নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

সামু নিয়ে কিছু প্রাসঙ্গিক ভাবনা এবং সামুর জন্য ভালোবাসা!

২৭ শে জুন, ২০১৬ রাত ৮:১৯



ব্লগে বেশ কিছুদিন ধরে একের পর এক সমস্যা লেগেই আছে। আমি নিজেও খুব একটা পুরানো ব্লগার না। যে সময়টাকে সামুর স্বর্ণযুগ বলা হয় তখন আমি ছিলাম না। তবে তখন যে সামু সমস্যামুক্ত ছিল এমন বলা যাবেনা। এই কথা বলছি কারন এই ব্লগের অনেককেই বলতে শুনি সামুর সেই যুগ আর নেই। আবার তারাই এমন কিছু ব্যাপার সাজেস্ট করে থাকেন যা খুব কনফিউজিং। এখন সামুতে যেসব সমস্যা হচ্ছে তাকেও অতীতের কিছু সমস্যার প্রতিক্রিয়া বলেই মনে করি। সেসব নিয়েই এই পোস্টে হালকা ভাবে কিছু আলোচনা করব।

একটা সময় এই দেশে যখন ব্লগ এবং ফেসবুক বলে কিছু ছিলনা তখন মানুষ কিভাবে নিজেদের ভাবনা চিন্তা শেয়ার করত? আজ অনেকের কাছেই এই প্রশ্নটা অদ্ভুত লাগতে পারে! তবে আমি যখন স্কুলে পড়ি তখন এসব কিছুই ছিলনা। তখন খুব আগ্রহ নিয়ে পত্রিকায় কলামিস্টদের কলাম পড়তাম। কারো লেখা পড়ে খুব ভালো লাগত। আবার কারো লেখা পড়ে নিজেই বুঝতাম তিনি মিথ্যাচার করছেন। কিন্তু এসব ব্যাপারে প্রতিক্রিয়া জানানোর মত কোন নির্দিষ্ট প্ল্যাটফর্ম ছিলনা। বন্ধুমহলে আলোচনা হত এবং বিতর্কটাও সেই ক্ষুদ্র পরিসরেই সীমাবদ্ধ ছিল। সাধারন মানুষদের মধ্যে যারা বিভিন্ন বিষয় নিয়ে গভীর ভাবে ভাবতে চাইত তাদের ভাবনা চিন্তা এবং যুক্তিগুলো এক এক জন বুদ্ধিজীবী কিংবা লেখককে কেন্দ্র করে আবর্তিত হত। যেমন যারা হুমায়ুন আজাদের বই পড়ত তারা অনেকেই অবিশ্বাসী হয়ে প্রচলিত প্রথাগুলোকে প্রশ্নবিদ্ধ করতে চাইত। হুমায়ূন আহমেদ পড়ে কেউ কেউ হিমু হয়ে যেতে চাইত। জাফর স্যারের লেখা পড়ে রাজাকারদের খুন করে ফেলার ইচ্ছাও কারো কারো হত। কেউ আবার রুশ কিংবা ফ্রেন্স দর্শন এবং সাহিত্য পড়ে পড়ে ভাবত এই দেশের সবই ফালতু! কারো কাছে কার্ল মার্ক্সের দেখানো পথই একমাত্র মুক্তির পথ! আবার কারো কাছে ইসলামই প্রথম এবং শেষ কথা! কিন্তু বড় পরিসরে একে অপরের সাথে আলোচনার কোন প্ল্যাটফর্ম তখন ছিলনা।

এখন ব্যাপার পুরা উল্টা। সোশ্যাল মিডিয়ার কারনে সবাই এখন কবি এবং দার্শনিক হওয়ার একটা সুযোগ পেয়ে গেছে। একবার ভেবে দেখুন মার্ক্স আর হেগেল যদি একই প্ল্যাটফর্মে লিখত তবে কি হত? অথবা গান্ধী এবং হিটলারের যদি একে অপরের লেখায় কমেন্ট করার ব্যবস্থা থাকত তবে তারা কি করত? গান্ধী বলত শান্ত হও বৎস! তার জবাবে হিটলার বলত তোরে আমি গুল্লি কইরা মারুম!

এখন সব কিছুই অনলাইনভিত্তিক হয়ে গেছে। উচ্চস্তরের থিসিস পেপার থেকে শুরু করে কুৎসিত চটি সাহিত্য সবকিছুই অনলাইনে শেয়ার করা যায়। সেসব নিয়ে আবার একে অপরের সাথে আলোচনা তর্ক বিতর্ক সব কিছুই করা যায়। এ দেশে সামুই সম্ভবত প্রথম এ ধরনের প্ল্যাটফর্ম যেখানে সবাই একটা বড় পরিসরে লেখালেখির সুযোগ পায়। ফলে অনেক মতাদর্শের মানুষ হঠাৎ করে এক প্ল্যাটফর্মে চলে আসে। আওয়ামী, জাতীয়তাবাদী, বামপন্থি, জামাতি, আস্তিক, নাস্তিক, নির্বিবাদী সবাই একটা প্ল্যাটফর্মে এসে নিজেদের ভাবনা চিন্তা শেয়ার করা শুরু করে। সবাই ভাবত তারাই ঠিক। এতদিন কেউ তেমন কিছু বলতনা। এখন আস্তিক কিছু লিখলে নাস্তিক এসে বলা শুরু করল তুই মূর্খ! আবার নাস্তিক লিখলে আস্তিক বলে তুই শয়তান! বাম বলে দুনিয়ার মজদুর এক হও! আওয়ামী এসে বলে এদেশে মুজিব ছাড়া সব মিথ্যা! একমাত্র মুজিব সত্য! আর জামাতিরা তাদের অপপ্রচার চালানোর এক সুবর্ণ সুযোগ পেয়ে গেল। কবি সাহিত্যিকরাও বসে থাকল না। কার সহজ ভাষা কবিতা হয়ে ওঠেনি, কার জটিল ভাষা এই যুগে অচল- এইসব নিয়েও বিতর্ক শুরু হয়ে গেল। ফলে সংঘর্ষ অনিবার্য হয়ে উঠল। কারন এক মতবাদ এবং বিশ্বাস সবসময় আরেক মতবাদ এবং বিশ্বাসকে বাতিল করে দিতে চাইবে। সামুতেও তা শুরু হয়ে গেল। এখান থেকেই বিভিন্ন মতবাদকে কেন্দ্র করে বিভিন্ন গোষ্ঠীর সৃষ্টি হয়ে গেল। উদাহরন হিসাবে এ টিমের কথা বলা যায়! এমন অনেক গ্রুপ আছে! শুরু হল একে অপরের উপর আক্রমন। সেটা যে শুধু তর্কে বিতর্কে সীমাবদ্ধ ছিল তা না! অশ্লীল ভাষায় গালাগালি হতে শুরু করে অযৌক্তিক ব্যক্তি আক্রমন সবকিছুই হয়েছে। ফলে অনেকেই ব্লগ থেকে বিতাড়িত হয়েছে। অনেকেই অভিমান করে চলে গেছে। কেউ কেউ নিজের একটা ভক্ত গোষ্ঠী বানিয়ে ফেবুতে এ্যাকটিভ! আবার কেউ কেউ অন্য প্ল্যাটফর্মে লিখছে।


তবে সবচেয়ে মজার ব্যাপার এমন অনেকের কাছেই আমি সামুর নামে সামুর বদনাম শুনি। যারা আস্তিক তাদের ধারনা সামু নাস্তিকদের ব্লগ। যারা নাস্তিক তাদের ধারনা সামু জঙ্গিদের মদদ দেয়। যারা আওয়ামী তারা বলে সামু জামাতিদের দখলে, আবার যারা জামাতি তারা বলে সামু আওয়ামীদের ব্লগ। আমিও কনফিউজড হয়ে যাই সামু আসলে কি? তবে আমি কনফিউশন কাটানোর জন্য আবেগ অনুভূতিকে গুরুত্ব না দিয়ে যৌক্তিক অনুসন্ধানের চেষ্টা করি। এবারো তাই করলাম। এই ক্ষেত্রে তিনটা ব্যাপারের উপর আলোকপাত করলাম।

১) সামুর নীতিমালা যা স্পষ্ট ভাবে বলে দেয় সামুতে কি করা যাবে আর কি করা যাবে না!
২) সেই নীতিমালার আলোকে মডুদের কার্যকলাপ!
৩) আমাদের রাগ, ক্ষোভ এবং অভিমানের মানদণ্ড।


আস্তিক নাস্তিক বিতর্ক প্রসঙ্গে

প্রথমে এই ব্যাপারে সামুর নীতিমালা কি বলে একটু দেখে আসি।

বাক স্বাধীনতা প্রসঙ্গে সামু বলে, সামহোয়্যার ইন ব্লগের যাত্রা শুরু হয়েছিলো সাধারণ মানুষের কথা বলার একটি স্বাধীন মঞ্চ হিসাবে, যেখানে সবাই তাদের চিন্তা, মতামত, সৃজনশীলতা বিনিময় করতে পারবে। চিন্তাধারা যতই চরম-পন্থী(radical) কিংবা রক্ষণশীল (conservative) হোক না কেন, তার স্বাধীন মত প্রকাশকে আমরা সমর্থন করি, যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের ব্যাক্তি স্বাধীনতা লঙ্ঘন করে।

ধর্ম নিয়ে সুনির্দিষ্ট ভাবে কিছু বলা না হলেও ৩ঞ এ বলা হয়েছে, বাংলাদেশ অথবা যে কোন স্বীকৃত জাতি বা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ইতিহাস, ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধাচারণ করে, অসম্মান করে অথবা সত্যের অপলাপ বা অর্থহীন পোস্ট মুছে ফেলা হতে পারে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িক অথবা স্থায়ীভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে ।


তাহলে একদিকে দেখলাম সামু চরম-পন্থী(radical) কিংবা রক্ষণশীল (conservative) মত সমর্থন করে যদি তা রাষ্ট্রীয় আইন এবং ব্যক্তি স্বাধীনতা লঙ্ঘন করে না থাকে। এবং এ দেশের এবং অন্য দেশের ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার, বিরুদ্ধচারণ এবং অসন্মান করা যাবেনা।

এখানে ধর্ম বিষয়ক সত্য টার্মটা আমার কাছে ক্লিয়ার না। হয়তো অনেকের কাছেই ক্লিয়ারনা। এটার আরো সুস্পষ্ট ব্যাখ্যার প্রয়োজন আছে বলে মনে করি। তবে আমি যা বুঝলাম তা হচ্ছে ধর্মের প্রচার করা যাবে। ধর্ম নিয়ে সমালোচনাও করা যাবে! তবে তা হতে হবে যৌক্তিক উপায়ে। অর্থাৎ কাউকে কিংবা কারো বিশ্বাসকে অযৌক্তিক এবং অশ্লীল ভাবে আক্রমণ করা যাবেনা। আমার এই ধারনা কি ঠিক আছে? এই ব্যাপারে সহব্লগারদের এবং ব্লগার কাল্পনিক ভালোবাসার মতামত জানতে আগ্রহী।

নীতিমালায় আরেকটা ব্যাপার স্পষ্ট ভাবে উল্লেখ করা আছে। তা হচ্ছে অশ্লীল ভাষার প্রয়োগ এবং গালিগালাজ করা যাবেনা। এখন আমরা যারা সামুতে লিখব বলে আসি তারা এসব নীতিমালা মানব- এই শর্তে রাজি হয়েই কিন্তু পোস্ট দেই অথবা মন্তব্য করি। তাই এইসব নীতিমালা ভাঙ্গার পর যদি কারো বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয় তবে সেটাই কিন্তু স্বাভাবিক। তাই যারা এসব করে ব্যান খেয়ে সামুর নিন্দা করে তাদের আবেগটাই অযৌক্তিক। কারন তারা একদিকে সামুর এই নীতিমালা মানবে বলেই ব্লগিং শুরু করে এবং ভাঙ্গার পর যখন তাদের বিরুদ্ধে একশন নেওয়া হয় তখন তারা ক্ষেপে যায়। এই ব্যাপারটাকে আমার কাছে একধরনের প্যারাডক্সিক্যাল ভাবনা বলে মনে হয়। তবে সামুর নীতিমালা অবশ্যই বাইবেল না। সেটাকে প্রশ্নবিদ্ধও করা যেতে পারে। তবে সেটা অন্য বিতর্ক।

