নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন নির্মান শ্রমিক

ব্লগার মুহাম্মদ রাসেল

দেশের সার্বিক টেকশই উন্নয়নের জন্যে আমাদের রাজনৈতিক সংস্কার আজ সময়ের দাবি।

ব্লগার মুহাম্মদ রাসেল › বিস্তারিত পোস্টঃ

Eco Home system and Organic Farming এবং প্রেম ও জিবন

১৮ ই জুন, ২০২০ রাত ৯:৩৪

কত স্বপ্ন দেখি! পাগলের মতন!!
আমাদের ৫০বাই ৩০ ফিটের একটা ছাদ হবে, ছাদের দক্ষিণ পাশে একটা ওপেন কিচেন আর একটা বেডরুম। সাথে এটাস্ট বাথরুম; ছাদের বাকি অংশ টা ফাঁকা, টাইল করে নিবো, চার দিকে তোর ছাদবাগানে রজনীগন্ধা আর হাসনাহেনাদের ভীর লেগে থাকবে। মাঝখান টা থাকবে ফাঁকা । ওখানে কখনো অলস বিকেলে তুই আমি ক্যারাম নিয়ে বসবো, লুডুও হতে পারে, তবে দাবাটা এখন আর খেলতে পারি নে, এক ডান খেললেই মাথাটা ধরে যায়।কখনো আবার রাতে দুজন শুয়ে শুয়ে কোন কোন তারাকে কি কি নাম দিলাম সেটার গল্প শোনাবো; কোন দিন একফালি চাঁদ এসে আমাদের সাথে জয়েন করবে, চাঁদ যদি বেশি অভিমানী হয়, তবে তুই,আমি আর তারারা তো আছিই। নীচতলায় হবে আমাদের বাড়ি, সংসার; ছাদটা শুধু তর আর আমার। বাড়ির চারপাশে ভিন্ন ফল, ফুলের সমারোহ থাকবে, তোর মালবেরি গাছ লাগাতে মাকে বলেও দিয়েছি। পূর্ব পাশেনীচে ছোট একটা পুকুর খনন করবো, সেখানে লাউ, চালকুমড়া দের মাচা হবে। মাঝখান টা থাকবে ঘাস উঠান, নিয়মিত ছেটে রাখাবো। শখানেক দেশি মুরগি, ২০-২৫টা হাঁস, ৩০/৪০ জোড়া কবুতর, ১০টার মতন ছাগল, আর থাকবে পাঁচটা দেশি গাভী। এদের জন্য আলাদা আলাদা শেড করে নিবো একপাশে। একটা বায়োগ্যাস প্লান্ট বসাবো আর ছাদে থাকবে সোলার প্যানেল আর সোলার ওয়াটার হিটার। বাড়ি থেকে একটু দূরে-ই একখন্ড জমিতে গ্রিনহাউস করে ভেজিটেবল করবো।

বলতো, এতটুকুতে আমাদের হয়ে যাবে না? তারপর না হলে তুই ও তো মাস্টার্স প্রায় কমপ্লিট করলি, একটা জব নিয়ে নিশ। ওটা তর ইচ্ছে আমি বলবো না জব করতেই হবে। গতানুগতিক জব করে সংসার চালাতে গেলে জিবন উপভোগের, ভালবাসা-প্রেমের সময় ক‌ই বলতো? তারপর ও যদি আমারা নগত টাকার প্রয়োজন টা কুলিয়ে উঠতে না পারি, তবে আরো অপশন আছে, একটা একটনী পিক‌আপ ট্রাক নিয়ে নিলাম, মাঝে মধ্যে দুয়েক টা টিপ পেলে খরচের টাকা ঠিক হয়ে যাবে নে, ওটা ভাল না লাগলে একটা প্রাইভেট কার ই নিয়ে নিলাম, মাঝে মধ্যে শহরে এসে উবার চালিয়ে নিলাম। আরো অনেক অপশন আছে ও নিয়ে তুই ভাবিস নে। আমাকে তুই হয়তো পাগল ভাবোস, আসলে তা না, বিদেশ এসে দুয়েক টাকা হলে ও কামিয়েছি, তুই তো এইসব জানোস। আমরা টাকার কখনো পাহাড় করার আশাও করবো না, শুধু প্রয়োজন পরিমাণ হলেই হলো। তবে ই জিবনে সুখী হ‌ওয়া যায়। নাকের উপর এক ইঞ্চি পানি আর ত্রিশ ফুট পানি সমান কথা। আমাদের জিবনের প্রায় অর্ধেক তো পারকরেই ফেললাম; আর বাকি অর্ধেক টা ভালোমত হেসে খেলে সৃষ্টিকর্তা কে সন্তুষ্ট করে যেতে পারলেই হয়।

