নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাদের হাতে দলীল প্রমান কম তারা গালি দেয় বেশী

.

রাতুলবিডি৪

বলার কিছু নাই

রাতুলবিডি৪ › বিস্তারিত পোস্টঃ

এভারেষ্টের নীচে ওয়াসফিয়ার বিখ্যাত সেলফিতে আলো ছায়ার হিসাব বুঝে আসছে না। কেউ একটি সাহায্য করবেন ?

২৭ শে মে, ২০১৫ দুপুর ২:৫৮



ওয়াসফিয়া এভারেষ্ট সামিট দাবী করেছেন ৬:২৬ - এ। এই ছবিতে তিনি দাবী করছেন হিলারী ষ্টেপের নীচে ট্রাফিক জামে আটকে পরেছেন। ছবির সময় ৫:৩০ এর কাছাকাছি হবে । যাই হোক ছবির ব্যাকগ্রাউন্ডে আলো আসছে ডান দিক থেকে - মানে পূর্ব দিক থেকে , কিন্তু ওয়াসফিয়ার সেলফিতে আলো আসছে বাম দিক থেকে, সেটা কেন ঠিক বুঝতে পারছি না। কেউ কি এবিষয়ে সাহায্য করতে পারবেন ?

ছবিটা বুঝার সুবিধার জন্য একটু বড় করে এবং কিছু জায়গা চিন্হিত করে দিলাম।


যে জায়গায় যে সময়ে তিনি ছবি তুলেছেন সেখানে পশ্চিম দিক থেকেও রিফ্লেক্টেড লাইট আশার কথা না ! আর রিফ্লেট হওয়া লাইট বা এমবিয়েন্ট লাইট অবজেক্টের গায়ে উজ্ঝল স্পট তৈরী করবেনা । ছবিতে দেখা যাচ্ছে অনেকগুলো উজ্জল স্পট । কারণ টা কি বুঝতে পারছি না



নীচের ছবিটা দেখুন ক্লাইম্বার এর চশমা+চেহারায় রিফ্লেকটেড লাইট পরেছে । তার চশমার উপরের দিক অন্ধকার, নীচের দিক কিছুটা উজ্জল ।

কিন্তু ওয়াসফিয়ার মত স্পটেড কিছু নেই ।

আপা শেরপার একটি ছবিতে দেখা যাচ্ছে একই স্হানে ( হিলারী স্টেপ ) এ আলো একদিক থেকেই পড়ছে ! আপা শেরপার গায়ে আলো আসছে ফ্রেমের ডান পাশ থেকে - আর ব্যাকগ্রাউন্ডেও আলো আসছে ফ্রেমের ডান দিক থেকে । সুন্দর ভাবে মিলে যায় । কিন্তু ওয়াসফিয়ার গায়ে আলো আসছে ফ্রেমের বাম দিক থেকে আর ওয়াসফিয়ার ব্যাকগ্রাউন্ডে আলো আসছে ফ্রেমের ডান দিক থেকে , কেন ? বুঝতে পারছি না!



আপা শেরপার চেহারার একদিক থেকে আলো আসছে, সান গ্লাসের একদিক উজ্জল, নাকের মাস্কের একদিক উজ্জল । কিন্তু ওয়াসফিয়ার সান গ্লাস আর মাস্ক এর অন্য দিক উজ্ঝল ।


একই জায়গায় প্রায় একই সময় দুজনের চেহারায় আলো আসছে দুদিক থেকে !


কারণ টা কি ? আমি কারো সামিট নিয়ে আপত্তি করছি না, শুধু বিষয়টা একটু বুঝতে চাইছি । প্লীজ হেলপ---

মন্তব্য ৫৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৩:৩৮

পাখিরা৮৬ বলেছেন: এই দেশ বড় অদ্ভুত। কেউ শীর্ষে উঠলে তাকে নিচে টেনে নামানোর চেষ্টা করা হয়।
সেটা কেন ঠিক বুঝতে পারছি না। কেউ কি এ বিষয়ে সাহায্য করতে পারবেন?

২৭ শে মে, ২০১৫ বিকাল ৩:৫৪

রাতুলবিডি৪ বলেছেন: আমাদের কি উচিত না উপরে উঠার প্রমাণ গুলো সন্দেহমুক্ট করার চেষ্টা করা?

২| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৩:৪৯

আবদুর রব শরীফ বলেছেন: পাখিরা৮৬ এর সাথে একমত পোষন করে বলছি এই পোস্টটি কেন নির্বাচিত পোস্ট করা হয়েছে এই বিষয়ে কেউ সাহায্য করবেন!?