অন্যদিকে মডুরা যদি এসব নীতিমালা ভঙ্গ না করার পরও যদি কারো বিরুদ্ধে ব্যবস্থা নেয় অথবা ভঙ্গ করলে কারো প্রতি সহমর্মিতা দেখায় তখন ক্ষোভ কিংবা অভিমান থাকার ব্যাপারটা যৌক্তিক। সেক্ষেত্রে মডুদের মনে রাখতে হবে যে, ব্লগাররা যেমন নীতিমালা মানবে বলেই ব্লগিং শুরু করে তেমনি তারাও এ ব্যাপারে অঙ্গিকারবদ্ধ।

রাজনৈতিক বিতর্ক

এই প্রসঙ্গে সুনির্দিষ্ট করে কিছু বলা নেই। তবে বিভিন্ন পয়েন্টে উল্লেখ আছে যে, রাষ্ট্রের বিরুদ্ধে কিছু বলা যাবেনা। অসত্য ইনফো দেওয়া কিংবা অসৎ উদ্দেশ্য নিয়ে মিথ্যাচার করা যাবেনা। তবে প্রায়ই রাজনৈতিক বিতর্ক ব্লগে অশ্লীল ব্যক্তি আক্রমনে রুপান্তরিত হয়ে যায়। এবং এটাই সমস্যা। তখন অনেক দায়িত্বশীল ব্লগাররাও ভুলে যান যে তারা নীতিমালা ভাঙছে। মডুরাও অনেক সময় ভুলে যান। ফলে মান অভিমানের জন্ম হয়। সেখান থেকে আরো সিরিয়াস কিছু হয়ে যায়। যার অনেক উদাহরন অতীতে আপনারা দেখেছেন।

আরেকটা ব্যাপার হচ্ছে জামাতিদের সব প্রচারকেই আমার কাছে অপপ্রচার বলে মনে হয়। তারা যাদের অনুসারি তারা একাত্তরে মানবতা বিরোধী অপরাধের জন্য কখনো ক্ষমা চায়নি। তার মানে এ দেশের স্বাধীনতা না চাওয়াটাকে তারা সঠিক মনে করে। তাদের ব্যাপারে আমি কখনো সহনশীল ছিলাম না। ভবিষ্যতেও থাকবনা। বিচার চাই কিন্তু ফাঁসি চাইনা বলে যারা মানবতাবাদি হইতে চায় আমি তাদের দলেও নাই। জামাতিদের ব্যাপারে আমি অমানবিক। কেন সেটা আরেক পোস্টে ব্যাখ্যা করব। আমিও অনেকের মত চাই সামু জামাতিদের প্রতি জিরো টলারেন্স দেখাক। না দেখালে আমারও রাগ হয়।(অনেস্টলি স্পিকিং)! কারন তাদের সব প্রচারই আসলে নীতিমালা ভঙ্গ করে। কারন তাদের আদর্শটাই রাষ্ট্রবিরোধী।

মাল্টিনিক নিয়ে বিতর্ক

সাম্প্রতিক কালে ব্লগে এই মাল্টি নিক নিয়ে অনেক কিছুই হয়ে গেছে। চলেন দেখি এই ব্যাপারে সামুর নীতিমালা কি বলে।

৪ছ. যদি কোন ব্লগার অন্য কাউকে হেয় করবার উদ্দেশ্য নিয়ে কোন নিক রেজিস্টার করে।

৪জ. যদি আমরা কোন ব্লগারের ব্যাপারে সুনির্দিষ্ট প্রমাণ পাই যে, সে ব্লগের পরিবেশ বিনষ্ট করতে একাধিক নিক ব্যবহার করে, ব্লগের পরিবেশ রক্ষা করতে তার নিয়মিত নিকটিসহ সবগুলো ব্যান করা হবে।


সামু মাল্টি নিক থাকাকে সমর্থন করে। কিন্তু মাল্টি নিক দিয়ে গালিগালাজ, অশ্লীল ছবি পোস্ট এবং ব্যক্তি আক্রমণ সমর্থন করেনা। তবে আমি ব্যক্তিগত ভাবে স্বনামে লিখতেই পছন্দ করি। সেটা যাই হোক! তবে যারা মাল্টি নিকে লিখে থাকে কিংবা লেখা নিয়ে এক্সপেরিমেন্ট করে তাদের চর্চাকে আমি খারাপ কিছু মনে করিনা। বিদ্যাসাগর থেকে শরতচন্দ্র সবারই মাল্টি ছিল। শরৎচন্দ্র লেখার জন্য অনিলা দেবী নাম নিয়ে ছাইয়াও হইছিলেন! ;) তবে কোন টাইপ মাল্টি চর্চা খারাপ তা নীতিমালায় উল্লেখ করা আছে।



সামু নিয়ে ব্লগারদের ক্ষোভের কারন কি হতে পারে এবং কিভাবে নিজেদের এবং মডুদের কাজকে জাস্টিফাই করব তা ভাবতে গিয়েই এই পোস্ট লিখে ফেললাম। আসলে কে গেল আর কে থাকল এটা মুখ্য ব্যাপার না। আমরা নিজেরা কি করছি সেটা হচ্ছে মুখ্য ব্যাপার। আগে নিজেদের কাছে নিজেরা ক্লিয়ার হই। তারপর যদি যুক্তি দিয়ে দেখি নিজেরা ঠিক তখন নাহয় অন্যকে ঠিক করার চেষ্টা করা যেতে পারে।

লেখালেখির জগত এমন এক যায়গা যেখানে সংঘাত থাকবেই। মান, অভিমান, রাগ সবই থাকবে। কিন্তু সেটা যেন অযৌক্তিক কিছু না হয় সেটা মাথায় রাখতে হবে। আর অভিমান করে উল্টাপাল্টা অভিযোগ করা দুর্বল মানুষের লক্ষন। নিজের অভিযোগ যুক্তি দিয়ে প্রমান করার চেষ্টা এবং ভুল হলে মেনে নেওয়া সবল মানুষের লক্ষন।

পরিশেষে

একবার ব্লগার শায়মা আপুর কাছে বলেছিলাম সামুতে আর লিখতে ইচ্ছে করছেনা। সামু এই করে, সামু সেই করে! :P আপু আমাকে বলেছিলেন সামু যাই করুক এটাই আমাদের সামু। আমরা সামুকে ভালোবাসি। আপুর কথায় সামুর প্রতি এক গভীর মমত্ববোধ উপলব্ধি করি। আসলেই নিজে যে প্ল্যাটফর্মে লিখছি তাকে কিছুটা ভালোবাসতে না পারলে আর কেমনে কি?

সাম্প্রতিক সময়ে আরেকজন ব্লগারকে সামুর ভালো মন্দ নিয়ে গভীর ভাবে ভাবতে দেখেছি। তিনি হচ্ছেন ব্লগার গেম চেঞ্জার। ব্লগার আহমেদ জী এস ভাইকে দেখেছি বিভিন্ন মূল্যবান কমেন্টে শুধু অভিযোগ না করে ব্লগের প্রতি মমতা থেকেই সমাধান নিয়ে ভাবতে। তাই আমার এই পোস্ট ব্লগার শায়মা আপু, ব্লগার গেম চেঞ্জার এবং ব্লগার আহমেদ জী এস ভাইকে উৎসর্গ করলাম।

সামুর জন্য ভালোবাসা। :)


মন্তব্য ৭৫ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৭৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৬ রাত ৮:৪৭

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: সবকিছুর পরেও ভাল থাকুক সামু।

২৮ শে জুন, ২০১৬ রাত ১২:১৫

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

২| ২৭ শে জুন, ২০১৬ রাত ৮:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পুরো লেখাটি দুইবার পড়লাম। আমার নিজের মতাদর্শ ও চিন্তা ভাবনার সাথে কোথাও কোন অমিল খুঁজে পেলাম না। যথেষ্ট যুক্তিসঙ্গত ও ন্যায্য বিশ্লেষণ। সামুতে আমরা যারা লিখি, তাদের একটা নৈতিক দায়িত্ব রয়েছে এই ব্লগটিকে সুস্ঠভাবে চলতে সাহায্য করার।

ধন্যবাদ জেন রসি।

২৮ শে জুন, ২০১৬ রাত ১২:১৯

জেন রসি বলেছেন: আপনার মতাদর্শ ও চিন্তা ভাবনার সাথে মিল আছে জেনে আনন্দিত হলাম। আমরা আমাদের নিজেদের কাছে স্বচ্ছ থাকলে অনেক সমস্যাই আর থাকবে না।

ধন্যবাদ আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই। :)

৩| ২৭ শে জুন, ২০১৬ রাত ৯:০৩

শেয়াল বলেছেন: সহজবোধ্য লেখা । স্বাগতম !

২৮ শে জুন, ২০১৬ রাত ১২:২১

জেন রসি বলেছেন: ধন্যবাদ শেয়াল ভাই। :)

৪| ২৭ শে জুন, ২০১৬ রাত ৯:২৪

সুমন কর বলেছেন: পোস্ট পুরো পড়িনি। মাত্র তিন জনই সামুর ভালো মন্দ নিয়ে ভাবছে !! বলেন কি ? বাকিরা কই গেল?

নিজে যে প্ল্যাটফর্মে লিখছি তাকে কিছুটা ভালোবাসতে না পারলে আর কেমনে কি? -- এটাই মূল কথা।

২৮ শে জুন, ২০১৬ রাত ১২:২৬

জেন রসি বলেছেন: আমি কোথাও বলিনি তিন জনই সামুর ভালো মন্দ নিয়ে ভাবছে। বলেছি কিছু ব্যাপারে এই তিন জনের সক্রিয় ভূমিকা আমার কাছে ভালো লেগেছে।

ধন্যবাদ আপনাকে। :)

৫| ২৭ শে জুন, ২০১৬ রাত ১০:২৩

কল্লোল পথিক বলেছেন:



সামু আমাদের আমারা সামুর এই আদর্শে পথ চলতে চাই সারাটা জীবন।
আসুন সবাই মিলে সব ধরনের অপপ্রচার থেকে সামুকে মুক্ত রাখি।

২৮ শে জুন, ২০১৬ রাত ১২:৩০

জেন রসি বলেছেন: অপপ্রচারের অন্যতম কারন হচ্ছে যৌক্তিক ভাবে যাচাই বাছাই না করেই আবেগের বশে কিছু একটা বলে দেওয়া। আমাদের সচেতন থাকতে হবে।

ধন্যবাদ কল্লোল পথিক ভাই। :)

৬| ২৭ শে জুন, ২০১৬ রাত ১০:৪০

বিবেক ও সত্য বলেছেন: মত প্রকারে প্রকাশের স্বাধীণতা বলতে বুঝায় যিনি যে মতে বিশ্বাসী তা ভদ্রভাবে প্রকাশের স্বাধীণতা। আপনি যা চরমভাবে শ্রদ্ধা করেন হতে পারে আমি তা চরমভাবে ঘৃনা করি। আমি আপনার মতের সমালোচনা ভদ্রভাবে করবো আপনিও আমার মতের সমালোচনা ভদ্রভাবে করবেন। এ ধরনের সমালোচনাকে কারো অনুভূতির আঘাত বলা যৌক্তিক নয়। যারা সমালোচনায় ভদ্রতার সীমা লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যেতে পারে।

কিন্তু সামু সবসময় মত প্রকাশের ক্ষেত্রে এরুপ স্বাধীনতায় হস্তক্ষেপও করে থাকে যা সামুর স্লোগানের সাথে সাংঘর্ষিক। সামু আংশিকভাবে স্বাধীন মত প্রকাশে সুযোগ দেয়।

