নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

কালো যাদুকর এবং একটি কালো গোলাপ

২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৮



মতিন মন্ত্রমুগ্ধের মত পানি ভর্তি গ্লাসের দিকে তাকিয়ে আছে। তাকে দেখলে মনে হবে গ্লাসটা তাকে সম্মোহিত করে ফেলেছে। মতিন ঘামছে। যদিও তার মাথার উপর সিলিঙে একটা ফ্যান ঝুলে আছে। ফ্যানটা সর্বোচ্চ গতিতেই ঘুরছে।মতিন পিপাসার্ত।নাইট গার্ডের বাঁশির শব্দ শোনা যাচ্ছে। কুকুর ডাকছে। মতিন গ্লাসটা হাতে নেয়।তার হাত কাঁপছে। সে সবটুকো পানি পান করে ফেলে খুব দ্রুত। তার কিছুক্ষন পরেই বিষক্রিয়ায় মতিনের মৃত্যু হয়। মৃত্যুর সময় মতিনের বয়স ছিল পঁচিশ। এবং পরনে ছিল একটা সাদা লুঙ্গি।


যে জীবনটাকে মতিন বয়ে নিয়ে যাচ্ছে সকাল থেকে রাতে, একদিন থেকে আরেকদিনে-সে জীবনের একটা অস্তিত্ব আছে। সে জীবনের কোন সুনির্দিষ্ট অর্থ নেই। এমন কোন উদ্দেশ্য নেই যার জন্য বেঁচে থাকা যায়। তবুও মতিন বেঁচে আছে। কারন সে মৃত্যু ভয় পায়। একটা হোটেলে বসে সে সিঙ্গারা খাচ্ছে। টিভিতে খবর দেখাচ্ছে। খবরে রোহিঙ্গাদের দেখা যাচ্ছে।মায়ানমার থেকে যেসব রোহিঙ্গারা পালিয়ে আসছে তারাও মৃত্যু ভয় পায়। তাদের চোখে মুখে বেঁচে থাকার এক তীব্র আকুতি লেগে থাকে। এমনকি তাদের লাশগুলোতেও। আচ্ছা আং সান সুচি কি মৃত্যু ভয় পায়? মতিন তাদের নিয়ে ভাবে। ভাবতে ভাবতে বিষণ্ণ হয়। বিষণ্ণ হলেই সে মিথির কথা ভাবে। মিথির কথা ভাবলে সে শিহরিত হয়। মিথি অনেকটা ড্রাগের মত। যার সাথে কথা বললে, যার কথা ভাবলে মতিনের কেমন যেন একটা নেশার মত হয়।

নতুন কোন কবিতা লিখেছ? মিথি সিগারেটে লম্বা করে টান দিচ্ছে। তারপর ধোঁয়ার রিং বানাচ্ছে। হ্যাঁ লিখেছি। জবাব দেয় মতিন। তারপর পড়ে শোনায়,

আমি জেগে থাকি, ঘুমিয়েও থাকি
আবার জেগে উঠি তোমাদের ভীরে
যদিও এখন একা, এক রুমে
সোফার উপর বসে আছি চোখ মেলে
বৃষ্টি দেখি বৃষ্টি সকালে ঘুম ঘুম চোখে।

একদিন মুছে যাবে সব, একদিন মানুষ হারাবে.........

এডগার অ্যালান পো পড়েছ? মতিনকে থামিয়ে দেয় মিথি। মতিনের মন খারাপ হয়। তার কবিতাকে গুরুত্ব দেয়নি মিথি। কখনো দেয়না। নাম শুনেছি। তবে পড়িনি। মতিন জবাব দেয়।

এডগার অ্যালান পো এক রহস্যময় চরিত্র। তার কবিতা কিংবা গল্প পড়লে পাঠককে কিছুক্ষনের জন্য অন্য কোন ভুবনে প্রবেশ করতে হয়! আমিও করি। মিথি আরেকটা সিগারেট ধরিয়েছে। তারপর সে বলে যেতে থাকে, “ A Valentin” নামক একটা বিখ্যাত কবিতা আছে পোর। এটাকে কবিতা না বলে আসলে ধাঁধা বলাই ভালো। এই কবিতায় একজনের নাম আছে। তার প্রেমিকার নাম। সে নামটাকে কবিতা দিয়ে খুব চমৎকার ভাবে লুকিয়ে রাখা হয়েছে। এবং কিভাবে সে নামটা খুঁজে পেতে হবে সেটাই কবিতায় বলা আছে! এবার কবিতাটি শোন,

'For her this rhyme is penned, whose luminous eyes,
Brightly expressive as the twins of Leda,
Shall find her own sweet name, that nestling lies
Upon the page, enwrapped from every reader.
Search narrowly the lines! - they hold a treasure
Divine - a talisman - an amulet
That must be worn at heart. Search well in the measure -
The words - the syllables! Do not forget
The trivialest point, or you may lose your labor
And yet there is in this no Gordian knot
Which one might not undo without a sabre,
If one could merely comprehend the plot.
Enwritten upon the leaf where now are peering
Eyes scintillating soul, there lie perdus
Three eloquent words oft uttered in the hearing
Of poets, by poets - as the name is a poet's, too,
Its letters, although naturally lying
Like the knight Pinto - Mendez Ferdinando -
Still form a synonym for Truth - Cease trying!
You will not read the riddle, though you do the best you can do.'