২৭ শে মে, ২০১৫ বিকাল ৩:৫৩

রাতুলবিডি৪ বলেছেন: ওয়াসফিয়ার সামিট এভিডেন্স খুবই গুরুত্ব পূর্ন একটি বিষয় । পর্বতে বিভিন্ন ক্যাচাল আমাদের জাতীয় জীবনে অনেক লজ্জা বয়ে নিয়ে এসেছে । দেশের স্বার্থে এগুলোর নিরসন হওয়া দরকার । পোষ্ট টা একটা নিম্নমানের পোষ্ট - বোকা লোকের বোকা প্রশ্ন তবে ইসুটি গুরুত্ব পূর্ণ !

৩| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৩:৫৮

টেকনিসিয়ান বলেছেন: ৪-৫ বছর ধরে ব্লগ পড়ে শুধুমাত্র আপনাকেই দেখলাম যারা সামিট করে বা করতে যায় তাগো পাছায় প্রথম আঙ্গুল টি আপনিই দ্যান.... দুঃখিত বাজে মন্তব্য করার জন্য

২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:০৪

রাতুলবিডি৪ বলেছেন: যাদের হাতে দলিল প্রমাণ কম তারা গালি দেয় বেশী।

৪| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:২৩

শতদ্রু একটি নদী... বলেছেন: দুইজন কি ঠিক একই জায়গায় দাঁড়িয়ে ছবি তুলেছেন নিশ্চিত?

ধরে নিলাম তাই ঠিক,

তবে আপনি ওয়াসফিয়াকে সেই স্থানে ১৮০ ডিগ্রী ঘুরিয়ে নিজেও নাক বরাবর ওয়াসফিরাকে পার হয়ে উনার সামনে গিয়ে আগের এঙ্গেলে ছবি তুলতে চেস্টা করুন,দেখবেন এমন কিছুই আসছে।

ভুয়া মনে হচ্ছেনা আমার কাছে।

ধন্যবাদ।

২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:২৬

রাতুলবিডি৪ বলেছেন: আপা শেরপার গায়ে আলো আসছে ফ্রেমের ডান পাশ থেকে - আর ব্যাকগ্রাউন্ডেও আলো আসছে ফ্রেমের ডান দিক থেকে । সুন্দর ভাবে মিলে যায় ।
কিন্তু ওয়াসফিয়ার গায়ে আলো আসছে ফ্রেমের বাম দিক থেকে আর ওয়াসফিয়ার ব্যাকগ্রাউন্ডে আলো আসছে ফ্রেমের ডান দিক থেকে , কেন ?

২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:৩৭

রাতুলবিডি৪ বলেছেন:

৫| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:৩৩

শতদ্রু একটি নদী... বলেছেন: দুইজনের ব্যাকগ্রাউন্ড একেবারে সেম না। আর রিফ্লেক্টেড লাইট আসা গায়ে পড়ছে নাকি তা অনেককিছুর উপর নির্ভর করে। এঙ্গেলের উপর নির্ভর করতে পারে। হয়তো কোন জায়গায় অল্প পরিমান বরফের এঙ্গেল এমন ছিলো যাতে উনার দিকে আলো প্রতিফলিত হচ্ছিলো উনি যে জায়গায় দাড়িয়েছিলেন সেখানে।

আপনার উচিত পুরা এলাকার একটা ছবি জোগাড় করা খুব বেশি সন্দেহ হলে, নাহলে এই সামান্য উপাত্তে কিছু হবেনা। অযথা সময় নস্ট হবে।

২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:৪০

রাতুলবিডি৪ বলেছেন: ভাইজান দুইজনই হিলারী স্টেপে, ব্যাকগ্রাউন্ড ১০০ভাগ এক । কিছুদূর গেলেই এভারেষ্ট সামিট । আর রিফ্লেক্টেড লাইটের কথা বলছেন সেটাও পোষ্টে একটা ছবি দিয়ে দেখানো হয়েছে, যে রিফ্লেক্টেড লাইট হলে কেমন দেখাবে। প্লীজ একটু মনোযোগ দিয়ে দেখুন ।

৬| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:৪৭

শতদ্রু একটি নদী... বলেছেন: এডিট করা ছবিটির সাথে কোনধরনের লেখা ছাড়া আসল ছবিটিও যোগ করুন এবং ছবির উৎস উল্লেখ করুন।

২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:৫৩

রাতুলবিডি৪ বলেছেন: ওয়াসফিয়ার ছবির লিন্ক : Click This Link

২৭ শে মে, ২০১৫ বিকাল ৫:২০

রাতুলবিডি৪ বলেছেন: মুল ছবি : ( কিছুটা লো রেজুলেশনে)