২৮ শে জুন, ২০১৬ রাত ১:২১

জেন রসি বলেছেন: আপনি ঠিক বলেছেন। বেশ কিছুদিন আগে আপনার একটি পোস্ট পড়েছিলাম। পরের দিন মন্তব্য করতে গিয়ে দেখি পোস্ট সরিয়ে ফেলা হয়েছে। পরে অন্য পোস্টের মাধ্যমে জানতে পারলাম পোস্টটি মডুরা সরিয়েছে। আপনার পোস্টে সরিয়ে ফেলার মত কিছু ছিলনা। এই ব্যাপারে আরো স্পষ্ট ব্যাখ্যার প্রয়োজন আছে। এই পোস্টে আমি তা উল্লেখ করেছি। ধর্ম বিষয়ক লেখা নিয়ে সামুর নীতিমালা আমার কাছে ক্লিয়ার না। আপনি আপনার লেখা চালিয়ে যান। এ ব্যাপারে অবশ্যই গঠনমূলক আলোচনা হবে বলে আশা রাখছি।

আপনাকে ধন্যবাদ। :)

৭| ২৮ শে জুন, ২০১৬ রাত ১২:২৮

অশ্রুকারিগর বলেছেন: আপনার পোস্টে আমার খুব কম আশা হয়। তবে আপনি কিন্তু আপনাকে নিয়ে আগের সেই বিতর্ক উসকে দিলেন। সুমন করের কথায় কি টের পাচ্ছেন ? যদিও আমি কখনোই মনে করিনা আগের মতো সিন্ডিকেটবাজি ব্লগে আছে।

পোস্টের বিষয়ে বলতে গেলে ভূমিকা থেকে উপসংহার পর্যন্ত সুন্দর করে গুছিয়ে আসল কথাটা তুলতে পেরেছেন।

আমার একটাই আশাঃ সামু, গালাগালির ব্যাপারে জিরো টলারেন্স নীতি দেখাবে। ব্লগ মাত্রই স্বশিক্ষিত, রুচিশীল মানুষদের জায়গা। এখানে গালি অবাঞ্চিত করা হোক।

সামুকে ভালোবাসি। যখন পাঠক ছিলাম তখন থেকে ভালোবেসেছি, এই ভালোবাসা কমবে না।

আপনাকে ধন্যবাদ পোস্টের জন্য।

২৮ শে জুন, ২০১৬ দুপুর ১২:৩৯

জেন রসি বলেছেন: একদম ঠিক বলেছেন। আমরা কয়েকজন মিলে একটা সিন্ডিকেট করেছি ব্লগে। আমরা ঠিক করেছি ব্লগে শুধু আমরাই থাকব। আমরাই লিখব। হিটলারের গ্যাস চেম্বারের মত ব্লগে একটা ব্যান চেম্বার খোলা হবে। আমাদের বিরুদ্ধে যারাই কথা বলবে তাদেরকেই ব্যান চেম্বারে পাঠাইয়া দেওয়া হবে! আপনিও প্রশ্ন তুলেছেন! এখন আপনার হাতে দুইটা অপশন আছে! হয় সিন্ডিকেটে যোগ দেন, নাহয় আপনাকে এ ব্লগে লিখতে দেওয়া হবে না! ;) জাস্ট কিডিং! :P

পূর্বের বিতর্ক উসকে দেওয়া বলতে আপনি ঠিক কি বোঝাতে চাচ্ছেন তা স্পষ্ট করে বলেন। কেন আপনার মনে হলো এটা সিন্ডিকেটবাজী হতে পারে তা উদাহরন দিয়ে ব্যাখ্যা করুন। ব্লগার সুমন করের রেফারেন্স দিয়েছেন। ব্লগার সুমন করকে একজন স্পষ্টবাদী ব্লগার হিসাবেই জানি। তিনি আশা করি ইংগিতে কিছু বলবেন না। যা বলবেন সরাসরি বলার সাহস তিনি রাখেন বলেই মনে করি। আপনিও যা বলতে চান স্পষ্ট করে বলেন। আপনার সাথে যে কোন বিষয় নিয়ে যৌক্তিক আলোচনায় যেতে আমার কোন আপত্তি নাই! :)

ধন্যবাদ আপনাকে। শুভকামনা। :)

৮| ২৮ শে জুন, ২০১৬ রাত ১২:৩০

শায়মা বলেছেন:
জিনিভাইয়া প্রথমেই তোমার জন্য অনেক অনেক অনেক ভালোবাসা। তোমার পোস্ট দেখে বুঝাই যায় কতখানি ভাবনা, চিন্তা দূরদর্শিতা ও ভালোবাসা বশবর্তী হলে মানুষ এইভাবে মনের কথাগুলো অপকটে লিখে যায়। ব্লগে তুমি বলতে গেলে আমার অনেক অনেক পরেই এসেছো কিন্তু এত অল্প সময়ে এত কিছু অনুধাবন শুধু বুঝি তোমার মত মানুষের পক্ষেই সম্ভব।

সামুর স্বর্ণযুগ বলে মানুষ যা বলে তা আসলে হারিয়ে যায়নি। মানুষ মাত্রেই হারিয়ে যাওয়া দিনগুলোর প্রতি স্মৃতিকাতর হয় ও হাহাকার করতে পছন্দ করে। সে সময় যারা ছিলো তারা হয়তো অনেকেই নেই বাস্তব জীবনের কর্মব্যাস্ততা বা নানা কারণে হয়তো আগের মত আসেন না তারা তবে আমি বিশ্বাস করিনা তারা সামুকে ভুলে গেছে। সকল যুগে সকল কালেই ভালো মন্দ সমস্যা ঝামেলা সব মিলিয়েই ছিলো সামুর সকল যুগ।

ঠিক তোমার মতই আমিও যখন ব্লগে আসি তখন ভেবেছিলাম প্রায় এমনটাই। সারাজীবন যত লেখকের বই পড়েছি স্বপ্নে ভাবিনি আমারও এমন একটা লেখার জায়গা হবে যেখানে আমি লিখতে পারবো লেখকের মত মনের কথা, গল্প কবিতা ফিচার বা যা কিছু ইচ্ছে তাই।

এখন ব্যাপার পুরা উল্টা। সোশ্যাল মিডিয়ার কারনে সবাই এখন কবি এবং দার্শনিক হওয়ার একটা সুযোগ পেয়ে গেছে। একবার ভেবে দেখুন মার্ক্স আর হেগেল যদি একই প্ল্যাটফর্মে লিখত তবে কি হত? অথবা গান্ধী এবং হিটলারের যদি একে অপরের লেখায় কমেন্ট করার ব্যবস্থা থাকত তবে তারা কি করত? গান্ধী বলত শান্ত হও বৎস! তার জবাবে হিটলার বলত তোরে আমি গুল্লি কইরা মারুম!


হা হা হা ঠিক একই ঘটনা তাইলে এইখানেও ঘটে। শুধু সেই যুগ আর এই যুগের পার্থক্য তখন সুযোগ ছিলোনা এখন আছে। :) এখন সবই অনলাইন ভিত্তিক। সামনা সামনি যুদ্ধ দরকার নেই, ঢাল নেই তলোয়ার নেই তবুও কত রক্তক্ষয়ী যুদ্ধ, হিংসা দ্বেষ, মান অভিমান!:(

তবে সবচেয়ে মজার ব্যাপার এমন অনেকের কাছেই আমি সামুর নামে সামুর বদনাম শুনি। যারা আস্তিক তাদের ধারনা সামু নাস্তিকদের ব্লগ। যারা নাস্তিক তাদের ধারনা সামু জঙ্গিদের মদদ দেয়। যারা আওয়ামী তারা বলে সামু জামাতিদের দখলে, আবার যারা জামাতি তারা বলে সামু আওয়ামীদের ব্লগ। আমিও কনফিউজড হয়ে যাই সামু আসলে কি?


আসলে সামু সামুই শুধু ---
নদীর এ পার কহে ছাড়িয়া নিঃশ্বাস
ওপারেতে যত সুখ আমার এ বিশ্বাস!!!

আর নীতিমালা মেনে নীতিমালা ভুলে যাওয়া বা সেই মতাবেক ব্যাবস্থা নিলে খেপে গিয়ে উল্টা পথে হাঁটা এ তো মানুষেরই ধর্ম। মানুষ মাত্রেই ভুল করে ও ভুলে যায়ও! কিন্তু ভুলে গেলে চলবেনা বলেইতো ......:(


যাইহোক সব কিছুর পরে নিজেদের কাজে সচেতন হতে হবে ও অসেচতন হয়ে সচেতনতা ভুলে গেলে চলবে না। তাহলেই বিপত্তি!:(

আর পরিশেষে যা লিখেছো তার জন্য আবারও অনেক অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা ভাইয়া।:)

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৪:০১

জেন রসি বলেছেন: আমি আসলে যা বোঝাতে চেয়েছি তা হচ্ছে এখানে আবেগপ্রবন হওয়ার খুব একটা সুযোগ নেই। তবে কেউ যদি অভিমান করে সামুকে গালি দেয় তবে তার মধ্যেও কিছু অযৌক্তিক এবং ব্লাইন্ড পয়েন্ট থাকে। এমন অনেকের কাছে আমি শুনেছি। তবে সামুর ব্যাপারে যুক্তি প্রমান দিয়েও অনেকে অভিযোগ করেছেন। কিন্তু পোস্টেই উল্লেখ করেছি মতবাদ নিয়ে বিতর্ক যখন হয় তখন কেউ কাউকে ছাড় দেবেনা এটাই স্বাভাবিক। তাই সংঘাত অনিবার্য। কিন্তু এই সংঘাতকে সামু কিভাবে ডিল করবে সেটাও গুরুত্বপূর্ণ বলে মনে করি। দ্বন্দ্ব থেকেই একটা বিকাশ হবে। দ্বন্দ্ব খারাপ কিছু না বরং খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু অন্ধ বিশ্বাসী হয়ে ক্যাচাল করার পরিনতি খারাপ হবে।

আমি শেষের কথাগুলো আবেগ থেকে বলিনি। রিএক্টিভ দৃষ্টিভঙ্গির চেয়ে প্রোএকটিভ দৃষ্টিভঙ্গি উত্তম।


১৭ নং কমেন্ট সম্পর্কে আপনার মতামত জানতে চাচ্ছি।

৯| ২৮ শে জুন, ২০১৬ রাত ১২:৩১

গেম চেঞ্জার বলেছেন: সামুকে ভালবাসি!! সামুর মাঠে হালচাষ করে অনেকেই অনেক কিছু পেয়েছেন, অনেক বড় হয়েছেন, সাফল্য পেয়েছেন। সামুকে তাদের বেশিরভাগই ছেড়ে গেছেন। তার মানে এই না, সামুর এখানে তাদের সময় দেওয়াটা উচিত কিংবা কর্তব্য।

রিয়েলিটি হলো সময় মানুষকে তাড়িত করে। এর কারণেই মানুষ নিজের স্বার্থের পেছনে নৈতিকতা বলেন সহমমত্ববোধ বলেন, টান বলেন সব বন্ধনই ছুটে যায়। হয়তোবা আমি/আপনি/আমরাও থাকব না এই সময়ের পরিক্রমে। তখন আমাদের নিকগুলো এক একটা ঐতিহাসিক প্রতিবিম্ব হিসেবে কাজ করবে যেমনটি এখন ছেড়ে যাওয়া পুরনো ব্লগারদের নিয়ে হচ্ছে।

মাল্টিনিক প্রসংগে আমার সারকথা হচ্ছে, ব্যক্তি আক্রমণ/অশ্লীলতা ছাড়া যেকোনও মাল্টি গ্রহণযোগ্য। এটা হোক লেখালেখি এক্সপেরিমেন্ট কিংবা অন্য ব্লগারদের সাথে ইন্টারেকশন করার জন্য।