এখন যদি পোর গোপন প্রেমিকার নাম জানতে চাও তবে প্রথম লাইন থেকে প্রথম অক্ষর, দ্বিতীয় লাইন থেকে দ্বিতীয় অক্ষর- এভাবে বিশ লাইন থেকে বিশটা অক্ষর কালেক্ট কর!তারপর সবগুলো অক্ষর একটার পর একটা বসালে একটা নাম পাবে। নামটা হচ্ছে Frances Sargent Osgood! তিনি একজন আমেরিকান কবি!

মিথির চোখে মুখে মুগ্ধতা। সে মুগ্ধতার কারন মতিন না। মুগ্ধতার কারন এডগার অ্যালান পো।


বারে বসে আছে আলিম। যদিও আজ মদ পান করতে আসেনি সে। একজনের সাথে দেখা করতে এসেছে। তার মুখোমুখি বসে আছে মিথি। মিথির দিকে তাকাতে তার ভয় হচ্ছে। সে মিথিকে ভয় পায়। কারন জীবনে কখনো সে কাউকে ভালোবাসেনি। কারো জন্য তার কখনো মায়া হয়নি। মিথি, আযম খানের মেয়ে। ছোটবেলা থেকেই আলিম তাকে চিনে। আযম যখন মাঝারি মাপের ব্যবসায়ী ছিল, আলিম তখন গরিবের বাচ্চা ছিল। আলিমকে মাঝেমাঝেই চড় থাপ্পর দিতেন আযম। আলিমের ঠোঁট দিয়ে রক্ত গড়িয়ে পরত আর চোখ দিয়ে অশ্রু। আলিম কাঁদত। অনেক কাঁদত। কিন্তু চিৎকার করত না। এখন আযম অনেক বড় মাপের ব্যবসায়ী। আর আলিম এ শহরের শীর্ষ সন্ত্রাসী।তবে এখন আযমের চাইতে আলিমের ক্ষমতা বেশী। ক্ষমতাসীন দলের ছাতা ধরা আছে তার মাথার উপর।

মিথি রহস্যময়ি মেয়ে। অনেকেই মনে করে এ মেয়ের কিছু অলৌকিক ক্ষমতা আছে। আবার কেউ কেউ ভাবে এ মেয়ের মাথায় গণ্ডগোল আছে। যাইহোক, আলিম মিথির প্রেমে পড়েছে। গভীর প্রেম। সে মিথিকে ইমপ্রেস করতে চায়। কিন্তু কিভাবে করবে কিছু ভেবে পায়না। আজ সে সুযোগ পাওয়া গেছে।

মিথি খুব ঠাণ্ডা গলায় আলিমকে সব বুঝিয়ে বলে। সব শোনার পর আলিম কেমন যেন শিহরিত হয়। মেয়েটা ভয়ংকর। এ বিষয়ে কোন সন্দেহ নেই। কিন্তু এ ভয়ংকর মেয়েটাকে আলিম ভালোবাসে।


মতিন একটা ঘোরের মধ্যে আছে। কিন্তু খুব দ্রুত ঘোর কেটে যাচ্ছে। সে ভয় পেয়েছে। প্রবল ভয় তার শিরায় শিরায় নেচে বেড়াচ্ছে। তাকে বেঁধে রাখা হয়েছে একটা চেয়ারে বসিয়ে।তার শরীরে কোন পোশাক নেই। তার মাথার সব চুল কামিয়ে ফেলা হয়েছে। এমনকি ভুরুও। সে যে ঘরে বসে আছে সেখানে কয়েকজন মানুষ আছে। এবং তার মুখোমুখি বসে আছে মিথি।তোমাকে নিয়ে আমি একটা এক্সপেরিমেন্ট করছি। আমি আসলে একজনকে ইমপ্রেস করতে চাচ্ছি। আমি যাকে ইমপ্রেস করতে চাচ্ছি তার নাম কালো যাদুকর। তার বেশ কিছু বই তুমিও পড়েছ। আমি মানুষটাকে পাগলের মত ভালোবাসি। মিথির মুখে হাসি লেগে আছে। মতিনের চোখে জল। সে কাঁদছে। আলিম তাকিয়ে আছে মিথির দিকে। তার চোখে বিস্ময়, ঈর্ষা এবং ভয়।

মতিনকে রাস্তায় ছেড়ে দেওয়া হয়েছে। সে দিশেহারার মত হাঁটছে। তার শরীরে কোন পোশাক নেই। তার বুকে কবিতার চারটা লাইন লিখা আছে লাল রঙ দিয়ে।


আমার গল্পে একজন চরিত্র ছিল। বেশ কিছুদিন হল তাকে খুঁজে পাচ্ছিনা। সম্ভবত তাকে হত্যা করা হয়েছে।অথবা সে আত্মহত্যা করেছে। সে আমার কাছে একজন সঙ্গির আবদার করেছিল। যদিও আমি তাকে একাই রেখেছিলাম। তার নিঃসঙ্গতা আমার গল্পকে অর্থবহ করে তুলছিল। সে আক্ষরিক অর্থেই আমার গল্পের প্রয়োজনে একজন বলির পাঁঠা ছিল। তবে তাকে আমি বাঁচিয়ে রাখতে চেয়েছিলাম। তারপর মনে হলো তোমাকে তার প্রেমিকা বানিয়ে দেই। দেখি কি হয়। আজ তার একটা ফলাফল পাওয়া গেল। কালো যাদুকরের চেহারাটা মায়াবী। খুব নরম গলায় কথা বলেন তিনি।

শয়তান মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকে ঈশ্বরের দিকে। কালো যাদুকর চোখ মেলে আয়েশ করে একটা সিগারেট ধরাল। তারপর ঠাণ্ডা গলায় বলল আমার একটা কালো গোলাপ দরকার। কোথায় পাব?