৭| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৫:৪৪

শতদ্রু একটি নদী... বলেছেন:

একই জায়গায় দাঁড়িয়ে ছবি না। একজন পাহাড়ের গোড়ায়, আরেকজন অনেক অনেক সামনে। আর গ্লাসের উপর প্রতিবিম্বে খেয়াল করুন, সামনের আলোর উৎস চোখে পড়বে। বহুদুর পাহাড়ের থেকে আসছে সম্ভবত।

২৭ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:০০

রাতুলবিডি৪ বলেছেন: ১। ভাই আমার মুল সমস্যাটা বুঝার চেষ্টা করুন । আমি যেটা বুঝতে চাচ্ছি সেটা হচ্ছে ওয়াসফিয়ার ফ্রেমে আলো দুই দিন থেকে আসছে । ওর চশমা। অক্সিজেন মাস্ক এসবে ফ্রেমের বাম দিক থেকে আলো পড়ছে , আর ব্যাক গ্রাউন্ডে যে সব ক্লাইম্বারদের দেখা যাচ্ছে তাদের গায়ে আলো পড়ছে উল্টা দিক থেকে । সেটা কেন ? সেটার কারণ টাই বুঝতে চাইছি ।

২। অনেকে আপনার মত বলে বসে (হয়ত) রিফ্লেক্টিং লাইট ! সেটা না হওয়ার কয়েকটা কারণ আছে :

২.১ পোষ্টের তিন ছবিটা দেখুন, গুগুল আর্থের স্ক্রীণশট । যে জায়গায় আপা ও ওয়াসফিয়ে দাড়ানো ( হিলারী স্টেপ) সেটার বাম পাশে কয়েক হাজার ফুট খাড়া নীচু । সামনে কয়েক লিকোমিটার দূরে লো-সে নুপসে । কাজেই রিফ্লেক্ট করার মত কিছু নেই ।

২.২ যদি মেনেও নেই রিফ্লেক্ট হচ্ছে তবে সেটার আলো আসবে নীচের দিক থেকে , দয়া করে পোষ্টের চার নাম্বার ছবিটা দেখুন । সেখানে রিফ্লেক্টেড লাইটের একটা স্যাম্পল দেওয়া আছে । সেখানে গ্লাসের নীচের দিক উজ্জল -উপরের দিক না ।

২.৩ রিক্লেকটেড লাইট - এম্বিয়েন্ট লাইট হয় যা অবজেক্টের উপর উজ্ঝল স্পট তৈরী করে না । পোষ্টের ১ নং ও ২ নং ছবি দুটো একটু মনোযোগ দিয়ে দেখুন সেখানে প্লাস্টিকের অবজেক্টও উজ্জল স্পট পড়েছে - যেটা রিফ্লেক্টেড লাইট হলে এমনটা হত না । ২ নং ছবিতে উজ্জল স্পটগুলো আলাদা ভাবে চিন্হিত করে দিয়েছি ।

২৭ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:০৬

রাতুলবিডি৪ বলেছেন: ৩। আপা শেরপার ছবি দিয়েছি সাপর্টিং হিসেবে। আপা-শেরপার ছবি এই পোষ্টের মুল বিষয় না। সেটাতে দেখাতে চেয়েছি আমার প্রশ্ন গুলো একটাও আপা শেরপার ছবিতে তৈরী হয়নি , ওয়াসফিয়ার ছবিতে হয়েছে । যেমন :

- আপার গায়ে আলোর দিক আর ব্যাক গ্রাউন্ডে আলোর দিক ঠিক আছে
- আপার চশমা ( মাথার উপর তোলা ) ও অক্সিজেন মাস্কে সরাসরি আলো পরছে, স্পট তৈরী হয়েছে - ঠিক আছে । কিন্তু ওয়াসফিয়ার ছবিতে আলো যদি রিফ্লেক্টেড হয়, তবে স্পট তৈরী হবে না । সুতরাং বিষয়টা মিলছে না !
- দুজনেই হিলারী স্টেপে , একটু আগে পরে হতে পারে । দুজনের ছবিই সকাল বেলা । পারিপার্শিকতা একই রকম । দুজনে একই জায়গায় না থাকলে কে হিলারী স্টেপে নেই ?