মত প্রকাশের স্বাধীনতা হিসেবে মুক্তিযুদ্ধ/স্বাধীনতার বিপক্ষে ব্যতীত যেকোন রাজনৈতিক/ঐতিহাসিক বিষয়ে সমালোচনা গ্রহণযোগ্য বলেই বিবেচ্য হওয়া উচিত। এমনকি বংগবন্ধুকে নিয়েও সমালোচনা করা যাবে বলেই বোধ করি।

ধর্মীয় ব্যাপারগুলো নিয়ে অশ্লীল/কুরুচিপূর্ণ কন্টেন্ট অনুমোদন করা যায় না। হোক সেটা পক্ষে/বিপক্ষে। তবে সমালোচনার উদ্দেশ্যে যেকোন কিছু তুলে আনা সমর্থন করি।

সবচেয়ে বড় কথা হচ্ছে হাজারো বাঁধা বিপত্তি এড়িয়ে সামু এখনো ভালভাবেই টিকে আছে। আগে সামুতে রেগুলার পঠিত সংখ্যা কত ছিল? ভাল লেখাগুলো মোটামুটি ১৫০০-৩০০০ ছিল। গড়পড়তা ছিল ২০০-৩০০।
লক্ষ্য করে দেখুন, বর্তমানে রেগুলার পঠিত পোস্টে ১০০০-২৫০০/৩৫০০ পঠিত আছেই। আর গড়পড়তা তো ৩০০/৪০০ আছে। আমার চোখে যেটা পড়েছে সেটাই বললাম।
তবে একটা কথা ঠিক, সেটা হলো আগে যেভাবে ব্লগিং মিথস্ক্রিয়া ছিল এখন সেটা অনেক কম। তুলনামূলক ৪০% আছে আর ৬০% নাই/হারিয়ে গেছে। ক্রিয়েটিভ ও নিত্য নতুন আইডিয়ার লেখাগুলো এখন সামুতে খুব কম আসছে। :(

নতুন প্রজন্মকে সামুতে আনার ব্যাপারে সামুর অথরিটির চিন্তা করা উচিত বলেই বোধ করি। এই জেনারেশনকে টেবে আনা খুব একটা কঠিন কাজ বলে মনে হচ্ছে না। নতুন নতুন কিছু ফিচার/টুলস সামুতে এড করা যেতে পারে আর এটা ডেভুরা ভালই বুঝার কথা। :) এছাড়া বেশ কিছু বাগ আছে, এগুলো না ঠিক করলে তো ব্যাপক সমস্যা। একটি পোস্টে অল্পবিস্তর আমি ধরেও দিয়েছিলাম। যাইহোক, এই ব্যাপারে ব্লগার কাল্পনিক _ভালবাসা'র মতামত আশা করছি।

ওহহোঃ ;) আপনার এই পোস্টটিতে আমার নাম দেখে অসাধারণ প্রফুল্লতা বোধ করছি। :)

ভাল থাকুন, শুভকামনা।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:০৫

জেন রসি বলেছেন: সামুকে ভালবাসি!! সামুর মাঠে হালচাষ করে অনেকেই অনেক কিছু পেয়েছেন, অনেক বড় হয়েছেন, সাফল্য পেয়েছেন। সামুকে তাদের বেশিরভাগই ছেড়ে গেছেন। তার মানে এই না, সামুর এখানে তাদের সময় দেওয়াটা উচিত কিংবা কর্তব্য।

কারন তখন হালচাষ করার মত প্ল্যাটফর্ম ছিলনা। একটা প্ল্যাটফর্ম থেকেই অনেক প্ল্যাটফর্মের জন্ম হতে পারে। আমাদের দেশেও তা হয়েছে। এই অনলাইন থেকেই একটা বুদ্ধিজীবী গোষ্ঠী গ্রো করেছে যা অন্যভাবে সম্ভব হতনা। কিন্তু তাই বলে সামুতে থেকেই লিখতে হবে এমন কোন কথা নেই। এমন কথা আমি বলিনি। আমার পয়েন্ট ছিল অনেকেই যারা এখন সামুতে লিখছেন না তারা কিছু ব্যাপারে সামুকে ব্লেম করে। তার মধ্যে কিছু অভিযোগে যুক্তি আছে আবার কিছু অভিযোগ সম্পূর্ণই ব্যক্তিগত অভিমান এবং ক্ষোভ থেকে করা হয়। শেষের অংশটা নিয়েই আমি এই পোস্টে একটা যৌক্তিক অনুসন্ধান চালানোর চেষ্টা করেছি।

রিয়েলিটি হলো সময় মানুষকে তাড়িত করে। এর কারণেই মানুষ নিজের স্বার্থের পেছনে নৈতিকতা বলেন সহমমত্ববোধ বলেন, টান বলেন সব বন্ধনই ছুটে যায়। হয়তোবা আমি/আপনি/আমরাও থাকব না এই সময়ের পরিক্রমে। তখন আমাদের নিকগুলো এক একটা ঐতিহাসিক প্রতিবিম্ব হিসেবে কাজ করবে যেমনটি এখন ছেড়ে যাওয়া পুরনো ব্লগারদের নিয়ে হচ্ছে।

কোন বন্ধনই চিরস্থায়ী না। আমার পোস্টেই বলেছি যে, লেখালেখির জগতে সংঘাত অনিবার্য। এখানে কেউ কাউকে ছাড় দেবেনা। একজনের ধারনার সাথে অন্যজনের ধারনার সংঘাতের মাধ্যমেই সভ্যতা বিকশিত হয়েছে। আমরা যা করতে পারি তা হচ্ছে এই সংঘাতের চর্চাকে আরো উন্নত করতে পারি। যেমন গালির বদলে যুক্তি! যুক্তির বদলে কাউন্টার যুক্তি! আমি আপনিও একদিন থাকবনা! কিন্তু যখন আমরা সামু সম্পর্কে কোন স্টেটমেন্ট দেব সেটা যেন যৌক্তিক হয় সে ব্যাপারে সচেতন থাকতে পারি। সেটাই বলতে চেয়েছি।

মাল্টিনিক প্রসংগে আমার সারকথা হচ্ছে, ব্যক্তি আক্রমণ/অশ্লীলতা ছাড়া যেকোনও মাল্টি গ্রহণযোগ্য। এটা হোক লেখালেখি এক্সপেরিমেন্ট কিংবা অন্য ব্লগারদের সাথে ইন্টারেকশন করার জন্য।

মত প্রকাশের স্বাধীনতা হিসেবে মুক্তিযুদ্ধ/স্বাধীনতার বিপক্ষে ব্যতীত যেকোন রাজনৈতিক/ঐতিহাসিক বিষয়ে সমালোচনা গ্রহণযোগ্য বলেই বিবেচ্য হওয়া উচিত। এমনকি বংগবন্ধুকে নিয়েও সমালোচনা করা যাবে বলেই বোধ করি।

ধর্মীয় ব্যাপারগুলো নিয়ে অশ্লীল/কুরুচিপূর্ণ কন্টেন্ট অনুমোদন করা যায় না। হোক সেটা পক্ষে/বিপক্ষে। তবে সমালোচনার উদ্দেশ্যে যেকোন কিছু তুলে আনা সমর্থন করি।


মাল্টি নিকের ব্যাপারে আপনার সাথে সহমত। সামুর নীতিমালাতেও এই ব্যাপারটি উল্লেখ করা আছে।

মুক্তিযুদ্ধের ব্যাপারে একটি ব্যাপার হচ্ছে কেউ মুক্তিযুদ্ধের সরাসরি বিরোধিতা করেনা। জামাতিরাও করে না। তারা কেন করেনা এটাই তাদের ভণ্ডামি। তাদের মূল রাজনৈতিক দর্শনই মুক্তিযুদ্ধের চেতনার সাথে সাংঘর্ষিক। তারা আসলে সব দিক থেকেই ভণ্ডামির চর্চা করে থাকে।

যারা বঙ্গবন্ধুকে পূজা করে এবং বলে থাকে যে বঙ্গবন্ধুর কোন সমালোচনা করা যাবেনা তারা আসলে বঙ্গবন্ধুকে অপমান করে। ইতিহাস থেকে দেখি মোশতাক ছিল চাটুকার। এবং তাজউদ্দীন ছিলেন সমালোচক। কে বঙ্গবন্ধুকে ভালোবাসত তা আমরা সবাই জানি।

ধর্ম নিয়ে সামুর নীতিমালায় স্পষ্ট করে কিছু বলা হয়নি। এই ব্যাপারটি নিয়ে আলোচনা হওয়া প্রয়োজন। জানা আপু এবং কাল্পনিক ভালোবাসা ভাই এ ব্যাপারে স্পষ্ট ব্যাখ্যা দিবেন বলে আশা করছি।

নতুন প্রজন্মকে সামুতে আনার ব্যাপারে সামুর অথরিটির চিন্তা করা উচিত বলেই বোধ করি। এই জেনারেশনকে টেবে আনা খুব একটা কঠিন কাজ বলে মনে হচ্ছে না। নতুন নতুন কিছু ফিচার/টুলস সামুতে এড করা যেতে পারে আর এটা ডেভুরা ভালই বুঝার কথা। :) এছাড়া বেশ কিছু বাগ আছে, এগুলো না ঠিক করলে তো ব্যাপক সমস্যা। একটি পোস্টে অল্পবিস্তর আমি ধরেও দিয়েছিলাম। যাইহোক, এই ব্যাপারে ব্লগার কাল্পনিক _ভালবাসা'র মতামত আশা করছি

সহমত।

১৭ নং কমেন্টের দিকে আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

আপনাকে ধন্যবাদ। :)

১০| ২৮ শে জুন, ২০১৬ রাত ৩:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: সামু নিয়ে আপনার সাথে আমার অনেক মিল।। তা বোধহয় আমার কিছু কিছু লেখায় প্রমানও পেয়েছেন।।
রাজনৈতিক,দার্শনিক, সামাজিক,দলীয় বা ধর্মীয় যে কোন ব্যাপারই হোক না কেন, যে কেউ তার মতামত তুলে ধরতে পারবেন।। এবং সমালোচনাও হবে সুস্থ এটাই কামনা।। কিন্তু কিছুদিন ধরে এর ব্যাতিক্রম দেখতে পাচ্ছি।। কোন কোন গোষ্টি সামুকে নিজেদর ব্যাক্তগত সম্পত্তি ভাবতে শুরু করছে।। যাতা মন্তব্য ও ছবি দিয়ে যাচ্ছে যা আসলেই ঘৃন্য এবং পরিত্যাজ্য।।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:১১

জেন রসি বলেছেন: রাজনৈতিক,দার্শনিক, সামাজিক,দলীয় বা ধর্মীয় যে কোন ব্যাপারই হোক না কেন, যে কেউ তার মতামত তুলে ধরতে পারবেন।। এবং সমালোচনাও হবে সুস্থ এটাই কামনা।।

তবে সেটা যেন মিথ্যাচার না হয়। যেমন ধরেন ইতিহাসকে বিভিন্ন আঙ্গিক থেকে ব্যাখ্যা করা যেতে পারে। কিন্তু ইতিহাসকে বিকৃত করার চেষ্টা করলে তখন কিন্তু সেটা ক্ষতিকর।

ধন্যবাদ সচেতনহ্যাপী ভাই। :)

১১| ২৮ শে জুন, ২০১৬ রাত ৩:৪৭

বলেছেন: সামহোয়ার ব্লগ নিয়ে আপনাদের ভালবাসা সত্যিই সুন্দর! :)

হাসিতে ভরে ওঠুক আপনার জীবন।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:১৩

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে।

শুভকামনা রইলো। :)

১২| ২৮ শে জুন, ২০১৬ ভোর ৪:৫২

মহা সমন্বয় বলেছেন: গালাগালি আর জামাতিদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানো হোক। জামাতিরা বিভিন্ন বিষয় নিয়ে গুজব রটায় আর মানুষকে বিভ্রান্ত করে। এমন কোন একটা বিষয় দেখলাম না যে বিষয়টা তারা সঠিকভাবে উপস্থাপনা করতে পেরেছে।

