নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাদের হাতে দলীল প্রমান কম তারা গালি দেয় বেশী

.

রাতুলবিডি৪

বলার কিছু নাই

রাতুলবিডি৪ › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ : বাংলাদেশের উঁচু উঁচু পাহাড়

০১ লা জুলাই, ২০১৫ দুপুর ২:৫০

বাংলাদেশের সবচেয়ে উচু পাহাড় কোনটি ? এর উচ্চতা কত ? এসব বিষয়ে সরকারী পর্যায়ে ভ্রান্তি আজো দূর হয়নি ।আথচ বিজ্ঞানের চরম উন্নতির এই যুগে আপনি ঘরে বসেই জানতে পারবেন বিশ্বের কোন দেশের কোন স্হান কতটা উচু নীচু / ঢালু বা গভীর ! বাংলাদেশের শত শত ট্রেকার - অনুসন্ধানী অভিযাত্রী এই

পাহাড়গুলো অনুসন্ধান করে বের করেছেন । এছাড়াও বেশ কয়েকবার বিভিন্ন অভিযাত্রী দল এগুলোর উপর নিজ উদ্দ্যোগে জড়িপও চালিয়েছেন । এসব বিভিন্ন তথ্য দিয়ে অনেকটা ফ্যাক্টশীটের মত খুবই সংক্ষেপ একটা পুস্তিকা " বাংলাদেশের উঁচু উঁচু পাহাড়" । এটাকে বই না বলে বুকলেট বলা যায় । এরপরও তথ্য যতটুকু লিপিবদ্ধ হয়েছে তা কাজের । কাজের বলছি এজন্য যে সুনির্দিষ্ট সুত্র উল্লেখ করে উচ্চতা - অবস্হান এসব বলা হয়েছে। একাধিক সুত্রে একাধিক উচ্চতা পাওয়া গেলে সেগুলোও উল্লেখ করা হয়েছে।

মুলত এডভেঞ্চার কমুনিটির বিভিন্ন দলের সহযোগিতায় বুকলেট টি প্রকাশিত হয়েছে । এর সম্পাদনার দায়িত্বে ছিলেন মো; শরিফুল ইসলাম । ছবি ও লেখা রাতুলবিডি । তথ্য সহায়তা করেছেন অভিজ্ঞ ট্রেকার ফাহিম হাসান। এক ফর্মার সাদা কালো বইটির খুচরা মূল্য রাখা হয়েছে ১০ টাকা । বইটিতে দেশের বিভিন্ন পাহাড়ের বেশ কিছু ছবি সংযুক্ত হয়েছে, সাদা কালো ।

বইটির প্রাপ্তি স্হান : বাংলাদেশ মাউন্টেনিয়ারিং ফেডারেশন, আজিজ মার্কেটের পিক -৬৯, পল্টনে ইকো ট্রাভেলার্স , লালবাগের ভ্রমন বাংলাদেশ অফিস । এছাড়া ঘোরাঘুরি - এডভেঞ্চার বিষয়ক বিভিন্ন গ্রুপের সংগঠক-এডমিনদের কাছেও বই পাওয়া যাবে। এর মাঝে ট্রেকারস অব বাংলাদেশের সভাপতি তারিক ওবাইদা, ডি-ওয়ে সদস্য জহিরুল ইসলাম আকাশ, মাউন্টেন ট্রেকারস ক্লাবের অপার আহমেদ, বিডি এক্সপ্লোরার এডমিন ফাহিম হাসান, বাংলার ট্রেকার এডমিন নিজামুদ্দিন, নেচার এডভেঞ্চার ক্লাবের জেনারেল সেক্রেটারী সাজ্জাদ হোসেন, এক্সট্রিম ট্রেকার অব বাংলাদেশের এডমিন সেতু দাস, মুন্শীগঞ্জ ট্রেকারস এসোসিয়েশনের জন রুল্জ, এবং এডভেঞ্চার রিসার্চ এন্ড নলেজ একাডেমীর সাদেক হোসেন সনি উল্ল্যখযোগ্য ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৫ দুপুর ২:৫৯

রাতুলবিডি৪ বলেছেন: বইটিতে ছাপানো হয়েছে এমন কিছু ছবি এই পোষ্টে পাবেন :
view this link

২| ০১ লা জুলাই, ২০১৫ বিকাল ৩:১৭

অবিবাহিত জাহিদ বলেছেন: Exam hola konta likbo vabta vabta somay ses hoy jay
ek ek boita ek ek rokom daoea thaka

০১ লা জুলাই, ২০১৫ বিকাল ৩:২০

রাতুলবিডি৪ বলেছেন: Exam hola konta likbo vabta vabta somay ses :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.