৮| ২৭ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

আবু শাকিল আহমেদ বলেছেন: ওয়াসফিয়ার বামদিকে (পূর্বদিকে) বরফের স্তুপ আছে। আপা শেরপার ক্ষেত্রে তেমনটি নেই।
আপা শেরপার ছবিতে পূর্বদিক থেকে আসা আলো যতটা উজ্জ্বল, ওয়াসফিয়ার ছবিতে ততোটা নয়।

দু'টো কথা এক করলে, ওয়াসফিয়ার ছবিতে পশ্চিম দিক থেকে প্রতিফলিত আলোই আসছে। আর প্রতিফলিত আলো কিছুটা অনুজ্জ্বল হয়।

২৭ শে মে, ২০১৫ রাত ৮:৪৩

রাতুলবিডি৪ বলেছেন: ১। দু:খিত ভাই, এই জায়গাটা এভারেষ্ট এর সাউথ রিজ, এখানে পশ্চিম দিকটা দশ হাজার ফুট নীচু , কয়েকমাইলের মাঝে কিছু নেই। এখানে কোন বরফের স্তুপ নেই !

২। আপনি কি জেনে বলছেন এখানে পশিম পাশে বরফের স্টুপ আছে , না শুধু ভিন্ন একটা মত পোষণ করার জন্য কিছু একটা বলে দিলেন ? ওয়াসফিয়া কি বলেছেন এখানে বরফের স্তুপ ছিল ? সেটা কিন্তু আরো ইন্টারেষ্টিং একটা বিষয় হবে!

৯| ২৭ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

শতদ্রু একটি নদী... বলেছেন: আসল ছবিটা এখানে পুরোটা আসেনা। আসল ছবিতে আলোর উতস বোঝা যাচ্ছে মুখোশের মধ্যে প্রতিবিম্ব দেখে। আসল ছবিটা দেখুন। ওইটা খুব স্পস্ট।

২৭ শে মে, ২০১৫ রাত ৮:৪৯

রাতুলবিডি৪ বলেছেন: ভাই প্রতিবিম্ব তৈরী হয়েছে চশমায়, সেট চকচকে , তাই সম্ভব। কিন্তু ফ্রেমে যে যায়গাটা উজ্জল সেটা সরাসরি আলো থেকে, রিফ্লেক্টেড লাইটে এটা সম্ভব না ।

১০| ২৭ শে মে, ২০১৫ রাত ৯:১২

শতদ্রু একটি নদী... বলেছেন: আপনার চোখে সিরিয়াস সমস্যা আছে যদি আপনি আসল ছবিটা দেখে থাকার পরেও এটা নিয়ে এইসব সন্দেহ প্রচার করেন। কম্পিউটারে সেভ করে একটু বড় করে দেখুন। আর মাথার উপরে লাল লাল রঙের জিনিসগুলোও যে মানুষ সেটাও বুঝতে পারবেন। বুঝতে পারবেন উনি পাহাড়ের গোড়াতেই দাঁড়িয়ে আছেন, আর ওই শেরপা অন্তত শত মিটার সামনে।

অযথা মানুষের সময় নস্ট করবেননা।

ধন্যবাদ।

২৭ শে মে, ২০১৫ রাত ১০:৩৮

রাতুলবিডি৪ বলেছেন: ভাই আমি ছবিটি আমি অনেকবার দেখেছি, বিশ্বাস করেন । সন্দেহ তো প্রচার করার কিছু দেখছি না, আলো দুই দিক থেকে আসছে কেন বুঝার চেষ্টা করছি ।

আপনার বক্তব্যটাও বুঝার চেষ্টা করছি । আপনি কি বলছেন আলো দুই দিক থেকে আসছেনা? সেটি নিশ্চই বলছেন না?

১১| ২৭ শে মে, ২০১৫ রাত ৯:২১

জেন রসি বলেছেন: ওয়াসফিয়া যা করে দেখিয়েছে তা সবাই করে দেখাতে পারে না।

অহেতুক বিতর্ক সৃষ্টি করার কোন কারন দেখি না।

২৭ শে মে, ২০১৫ রাত ১০:৪০

রাতুলবিডি৪ বলেছেন: অহেতুক বিতর্ক সৃষ্টি করার কোন কারন তো আমিও দেখি না। ছবি তে আলো দুই দিক থেকে আসছে কেন সেটাই একটু বুঝার চেষ্টায় আছি, এই আর কি!