যারা আস্তিক তাদের ধারনা সামু নাস্তিকদের ব্লগ। যারা নাস্তিক তাদের ধারনা সামু জঙ্গিদের মদদ দেয়। যারা আওয়ামী তারা বলে সামু জামাতিদের দখলে, আবার যারা জামাতি তারা বলে সামু আওয়ামীদের ব্লগ।
আমি মনে করি এখানেই সামুর স্বার্থকতা এজন্যই সামু স্বর্বসাধারণের ব্লগ হতে পেরেছে। :)

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:২১

জেন রসি বলেছেন: গালাগালি আর জামাতিদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানো হোক। জামাতিরা বিভিন্ন বিষয় নিয়ে গুজব রটায় আর মানুষকে বিভ্রান্ত করে। এমন কোন একটা বিষয় দেখলাম না যে বিষয়টা তারা সঠিকভাবে উপস্থাপনা করতে পেরেছে।

সহমত।

যারা কোন মতবাদে বিশ্বাস করে লিখে থাকেন তারা অন্য মতবাদকে সঠিক কিছু মনে করেনা। তাই কেউ ভিন্নমত পোষণ করলে তাদের গালি দেওয়াও ঠিক মনে করে ফেলে। এই চর্চাটাকে আরো উন্নত কিছুতে রুপান্তর করা যেতে পারে। যেমন যুক্তির বদলে যুক্তি প্রয়োগ করা যেতে পারে।

ধন্যবাদ মহা সমন্বয় ভাই। :)


১৩| ২৮ শে জুন, ২০১৬ সকাল ১০:১২

মোস্তফা সোহেল বলেছেন: লেখার ইচ্ছে হলে মাঝে মাঝে লিখি।কে কি করছে ব্লগে দেখার সময় পায় না।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:২৩

জেন রসি বলেছেন: মনের আনন্দে লিখে চলুন।

ধন্যবাদ আপনাকে। :)

১৪| ২৮ শে জুন, ২০১৬ সকাল ১১:১৩

খায়রুল আহসান বলেছেন: সোশ্যাল মিডিয়ার কারনে সবাই এখন কবি এবং দার্শনিক হওয়ার একটা সুযোগ পেয়ে গেছে - ভালো লাগলো কথাটা। আপাততঃ এটুকুই, পরে আবার আসছি।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:২৭

জেন রসি বলেছেন: ধন্যবাদ খায়রুল আহসান ভাই।

আপনার সুচিন্তিত মতামত জানার অপেক্ষায় থাকলাম। :)

১৫| ২৮ শে জুন, ২০১৬ সকাল ১১:১৯

বিজন রয় বলেছেন: সামুর অনেক দোষ থাকতে পারে, তাতে আমার কিছু যায় আসে না।

সামুতে শেষ পর্যন্ত যদি একজন কেউ থাকে, সে আমি, বিজন রয়। যতদিন সামু থাকবে।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:৩৩

জেন রসি বলেছেন: মাঝেমাঝে একটু ভাবনা চিন্তা করা ভালো। অতি আবেগ থেকে যে ভালোবাসার জন্ম তা কিন্তু সহজেই ঘৃণাতেও রুপান্তরিত হয়ে যেতে পারে!! তাই একটু ভেবেই সময় ভালোবাসুন!

ধন্যবাদ বিজন রয় ভাই। :)

১৬| ২৮ শে জুন, ২০১৬ সকাল ১১:৩৮

সুব্রত দত্ত বলেছেন: একজন নতুন ব্লগার হিসেবে আপনার পোস্টটা পড়ে ব্যাপক উপকৃত হলাম। আর উপরের মন্তব্যগুলোও পড়লাম। মতের খুব বেশি অনৈক্য চোখে পড়েনি। প্রত্যেক তার স্ব স্ব অবস্থান থেকে ভালো কিছু লেখুক, সামুকে সমৃদ্ধ করুক এই কামনাই থাকবে। পোস্টটার জন্য ধন্যবাদ।

২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:৩৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইলো।

হ্যাপি ব্লগিং। :)

১৭| ২৮ শে জুন, ২০১৬ দুপুর ১২:৩৮

র‍্যাশ বলেছেন: ধর্ম নিয়ে সমালোচনাও করা যাবে! তবে তা হতে হবে যৌক্তিক উপায়ে। অর্থাৎ কাউকে কিংবা কারো বিশ্বাসকে অযৌক্তিক এবং অশ্লীল ভাবে আক্রমণ করা যাবেনা। আমার এই ধারনা কি ঠিক আছে?[/sb
এই যৌক্তিক উপায়ের মানদণ্ড কি ? কে নির্ধারণ করেছে এই যৌক্তিক উপায়ের মানদণ্ড ? যেগুলোকে যৌক্তিক উপায় বলা হচ্ছে সেগুলো কি স্বতঃসিদ্ধ কোন ধারণা ?

যারা আস্তিক তাদের ধারনা সামু নাস্তিকদের ব্লগ। যারা নাস্তিক তাদের ধারনা সামু জঙ্গিদের মদদ দেয়। যারা আওয়ামী তারা বলে সামু জামাতিদের দখলে, আবার যারা জামাতি তারা বলে সামু আওয়ামীদের ব্লগ। আমিও কনফিউজড হয়ে যাই সামু আসলে কি?
এই কনফিউশনের উপর ভিত্তি করেই সামুর বিজনেস মডেল। এই বিজনেস মডেল প্রথম আলো পত্রিকাও ফলো করে। নিজেদের ব্যবসায়ীক স্বার্থে এরা সব পক্ষকেই মদদ দেয়। সামু বাংলা ব্লগোস্ফিয়ারের সবচেয়ে বড় ব্লগ হতে পারে তবে একই সঙ্গে এটি সম্ভবত সবচেয়ে অজনপ্রিয়ও।

২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

জেন রসি বলেছেন: ধরেন মডু একটা পার্টিকুলার ধর্মীয় মতবাদে বিশ্বাসী। এখন সেই ধর্মীয় মতবাদের বিরুদ্ধে যদি আমি কিছু লেখি সেটা তার ভালো লাগবেনা। যত সুন্দর ভাষাতেই লেখিনা কেন তার কাছে সেটা ভালো লাগবেনা। কিন্তু তখন সে কি করবে? ব্যক্তিগত রাগ থেকে পোস্ট মুছে দিবে? সেটা হবে পাওয়ার প্র্যাকটিস। তাই এক্ষেত্রে মানদণ্ড হতে পারে ব্লগের নীতিমালা। সেটাই বোঝার ট্রাই করছি!

আমাদের সমাজ এবং রাষ্ট্র ব্যবস্থা দাড়িয়ে আছে পুঁজিবাদের উপর ভিত্তি করে। এইখানে সামুর একটা বিজনেস মডেল থাকবে এটাই স্বাভাবিক। তবে সেটা আমরা কিভাবে জাজ করব? ধরেন প্রথম আলোর বিজনেস মডেল নিয়ে যখন কালের কণ্ঠ প্রশ্ন তুলে তখন ব্যাপারটা হাস্যকর হয়ে যায়। কারন এই দুই পত্রিকার মডেলই একই ভিত্তির উপর দাঁড়াইয়া আছে। তাই জাজ করতে হলে আরেকটু গভীরে যেতে হবে।

প্রথম আলোর কৌশলটা কালের কণ্ঠের চাইতে বেশী ইফেক্টিভ। কিন্তু নৈতিক কিনা এটা জাজ করার মানদণ্ড নিশ্চয় কালের কণ্ঠ হবেনা।

সামুর ব্যাপারেও এই একই কথা প্রযোজ্য।


ধন্যবাদ আপনাকে। :)

১৮| ২৮ শে জুন, ২০১৬ দুপুর ১২:৪১

শায়মা বলেছেন: ১৫. ২৮ শে জুন, ২০১৬ সকাল ১১:১৯ ১
বিজন রয় বলেছেন: সামুর অনেক দোষ থাকতে পারে, তাতে আমার কিছু যায় আসে না।

সামুতে শেষ পর্যন্ত যদি একজন কেউ থাকে, সে আমি, বিজন রয়। যতদিন সামু থাকবে।


বিজনভাইয়ার কমেন্টে একশো লাইক! :)

ভাইয়া আমিও আছি তোমার সাথে! :) :)

২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

জেন রসি বলেছেন: থাকেন! :)

আমার কোন গ্যারান্টি নাই! ;)

১৯| ২৮ শে জুন, ২০১৬ দুপুর ১:০২

অশ্রুকারিগর বলেছেন: প্রথমেই বলে নেই সিন্ডিকেট, ফিন্ডিকেট আমি ডরাই না। আমি সবার পোস্টেই যাই যখন সামনে আসে। কিছুদিন আগে একটা ক্যাচাল পোস্টে দেখেছিলাম কেডা জানি পুরা ফাউল ব্লেম দিয়েছিল শায়মা আপু, জেন রসি আর সম্ভবত গেম চেঞ্চার শায়মা আপুরই নাকি মাল্টি। পুরা বিতর্কটা এক্সাক্টলি মনে নাই। কারণ এইটা বিশ্বাস করি না। শায়মা আপুও আছে এখানে, আশা করি গেম চেঞ্জারেরও চোখে পড়বে। আমি কি মিন করতে চাইছি এটাতেই স্পষ্ট বুঝা যায়।

সুমন করের রেফারেন্স দিলাম এই কারনে যে, পুরো লেখা পড়ে এসে আমার কাছে মনে হলো ব্লগের বর্তমান অবস্থান নিয়ে তো অনেকেই রিসেন্টলি লেখেছেন। স্পেসিফিকেলি বললে আমার মনে আসতেছে সামুপাগলা০০৭ বেশ কয়েকটা আড্ডাবাজি পোস্ট বা সামুকে নিয়ে পোস্ট দিয়েছিলেন, আপনার চোখে মনে হয় পড়েনি, এইজন্য হয়তো আপনি শুধু ভাবছেন এই তিনজনের প্রচেষ্টাটা চোখে চোখে পড়ার মতো। সুমন করের মন্তব্যে ভেবেছি উনিও এভাবেই দেখেছেন হয়তো। ভুল ভেবে থাকলে আশা করি সুমন কর ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখে শুধরে দেবেন। ব্যস, এটুকুই।

আশা করি স্পষ্টবাদি হসেবে আমিও বুঝাতে পেরেছি। :)

২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

জেন রসি বলেছেন: প্রথমেই বলে নেই সিন্ডিকেট, ফিন্ডিকেট আমি ডরাই না। আমি সবার পোস্টেই যাই যখন সামনে আসে। কিছুদিন আগে একটা ক্যাচাল পোস্টে দেখেছিলাম কেডা জানি পুরা ফাউল ব্লেম দিয়েছিল শায়মা আপু, জেন রসি আর সম্ভবত গেম চেঞ্চার শায়মা আপুরই নাকি মাল্টি। পুরা বিতর্কটা এক্সাক্টলি মনে নাই। কারণ এইটা বিশ্বাস করি না। শায়মা আপুও আছে এখানে, আশা করি গেম চেঞ্জারেরও চোখে পড়বে। আমি কি মিন করতে চাইছি এটাতেই স্পষ্ট বুঝা যায়।

আমি এবং গেম চেঞ্জার শায়মা আপুর মাল্টি এই ব্লেম এই ব্লগে যদি কেউ করে থাকে তবে সে বদ্ধ উন্মাদ ছাড়া আর কিছুই না। তবে এ ধরনের ব্লেম কে কোথায় করেছে তার লিঙ্ক দিতে পারবেন? আমার জানা মতে এই ব্লগে কেউ কখনো আমাকে শায়মা আপুর মাল্টি বলে ব্লেম করেনি। হয়তোবা আমি মিস করে গেছি। তাই সেই লিংকটা দেন যার উপর ভিত্তি করে আপনি সন্দেহ পোষণ করেছেন।

