেশি হত তাহলে আরো ভালো হত।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৬

নুর ইসলাম রফিক বলেছেন: কবিরা কবিতা লিখবেন এটাই স্বাভাবিক।
কবিতার মন্তব্যে আলোচনা করা যায় কিন্তু আমরা কবিতার বেলা তা পেরে উঠলে পারিনা।
সেটা কবির নয় আমাদের ব্যর্থ।

গঠনমূলক আলোচনা, সাম্প্রতিক সমস্যা নিয়ে আলোচনা,কিংবা বিচিত্র লেখালেখি কম আসছে এটাও আমাদের ব্যর্থতা।

৩/ কিছু ব্লগার যেমন চাদগাজী , ডঃ আলী , আলপনা তালুকদার, ভৃগু ভাই সহ সামান্য কিছু ব্লগার বাস্তব ধর্মী পোস্ট করেন যার কমেন্টে আলোচনা ,সমালোচনা ,সাহায্য পরামর্শ,মতামত দেওয়া সম্ভব হয়। কিন্তু এইসব পোস্টের সংখ্যাও খুব কম । ফলে বাকি সময় ব্লগ প্রায় খালিই পড়ে থাকে।
আমরা উনাদের থেকে শিক্ষা নিতে ব্যর্থ। উনাদেরকে অনুসরণ করাটাও আমাদের ব্যর্থ প্রমাণ হচ্ছে।

৪/ কিছু ব্লগার আছেন যাদের কমেন্টে ভালো কিছু আলোচনা বা মতামত দিলে তারা শুধু প্রতিউত্তরে এক কথায় ধন্যবাদ দিয়ে চলে যান। ফলে অই ব্লগারের পোস্টে মন্তব্য করতে উৎসাহিত হই না।

অনেকেই আছেন ধন্যবাদ টুকুই দেননা। তাদের বেলা কি বলবেন?

৫/ আরেক সমস্যা হল কিছু ব্লগার দিনে এতোবেশি পোস্ট করেন ফলে ভালো পোস্ট গুলো পিছনের পাতায় তাড়াতাড়ি চলে যায়। তাই একটা নিয়ম করা দরকার একজন ব্লগার দিনে ১/২ টার বেশি পোস্ট করতে পারবে না।

এই নিয়ম লেখকের স্বাধীনতা কেড়ে নেবে।
তবে লেখককে নিজ থেকে এ দিকে সচেতন হতে হবে যে নিজের স্বাধিনতা ভুগ করতে গিয়ে যেন অন্যের স্বাধিনতা খর্ব করা না হয়।

আমার মুল কথা হল কবিতার চেয়ে যদি আলোচনামূলক পোস্ট বেশি হত তাহলে আরো ভালো হত।

কেন কবিদেরকে থামিয়ে দিতে চাচ্ছেন। কবিদেরকে থামিয়ে না দিয়ে আলোচনামূলককারীদের উৎসাহী করুন। অথবা অন্যদের উৎসাহ দিন ।এ টাই কি ভাল নহে?

১৩| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৩০

খায়রুল আহসান বলেছেন: শায়মার মন্তব্যটা (১০ নং)ভাল লেগেছে।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪৫

নুর ইসলাম রফিক বলেছেন: আমি আপনার মন্তব্যটা শায়মাপুকে জানিয়ে দিয়েছি।

১৪| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৩০

কথাকথিকেথিকথন বলেছেন:



আপনার পর্যবেক্ষণ সত্য । মন্তব্য প্রতিমন্তব্যেই তো গড়ে উঠে সখ্যতা । আর এটাই তো দরকার কারণ মানুষ মাত্রই সামাজিক জীব । পুরাতন, নতুন সবাই ফিরে আসুক, ব্লগ আবারো জমজমাট হোক ।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪২

নুর ইসলাম রফিক বলেছেন: পুরাতন, নতুন সবাই ফিরে আসুক, ব্লগ আবারো জমজমাট হোক ।

১৫| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪৬

বিজন রয় বলেছেন: ব্লগে আমিই সবচেয়ে বেশি মন্তব্য করি।

এজন্য আমি অন্য কারো মুখের দিকে তাকিয়ে থাকি না।

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৯

নুর ইসলাম রফিক বলেছেন: আপনাকে ধন্যবাদ দাদা। আপনি সহ আরো কয়েকজন ব্লগার আছেন ব্লগে যেমন একটিভ তেমন তেমন পাঠক ও মন্তব্যকারী। পোস্টকারী তো বটেই।

১৬| ২৬ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:৫৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো পরামর্শ দিয়েছেন ভাই। পোষ্টে কৃতজ্ঞতা রাখতেই হয়।

সবুজে সবুজে ভরে উঠুক সামুমাঠ

২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:১৩

নুর ইসলাম রফিক বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আপনাকে দেখে আপনার গানটা শুনতে আবার ইচ্ছে হলো।

১৭| ২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৪০

মানিজার বলেছেন: আলুচনা জমিয়া উঠছিল তু । ভালু ।

২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫০

নুর ইসলাম রফিক বলেছেন: বানান ভুল কি খুব বেশি কোরে ফেলেছি আমি?

১৮| ২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সন্ধ্যে ৮ টা থেকে ৯টার মধ্যে সামু পাঠ বন্ধ হয়ে যায় নিয়মিত।
আপনাদের কি এমন সমস্যায় পড়তে হয়

২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৮

নুর ইসলাম রফিক বলেছেন: না তো নূর ভাই। আপনার কি হচ্ছে?

১৯| ২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৭

বিজন রয় বলেছেন: ব্লগিং করলে ভালভাবে করা উচিত।
অনেকেই তা বোঝেন না।

তবে আপনি আমার মতো সরব, সচল হবেন বলে আশা রাখি।

২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৩

নুর ইসলাম রফিক বলেছেন: আসলে একেক জনের কাছে সময়ের ব্যবহার একেক রকম। কেউ সময় বেশী দিতে পারেন, কেউ কম।
তবে আমি আপনার মতো সরব, সচল হবো বলে আশাবাদী।

২০| ২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনি সত্যি বলেছেন। আরো একটি বিষয় লক্ষনীয় পরিচিত ব্লগারের লেখা মন্দ কিংবা মানহীন হলেও যথার্থ মন্তব্য না লিখে শুধু খুশি করার জন্য ভাল, সুন্দর,++ লিখে দেওয়া হচ্ছে যা সঠিক মূল্যায়ন নয়। ফিরে আসার জন্য ধন্যবাদ।

২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৫

নুর ইসলাম রফিক বলেছেন: অবশ্যই গঠনমূলক মন্তব্য হতে হবে। সেটা হতে পারে সমালোচনা, আলোচনা।

২১| ২৬ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

নীলপরি বলেছেন: আমি জী এস স্যারের সাথে একমত ।

শুভকামনা ।

২৭ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৩১

নুর ইসলাম রফিক বলেছেন: ধন্যবাদ

২২| ২৭ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ব্লগিয়ানা (কবিতা)

২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫৮

নুর ইসলাম রফিক বলেছেন: অপ্রাসঙ্গিক লিংক শেয়ার ব্লগে নিষেধ বহু আগেই নোটিস দিয়ে জানিয়ে দিয়েছে সামু।

২৩| ২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫৯

মানিজার বলেছেন: আরে ভ্রদার বানান ভুল তু আমি করি বেশি ।

২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:০০

নুর ইসলাম রফিক বলেছেন: এ দিক দিয়ে আমি সম্ভবত আপনার উস্তাদ হাহাহাহা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.