১২| ২৭ শে মে, ২০১৫ রাত ৯:২৪

চাঁপাডাঙার চান্দু বলেছেন: হা হা, সেই ফিফা-হিমুর ক্যাচাল এখনো চলছে!! অর্ধ যুগ হয়ে গেল এই ক্যাচালের।
এতো ডিটেলস বলতে পারবো না, শতদ্রু আর আপনার মন্তব্যগুলো পড়লাম, সমাধানে আসা মুশকিল। তবে আমার মনে হচ্ছে এটা গ্লেসিয়ারে রিফ্লেক্ট হওয়া আলো ওয়াসিফার গায়ে পড়েছে, এই কারণে এতোটা উজ্জ্বল নয় শেরপাদের গায়ে পড়া আলোর মতো। এটা হলে ডান, বাম যে কোন পাশ থেকেই আসতে পারে।

২৭ শে মে, ২০১৫ রাত ১০:৪৪

রাতুলবিডি৪ বলেছেন: হুম সেই ফিফা -হিমু । ওনারা নেই - ক্যাচাল রয়ে গেছে!

আর যে গ্লেসিয়ারের কথা বলছেন সেটা খুম্বু গ্লেসিয়ার - এই স্হান থেকে ১০ হাজার ফুট নীচে। আর রিফ্লেকটেড আলো কেমন হবে সেটাও পোষ্টে ৪ নম্বর ছবিতে দেখিয়েছি । এম্বিয়েন্ট লাইট সপটেড হবে না, ওয়াসফিয়ার চশমার ফ্রেমে যেটা হয়েছে!

১৩| ২৮ শে মে, ২০১৫ রাত ১২:০৯

তৌফিক মাসুদ বলেছেন: আমার মনে হয় এইটা শুধুই বিতর্ক সৃষ্টির পায়তারা।

২৮ শে মে, ২০১৫ বিকাল ৩:০১

রাতুলবিডি৪ বলেছেন: না ভাই , শুধুই বুঝার চেষ্টা !

১৪| ২৮ শে মে, ২০১৫ সকাল ৯:৩৪

আলী আকবার লিটন বলেছেন: ছবি নিয়ে না ঘাইটটা সশরীরে নিজেই চলে যান ওখানে ! এখন নাকি আবার ফটোশপ নামের কি যেন একটা বাইর হইছ। ঐটা দিয়া নাকি আবার সব কিছু ওলট পালট করন যায় । :#>

১৫| ২৮ শে মে, ২০১৫ দুপুর ১২:২৬

সাদা মনের মানুষ বলেছেন: পাখিরা৮৬ বলেছেন: এই দেশ বড় অদ্ভুত। কেউ শীর্ষে উঠলে তাকে নিচে টেনে নামানোর চেষ্টা করা হয়।
সেটা কেন ঠিক বুঝতে পারছি না। কেউ কি এ বিষয়ে সাহায্য করতে পারবেন?

১৬| ২৮ শে মে, ২০১৫ দুপুর ১২:৫২

পাজল্‌ড ডক বলেছেন: আপনি বুঝতে না চাইলে কার সাধ্য আপনাকে বোঝাবে!!! Get a life man :|

২৮ শে মে, ২০১৫ বিকাল ৩:০৪

রাতুলবিডি৪ বলেছেন: হুম , তবে উল্টা টাও তো হতে পারে ?

১৭| ২৮ শে মে, ২০১৫ বিকাল ৫:২৭

মাঘের নীল আকাশ বলেছেন: ভাই, নিজে ঠিক ওইখানে দাঁড়ায়া ঠিক একই পোজে একখান ছবি তুইলা প্রমান করেন কুনখান থেইকা রিফ্লেকশন আসনের কথা...!
ঘরে বইসা বইসা হিমলয় বিশেষজ্ঞ হইয়া গেসেন। ওইরকম জায়গায় একশখান ছবি তুললে একশরকম আইবো...বুঝেন এইটা X((

২৮ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:২৬

রাতুলবিডি৪ বলেছেন: ছবিটা দেখুন ক্লাইম্বার এর চশমা+চেহারায় রিফ্লেকটেড লাইট পরেছে । তার চশমার উপরের দিক অন্ধকার, নীচের দিক কিছুটা উজ্জল ।

কিন্তু ওয়াসফিয়ার মত স্পটেড কিছু নেই ।

১৮| ২৮ শে মে, ২০১৫ বিকাল ৫:২৯

তপ্ত সীসা বলেছেন: তুমি না জামাতী ছিলা? এখনো ব্যান খাওনাই?

জামাতী গো স্বভাব খারাপ, ভালো কিছু দেখলেই চুলকানি। বিশুদ্ধ হও ভায়া। সউদী স্বভাব আর কতদিন?