সুমন করের রেফারেন্স দিলাম এই কারনে যে, পুরো লেখা পড়ে এসে আমার কাছে মনে হলো ব্লগের বর্তমান অবস্থান নিয়ে তো অনেকেই রিসেন্টলি লেখেছেন। স্পেসিফিকেলি বললে আমার মনে আসতেছে সামুপাগলা০০৭ বেশ কয়েকটা আড্ডাবাজি পোস্ট বা সামুকে নিয়ে পোস্ট দিয়েছিলেন, আপনার চোখে মনে হয় পড়েনি, এইজন্য হয়তো আপনি শুধু ভাবছেন এই তিনজনের প্রচেষ্টাটা চোখে চোখে পড়ার মতো। সুমন করের মন্তব্যে ভেবেছি উনিও এভাবেই দেখেছেন হয়তো। ভুল ভেবে থাকলে আশা করি সুমন কর ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখে শুধরে দেবেন। ব্যস, এটুকুই।

আপনি আমার পোস্টের কিছু কনসেপ্ট মিস করে গেছেন বলেই মনে হয়। ব্লগার সুমন কর কিন্তু এটাও বলেছেন যে তিনি পোস্ট পড়েন নাই। আপনি যদি পড়ে থাকেন তবে বলেন, আমি কোথায় বলেছি এ তিনজন বাদে অন্য কেউ ব্লগ নিয়ে ভাবেনা! এই কথাকি আমি বলেছি? আমি বলেছি এই তিনজনের কিছু ভাবনা চিন্তা আমাকে অনুপ্রানিত করেছে। ধরেন আমি বললাম হুমায়ূন আহমেদের লেখা আমাকে অনুপ্রানিত করেছে। তার মানে কি এই যে অন্য কেউ অনুপ্রানিত করার মত লেখা লেখেনা? কি বলতে চেয়েছি আশা কড়ই বুঝেছেন।

ধন্যবাদ আপনাকে।

২০| ২৮ শে জুন, ২০১৬ বিকাল ৩:৩১

আরণ্যক রাখাল বলেছেন: শরতের অনীলা দেবী আর ছাইয়া!
যায় না একসাথে। জনমদাসী ছাইয়া নিক নিয়ে কতো কী না করে গেল!
আগের চেয়ে ভিজিটর অনেক বেড়েছে। মানহীন লেখা আসছে কম। আগে এতো কবি ছিল! এখন তারাও কবিতা প্রসব কমিয়ে দিয়েছে।
গালির ক্ষেত্রে জিরো টলারেন্স হওয়ার আগে দেখতে হবে কাকে গালি দেয়া হচ্ছে। যদি কোন জামাতিকে দেয়া হয়, তাহলে বরং পুরষ্কৃত করা উচিত। জামাতকে গালি দেয়া হালাল। যত গালি, ততো নেকি। আর রমজানে গালি দিলে তা সত্তরগুন হয়ে যাবে।
ভালো লাগছে পোস্টটা পড়ে। সামু হারাবে না।
সবাইকে নিয়ে টিকে থাকবে।
আমার চাওয়া একটাই জামাত আর ছাগু মুক্ত সামু চাই। ব্যাস

২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:২২

জেন রসি বলেছেন: অনীলা দেবীর উদাহরনটা মজা করার জন্য দিয়েছি। মাল্টি নিক নিয়ে কেউ লেখালেখি বিষয়ক এক্সপেরিমেন্ট করলে সেটাকে খারাপ কিছু মনে করিনা।

জামাতীদের মিথ্যাচারের জবাব প্রয়োজনে যুক্তি দিয়ে দেওয়া যাইতে পারে। না মানলে লাথি। তবে গালি দিয়ে নিজেকে নিচে নামানোর দরকার আছে বলে মনে করিনা।

শুধু ব্লগ কেন পুরা বাংলাদেশ জামাত শিবির মুক্ত হোক এই কামনা করি।

ধন্যবাদ রাখাল ভাই। :)

২১| ২৮ শে জুন, ২০১৬ বিকাল ৪:০৭

কাবিল বলেছেন: সুন্দর করে গুছিয়ে লিখেছেন। ভালো লাগলো।


ব্লগার শায়মা আপু, ব্লগার গেম চেঞ্জার এবং ব্লগার আহমেদ জী এস এর সাথে জেন রসি ভাইকেও জুরে দিলাম।

দ্রুত ব্লগে একটা ব্যান চেম্বার খোলা হোক।

২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

জেন রসি বলেছেন: কেমন আছেন কাবিল ভাই? ইদানীং আপনাকে কম দেখা যায়।

ব্যান চেম্বার বানানো হবে। আপনাকে প্রোপাগান্ডা চালানোর দায়িত্ব দেওয়া হইলো! ;)

ধন্যবাদ কাবিল ভাই। :)

২২| ২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:




সামুতে তা'হলে সমস্যা লেগেই আছে? আমি কোন সমস্যা দেখছি না। ব্লগ এভাবেই চলার কথা
সমস্যা, সমস্যা বলে সমস্যার সৃস্টি করা হচ্ছে।

২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

জেন রসি বলেছেন: আমার জানা মতে গত কয়েক মাসে সমস্যার অভিযোগ এনে সবচেয়ে বেশী পোস্ট দিছেন আপনি। ;)

ধন্যবাদ চাঁদগাজী সাহেব। :)

২৩| ২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:৫১

জুন বলেছেন: আমাকে অনেকে জিজ্ঞেস করে "আপনি এখনো সামুতে লেখেন"! আমি বলি "জী সামু আমার কাছে একটি খোলা জানালা যা খুলে আমি সুদুরের অনেক কিছুই দেখতে পাই, দৈনন্দিন জীবনের থোড় বড়ি খাড়া আর খারা বড়ি থোড় থেকে মুক্তির নিশ্বাস ফেলি "।
সামু বন্ধ হয়ে গেলে অস্থির হয়ে ফেবুতে স্ট্যাটাস দিতাম :)
শেষ পরিচ্ছদটা সঠিক হয়েছে। হাজারো ব্লগারের মাঝ থেকে সত্যিকারের তিন জন সামু প্রেমিক কে বেছে নেয়া সোজা কথা নয় কিন্ত জেন রসি, তবে এই ত্রিরত্নের মাঝে আপনিও আছেন কিন্ত :)
সুন্দর একটি পোষ্টের জন্য অনেক ধন্যবাদ।

৩০ শে জুন, ২০১৬ দুপুর ১২:১০

জেন রসি বলেছেন: এই ধরনের প্ল্যাটফর্মের সবচেয়ে চমৎকার ব্যাপারটি হচ্ছে অন্যদের সাথে অনুভুতি বলুন কিংবা নলেজ বলুন সবকিছু শেয়ার করা যায়। অন্যদের ধারনার আলোকে নিজের ভাবনা চিন্তা যুক্তি গুলোকে ঝালাই করে নেওয়া যায়।

আপনার চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ আপু। :)

২৪| ২৮ শে জুন, ২০১৬ বিকাল ৫:৫৬

মশামাছি ভ্যানভ্যান করে বলেছেন: সামুর একটা সমস্যা নিজেই আইসা বলে সমস্যা দেক্তাসে না। হি হি হি :-B
হার্ডকোর আস্তিক বা নাস্তিক একজনও নাই এখন, রগকাটা বাহিনী আছে। জামাত আর ছাগুমুক্ত সামু চাই।

৩০ শে জুন, ২০১৬ দুপুর ১:৩২

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

২৫| ২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:



@লেখক,

সামুতে কোন সমস্যা নেই; আমি পোস্ট দিয়েছিলাম যখন কিছু পুরাতন ব্লগার নতুন নিক নিয়ে ফ্লাডিং করছিল; ফ্লাডিং'এর বিরুদ্ধে ব্যবস্হা নেয়ার জন্য; সামু ব্যবস্হা নিয়েছে; সবকিছু ভালো চলছে!

অকারণে, বাঘ এসেছে, বাঘ এসেছে চীৎকার দেয়া হচ্ছে।

৩০ শে জুন, ২০১৬ দুপুর ২:০০

জেন রসি বলেছেন: ফ্লাডিং এর বিরুদ্ধে অভিযোগ কেন করেছেন। সমস্যা মনে করেন বলেই করেছেন।

আর আপনি বরাবরের মতই এই পোস্টের কনসেপ্টও বুঝেন নাই। অথবা বুঝেও না বুঝার ভান করছেন।

চালাইয়া যান। =p~

২৬| ২৮ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,




ব্লগ নিয়ে আপনার ভালোবাসাকে শ্রদ্ধা জানাতেই হয় । বিভিন্ন সময়ে, বিভিন্ন ক্রান্তিকালে আপনার এমন ভালোবাসার কথা আপনি বলে গেছেন অকপটে ।

ব্লগের ভালোমন্দ নিয়ে কারা কারা ভাবেন বা ব্লগ কারা কারা ভালোবাসেন সেখানে আমার নামটি দেখে খুশি হবারই কথা । হয়েছিও । তবে এই খুশির ভাগটি সর্বস্তরের, সকল সামুব্লগারদেরই প্রাপ্য ।

তবে বলে রাখি -স্বনামে, বেনামে অথবা মাল্টি নিকে যারা লেখেন তাদের অধিকাংশেরই থাকে ব্লগের প্রতি অঘোষিত একটি টান ; মুখে তারা যা-ই বলুন না কেন । যে প্যাঁচালই তারা পারুন না কেন, ঐ প্যাঁচালতো সামুকে আর তার ব্লগারদের নিয়েই ! এটাতো ভালোবাসারই রকম ফের ।

যে আস্তিক-নাস্তিক যুদ্ধ, তার যুদ্ধক্ষেত্রটা তো এই সামু-ই । অন্য কোথাও তো নয় ! এটাই তাদের বদর প্রাঙ্গন- কারবালার ময়দান । সামুকে ভালো না বাসলে তাঁরা গোবি মরুভূমিতে গিয়ে যুদ্ধে মেতে উঠতেন ।

আদা-কাঁচকলায় যে রাজনৈতিক দলগুলো কোন্দলে মাতেন এখানে , সে তো সামুকে নিজেদের পল্টন ময়দানই ভেবেই ।
সামুকে ছাড়া এদের কারোই যে চলেনা !

যেমন চলনা “বিজন রয়” এর । এখানের সকলেই এক একজন বিজন রয়, তবে প্রকাশ ভিন্নতর ।
এখানের অনেকই “জুন” এর মতো । তাঁর মতো আমিও বলতে চাই "জী সামু আমার কাছে একটি খোলা জানালা যা খুলে আমি সুদুরের অনেক কিছুই দেখতে পাই, দৈনন্দিন জীবনের থোড় বড়ি খাড়া আর খারা বড়ি থোড় থেকে মুক্তির নিশ্বাস ফেলি "।

উপরের প্রায় সকল মন্তব্যদাতাই সামুকে যে আমার চেয়ে অনেক বেশী ভালোবাসেন , সামুর ভালোমন্দ নিয়ে অনেক বেশী চিন্তা করেন , সেখানে আমার কোনও সন্দেহ নেই ।
অনেকেই আবার ধোঁপ-দুরস্ত সামুর কথা বলেন । সৌগন্ধ ভরা সামুর বাগানখানি কামনা করেন । এদেরকে বলি -একচ্ছত্র সুগন্ধির কোনও মূল্য নেই, তার জন্যে হাহাকার নেই; যদি না কিছু আবর্জনা চোখে পড়ে ।

তাই আমার ও আমাদের প্রতি পরিশেষে যে উৎসর্গপত্র রচনা করেছেন সে উৎসর্গের সম্মান আমি সামুর সকল ব্লগারকেই উৎসর্গ করলুম। আশা করি “গেম চেঞ্জার” ও “শায়মা” তাঁদের অনুমতি ব্যতিরেকেই , তাঁদের হয়ে দেয়া আমার এই উৎসর্গকে ফেলে দেবেন না ।