মিথি কালো যাদুকরের খুব কাছে চলে আসে। কালো যাদুকর মিথির ঠোঁটে ঠোঁট ডুবিয়ে দেয়। ততক্ষনে সূর্যও ডুবে গেছে।

ছু মন্তর ছু.............

হাতে চায়ের কাপ নিয়ে বসে আছে আলিম। সিগারেট ধরাবে কিনা ভাবছে। তার কিছুটা অস্থির লাগছে। আগে কখনও মানুষ হত্যা করার আগে তার এমন লাগেনি। বরং মানুষ হত্যা মানেই অনেক টাকা। অনেক টাকা মানেই কিছুদিনের জন্য মদ এবং নারীর উষ্ণতায় ডুব দেওয়া। যতবার আলিম মানুষ হত্যা করেছে ততবার সে নারী এবং মদের ভাবনায় শিহরিত হয়েছে। কিন্তু এবার আলিমের কেমন যেন ভয় লাগছে। মনে হচ্ছে কাজটা সেরে ফেলে চলে যেতে পারলেই সে বেঁচে যায়। তার পায়ের কাছে একটা কুকুর বসে আছে। আলিমের ইচ্ছে করছে কুকুরটাকে লাথি দিতে। নিজের উপর খুব রাগ হচ্ছে তার। কিছুক্ষন পর একটা মানুষকে হত্যা করবে সে। এই প্রথমবার সে টাকার জন্য কাউকে হত্যা করছেনা। এই প্রথমবার সে ভালোবাসার জন্য হত্যা করবে। প্রথম সব কাজেই অবশ্য কিছুটা নার্ভাসনেস কাজ করে!


মন্তব্য ১০২ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১০২) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৮

বিজন রয় বলেছেন: +++++

২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৪৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

২| ২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:



আমার কাছে এ্যাবসট্রাক্ট মনে হয়েছে; এ্যাবসট্রাক্ট চিত্র থাকে জানি, গল্পও থাকে নাকি?

২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৬

জেন রসি বলেছেন: একজন পাঠক একটা গল্পকে যেভাবে দেখবে সে গল্পটা তার কাছে সেভাবেই ধরা দেবে।

ধন্যবাদ চাঁদগাজী ভাই। :)

৩| ২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৬

নাগরিক কবি বলেছেন: হিন্দু মারুন, মুসলিম মারুন, বৌদ্ধ বা খ্রিস্টান কিংবা নাস্তিক। ইতিহাস লিখবে এত মানুষ মরেছে।

+

২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৮

জেন রসি বলেছেন: মানুষ মারলে কি লিখবে? অথবা অমানুষ? ;)

ধন্যবাদ অক্ষর ভাই। :)

৪| ২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

নাগরিক কবি বলেছেন: অক্ষর, এই মালডা কেডা ভাই B-)

২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০০

জেন রসি বলেছেন: নাগরিক কবি। নগরে বাঁশি নিয়ে ঘুরে বেরায়। মাঝেমাঝে সুর তোলে। মাঝেমাঝে ক্ষেপে গেলে বাঁশি দিয়ে কয়েক ঘা মেরে দেয়! B-)

৫| ২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: মোবাইলে পড়ব। কম্পুতে এত বড় লিখা পড়তে বিরক্ত লাগে। শিরোনাম দেখেই আগ্রহ জেগেছে। ভাল হবে মনে হচ্ছে। :-B

২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

জেন রসি বলেছেন: ব্লগে পোস্ট করার সময় গল্প ছোট করেই উপস্থাপন করি। গল্পের ব্লগ ভার্সন আরকি! আগ্রহ জেগেছে জেনে আনন্দিত হলাম। ভালো খারাপ আপেক্ষিক ব্যাপার। সো নো গ্যারান্টি। ;)

ধন্যবাদ ভাই। :)

৬| ২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: গল্পের সাইজ নিয়ে কোন সমস্যা নেই। আমি কম্পুতে টানা পড়তে পারি না। এই আরকি B:-/

২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১২

জেন রসি বলেছেন: ঠিক আছে ভাই। মোবাইলে পড়েন। :)

৭| ২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

শায়মা বলেছেন: ভালোবাসার জন্য হ্ত্যা করলে উত্তীয় হয়ে যায়! :)

২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

জেন রসি বলেছেন: কি সাংঘাতিক! কে দিল এই মন্ত্র! ;)

৮| ২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

শায়মা বলেছেন: শ্যামা! আবার কে!

২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

জেন রসি বলেছেন: শ্যামা?

কে সে? প্রান না প্রকৃতি? ;)

৯| ২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

শাহরিয়ার কবীর বলেছেন: কাউকে বশ করার জন্য এই ব্যাক ম্যাজিক কী আসেলে কাজে দেয় ! :P

২৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

জেন রসি বলেছেন: সেটা নির্ভর করে কাকে বশ করতে চান সেটার উপর! ;)

১০| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৮:২১

প্রামানিক বলেছেন: গল্পের কাহিনী কেমন কেমন লাগল।

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৪

জেন রসি বলেছেন: পড়ার জন্য এবং পাঠ প্রতিক্রিয়া জানানোর জন্য ধন্যবাদ প্রামানিক ভাই। :)















১১| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০১

সোহানী বলেছেন: সবকিছু তালগোল পাকিয়ে ফেলেছি। দু'বারপড়ে চরিত্রগুলোর নাম মনে রেখে আবার পড়েছি............ অতপর: আবার বোঝার চেস্টা করছি...................... জটিল মনস্তাত্বিক লড়াই।

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:২৯

জেন রসি বলেছেন: চরিত্র খুব একটা বেশী নেই। মাত্র চারজন।

১। কালো যাদুকর
২। মিথি
৩। মতিন
৪। আলিম

মনস্তাত্ত্বিক লড়াই আছে। তবে খুব একটা জটিল কিছুনা।

ধন্যবাদ সোহানী আপু। :)

১২| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০৮

শাহরিয়ার কবীর বলেছেন: সেটা নির্ভর করে কাকে বশ করতে চান সেটার উপর!