২৮ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:৩২

রাতুলবিডি৪ বলেছেন: যাদের হাতে দলিল প্রমাণ কম তারা গালি দেয় বেশী।

১৯| ২৮ শে মে, ২০১৫ বিকাল ৫:৩৪

মাঘের নীল আকাশ বলেছেন: বাঙ্গালীর পাঁচ তলা সিঁড়ি বায়া উঠতে হাগা ধইরা যায়...অহন আইসে ঘরে বইসা হিমালয় লইয়া কচলাইতে!!!

২৮ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:২৯

রাতুলবিডি৪ বলেছেন: ভাইজান আমাদের জাতীয় বীর - রা কি দেশের সবচেয়ে উচু চুড়াটায় গেছেন ?

২০| ২৮ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:২১

রানার ব্লগ বলেছেন: :)

২৮ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:৩১

রাতুলবিডি৪ বলেছেন: :D

২১| ২৮ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

তুষার কাব্য বলেছেন: এই পোস্টে আমার কিছু বলতেও রুচিতে বাঁধছে ! বরাবরের মতই নিজেদের হীনমন্যতা এভাবেই প্রকাশ করে ফেলি ! আপনার সুস্থতা কামনা করছি ।

২৮ শে মে, ২০১৫ রাত ১০:১০

রাতুলবিডি৪ বলেছেন: ধন্যবাদ তুষার কাব্য ভাই, কোনটা হীণমন্যতা: কোন কিছু জানতে ও বুঝতে চাওয়া ? নাকি বুঝতে না চাওয়া ?কিছু লিন্ক দিচ্ছি সময় করে দেখবেন প্লীজ :

https://www.youtube.com/watch?v=JIckWG3kJp0

https://www.youtube.com/watch?v=hEDziRrF-eI

https://www.youtube.com/watch?v=Pm-9V1ihd80

২২| ৩০ শে মে, ২০১৫ দুপুর ১২:৩৬

রাতুলবিডি৪ বলেছেন: ওয়াসফিয়ার এভারেষ্ট 'জয়' কাহিণী রূপকথা ? না বাস্তবতা ?

কোন পর্বত আরোহন কতটা কঠিন : সেটারও মাপামাপি আছে ! আর সেটা মাপার System চালু আছে বেশ কয়টা ! তবে ইন্টারনেশনাল-ফ্রেন্চ এডজেক্টিভাল সিস্টেম, ( International French Adjectival System) সামগ্রিক পদ্ধতি হিসেবে সবচেয়ে জনপ্রিয়তা পেয়েছে ।

এর গ্রেডিং গুলো সংক্ষেপে :

১। এফ : সহজ
F: facile (easy). Straightforward, possibly a glacial approach, snow and ice will often be at an easy angle.
আন্দিজের একানকাগুয়া, নেপালের ইয়ালা এই পর্যায়ে পরে।


২। পিডি : স্বল্প কঠিন
PD: peu difficile (slightly difficult).
জনপ্রিয় আইল্যান্ড পিক এই স্তরের কঠিন

৩। এডি : মোটামুটি কঠিন
AD: assez difficile (fairly difficult). Fairly hard.
সিংগু চুলি, এ পর্যায়ের।

৪। ডি : কঠিন
D: difficile (difficult). Hard,. Serious objective hazards.

৫। টিডি : খুব কঠিন
TD: très difficile (very difficult). Very hard, very long sections of hard climbing.


৬। ইডি : চরম কঠিন
ED1/2/3/4: extrêmement difficile (extremely difficult). Extremely hard, exceptional objective danger
এভারেষ্ট , চো - ওয়ু এ পর্যায়ে পরে।

৭ । Abominablement ( অনুবাদ করতে পারলাম না!)

এখন আসুন ওয়াসফিয়ার বিষয়ে । তিনি দেশের কেওক্রাডং বা সীতাকুন্ডের চন্দ্র নাথ চড়েছেন কিনা তা আমাদের জানা নেই, সহষাই তিনি সেভেন সামিট শুরু করলেন, অথচ সে সময় তিনি আদৌ মাউন্টেনিয়ার না!

এরপর পত্র পত্রিকায় হৈ চৈ, তিনি এভারেষ্ট জয় (!) করেছেন .. অথচ ওনার ক্লাইম্ব রেকর্ড দেখলে পাওয়া যায়, এভারেষ্টের আগে তার সর্বোচ্চ একটা এফ গ্রেডের পিক ! এফ গ্রেড করে একেবারে ৬ ষ্ঠ লেভেলের এভারেষ্ট সামিট ! ! যেখানে অভিজ্ঞ পর্বতারোহীরা আর একটা ৬ষ্ট লেভেলের আট হাজারী পিক ( চো - য়ু/ শিশা পংমা) করে তবেই এভারেষ্ট ট্রাই করেন ! তিনি হিমালয়ের ৬০০০ করেন নি, ৭০০০ করেন নি, করেন নি সবচেয়ে স হজ ৭৫০০ মুজতাগ, করেন নি সহজ কোন ৮০০০ মিটার চুড়া , তিনি করেছেন এভারেষ্ট! আসলেই রূপকথা সৃষ্টি করেছেন তিনি!