৩০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:২১

জেন রসি বলেছেন: মানুষ সবসময় নিজেকে প্রকাশ করতে পছন্দ করে। আবার কিছু ক্ষেত্রে লুকিয়ে থাকতেও পছন্দ করে। তাই সামুর মত প্ল্যাটফর্ম সৃষ্টি হওয়ার পর থেকেই অনেকেই এখানে বিভিন্ন বিষয় নিয়ে নিজেদের ভাবনা চিন্তা শেয়ার করতে থাকে। কেউ স্বনামে এবং কেউ কেউ নিজের পরিচয় আড়াল করেই লিখতে থাকে। ফলে সংঘাতও অনিবার্য হয়ে ওঠে। লিখতে গিয়েই অনেকে যেমন সামুকে ভালোবেসে ফেলে, তেমনি এই ভালোবাসা থেকেই জন্ম নেয় অভিমান। অভিমান থেকে রাগ। এমনকি রাগ থেকে ঘৃণাও জন্ম নেয়। কেন এমনটা হয় আর এই রাগ ক্ষোভকে কিভাবে যৌক্তিক ভাবে জাস্টিফাই করা যায় সেটা নিয়ে কিছু ভাবনাই এ পোস্টে শেয়ার করেছি। যেমন নীতিমালাকে একটা মানদণ্ড হিসাবে ভাবা যেতে পারে।

সামুকে সবাই ভালোবাসেন যার যার নিজের মত করে। কিন্তু সেই ভালোবাসা যেন অতিআবেগ থেকে ঘৃণায় রূপান্তরিত না হয় সেটাও ভেবে দেখতে হবে।

অনেক অনেক ধন্যবাদ আহমেদ জী এস ভাই। :)

২৭| ২৮ শে জুন, ২০১৬ রাত ৯:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//গান্ধী এবং হিটলারের যদি একে অপরের লেখায় কমেন্ট করার ব্যবস্থা থাকত তবে তারা কি করত? গান্ধী বলত শান্ত হও বৎস! তার জবাবে হিটলার বলত তোরে আমি গুল্লি কইরা মারুম! // :D


সামুর প্রতি ব্লগারদের ভালোবাসা নিয়ে সেদিন কার পোস্টে যেন অনেক কিছু লেখলাম....
আপনাদের ভালোবাসা দেখলে ভালো লাগে... ব্লগাররাই সামুর প্রাণ
সামু টিকে থাকুক সকলবাধা পেরিয়ে...

৩০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

জেন রসি বলেছেন: এই ভালোবাসা যেন অযৌক্তিক ঘৃণায় রুপান্তরিত না হয় সচেতন ভাবেই সেটা ভেবে দেখার সময় এসেছে। বরং সামুর প্রতি ঘৃণার বদলে হোক গঠনমূলক সমালোচনা।

ধন্যবাদ মাঈনউদ্দিন মইনুল ভাই। :)

২৮| ২৮ শে জুন, ২০১৬ রাত ১১:১৩

গেম চেঞ্জার বলেছেন: @জী.এস. ভাই,
আমি মনে করি না এখানে শায়মাপু আপত্তি করবে। আমি তো অবশ্যই না। আপনার বিজ্ঞোচিত উৎসর্গের প্রতি যথাযথ সম্মান রেখেই বলছি- সামু আমাদের সবার মিলনমেলা। এর ভাবমুর্তি অক্ষুন্ন/উন্নয়নের দায়িত্ব আমাদের সকলেরই। :) কমবেশি সবারই কন্ট্রিবিউশন এখানে আছে তাতে সন্দেহ নাই। :)

অনেক ধন্যবাদ ও শুভকামনা জীএস ভ্রাতা!

@অশ্রুভাই,
আমাকে থ করে দিয়েছেন আপনি। :| :| এই ইনফো সম্পুর্ণ নতুন পেলাম।

৩০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

জেন রসি বলেছেন: ব্লগেও কিন্তু বাটারফ্লাই ইফেক্ট হয়। ;) যেমন ধরেন দু একজন যদি খুব খারপ কিছুর চর্চা করে তবে ব্লগের সবার উপরই তার কিছুনা কিছু প্রভাব পরে। তাই আমরা যা করছি বা বলছি তা যেন অন্ধ আবেগের বাই প্রোডাক্ট না হয় সে ব্যাপারে কনসাস থাকতে হবে।

২৯| ২৯ শে জুন, ২০১৬ রাত ১২:৪৩

অশ্রুকারিগর বলেছেন: আমার তো এখন নিজেকেই অবিশ্বাস হচ্ছে। আমি অন্তত অহেতুক কথা বলার মানুষ না বা আমার স্মৃতিশক্তিটাও এতোটা খারাপ হয়ে গেছে বুঝতে পারিনি। গসিপটা বিশ্বাস করিনি বা এটা নিয়ে জলঘোলা করার কোন ইচ্ছা আমার ছিল না বলে শুধু পড়েই গিয়েছিলাম, খেয়াল রাখিনি।

এখন যেহেতু আর কারো চোখে পড়েনি সেজন্য আমি দুঃখিত। আগের মন্তব্যগুলো মুছে ফেলায় শ্রেয়। @সবাই

৩০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

জেন রসি বলেছেন: হাহাহাহা
ব্যাপার না ভাই। ব্লগে অনেক কিছুই হবে। অনেকে অনেক রকম কথাই বলবে। তাই যাচাই বাছাই করে তবেই সিদ্ধান্ত নেওয়া উত্তম।

হ্যাপি ব্লগিং। :)

৩০| ২৯ শে জুন, ২০১৬ সকাল ৯:৩৩

নীলপরি বলেছেন: বাহ , খুব সুন্দর । এমন লেখা আপনার কাছ থেকেই আশা করা যায় । আশাকরি সামু সব বাধাবিপত্তি কাটিয়ে উঠবে । আসলে মনে হয় সামু সব বাধাবিপত্তি সামলে নিয়েছে ।
ধন্যবাদ আপনাকে ।

৩০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

জেন রসি বলেছেন: কিছু সমস্যা সবসময় থাকবে। সমস্যা মুক্ত কোন কিছু আসলে কল্পনার জগত ছাড়া বাস্তব জগতে সম্ভব না। আমরা যা করতে পারি তা হচ্ছে কোন ইফেক্টিভ সমাধান খুঁজে দেখা।

ধন্যবাদ আপু। :)

৩১| ৩০ শে জুন, ২০১৬ দুপুর ১২:৪৭

তামান্না তাবাসসুম বলেছেন: যখন অনলাইন ছিল না সে সময়ের পরিবেশ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। যদিও তখন খুব ছোট তারপরেও কিছুটা নস্টালজিক হয়ে গেলাম।কারন আমার ব্লগের সাথে পরিচয় খুব বেশি দিন না। কিছুদিন আগেও আমার মত প্রকাশের একমাত্র জায়গা ছিল পত্রিকার "পাঠক ভাবনা" কলাম।

সামুর অবস্থান খুব স্পষ্ট ও সাবলিল ভাবে তুলে ধরেছেন।

এমন সময় এই ধরনের একটা পোস্ট খুব প্রয়জন ছিল।

সামুর জন্য ভালবাসা।

৩০ শে জুন, ২০১৬ রাত ৮:০৩

জেন রসি বলেছেন: তখন আমিও খুব একটা বড় ছিলামনা। তবে এখন যেমন স্কুল থেকেই ছেলে মেয়েরা নিজেদের অনুভূতি কিংবা নলেজ শেয়ার করতে পারে এসব প্ল্যাটফর্মে সে সুযোগটা আমারা পাইনি। আলোচনার ক্ষেত্র ছিল বন্ধুমহল।

অনেক অনেক ধন্যবাদ আপু। :)

৩২| ৩০ শে জুন, ২০১৬ দুপুর ২:২৭

শায়মা বলেছেন: ধর্ম নিয়ে, আস্তিক নাস্তিক, মাল্টি, বাল্টি কেচাল, ফ্লাডিং, ম্লাডিং এর পর সামু এখন রৌদ্রজ্জ্বল হাসিখুশি মেঘমুক্ত লুকে আছে। :) চারিদিকে উৎসবের আমেজ। একঝাঁক একটিভ নতুন ব্লগার। কিছু আবার দারুন শক্তিশালী লেখনীর নতুন নিক। নতুন বটলে পুরনো শরাব হলেও ক্ষতি নেই। চারিদিক গমগমে পদচারণা কিছুদিন আগের সামুর থমথমে পরিবেশকে পাল্টে দিয়েছে। এর মাঝে আবার আড্ডাবাজীও একে অন্যের সাথে সেই পুরোনো মিথস্ক্রিয়ার সুচনা করেছে।

সবচেয়ে ভালো লাগছে কিছু শক্তিশালী চিন্তুক লেখক ও পাঠক দেখে। তাহাদের লইয়া অচিরেই আমি নিউ জিনিয়াস ২০১৬ লিখে ফেলবো ভাবছি!

১৭ নং কমেন্টের জন্য এখন কঠিন কিছু ভাবতে পারবোনা। এমনিতেই প্লেটোনিক লাভ নিয়ে চিন্তায় আছি!

৩০ শে জুন, ২০১৬ রাত ৮:১১

জেন রসি বলেছেন: মেঘমুক্ত মাঠ, কর্দমাক্ত আকাশ! ;) এই জোয়ার ভাটার ব্যাপারটা খুব স্বাভাবিক ব্যাপার। ভালো পরিবেশ পাইলে মানুষ যেমন কিছু করার উৎসাহ পায়, আবার খারাপ পরিবেশের সাথে ডিল করতে গিয়েই কিছু ভালো আইডিয়ার জন্ম হতে পারে।

নতুন অনেকেই আসছে যারা খুব ভালো লেখে। এইটা একটা সুখবর। :)

৩৩| ৩০ শে জুন, ২০১৬ রাত ৮:১২

উদাসী স্বপ্ন বলেছেন: আপনি যেগুলো বলছেন এগুলার জন্য একটা মডারেশন প্যানেল দরকার ২৪ ঘন্টা। এই প্যানেলে একাধিক লোক কাজ করবে যারা নিরপেক্ষ ভাবে কাজ করবে।


সমস্যা হলো এই মডারেশন প্যানেল বেতনভুক্ত হবে কিনা? কারন সামুর যা আয় সে আয় দিয়ে মডারেশন প্যানেল চালানো মুস্কিল। তাহলে দেখা যাচ্ছে যারা মডারেশন প্যানেলের লোক হবে তারা অবৈতনিক আর নিজের ডেডিকেশন দিয়ে কাজ করতে হবে। সেরকম লোক পাওয়া মুস্কিল। দেখা গেলো যারা ভার্সিটি লেভেলে পড়াশোনা করছে তাদের পড়ালেখা আছে। যারা পাশ করে ফেলেছে তাদের জব আছে।

এখন যেমন মডারেশন প্যানেলে একজন থাকে একটা নির্দিষ্ট সময়ে। আমি বুঝি যখন সে কন্ট্রোল প্যানেল মডারেশন করতে বসে তখন তাকে শত শত পোস্ট পড়তে হয় যার মধ্যে কবিতা আছে বিশাল বড় গল্প আছে আবার আমার মতো দুর্বোধ্য ভাষায় এমন কিছু লেখা যেটা আসলে কোন বিভাগে ফেলা যায় সেটা নিয়ে ভাবাটাও মুস্কিল।


সবার চেষ্টা করা উচিত সামুর আয় কিভাবে বাড়ানো যায়? আমরা যারা এতদিন ধরে ব্লগিং করি বা আগে করতাম তারা এখনো জানা আপা আরিল ভাই স হ অনেকের ওপর বিশ্বাস রাখি। এখন তাদেরকে এই ব্যাক আপটা দিলে তারাও এখানে আরো নতুন কিছু করার সাহস পাবে।

আর এসব গ্যান্জাম রাগ অভিমান কিছুই না। সামু এর চেয়ে বড় রাগ অভিমান গ্যান্জাম দেখছে। ওষব এতটাই ভয়াব হ যে সকালে এসে পোস্ট দিতেও লোকজন ভয় পেতো অথচ শত শত পোলাপান লগ ইন।

যতক্ষন একটা শক্ত মডারেশন প্যানেল না করা যাচ্ছে ততক্ষন আমাদের ধৈর্য্য ধরে আমাদের নিজেদের অবস্থান থেকে সুস্থ ব্লগিং চালিয়ে যেতে হবে যার কোনো বিকল্প নাই।