নিজেকে নিজে বশ করতে চাই, এ বেহায়া মনডা শাষণ-বারণ কিছুই মানে না! :P

এ গল্পে মেসেজ আছে !

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩৭

জেন রসি বলেছেন: কবীর ভাই, নিজেকে নিজে পুরোপুরি বশ করতে পারার অর্থ হচ্ছে মোক্ষ লাভ করে ফেলা। ;) সেটা কিভাবে করা যায় বা যাবে সেটা নিয়ে অনেক মহাপুরুষের অনেক রকম তত্ত্ব আছে! আপনি চাইলে তার যেকোন একটা ফলো করতে পারেন। অথবা নিজেই অনুসন্ধান করতে করতে মহাপুরুষ হয়ে যেতে পারেন! তবে একব্র মহাপুরুষ হয়ে গেলে পুরুষত্ব গায়েব হয়ে যাবে! :P এইবার আপনার বিবেচনা! ;)

১৩| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩১

শায়মা বলেছেন: শ্যামা সে প্রাণও নহে , প্রকৃতিও নহে

সে এক নিষ্ঠুর নিষ্প্রানা রমনী.....

তাই তো উত্তীয়কে জীবন দিতে হলো ! :(

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৪০

জেন রসি বলেছেন: খাইছে!

সেটা আবার কোন গল্প?

কবিগুরু রবিনাথ নাকি?

তিনি নিজেই এক বিপদজনক লোক। :P

১৪| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৫২

শাহরিয়ার কবীর বলেছেন: মহাপুরুষ হয়ে গেলে পুরুষত্ব গায়েব হয়ে যাবে!

তাইলে, তো আমার আবেগ বলিয়া কিছু থাকিবে না! তখন তো কবিগিরিও থাকিবে না ! :P

শ্রীগীতায় ভগবান বলেছেন- কাম, ক্রোধ, লোভ নরকের দ্বার।
কামঃ-কামকে ভগবান সর্বগ্রাসী বলে আখ্যা দিয়েছেন। কাম থেকে ক্রোধ উৎপন্ন হয়, ক্রোধের ফলে বুদ্ধি নাশ হয়, আর বুদ্ধি নাশ হওয়ার ফলে তার সর্বনাশ হয়-গীতা। কাম বর্ষবর্তী হয়ে এক রমনীর দিকে দৃষ্টিপাত করায় মহাপ্রভু হরিদাস ঠাকুরকে নিজ পার্শ্বদ থেকে পরিত্যাগ করেছিলেন।

থাক !! থাক !! থাক!!

তাইলে নিজের সর্বনাশ নিজে না করি !!! :P

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:০৩

জেন রসি বলেছেন: নিজের সর্বনাশ করলে যে জাগতিক আনন্দ পাবেন সেটা হচ্ছে জাগতিক ভ্রম!

নিজের সর্বনাশ না করলে যে মহাজাগতিক আনন্দ পাবেন তা হচ্ছে মহাজাগতিক ভ্রম!

এইবার আপনার বিবেচনা আপনি কোন ভ্রমের জগতে ঘুরপাক খাবেন! ;)

১৫| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:১৩

শাহরিয়ার কবীর বলেছেন: কাম তোমার পূর্বপুরুষেরা করেছে,তুমি করো এবং করাও !! এ লাইনে কি বুঝলেন !! উপরের সেই সূত্রে ধরে বলা!!! এক লাইনে অনেক কিছুর ইঙ্গিত দেওয়া আছে !! তবে সামাজিক বন্ধন মেনে ! আবার পশু হওয়া যাবে না।

একটা সিস্টেমের মধ্যে দিয়ে যেতে হবে এবং সবকিছুর স্বাদ নিতে হবে! এখানে মনে হয়, যার যার ধমে মধ্যে দিয়ে তার তার যাওয়া উচিৎ...... কি বলেন !

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪৬

জেন রসি বলেছেন: করতেছিলাম ফান! আপনি দেখি সিরিয়াস হয়ে গেলেন! ;) এবার আমারো সিরিয়াসলি উত্তর দেওয়া উচিৎ! B-)

সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয় নিয়ম কানুন সবকিছুরই সৃষ্টি হয়েছে মানুষকে বশে রাখার জন্য। অর্থাৎ একটা মানদণ্ড বানিয়ে নৈতিকতা এবং অনৈতিকতার ব্যাপারটা নির্ধারণ করে দেওয়াই এসব আইন কানুনের কাজ। যেন মানুষে মানুষে স্বার্থের সংঘাত সীমা অতিক্রম না করে। কারন মানুষের ভেতর এমন অনেক ইচ্ছা আছে যা করতে চাইলে অন্য মানুষের ক্ষতি হবে। বা অন্য মানুষের উপর বল প্রয়োগ করতে হবে। কারন সে চায় ভিন্ন কিছু। তাই কিছু মানদণ্ড ঠিক করে দেওয়া হয় আইন কানুনের নামে। আবার মানুষের মাঝে আছে সহযোগিতার মনোভাব। একে অপরের স্বার্থ বুঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা।