আন্দিজ এশিয়ার বাইরে সবচেয়ে উচু পর্বত । এর চুড়াগুলোর ডিফিকাল্টি লেভেল : F , অর্থাৎ সহজ। এরপর আছে PD, AD, D, TD চারটি স্তর। আর এভারেষ্ট হচ্ছে এরপর ED স্তরের, যার মানে : ইডি হচ্ছে চরম কঠিন ।

মাউন্টেনিয়াররা ২য় স্তরের( পিডি) বা ৩য় স্তরের (এডি ) এগুলো ক্লাইম্ব করে এভারেষ্টের পরিকল্পনা করে না । সাধারণত ৬ -> ইডি স্তরের চো-য়ু / শিশা আরোহণ, করে তারপর পরিকল্পনা করে এভারেষ্টের !

সেখানে ওয়াসফিয়া ১ম স্তরর এফ ( সহজ) লেভেলের একানকোগুয়া চড়েই ৬ষ্ঠ স্তরের মাঝেও কঠিনতর এভারেষ্টে সফলতা পেয়েছেন, একেবারে ডাইরেক্ট ! তাই ওনার সফলতাকে কি বলবেন ? রুপকথা ?

view this link

২৩| ৩০ শে মে, ২০১৫ দুপুর ১২:৩৯

রাতুলবিডি৪ বলেছেন: প্রমাণ গ্রহণযোগ্য না হওয়ায় দুই সপ্তাহ আটকে ছিল ওয়াসফিয়ার এভারেষ্ট 'জয়' এর সার্টিফিকেট

মুসার সামিট প্রমাণ নিয়ে আগ্রহী ওয়াসফিয়া : আপনার সামিটের প্রমাণ কি দেবেন সবাইকে ?

২৪| ০১ লা জুন, ২০১৫ দুপুর ১২:৪১

রাতুলবিডি৪ বলেছেন: The Everest Moral Dilemma

২৫| ১৩ ই জুন, ২০১৫ সন্ধ্যা ৭:৪৭

নতুন বলেছেন:

উপরের দুইটা ছবির সবকিছুই ভিন্ন...

* দুইটা দুই সময়ে তোলা... দুই জায়গায় তোলা...দুই ক্যামেরায় তোলা..

ওয়াসিফার কাছেই বরফ আছে তাই হয়তো কাছের কোন রবফের থেকে আলো প্রতিফলনে ছবিতে বেশি আলো দেখাচ্ছে...বা তার ক্যামেরার জন্যও ছবিতে আলো বেশি লাগছে...



http://fotoforensics.com/analysis.php?id=ea94334af5717e3a3754053e6fda43facc11ffe2.1353691&show=ela

উপরের সাইটে ছবি এনালাইজ করে দেখুন কোন এডিটিং নাই...

আপনার মতে উনার ছবিতে কি করা হয়েছে???

১৭ ই জুন, ২০১৫ সকাল ৯:১৩

রাতুলবিডি৪ বলেছেন: চেষ্টা চালিয়ে যান, নতুন ভাই, দেখেন ওয়াসফিয়াকে নিয়ে কনফিউশন গুলো দূর করতে পারেন কিনা ----
ওয়াসফিয়ার কিছু বিষয়ে একেবারে কনফিউসড হয়ে আছি! কেউ সাহায্য করবেন প্লীজ?

আর সঈদীর চাদমাখা ছবিও আপনাকে দিতে পারব, একদম কোন এডিট হয়নি - এরকম, র-ফাইল সহ, বিশ্বাস করেন ?
কি প্রমাণ হবে সাঈদীর চাদ বদন ছাদ চামিট করেছে ?

২৬| ১৬ ই জুন, ২০১৫ সকাল ১১:৫৯

রাতুলবিডি৪ বলেছেন: চেষ্টা চালিয়েযান ভাই, দেখেন ওয়াসফিয়াকে নিয়ে কনফিউশন গুলো দূর করতে পারেন কিনা, নতুন ভাই, --

ওয়াসফিয়ার কিছু বিষয়ে একেবারে কনফিউসড হয়ে আছি! কেউ সাহায্য করবেন প্লীজ?

