নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাদের হাতে দলীল প্রমান কম তারা গালি দেয় বেশী

.

রাতুলবিডি৪

বলার কিছু নাই

রাতুলবিডি৪ › বিস্তারিত পোস্টঃ

ভ্রমণে বিপদ, কিছু রক্ষা কবচ

০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৪৭

সম্প্রতি বান্দরবান থেকে দুইজন টুরিষ্ট ধরে নিয়ে গেছে, মায়ানমারের বিচ্ছিন্নতাবাদী দল এ - এল-পি । এবারের মত ঘটনা অতীতে ঘটেনি । আমরা যারা ঘোরাঘুরি করি তারা বিষয়টা নিয়ে অনেকেরই চেয়ে বেশী উদ্বিগ্ন । আমি একান্ত ব্যাক্তিগত কিছু বিষয় , কিছু দোয়া দরুদ নিয়ে পোষ্ট করতে চাই। বাংলাদেশের অনেকেই দোয়া -দরুদ সুরা -কালামের উপর খুবই আস্হাশীল । মুলত তাদে জন্য পোষ্টটি । যারা দোয়া- দরুদ এর কার্যকরিতা নিয়ে আস্হাশীল না , তারা পোষ্ট ইগনোর করেন । যাই হোক বিষয়টার সমাধান ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেকেই নিজের মত চেষ্টা করছে । আমার অনুসরণীয় পন্হাগুলো আমি দিলাম।

যাত্রা শুরুর দোয়া : বিসমিল্লাহি তাওয়াক্কালতু আ'লাল্লাহ । ( আল্লাহর নামে - আল্লাহ ভরশা )
আর্মি - বিডিআর - পুলিশ থেকেও আমাদের পালিয়ে বাচতে হয় । তাদের কাছে বনে বাদারে আমাদের ঘোরাঘুরি পছন্দ না । অনেক সময় আর্মি ক্যাম্পে আটকে রাখে , অনেক সময় পুলিশের কাছে আমাদের আচরণ সন্দেহ জনক মনে হয় । :( মন চাইলে ৫৪ ধারায় গ্রেফতার করে চালান করে দেয় । রাজস্হলী থানায় একবার ৫৪ ধারায় গ্রেফতার হইছিলাম :||

যাই হোক কারো কাছ থেকে বিপদের আশংকা থাকলে : " আল্লাহহুম্মা ইন্না নাজ আ'লুকা ফি নুহুরিহিম ওয়া না উ- যুবিকা মিন শুরুরিহিম" ( আল্লাহ আমরা ওদের কাছ থেকে ক্ষতির আশংকা করছি আর ওদের অনিষ্ট থেকে পানাহ চাই ) । এর পরও ফেস টু ফেস আর্মি/পার্ট/ রেব/ পুলিশের মুখামুখি হলে " ওয়ামা- রমাইতা ইজ রমাইতা, ওয়ালা কিন্নাল্লহা রমা" ( আপনি যখন নিক্ষেপ করেছিলেন তখনআপনি নিক্ষেপ করেন নি, বরং আল্লাহ তা'য়লা নিক্ষেপ করেছেন ) নির্দষ্ট কারো হাত থেকে রক্ষা পাবার দোয়া " আল্লাহুম্মা' ( হষন্ত দিয়ে পড়তে হবে ) ফিনা হু বিমা শি' ( হষন্ত দিয়ে পড়তে হবে ) তা । সাধারণ শত্রুতা থেকে বাচতে হলে " ইন্না- কাফাইনাকাল মুসতাহজি ই-ন "

পাহাড়ে জংগলে রাস্তা হারিয়ে ফেললে সুরা ইয়াসীন। আশ্রয় , খাবার এসব বিষয়ের প্রয়োজন মিটাতেও সুরা ইয়াসীন।

একান্ত বিপদে পড়েই গেলে " লা -ইলাহা ইল্লা আনতা , ইন্নি কুন্তু মিনাজ -যোয়ালিমীন " বিপদ মুক্তির জন্য , পরিত্রাণের কোন রাস্তা পাবার জন্য এসতেগফার খুব কার্যকরী ( আসতাগফিরুল্লাহ সবচেয়ে সোজা )

দরুদ শরীফ যে কোন পরিস্হিকে সহজ করে দেয় । আল্লাহর রহমতকে টেনে আনে ।

আর নামাজ সময়মত আদায় করতে ভুলবেন না , নামাজে গাফলতি মুসিবত ডেকে আনে।

মন্তব্য ৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৪৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভালো লাগলো। শেয়ারের জন্য অশেষ ধন্যবাদ।

০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৫

রাতুলবিডি৪ বলেছেন: আলহামদুলিল্লাহ

২| ০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩২

রাতুলবিডি৪ বলেছেন: সাপ বিচ্ছু ইত্যাদী কামড়ের ভয় থাকলে সকালে তিন বার " আউযুবি কালিমাতিল্লাহি তা-ম্মাতি মিন শাররি মা-খালাক্ক " আর সন্ধ্যায় তিন বার ।

৩| ০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪৮

হামিদ আহসান বলেছেন: ভাল লাগল পেস্টটি ........

০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫১

রাতুলবিডি৪ বলেছেন: আলহামদুলিল্লাহ ।

৪| ০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫০

কাবিল বলেছেন: ভাল শেয়ার, সেই সাথে সর্বক্ষণ সতর্ক থাকতে হবে।

০৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৪

রাতুলবিডি৪ বলেছেন: সবসময় সতর্ক থাকতে হবে, অনর্থক কোন ঝুকি নেওয়া যাবে না , সম্ভাব্য সবরকম প্রোটেকশনের ব্যবস্হা নিতে হবে আগেভাগে । এর সাথে দোয়াও করতে হবে । আগে কাজ, পরে দোয়া । যেমন আমারা পড়াশুনা করি এরপর পরীক্ষা পাশের দোয়া করি । জমি চাষ করি , এরপর ভাল ফসলের দোয়া করি । চাষ না করে ফসলের দোয় এক প্রকার ফাজলামী ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.