নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাদের হাতে দলীল প্রমান কম তারা গালি দেয় বেশী

.

রাতুলবিডি৪

বলার কিছু নাই

রাতুলবিডি৪ › বিস্তারিত পোস্টঃ

পর্বতের বেদীতে কর্পোরেট ব্যবসার 'বলি' আমাদের পর্বতারোহীরা !

০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৪

বাংলাদেশের মাউন্টেনিয়ারিং এর সুচনা বহু জাতিক কোমল পাণীয়ের কোন এক কোম্পাণীর হাত ধরে। সাদুবাদ । কিন্তু কর্পোরেট জায়েন্টদের কাছে এই কথিত 'মিসকিন' দেশের যে কোন গঠনমূলক উন্নয়নের চেয়ে, নৈতিক - অনৈতিক বানিজ্যিক মুনাফা অনেক অনেক বেশী গুরুত্ববহ। তাই দেশের পর্বতারোহনের উন্ণয়নের চেয়ে তারা মনোযোগ দেয় কিছু মিডিয়া ক্রজ তৈরীর মাধ্যমে বানিজ্যিক মুনাফা সম্পন্ন 'সংবাদ' তৈরীতে । সংবাদ সত্য মিথ্য যাই হোক মিসকিন দেশের ভোক্তা সমাজের জন্য সুস্বাদু ও সুখাদ্য । কিছু নির্বোধ আম জনতা গোগ্রাসে গিলবে সেই সত্য মিথ্যা খাদ্য - আর তাদের পন্য । জয় ব্যবসা !



তাই বরাবরের মত পর্বতারোহনের মৌলিক উন্ণয়নে, এবং দেশব্যাপী এর বিস্তারে কর্পোরেটদের ভুমিকা অনেকটাই ধোয়াশে ! অথচ যে কোটি কোটি টাকা এদেশের পর্বতারোহনে প্রতি বছর ব্যয় হয় তা দিয়ে এদেশের তরুণ সমাজের মাঝে ডেডিকেশন- মটিভেশন - কমিটমেন্ট - সেলফ রেসপেক্ট - এর টোটাল স্পিরিটকেই সম্বভ ছিল আমুল বদলে দেওয়া! কিন্তু হাটি হাটি পাপা করে শুরু হওয়া পর্বত চর্চার প্রায় একযুগ পর দু:খ জনক ভাবে চেয়ে দেখতে হয় ডেডিকেশন- মটিভেশন - কমিটমেন্ট - সেলফ রেসপেক্ট প্রায় পুরাটাই ধসিয়ে দিয়েছে কর্পোরেট বেনিয়ারা । আর যেটা ব হু জাতিক বেনিয়েদের ব্যবসার জন্য সহায়কও বটে। এখন আমাদের সেল্ফ রেসপেক্টের সাথে খোলস হিসেবে টিকে থাকা মিউচুয়েল রেসপেক্টের আবরণটাও খসে গেছে আরো এক বানিজ্যিক পরিক্রমায়, বানিজ্যিক টিভির ' লাভজনক' হেভী হিট কোন প্রোগ্রামে !



মাউন্যেটেনিয়ারিং এর স্ট্যন্ডার্ড প্রাকটিসগুলো ধংস করে দিয়ে যে অসুস্হ চর্চা শুরু হয়েছে কর্পোরেট পৃষ্ঠপোষকতায়, তার বলি হয়ে আমাদের পর্বতারোহীদের হিমায়িত মৃতদেহ আজো নিথর নিস্পন্দ হয়ে পরে আছে এভারেষ্টের ব্যলকনীতে ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:০০

পথ হারা নাবিক বলেছেন: কিরে **** তিন নাম্বার বাচ্চা!! =p~ =p~ =p~

১৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২০

রাতুলবিডি৪ বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~
আপনি কয় নাম্বার বাচ্চা =p~ ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.