আর সঈদীর চাদমাখা ছবিও আপনাকে দিতে পারব এডিট করা ছাড়া, র-ফাইল সহ, বিশ্বাস করেন ? কি প্রমাণ হবে সাঈদীর চাদ বদন ছাদ চামিট করেছে ?

২৭| ১৮ ই জুন, ২০১৫ দুপুর ১:০২

নক্‌শী কাঁথার মাঠ বলেছেন: লাইট কোন দিক দিয়ে পড়ছে সেটা দিয়ে নিরেট কিছু প্রমাণ হয়না। মানুষ যে চাঁদে গেছে, সেটার ছবিতেও লাইটের এ্যাঙ্গেল নিয়ে নানান কথা প্রচলিত। একই জায়গায় দাড়িয়ে একই সময়ে কয়েকটা ছবি তুললে সব গুলোর মধ্যেই কিছু না কিছু পার্থক্য দেখা যাবে, এখানে নানান ভেরিেয়বল কাজ করছে। এমনকি ড্রেসের ম্যাটেরিয়াল, বা সানগ্লাস তৈরির ম্যাটেরিয়ালের পার্থক্যেও রিফ্লেকশনের পার্থক্য তৈরি করবে। আর এটাতো ভিন্ন ব্যাক্তির ভিন্ন সময়ে তোলা ভিন্ন জায়গার ছবি। এক ইঞ্চি এদিক-সেদিক দাঁড়িয়ে, এক মিনিট পরে, কিংবা এক ডিগ্রী অন্য এ্যাঙ্গেলে ঘুরে দুইটা ছবি তুললেও আপনি দুই ছবির মধ্যে অনেক পার্থক্য দেখতে পারবেন, কিন্তু সন্দেহ করবেননা কারন আপনি জানেন ছবিটা কিভাবে তোলা ছিলো। ঐ ছবিই ঘরে বসে দেখলে আপনি সন্দেহ করার অনেক কারন খুঁজে বের করতে পারবেন। এ্যাডমন্ড হিলারী যে এভারেস্ট জয় করেছিলেন, সেসব ছবি দেখেও আপনি এই সিন্ধান্তে চলে আসতে পারেন যে সে এভারেস্ট জয় করেনাই, পৃথিবীর কেউ করেনাই, এখন আপনি গিয়ে করবেন সেই অপেক্ষায় বিশ্ববাসী রয়েছে। ব্লগে সময় নস্ট না করে যাননা, নিজে গিয়ে উদ্ধার করে আসেন বিশ্ববাসীকে। তা তো পারবেননা, সহজ কাজটাই করতে পারবেন, অন্যের সমালোচনা করা।

১৮ ই জুন, ২০১৫ দুপুর ২:৪৫

রাতুলবিডি৪ বলেছেন: ... কেউ করেনাই, এখন আপনি গিয়ে করবেন সেই অপেক্ষায় বিশ্ববাসী রয়েছে। ব্লগে সময় নস্ট না করে যাননা, নিজে গিয়ে উদ্ধার করে আসেন বিশ্ববাসীকে।

ভাই আপনিই আসলে বুঝতে পেরেছেন ব্যাপারটা , আর কেউ বুঝল না । আপনার মুখে ফুল চন্দন পরুক !

২৮| ১৮ ই জুন, ২০১৫ দুপুর ১:১৪

নক্‌শী কাঁথার মাঠ বলেছেন: এইসব বাল-ছাল পোস্ট করে নিজের সময় নস্ট করা, আর গালি খাওয়া ছাড়া আর কোন কাজ হবেনা আপনার। আপনার উদ্দেশ্য সফল হবেনা। লাইটের এ্যাঙ্গেল নিয়ে অনেক বিতর্কের পরেও আমরা জানি বা মানি মানুষ চাঁদে গিয়েছে। এটাও সেরকমই। ভালো কোন কাজে সময়টা কাজে লাগাতে পারেন কিনা দেখতে পারেন। আর অন্যের কাজ নিয়ে সন্দেহ হলে নিজে সেটা করে দেখাবেন, অন্তত চেস্টা করবেন।

১৮ ই জুন, ২০১৫ দুপুর ২:৫১

রাতুলবিডি৪ বলেছেন: যাদের হাতে দলীল প্রমাণ কম, তারা গালি দেয় বেশী !

১৮ ই জুন, ২০১৫ বিকাল ৩:০৪

রাতুলবিডি৪ বলেছেন: যাদের হাতে দলীল প্রমাণ কম, তারা গালি দেয় বেশী !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.