মানুষের একটা ক্ষমতা আছে। সেটা হচ্ছে সে অনেক গুলো অপশন থেকে একটা বেছে নিতে পারে। কামনা বাসনা খুব স্বাভাবিক প্রবৃত্তি। কামনা বাসনা থেকে খুব বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জন্ম হতে পারে। আবার বলপ্রয়োগের নামে কুৎসিত নির্যাতনের ঘটনাও ঘটতে পারে। এটা আসলে কে কিভাবে নিজেকে কোন পথে পরিচালিত করতে চায় সেটার উপর নির্ভর করে। তবে যেহেতু এ কাজটা মানুষ এখনো ঠিক মত করতে পারছেনা, অর্থাৎ তার ইচ্ছা অন্য কারো ক্ষতির কারন হচ্ছে তাই বিভিন্ন রুপে আইন কানুন তৈরি করে মানুষকে নিয়ন্ত্রন করা হয়। যদিও এসবের মধ্যেও একটা আপেক্ষিক ব্যাপার আছে।

বিষয়টা আসলে এত কম কথায় ব্যাখ্যা করা সম্ভব না।

১৬| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ১১:০৬

শাহরিয়ার কবীর বলেছেন:
হা ,হা ,হা আরে না, সিরিয়াস হইনি ! :P বরং,আপনি সিরিয়াস হয়ে খুব সুন্দর উত্তর দিয়েছে । :P

যাই এবার; যদিও এসব গভীর তত্ব নিয়ে আলোচনায় করলে জ্ঞান বাড়লে কিন্তু লোকজন এমনিতে কবিদের দেখতে পারেন...... :P

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ১১:১২

জেন রসি বলেছেন: আমিত নিজেকে আত্মনিয়ন্ত্রন করে সিরিয়াস হইলাম! ;)

নতুন নতুন কবিতা লিখুন। তবে কবিতার শিরোনামে নারীদের গালি দিতে সাবধান! নারীবাদীরা এখন চারপাশে ভালোই নজর রাখছে! ;)

১৭| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ১১:২১

শাহরিয়ার কবীর বলেছেন: কোন নারীবাদী যদি কেউ আমার কবিতা না, বুঝে প্রতিবাদ করে! তাহলে আমার করার কিছু নাই! কারণ, আমার কবিতার মেসেজ থাকে ...
যদিও কবিতাগুলোর বক্তব্য আমার জীবনের গল্প না !! চারপশের কারো না, কারো গল্প থেকে নেওয়া !! আর আমি ভাই কবি হওয়ার যোগ্যতাও রাখি না......!! আপনার লিখবেন, মনে হয়! আপনি সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন ! :P


ধন্যবাদ
ভালো থাকুন।

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ১১:২৭

জেন রসি বলেছেন: আমি অশিক্ষিত মানুষ। কোন কিছু নিয়েই পড়াশোনা করিনি। :)

কবিতা লিখে যান। সাথেই আছি। :)

১৮| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১২:২১

সুমন কর বলেছেন: না, শেষ পর্যন্ত ভালো লাগল।

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৫২

জেন রসি বলেছেন: হাহাহা........

ধন্যবাদ দাদা। :)

১৯| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: গল্পকারেরা লিখেন নিজের মত করে, আর পাঠকেরা ভাবেন, তাদের মত করেই।। যত ভাবনা ততই গল্পের স্বার্থকতা।।
আমি ভাবছি আযম খাঁনের কথা।।

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৫৬

জেন রসি বলেছেন: গল্পকারেরা লিখেন নিজের মত করে, আর পাঠকেরা ভাবেন, তাদের মত করেই।। যত ভাবনা ততই গল্পের স্বার্থকতা।।

সহমত। ধন্যবাদ আপনাকে।

২০| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৫৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গল্পটি পড়লাম। গল্প এমন ও হয়! কাল যাদুতে কে মোহিত হল আর কে খুন হচ্ছে চক্কর, মাথায় চক্কর খেল। একজনকে বেধে রাখলে সে ভয় পাবে তাকে আবার খুনও করা হবে, কি সাংঘাতিক প্রেমের জন্য খুন!!

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১:০০

জেন রসি বলেছেন: পড়ার জন্য এবং পাঠ প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

২১| ৩০ শে আগস্ট, ২০১৭ সকাল ৭:৩২

জাহিদ অনিক বলেছেন: তাদের চোখে মুখে বেঁচে থাকার এক তীব্র আকুতি লেগে থাকে। এমনকি তাদের লাশগুলোতেও। - দারুণ লিখেছেন। লাশদের মুখেও বেঁচে থাকার আকুতি। কেউই আসলে মরতে চায় না, এমনকি লাশগুলোও না।

মতিনের মন খারাপ হয়। তার কবিতাকে গুরুত্ব দেয়নি মিথি। কখনো দেয়না।
মিথির চোখে মুখে মুগ্ধতা। সে মুগ্ধতার কারন মতিন না। মুগ্ধতার কারন এডগার অ্যালান পো।
- মতিনের মন খারাপ আমি বুঝি। আমি নিজেও কয়েকবার মতিনের মত অবস্থায় পড়েছি। লেখক হিসেবে আপনার এই অংশটায় আমি আপনার ভূয়সী প্রশংসা করছি।



মেয়েটা ভয়ংকর। এ বিষয়ে কোন সন্দেহ নেই। কিন্তু এ ভয়ংকর মেয়েটাকে আলিম ভালোবাসে। - মিথিকে ভালবাসে মতিন, মিথি ভালবাসে এডগারকে ।

এই প্রথমবার সে ভালোবাসার জন্য হত্যা করবে।- বাহ বেশ । হত্যাটা খুব জরুরী ।

শায়মা বলেছেন: ভালোবাসার জন্য হ্ত্যা করলে উত্তীয় হয়ে যায়! :)