০১ লা জুলাই, ২০১৬ দুপুর ১২:৫১

জেন রসি বলেছেন: নিরপেক্ষতা নিয়ে আমার যা মনে হয় তা হচ্ছে, এটা বাস্তবিক অর্থেই একটা অ্যাবসার্ড ব্যাপার। ব্লগার এবং মডারেশন- কারো পক্ষেই আসলে নিরপেক্ষ থাকা সম্ভব নয়। কারন ব্যক্তিগত বিশ্বাস, আবেগ, কালচার এসবকে অস্বীকার করা যাবেনা। এই জন্যই আসলে আইন প্রনয়ন করা হয়। যেন একটা নির্দিষ্ট মানদণ্ড বজায় থাকে। এখন দেখবেন যেখানে আইনের প্রতি মানুষের শ্রদ্ধা আছে, সেখানে কিন্তু অপরাধ কম। আবার যারা আইনের প্রনয়ন করেন তাদের জবাবদিহিতারও একটা ব্যাপার থাকে। তাই ব্লগার এবং মডু- উভয়ের জন্য একটা কমন মানদণ্ড হতে পারে সামুর নীতিমালা। এখন ব্যাপার হইল, নীতিমালা যে শুধু অন্ধের মত মেনে চলতে হবে এমন কোন ব্যাপার নাই। প্রয়োজন হলে প্রশ্নবিদ্ধ করে নীতিমালার এরর গুলোও দেখাইয়া দেওয়া যাইতে পারে।

সামুর আয়ের ব্যাপারে যা বললেন তা নিয়ে ভাবা যেতে পারে। যে যত কথাই বলুক পুঁজিবাদী সমাজে সারভাইভ করতে হলে আয় নিয়ে ভাবতেই হবে। সামু অর্থনৈতিক ভাবে দুর্বল হলে সামাজিক ভাবেও দুর্বল হয়ে যাবে।

ধন্যবাদ উদাসী ভাই। :)


৩৪| ০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৩:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সামুর প্রতি মমতাময় একটি পোস্ট । সামুতে প্রায় ৮ বছর আছি । অনেক চড়াই উৎরাই দেখলাম । সে সব দিনের তুলনায় সামুর বরতমান অবস্থাকে কিছুতেই খারাপ বলা যাবেনা ।
এখন একটা বিষয় লক্ষ্য করছি , নতুনদের সাথে পুরনোরা তেমন একটা মিথস্ক্রিয়ায় জাচ্ছে না । নতুনেরা আসছেও ক্ষনিকের জন্যে । নতুনরা কিছু শিখারও চেষ্টা করছেনা । দেখা যায় কিছু দিন হাবুডুবু খেয়ে তারা লাপাত্তা হয়ে যাচ্ছেন ।
আমি সামুতে অগা বগা টাইফ একজন পাঠক । তার পরও আমার একটা উদাহরণ প্রায়শ বলি - আমার প্রথম পোস্টে প্রথম কমেন্ট এসেছিল পোস্ট দেয়ার ২ বছর পর । তবুও লেগে ছিলাম, আছি ।

সব শেষে -''সামু যাই করুক এটাই আমাদের সামু।''

০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:২২

জেন রসি বলেছেন: ব্লগে মিথস্ক্রিয়ার ব্যাপারটা বুঝতে হলে ব্লগ এবং ফেবুর মধ্যে যে কিছু বেসিক পার্থক্য আছে তা বুঝতে হবে। একটা উদাহরন দেই। যেমন ধরেন ফেবুতে যেসব পোস্ট শেয়ার দেওয়া হয় সেগুলোতে দেখবেন লাইকের চেয়ে পঠিত সংখ্যা কম। অর্থাৎ অনেকেই না পড়েই লাইক শেয়ার দিয়ে দেয়। কিন্তু ব্লগে মিথস্ক্রিয়ার জন্য অন্যের লেখাও পড়ে দেখতে হয়। নিজের মতামত জানাতে হয়। হয়ত এই কারনেই নতুনদের সাথে পুরানোদের একটা গ্যাপ তৈরি হয়ে যাচ্ছে।

অনেক অনেক ধন্যবাদ গিয়াস উদ্দিন লিটন ভাই। :)

৩৫| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:২৯

উদাসী স্বপ্ন বলেছেন: সামুতে আমার মনে হয় যথেষ্টই জবাবদিহিতা আছে। তাই অতীতে যেকোনো বড় অঘটনেই কিন্তু ব হু মডুর মাথা কাটা গেছে। তাদের নামের লিস্টি দেখলে বুঝবেন তারা কতটা জনপ্রিয়, প্রাজ্ঞ এবং সুবিবেচক ছিলেন। তবুও তারা টিকতে পারেননি। কারন একটাই জনবলের সংকট।

আজকে সামুকে আমরা যতটা কঠোর বা নমনীয় যাই দেখি না কেন এটা এক দশকের অভিজ্ঞতার ফসল। আমরা ফেসবুক টুইটার গুগল দেখে অবাক হই, বাংলাদেশের সামহোয়্যার যা বানিয়েছে এটা নিয়ে আমাদের গর্ব করা উচিত। সমস্যা হলো এর ভালো এক্সপোজার নাই। ভালো ইনভেস্টম্যান্টও দরকার।

সবকিছু মিলিয়েই, আমার মনে হয় সামুর পাশে আমাদের থাকা উচিত এবং একটা গঠন মূলক আলোচনা করা উচিত। হয়তো একদিন আমরা যেরকম ১০০ ভাগ পারফেক্ট সামু চাই, সেরকমটা পেতে পারি হয়তো বা।

০১ লা জুলাই, ২০১৬ রাত ১০:০৫

জেন রসি বলেছেন: জবাবদিহিতা আছে। সে ব্যাপারে আমার কোন সংশয় নেই। তবে অনেকসময় সামুর বিরুদ্ধে এমন অনেক প্রোপাগান্ডা করা হয় যার কিছু ব্যাপার থাকে অযৌক্তিক। সেই অযৌক্তিক ব্যাপারগুলোর কারন হচ্ছে ব্যক্তিগত ক্ষোভ এবং অভিমান। সেসব সম্পর্কেই এই পোস্টে কিছু কথা বলেছি।

আজকে সামুকে আমরা যতটা কঠোর বা নমনীয় যাই দেখি না কেন এটা এক দশকের অভিজ্ঞতার ফসল। আমরা ফেসবুক টুইটার গুগল দেখে অবাক হই, বাংলাদেশের সামহোয়্যার যা বানিয়েছে এটা নিয়ে আমাদের গর্ব করা উচিত। সমস্যা হলো এর ভালো এক্সপোজার নাই। ভালো ইনভেস্টম্যান্টও দরকার।

সহমত।

আমাদের অবশ্যই সামুর পাশে থাকা উচিৎ। একটা ব্যাপার বুঝতে হবে। তা হচ্ছে এই প্ল্যাটফর্মকে আমরা যত বেশি বিকশিত করতে পারব, আমরা নিজেরাও তত বেশি বিকশিত হওয়ার সুযোগ পাব।

৩৬| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৮:৩৬

সুলতানা রহমান বলেছেন: কী কঠিন আলোচনা!

মাথা একটু হালকা আছে, জ্যাম লাগাতে চাই না।

০১ লা জুলাই, ২০১৬ রাত ১০:১৯

জেন রসি বলেছেন: হাহাহাহাহা

তাহলে জ্যাম লাগলে চইলা আইসেন!

জ্যামে জ্যাম ক্ষয়! :P

ধন্যবাদ আপু। :)

৩৭| ০৩ রা জুলাই, ২০১৬ সকাল ৯:৪২

খায়রুল আহসান বলেছেন: আমি একজন নবীন ব্লগার, এখনো এখানে এক বছর পার করিনি। তবে এই গত নয় মাসে সামুর ব্লগারদের সাথে কিছু চমৎকার ইন্টার একশন হয়েছে, অনেক সুলেখকের লেখার সাথে পরিচিত হয়েছি, আবার অনেক কম পোস্ট লেখা কিছু নিভৃতচারী লেখকের পোস্ট পড়ে বিমুগ্ধ হয়েছি। অনেকের চিন্তা চেতনার সাথে আমার মতের মিল খুঁজে পেয়েছি, অনেকের রুচিবোধ আর পরমতসহিষ্ণুতা দেখে মুগ্ধ ও অনুপ্রাণিত হয়েছি। এর কিছু বিপরীত চিত্রও পেয়েছি, তবে যেকোন সমাজে সেটা একটা স্বাভাবিক ব্যাপার বলেই মনে করি। ধর্ম আর রাজনীতি বরাবরই একটা স্পর্শকাতর বিষয়, কারণ এখানে মনের গভীর বিশ্বাস বলে কথা। তাই এ দুটো বিষয়ে লেখার সময় আমরা যতটা পরমতের প্রতি শ্রদ্ধাশীল থেকেও যত্নের সাথে নিজের মতটাকে তুলে ধরতে পারবো, পরিবেশ ততটাই শান্তিপূর্ণ থাকবে। তবে এ ব্যাপারে অবশ্যই নীতিমালাকে কঠোরভাবে ব্লগার এবং মডারেটর উভয় পক্ষকে মেনে চলতে হবে। নীতিমালায় কোন গলদ দেখতে পেলে তা আলোচনার মাধ্যমে সংশোধনের উপায় বের করতে হবে।
আমি মনে করি, সামু একটা চমৎকার ব্লগ জগৎ। বিভিন্ন বয়সী, বিভিন্ন মতাদর্শী লেখক চিন্তকদের সাথে একত্রে বাস করতে গেলে যেটুকু তরঙ্গের সৃষ্টি হবার কথা, সেটুকুই এখানে হোক। মাঝে মাঝে উত্তাল ঢেঊ এলে বৈঠাধারী মডারেটরগোন আমাদেরকে পার করে নেবেন, এ ভরসা আমার আছে। এ ক'মাসে সেরকমটাই তো দেখে আসছি।
আমি বলি "জী সামু আমার কাছে একটি খোলা জানালা যা খুলে আমি সুদুরের অনেক কিছুই দেখতে পাই, দৈনন্দিন জীবনের থোড় বড়ি খাড়া আর খারা বড়ি থোড় থেকে মুক্তির নিশ্বাস ফেলি " - জুন এর এই চমৎকার মন্তব্যটা (২৩ নং) খুব ভালো লাগলো, এবং এটা আমারও মনের কথা। তাই 'লাইক'। আরো কয়েকজনের মন্তব্যও ভালো লেগেছে, তাদেরটাতেও 'লাইক' দিয়েছি।
আপনার সুচিন্তিত এ পোস্টের জন্য ধন্যবাদ। মূল্যবান মতামত প্রকাশ করার জন্য পাঠকদেরকেও ধন্যবাদ।

০৭ ই জুলাই, ২০১৬ রাত ৯:২১

জেন রসি বলেছেন: আপনার সুচিন্তিত বিশ্লেষণের জন্য ধন্যবাদ খায়রুল ভাই। আসলে ভালো কিছুর বিপরীতে খারাপ কিছুও থাকবে। এটা স্বাভাবিক। তবে খারপের আড়ালে যেন ভালোটা হারিয়ে না যায় সে ব্যাপারে আমাদের সচেতন থাকতে হবে।

৩৮| ১৩ ই জুলাই, ২০১৬ রাত ১০:০২

ভ্রমরের ডানা বলেছেন: আপনার লেখাটি পড়লাম।

আপনার দাবিদাওয়ার সাথে সহমত পোষন করছি। তবে ব্লগে ব্লগারদের লেখনীর সর্বস্বর্ত্ব সংরক্ষনের বিষয়টিও গুরুত্ববহ!

সামুর জয় হোক! ধন্যবাদ আপু।

১৪ ই জুলাই, ২০১৬ রাত ১:৫৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে।

তবে আমি কিন্তু আপুনা! :P

আমি ভাই। ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.