নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যে ও সুন্দরের পক্ষে সব সময়

রাসেল উদ্দীন

জীবনের সবকিছু মহান স্রষ্টার জন্য নিবেদিত

রাসেল উদ্দীন › বিস্তারিত পোস্টঃ

দুর্নীতির কাছে মানবতার পরাজয়

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০১

যে পথে হাঁটি, দুর্নিতি শাখা-প্রশাখা হা করে আছে। দুর্নিতি, দ্রব্যমূল্য বৃদ্ধি, সন্ত্রাস, জালিয়াতি আমাদের চিহ্নিত সমস্যা। থানা-পুলিশ, হাসপাতাল, সরকারী অফিস মানেই দুর্নিতির আখড়া। প্রধানমন্ত্রি জানেন কিভাবে কি হয়। মন্ত্রিরা জানেন! দুর্নিতি কে করে? কিভাবে করে? সচিবরা আরো ভালো জানেন। বিভাগীয় কর্মকর্তাদের তো জানা নয়- মুখস্থ! তাহলে বলুন, বক্তৃতা দিয়ে নীতি কথা বলে আর আইন করে লাভ কি হবে? আইন তো সস্তায় বিকৃত হয়, সহজেই কেনা যায়! ক্ষমতার কাছে আইন আত্মসমর্পণ করে। স্বার্থ উদ্ধারের জন্য আইন তথা সংবিধান সংশোধন হয়। যে আইন ইচ্ছা করলে সংশোধন করা যায়, সে আইনের প্রতি শ্রদ্ধাবোধ থাকে কিভাবে? আইন তুলে দেয়া হয়েছে যে প্রশাসনের হাতে, সে প্রশাসন স্বার্থসিদ্ধি আর টাকার নেশায় আইন পায়ের নিচে ফেলে পদদলিত করে! সংবিধান বারবার পরিবর্তন করে তাবিজ বানিয়ে গলায় ঝুলিয়ে রাখলেও সমস্যার সূরাহা হবেনা। এই আধুনিক জাহিলিয়াত কি আমাদের ধংসের আলামত নয়?

একবার মাওলানা ভাসানী জনসভায় ভাষণ দিতে গিয়ে বললেন- "চালের দাম বাড়িয়াছে, ডালের দাম বাড়িয়াছে, সব জিনিসের দাম বাড়িয়াছে| শুনিয়াছি মদের দামও বাড়িয়াছে...." এতটুকু বলে তিনি তার সেক্রেটারী জেনারেল ও ন্যাপ নেতাকে (তার মদপানের অভ্যাস ছিল, নাম না বলাই ভাল) জিজ্ঞেস করলেন, "কি... মিয়া ঠিক কিনা?"

আমাদের প্রধানমন্ত্রী বিএনপি নেত্রীর প্রতি অভিযোগ করে বলেছেন- "তিনি জনগণের দরদ বোঝেন না, জনগণের সুখ দুঃখ বুঝেন না"| এই অভিযোগ শতভাগ মিথ্যা নয়! খালেদা জিয়া যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন তিনিও জনগণের দরদ বুঝতেন না| তিনিও শেখ হাসিনার প্রতি একই অভিযোগ করতেন|

আসলে রাজনীতি করতে গেলে জনগণের সুখ-দুঃখ বুঝতে নেই (?)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৪৯

তপোবণ বলেছেন: দুর্নীতি নামক এই বট বৃক্ষের শেকড় মাটির অনেক নীচে প্রোথিত। এর মুলোৎপাটন সম্ভব নয়। তবে সম্ভব ছিল একে সহনিয় পর্যায়ে নিয়ে আসা। কিন্তু আপনার নেতা আমার নেতা যে তখতে বসে রাজ্য পরিচালনা করেন তা যদি হয় দুর্ণীতির মাধ্যমে প্রাপ্ত তাহলে আর আক্ষেপ করে কি হবে। ১৫ লক্ষ টাকা ঘুষ দিয়া পুলিশ হইলে সৎ থাকার ভরং কি আর আমাদের মানায়?

১৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

রাসেল উদ্দীন বলেছেন: দুর্নীতি মুলোৎপাটন করা সম্ভব নয়- ঠিক তা নয়। নেতার পরিবর্তনের সাথে সাথে নীতিরও পরিবর্তন করতে হবে। শাসনব্যবস্থার আমুল পরিবর্তন করতে হবে। সৎ ও যোগ্য নেতা নির্বাচন করতে হবে। আইনের শাসন ও জবাবদীহিতা মূলক সরকার ব্যবস্থা চালু করতে হবে।

মন্তব্যের জন্য ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.