শায়মা বলেছেন: শ্যামা! আবার কে!
- এটা মনে হয় শায়মা শ্যামা নয়। এটা মনে হয় কাজী নজরুলের শ্যামা ।

শ্যামা নামের লাগলো আগুন আমার দেহ ধূপ–কাঠিতে।
যত জ্বলি সুবাস তত ছড়িয়ে পড়ে চারিভিতে।।


শাহরিয়ার কবীর বলেছেন: কাউকে বশ করার জন্য এই ব্যাক ম্যাজিক কী আসেলে কাজে দেয় ! :P

কবীর ভাইয়ের জন্য বশীকরণ মন্ত্র লিখে দেন জেন রসি ভাই।

অনেক অনেক মুগ্ধতা রইলো ভাই আপনার গল্পে।

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ৮:২৬

জেন রসি বলেছেন: কবিদের কবিতা বিষয়ক ইগো একটু বেশী থাকে। ;)

শায়মা আপু যে শ্যামার কথা বলেছেন তা রবিঠাকুরের শ্যামা নামক এক রোমান্টিক ট্র্যাজেডির চরিত্র। কাব্যনাট্য।

বশীকরন মন্ত্র কবীর ভাইয়ের ভেতরেই সুপ্ত অবস্থায় আছে। :P

ধন্যবাদ আপনাকে। :)

২২| ৩০ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৩১

কানিজ রিনা বলেছেন: গল্পটা খুব একটা বুঝিনাই তবুও শাহরিয়ার
কবিরের ১৪ নং মন্তব্য ভিষন ভাল লাগল।
ধন্যবাদ কবি।

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৭

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

২৩| ৩০ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:০৬

কাছের-মানুষ বলেছেন: একাধিক বার পড়ে গল্পের শানেনযুল কি বুঝলাম ।
ধন্যবাদ আপনাকে।

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৮

জেন রসি বলেছেন: আপনাকেও ধন্যবাদ। :)

২৪| ৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:০১

ফয়সাল রকি বলেছেন: তাহলে, পানির মধ্যে বিষটা গুলালো কে?

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৯

জেন রসি বলেছেন: মতিন। সে আত্মহত্যা করেছে।

২৫| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ৮:২৫

নীলপরি বলেছেন: কালকে ২নং পর্যন্ত পড়েছিলাম । আজ পুরোটা পড়লাম । বরাবরের মতোই অসাধারণ । ++++++


শুভকামনা ।

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৪০

জেন রসি বলেছেন: ধন্যবাদ নীলপরি আপু। শুভকামনা। :)

২৬| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ৩:১৫

যূথচ্যুত বলেছেন: আরেকটু সাটল করুন। আপনি ম্যাজিক রিয়ালিজম নিয়ে ভালো কাজ নামাতে পারবেন।

৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫০

জেন রসি বলেছেন: ম্যাজিক রিয়ালিজম মাঝে মাঝে গল্পের উপর এসে ভর করে। মানে সেভাবে লিখব এটা মাথায় রেখে লেখা হয়না। মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

২৭| ৩১ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার গল্প উপস্থাপনের স্টাইলটা খুব ভালো লাগছে।

এ গল্পগুলোর জেনার/ক্যাটাগরি কী?

৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:০১

জেন রসি বলেছেন: আমি জেনার মাথায় রেখে গল্প লিখতে বসিনা। এটার একটা কারন আছে। আমি যখন কোন কিছু পর্যবেক্ষণ করি মানে আমার পারিপার্শ্বিক বাস্তবতা আমি দেখি সেখানে সব কিছুই মিশে থাকে। গল্প লিখে ফেলার পর হয়ত কোন একটা জেনারের মধ্যে সেটাকে ফেলে দেওয়া যায়। কিন্তু কোন সুনির্দিষ্ট জেনারের কথা মাথায় রেখে লেখা হয়না।

ধন্যবাদ সোনাবীজ ভাই। আপনার মন্তব্য সবসময় উৎসাহিত করে। :)

২৮| ৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩৫

হাসান মাহবুব বলেছেন: দৃশ্যপটগুলো ভালো লাগলো। তবে বেশি ডিসক্রিট।

৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:০৭

জেন রসি বলেছেন: ধন্যবাদ হামা ভাই।

আপনাকে ব্লগে দেখে ভালো লাগছে। :)

২৯| ৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৩৬

শায়মা বলেছেন: জিনিভাইয়ু

জাহিদ অনিকভাইয়ার কথা শুনে অনেক হাসলাম!!!!!! :P


যাইহোক

শ্যামা কাব্যনাট্য না নৃত্যনাট্য। :P

রবিঠাকুরের মহান এই রচনায় বিবেক ও ন্যায়বোধের সাথে প্রেমের দ্বন্দ্ব খুব সুন্দর ও সূক্ষভাবে ফুটে উঠেছে।

শ্যামা
প্রথম দৃশ্য
বজ্রসেন ও তাহার বন্ধু
বন্ধু । তুমি ইন্দ্রমণির হার
এনেছ সুবর্ণ দ্বীপ থেকে–
রাজমহিষীর কানে যে তার খবর
দিয়েছে কে ।
দাও আমায় , রাজবাড়িতে দেব বেচে
ইন্দ্রমণির হার–
চিরদিনের মতো তুমি যাবে বেঁচে ।

৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:০১

জেন রসি বলেছেন: নৃত্য সম্পর্কিত জ্ঞান আমার কম। তবে হিপহপ নৃত্য দেখতে ভালো লাগে। :P

রবিঠাকুর নিজেই এসব নিয়ে একটা মনস্তাত্ত্বিক লড়াইয়ের ভেতর দিয়ে গিয়েছেন। তবে তিনি প্রকৃতির কাছে আত্মসমর্পণ করার এক পথ খুঁজে পেয়েছিলেন। যা তার মনোজগতে এক ভারসাম্য বজায় রাখত। :)

৩০| ৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৪২

শায়মা বলেছেন: বজ্রসেনকে রাজপ্রহরীরা বিনা দোষে ধরে নিয়ে যাচ্ছিলো। এটাই নাট্যের শুরু। তাই শ্যামার অনুনয়। তাকে বাঁচানোর চেষ্টা ......যে কোনো মূল্যে সে তার প্রিয় মানুষটিকে বাঁচাতে চেয়েছিলো....

৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:০৮

জেন রসি বলেছেন: আহারে!

কি মায়া!

কি যাদু!

সব মিলে কাব্য! কাব্য থেকে নৃত্য! :P

৩১| ৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৪৫

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=xiT3xuEpgmY

ন্যায় অন্যায় জানিনে জানিনে জানিনে
চাও কি প্রেমের চরম মূল্য দেবো আনি দেবো আনি....

ওগো সুন্দরী।
চাও কি প্রেমের চরম মূল্য– দেব আনি,
দেব আনি ওগো সুন্দরী।
প্রিয় যে তোমার, বাঁচাবে যারে,
নেবে মোর প্রাণঋণ–
তাহারি সঙ্গে তোমারি বক্ষে
বাঁধা রব চিরদিন
মরণডোরে।
কেমনে ছাড়িবে মোরে,
ওগো সুন্দরী॥


( নিজের জীবন দিয়ে যার প্রাণ বাঁচিয়ে গিয়েছিলো এই উত্তীয় তাকে ছাড়া তাকে স্মরন না করে ভালোবাসা পরিপূর্নতা পায়নি শ্যামার)

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:১৩

জেন রসি বলেছেন: খাইছে! একি কাণ্ড!

মহাকাণ্ড!

রবিঠাকুর একি হাহাকারের জন্ম দিলেন! :P

৩২| ৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:০৮

শায়মা বলেছেন: প্রকৃতি!


হ্যাঁ তিনি এই বিশাল বিশ্ব জগতের মাঝে স্থান পেয়ে হয়েছিলেন বিস্মিত!


আকাশ ভরা সূর্য্য তারা বিশ্ব ভরা প্রাণ
তাহারই মাঝখানে আমি পেয়েছি মোর স্থান
বিস্ময়ে তাই জাগে, জাগে আমার প্রাণ !!!!!!

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:১৬

জেন রসি বলেছেন: স্থান পেয়ে বিস্মিত হয়েছিলেন।

তারপর হয়েছেন ব্যাথিত।

দুঃখ কাটানোর জন্য আবার বিস্মিত হয়েছেন।

বারবার একই চক্রে আবর্তিত হয়ে তিনি রেখে গেছেন এক বিস্ময়! তার সাহিত্য কর্ম!

৩৩| ৩১ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:১০

শায়মা বলেছেন: লেখক বলেছেন: আহারে!

কি মায়া!

কি যাদু!

সব মিলে কাব্য! কাব্য থেকে নৃত্য! :P


এই মায়া আর যাদু নিয়ে তুমি ব্যাঙ্গ করেছো!!!!!!!!!!!


দাঁড়াও তোমার খবর আছে!

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২০

জেন রসি বলেছেন: নৃত্য কি মিথ্যা?

নাকি যাদু অথবা মায়া? ;)

৩৪| ৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৩

শায়মা বলেছেন: তোমার জন্য

মায়ার খেলা

৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৭

জেন রসি বলেছেন: আচ্ছা। :)

৩৫| ৩১ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫১

ইরিবাসের রাত বলেছেন: লেখা বোঝার ধরন যদি একেক জনের একেক রকমের হয়, সে হিসেবে এ লেখা আমার কাছে সুরিয়ালিজম আর ম্যাজিক রিয়েলিজমের মেলবন্ধনে এক স্বর্ণখনি। অসাধারন, শ্রদ্ধা ও সাধুবাদ জানবেন।

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:১৮

জেন রসি বলেছেন: এটাকেই বলে বহুমাত্রিকতা। আপনার মন্তব্য পড়ে আনন্দিত হলাম। ধন্যবাদ আপনাকে। শুভকামনা। :)

৩৬| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৩২

সেলিম আনোয়ার বলেছেন: কালো গোলাপ এখনো দেখা হলো না ।আপনি বরাবরই ভাল লিখেন ।

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫৫

জেন রসি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই। :)

৩৭| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:৫৬

বিজন রয় বলেছেন: ঈদ মোবারক।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:১১

জেন রসি বলেছেন: ধন্যবাদ।










৩৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:২৫

সামিউল ইসলাম বাবু বলেছেন:
ঈদের শুভেচ্ছা জানবেন।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:১২

জেন রসি বলেছেন: ধন্যবাদ।










৩৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫৫

উম্মে সায়মা বলেছেন: জটিল গল্প। ভালো লাগল....

২৪ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:১২

জেন রসি বলেছেন: ধন্যবাদ।










৪০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:২০

কথাকথিকেথিকথন বলেছেন:



বিবিধ ক্যানভাস ঘুরে সমাপ্ত । শর্টফ্লিম হতে পারে সম্ভবত । থ্রিলিং !