ভাবিস না, আমি জানি তুই কি ভাবিছিস। কেন সম্ভবনা এগুলোর ব্যাখ্যা করছিস! হয়তো এক সময় তুই বিসিএস ক্যাডার হয়ে যাবি, দোয়া ও করি হ, তোর কোন বড় চাকুরী ওলার সাথে বিয়ে হবে; তদের সুন্দর গুছানো একটা সংসার এর সাথে আমার গ্রামীন জিবনের তুলনা করছিস? না? আরে পাগলি! আমি জানি তুই কোন ধরনের মেয়ে। ঐ এতক্ষণ লাইফস্টাইল এর একটা বর্ণনা দিয়েছি, এটা কিন্তু আমার নিজের মনমতো শুধু সাজাইনি। তোর ইচ্ছে, স্বপ্ন গুলো নিয়ে আমি আমার মতন করে সাজিয়েছি। জানি তুই পরিবারের দোহাই দিবি। আমিও জোর করবো না। এর বেশি জোর করার অধিকার যে আমার নেই।
জানি,
আমাদের স্মৃতি গুলো একদিন সব মুছে যাবে!

আমি দূরের নীলিমায় ঠিক রয়ে যাবো। তুই আর তুই থাকবি না সেদিন, অনেক পর হয়ে যাবি। আসলে শত ব্যস্ততা আর বাস্তবতা এসে তোকে পর করে দিয়ে যাবে। আমার দেশ গড়ার স্বপ্নের মতন জিবন গড়ার স্বপ্ন গুলো ও হয়তোবা স্বপ্ন পর্যন্ত‌ই থেকে যাবে। তাতে কি! লোকে বলে না? বেঁচে থাকতে হলে কিছু আশা নিয়েই বেঁচে থাকতে হয়;কাল দেশ ছিল, আজ তুই আছিস, আবার যখন তুই থাকবি না তখন.....

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০২০ রাত ১০:১৫

ওমেরা বলেছেন: স্বপ্নটা সুন্দর ,জীবনে এর চেয়ে বেশী আর লাগে না।
লিখাটাও সুন্দর হয়েছে।

১৮ ই জুন, ২০২০ রাত ১১:১৬

ব্লগার মুহাম্মদ রাসেল বলেছেন: ধৈর্য্য নিয়ে পড়ার জন্য ধন্যবাদ আপনাকে।
দোয়া করবেন যেন আমার স্বপ্নের off-grid eco home system and Organic Farming প্রজেক্ট টা নি আরো এগুতে পারি, এবং মানুষকে এর প্রয়োজনীয়তা উপলব্ধি করাতে আরো বেশি বেশি লেখা শেয়ার করতে পারি।

২| ১৮ ই জুন, ২০২০ রাত ১১:৪০

নতুন বলেছেন: ইচ্ছা থাকলে উপায় হয়ে যাবেই। :)

১৯ শে জুন, ২০২০ সকাল ৭:০৭

ব্লগার মুহাম্মদ রাসেল বলেছেন: ধন্যবাদ
ইচ্ছে তো আছেই, শতভাগ

৩| ১৮ ই জুন, ২০২০ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: জীবন হোক আনন্দময়।

১৯ শে জুন, ২০২০ সকাল ৭:০৮

ব্লগার মুহাম্মদ রাসেল বলেছেন: হোক হোক হোক

৪| ১৯ শে জুন, ২০২০ রাত ১২:২৬

নেওয়াজ আলি বলেছেন: চমৎকার লেখাটা। ভালো লাগলো।

১৯ শে জুন, ২০২০ সকাল ৭:০৯

ব্লগার মুহাম্মদ রাসেল বলেছেন: ধন্যবাদ স্যার :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.