নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাদের হাতে দলীল প্রমান কম তারা গালি দেয় বেশী

.

রাতুলবিডি৪

বলার কিছু নাই

রাতুলবিডি৪ › বিস্তারিত পোস্টঃ

এসো তবে সূর্য উঠাই !

১৬ ই মে, ২০১৫ সকাল ১১:৪৬

সূর্য কি উঠানো যায় ?
না।
সূর্য তো নিজে নিজেই উঠে।

আধুনিক গানের শিল্পীরা বৃষ্টি নামানোর কথা বলেন । মোবাইলের রিংটোন/ডায়েলটোনের কল্যাণে সেটা শোনাও যায় অবলীলায় । বাংলাদেশের ট্রেকিং মাউন্টেনিয়ারিং এর সুস্হ ধারার একজন পাওয়নিয়ার আর্কিটেক্ট সাগর ভাইকে ফোন করলেই এক সময় শোনা যেতো : "এসো তবে বৃষ্টি নামাই"!

বৃষ্টি নামানো যাক বা না যাক সূর্য উঠাতে হবে।
কেমনে!
না, মানে কোন একটা পাহাড়ের উপর সূর্য উঠাতে হবে ।
কিভাবে?

পৃথিবীতে প্রতিদিন -ই সূর্য উঠছে । সুনির্দিষ্ট স্হানে নির্ধারিত সময় -ই উঠছে । আর সূর্যের অবস্হান কবে কোথায় কিভাবে হবে গণিতের হিসাব কষে আপনিও বলে দিতে পারবেন। ইন্টারনেটের কন্যাণে এখন ঘরে বসেই আপনি সে হিসাব পেয়ে যাবেন। যেমন ২০১২ সালে মে মাসের ৩০ তারিখ সকাল ৮:২৭ এ এভারেষ্টের ঠিক কোন জায়গায়, কত ডিগ্রীতে সূর্য থাকবে তা আপনি ঘরে বসে ৫ মিনিটেই বলে দিতে পারবেন। নেটে সোলার পজিশন ক্যালকুলেটর আছে অহরহ । সেটার সাহায্যেই ।

তাহলে সোলার পজিশন ক্যালকুলেটরো দিয়ে পাহাড়ের উপর সূর্য উঠাবেন ?
জী, ঠিক তাই । মনে করেন সাকাহাফং বা মদক তং এর উপর সূর্য উঠাবেন জুন মাসের আট তারিখ। তাহলে প্রথমেই সাকা'র অক্ষাংশ- দ্রাঘিমাংশ জেনে নিয়ে কোন সোলার পজিশন ক্যালকুলেটরে বসিয়ে দিন , তারিখ ঠিক করে দেন জুনের আট। পেয়ে যাবেন সোলার এজিমুথ - এলিভেশন । আর সানরাইজের সময় এলিভেশন জিরো বা প্রায় জিরো , মানে দিগন্ত থেকে উচ্চতা প্রায় শন্য।তাই কাজ করতে হবে শুধু এজিমুথ নিয়ে।

এজিমুথ কি ?
ঠিক উত্তর দিক-কে শুণ্য ধরে ঘড়ির কাটার দিকে এগিয়ে কোন হিসাব করলে কোন সূর্যের অবস্হান যত ডিগ্রীতে হয় , সেটাই সোলার এজিমুথ।
মানে সূর্য যদি ঠিক পূর্ব দিকে থাকে তবে এজিমুথ ৯০ ডিগ্রী । ঠিক দক্ষিণে থাকলে ১৮০ ডিগ্রী আর ঠিক পশ্চিমে সূর্য থাকলে সোলার এজিমুথ ২৭০ ডিগ্রী । এখন যদি সূর্য উত্তর পূবে থাকে - মানে ঠিক উত্তর দিক আর পূর্ব দিকের মাঝামাঝি তবে সোলার এজিমুথ ৪৫ ডিগ্রী । আবার যদি ঠিক দক্ষিণ পশ্চিম দিকে থাকে তবে এজিমুথ হবে ১৩৫ ডিগ্রী ।

একটা উদাহরণ দেই । মনে করেন সোলার এজিমুথ যদি ৭০ ডিগ্রী হয় , সূর্যের অবস্হান বাংলা কথায় কোন জায়গায় ? সোজা বাংলায় সূর্য উত্তর থেকে ৭০ ডিগ্রী ডানে থাকবে, যার মানে দাড়ায় পূব দিক থেকে ২০ ডিগ্রী বামে । এই হল সোজা কথায় সোলার এজিমুথ ।

ভাল কথা, বুঝলাম সাকা'র কোন দিকে সূর্য উঠবে হিসেব কষে বলে দিবেন । কিন্তু সাকা'র উপর সূর্য উঠাবেন কিভাবে?
সেটার উপায়টাও সহজ। সোজা ১৮০ ডিগ্রী টার্ন নিয়ে উল্টা দিকে চলে যান, তবেই আপনি দেখতে পাবেন আপনের পছন্দের পাহাড়ের উপর সূর্যোদয় কে!

পাহাড় তো বিভিন্ন স্হানে উচু নীচু । আর ঝোপ জংলেরও অভাব নেই । তাহলে পাহাড় যদি জংগলে বা অন্য কোন পাহাড়ে ঢেকে যায় ?
সেটার সমাধান দিবে গুগুল আর্থ। সোলার পজিশন ক্যালকুলেটরে পাওয়া সূর্য উঠার দিক থেকে ১৮০ ডিগ্রী বিপরীতে যেতে যেত এমন কোন জায়গায় চলে যান যে জায়গাটা উচু - এত টুকু উচু যে আপনার পছন্দের পাহাড় আর আপনার দেখার স্হান এ দুয়ের মাঝে বড় কোন প্রতি বন্ধক না থাকে ।

বাস হয়ে গেলো ! এখন বলেন তো জুনের আট তারিখে মদক তং বা সাকা হা ফং এরঔপর সূর্য উঠা ডেখতে হলে আপনাকে কোথায় যেতে হবে ?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.