২৪ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:১৪

জেন রসি বলেছেন: শর্টফিল্ম বানানোর ইচ্ছা আছে। ধন্যবাদ।










৪১| ০১ লা অক্টোবর, ২০১৭ সকাল ১১:১৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: মোটামুটি। আরোও বড় করা যেত।

০৪ ঠা অক্টোবর, ২০১৭ রাত ১২:০৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৪২| ০৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ছু মন্তর ছু............. । ভালো লেগেছে।





ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

০৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩২

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৪৩| ০৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আপনি আরোও লিখুন। আমার মনে হচ্ছে আপনি ভাল করবেন।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৫

জেন রসি বলেছেন: গল্প লেখাটা উপভোগ করি। :)



৪৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:০০

কালীদাস বলেছেন: এই ধরণের এক্সপেরিমেন্টগুলো বেশ লাগে, ব্লগে না আসলে এই টাইপের লেখাগুলো মিস করি।
চমৎকার :)

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:০৬

জেন রসি বলেছেন: অনেকদিন পর আপনাকে ব্লগে দেখলাম। আমি নিজেও অবশ্য খুব একটা ছিলাম না। ধন্যবাদ আপনাকে।



৪৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১০

কালীদাস বলেছেন: কেমন চলছে সব কিছু? :) আপনার কয়েকটা পোস্ট দেখলাম বিগত মাসগুলোতে লেখা, পরে আসব আবার।

হাসান মাহবুব ভাইয়ের লাস্ট পোস্টের কমেন্টগুলো পড়ছি। খানিকটা কনফিউজড, কিন্তু টুইস্টটা ইন্টারেস্টিং ;)

১০ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

জেন রসি বলেছেন: ভালোই ছিলাম। তবে গতমাসে জ্বরে আক্রান্ত হয়ে প্রায় কুপোকাত হয়ে গিয়েছিলাম।

আপনি মন্তব্য করা ব্যাপারটা বেশ উপভোগ করেন। এমনটা খুব কম ব্লগারের মাঝেই দেখা যায়। :)

৪৬| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩৯

কালীদাস বলেছেন: নর্মাল জ্বর নাকি চিকনগুনিয়া? এখন কি অবস্হা? মাসখানেক আগে অনেকেই শুনলাম ব্যাপক ভুগেছে চিকনগুনিয়ায় :(

আমি খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে পছন্দ করি যতটুকু সম্ভব এবং লেখা মন্তব্য করার মত হলে অপিনিয়ন রেখে আসি। এইতো!! এই জিনিষ আগে খুবই কমন ছিল, এখন লেখক বেশি পাঠকের চেয়ে।

১১ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২৪

জেন রসি বলেছেন: চারবার টেস্ট করার পরও কিছু ধরা পরেনি। টাইফয়েড সন্দেহ করা হচ্ছিল। এখন ভালো আছি।

ব্লগ মানেই বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে একের সাথে অপরের ভাবনা চিন্তা আদান প্রদানের একটা প্ল্যাটফর্ম। তাই এখানে পোস্টের মত মন্তব্যও গুরুত্বপূর্ণ।









৪৭| ১১ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০২

ভ্রমরের ডানা বলেছেন:

পো একজন বিচক্ষণ কবি... পোর প্রতিটি কবিতায় আমার অসম্ভব ভাল লাগা! এই কবিতাটিও বেশ বুদ্ধিমত্তা নিয়েই লেখা। আসলে প্রতিটি সাহিত্যকলায় নব নব কিছু থাকে! মতিন মিথি আমাকে বিমোহিত করল।


আপনার লেখাটি তেমন একটি...বিচক্ষণ লেখা! ডিকোডিং করতে প্রিয়তে নিলাম!

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৯

জেন রসি বলেছেন: পো আমার প্রিয় লেখক। বিশেষ করে ডার্ক সাইকোলজী তার লেখায় খুব চমৎকার ভাবে প্রতিফলিত হয়।

অনেক ধন্যবাদ আপনাকে। আনন্দিত হলাম। শুভকামনা।

৪৮| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৬

আখেনাটেন বলেছেন: গল্প বলার ছন্দটা ভালো লেগেছে। স্টাইলটা নতুন না হলেও প্রকাশভঙ্গিতে সাবলীলতা রয়েছে।

সামনে আরো ভালো গল্প পাব আশা করি।


ও হ্যাঁ, পো'র কবিতা আমারও বেশ লাগে।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০০

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা।

৪৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৬:৩৪

ডঃ এম এ আলী বলেছেন: ভাল লাগা জানিয়ে গেলাম , পরে এসে দেখব ।
শুভেচ্ছা রইল ।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আলী ভাই। শুভকামনা।

৫০| ১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:১১

তারেক ফাহিম বলেছেন: এই ধরনের পোষ্টের জন্যেইতো সামু এত প্রীয়।

লিখায় লাইক আর “প্লাস” না দিয়ে পারলাম না।

১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৫

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভব্লগিং। :)

৫১| ১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভুই পাইছি! ;)

জীবনে এত্ত জটিলতা.. সবাই কবি হয়ে গেলেই পারে ;) সহজ সুন্দর আর স্বপ্নের মাঝে বসবাস
খুনোখুনির দিন শেষ :P

হাউ ম্যান! এত্ত সুন্দর প্লটে ইরাম লিখেন :) হিংসে হয় খুউব :-/ =p~

+++++++

১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৯

জেন রসি বলেছেন: সবাই কবি হতে পারেনা। এবং সহজ, সুন্দর এবং স্বপ্নের মাঝেও বসবাস করতে পারেনা। এইটা একটা সাধনার ব্যাপার। সাধনা করতে গিয়ে ব্রেক ফেল করে অনেকে আবার ইউ টার্নও নেয় ;)

এখন পর্যন্ত কেউ বলেনি আমাকে ইর্ষা করে। আপনি বললেন। এখানেই মানব এবং মহামানবের পার্থক্য। :P

অনেক ধন্যবাদ প্রিয় বিদ্রোহী ভাই। ভালো থাকুন সবসময়। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.