নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন নির্মান শ্রমিক

ব্লগার মুহাম্মদ রাসেল

দেশের সার্বিক টেকশই উন্নয়নের জন্যে আমাদের রাজনৈতিক সংস্কার আজ সময়ের দাবি।

ব্লগার মুহাম্মদ রাসেল › বিস্তারিত পোস্টঃ

অপূর্ণতা

০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:০২


জিবন এগিয়ে যাচ্ছে জিবনের গতিতেই। এই গতির নিয়ন্ত্রন কখনোই আমাদের হাতে ছিল না, হাজার চেষ্টায় সম্ভবও না। এটা ঠিক করে দেবে নিয়তি। মানুষ বলে, আল্লাহ আমাদের সৃষ্টির বহুবছর আগেই আমাদের নিয়তি বা রিজিক লিখে রেখেছেন। অথচ এই অধম, জিবনের এই অনিয়ন্ত্রনযোগ্য গতির প্রতিকুলে এসে কত কিছুর স্বপ্ন বুনি। দিন শেষে এই সব কিছুই বৃথা চেষ্টা ছাড়া আর কিছুই নয়।

সুখি তো সত্যিকার অর্থে সেই যে ততটুকুতেই সন্তুষ্ট যা তার আছে বা আল্লাহ সুবহানাহুতাআলা না চাইতেই যেই তাকে হাজারো নেয়ামত দিয়ে ঢুবিয়ে রেখেছেন।আমি নিজে গ্রাজুয়েশন শেষ করতে পারিনি, অথচ কত ইচ্ছে ছিল। জিবন দিনকে দিনকে কেমন অনিশ্চয়তার অন্ধকারে ঢুবে ঢুবে যাচ্ছে। বেচে থাকার আশাগুলো দিন দিন কেমন ধুসর হয়ে আসছে। জিবন বৃক্ষের ঢাল গুলো একটার পর একটা ঝড় এসে ভেঙ্গে গুড়িয়ে দিচ্ছে। ভেবেছিলাম তুখুর ইন্ডাস্ট্রিয়াল ইন্জিনিয়ার হয়ে করপোরেট জগতে ধাপিয়ে বেরাবো অথচ এখন একজন নির্মান শ্রমিক হিসেবে জিবন চলিয়ে নিতে হচ্ছে।আলহামদুল্লিল্লাহ এখনো সুস্থ শরিরে কাজ করে চলছি।

বিভিন্ন অপূর্নতা যেমন জিবনমানের অপূর্নতা, প্রেমের অপ্রাপ্তি ইত্যাদি থেকে জিবনে শক্ত কিছু লেছন শিখেছি। তার মধ্যে সবচেয়ে মুল্যবান হল, কারো সাথে নিজের সিচুয়েশনের তুলনা না করা। এখন আর উচ্চাকাঙ্খা নেই বল্লেই চলে। এখন চিন্তা হয় শুধু বেচে থাকা নিয়ে। দোয়া করি আল্লাহ যতদিন বাচিয়ে রাখেন, যেন কর্মক্ষম রাখেন, কারো উপর যেনো নির্ভর করতে না হয় কখনো।দিন গুলো পূর্ণ করে, সৃষ্টিকর্তাকে সন্তুষ্ট করে যেন যেতে পারি।

কাউকে উপদেশ দিচ্ছি না। নিজের কথা গুলোই বলছি। জানি না কতটুকু সত্যি, তবে যতটুকু বুঝি দুনিয়ার জিবন কখনোই পরিপূর্ন নয়।এটা সম্ভবত সবার ক্ষেত্রেই সমান সত্যি। তাই বুদ্ধিমানের কাজ হবে যতটুকু আছে ততটুকুতেই সন্তুষ্ট থাকা।


মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:



আপনি আমার পোষ্টে কমেন্ট করেছেন, তাই আমি আপনার পোষ্টে কমেন্ট করছি; আপনি সুখী মানুষ, আপনার মনে কষ্ট দিতে চাচ্ছি না।

২| ০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

জ্যাকেল বলেছেন:
আপনার একটার পর একটা অপ্রাপ্তি আপনাকে হতাশবাদী বানিয়ে ফেলেছে। আপনি শেষ ভরসা হিসাবে আল্লার পথে আসতে চাইছেন। কিন্তু এইভাবে আসাটা বুদ্ধিমত্তা নামক একটা অবস্তু আছে যেইটা রিজেক্ট করে ফেলে, সমস্যা আসলে এইখানে।
এখন ভরম ভরম করে এত বেশি কথা বলে ফেলা হয়ে যাবে যে পরে আগামাথা কিছুই থাকব না। তাই আমি আমার বুজ থেকে আপনাকে কিছু কথা বলি।
যেইসব জিনিস নিয়া হতাশা সেইগুলাকে পুনর্মুল্যায়ন করে নেন। যেমন একটা গরু কত বড় সম্পদ একজন কৃষকের কাছে সেটা শহরে বসে ফাস্টফুড খাওয়া কোন চাকরিজীবী বুজা সম্ভব হইব না।
ভাল কথা গ্রাজুয়েশন জিনিসটা সমাজে এমনভাবে দর হাঁকান হইয়াছে যে এইটা কারো কাছে হয়ে গেছে স্বর্ণের চেয়েও মুল্যবান। গ্রাজুয়েশন দরকার সরকারি/বেসরকারি চাকরি করতে হইলে। এখন শুধু চাকরি/বাকরি যদি জীবনের পরম পাওয়া হয় তাইলে ঘাশভোজী প্রাণির দিনশেষে পেট পুরানোর সাথে সেইটা তফাত আসলে কতটুকু?
একজন মানুষ হিসাবে নিজেকে গড়ে তুলেতে পারলে গ্রাজুয়েশন মাজুয়েশন কোন বালছালই আর দামী থাকতে পারবে না। নিজের কাছেই অনুবভ করবেন এইসব জিনিস চকচক করা কিন্তু সোনা না। অতৃপ্তি দুরের কথা তখন এইসব ভন্ডামির মধ্যে না জড়াইতে পেরে হাফ ছেড়ে বাচবেন।
মানুষ হইতে হইলে বেশি কিছু লাগে না। সহজ ভাবে চিন্তা করবেন, কোনটা আসলে দরকার সেটা বুঝতে পারার জ্ঞান লাগবে, খাওয়া পরার পরে আধ্যাত্মিক ব্যাপার দরকার, মিউজিক দরকার প্রশান্তি আনতে। সমস্যা আসলে সেইগুলা ফেইস করার মত কারেজ থাকতে হইব, আর আপনার কারণে কোনু অশান্তি হইতেছে কি না সেইটা খেয়াল রাখতে হইব। পরিশেষে আল্লার সাথে কানেক্ট করে ফেললেই লাইফ সাকসেস।

৩| ০৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:০৩

কামাল১৮ বলেছেন: জীবন একটাই।এই জীবনের পরে আরেকটা জীবন আছে তার কোন প্রমান নাই।প্রমানহীন জীবনের জন্য প্রমানীত জীবনটাকে নষ্ট করবেন না।নিয়তির উপর নির্ভর না করে নিজের প্রচেষ্টার উপর নির্ভর করুন।দিনশেষে আপনার প্রচেষ্টার ফলই পাবেন বাকি সব মিছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.