নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাদের হাতে দলীল প্রমান কম তারা গালি দেয় বেশী

.

রাতুলবিডি৪

বলার কিছু নাই

রাতুলবিডি৪ › বিস্তারিত পোস্টঃ

সুখ না সন্মান ?

১২ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৫২

জটিল প্রশ্ন । অনেকে সুখের আশায় মান সন্মানকে জলাঞ্জলি দেয় , কেউবা আবার সন্মানের আশায় সুখকে বিসর্যণ দেয় । কোনটা করবেন ? প্রশ্নটা এভাবে করতে পারতাম - কোন টা উচিৎ ? তাহলেই তেনা পেচানোর হাজারটা স্কোপ তৈরী হয়ে যেতো । পৃথিবীতে উচিৎ অনুচিত তর্ক সবচেয়ে মাজার চুইংগাম । স্টিকি চীজ, এক্সট্রিম ফ্লেক্জিবল । আমি ভাই অনেক রিজিট । খুজি সবসময় কনক্রিট । উচিত নিয়ে জ্ঞানীরা গবেষনা করুক , আমি খুজি আমি করব কোনটি ।

অনেকে সুখের আশায় মান সন্মানকে জলাঞ্জলি দেয় : এখানে প্রশ্ন আসে মান সন্মান জলাঞ্জলি দিয়ে যেটা আপনি অর্জন করছেন , সেটা আদৌ কি সুখ ? আদৌ আপনার মনকে শান্ত ও পরিতৃপ্ট করতে পারবে ? করতে পারে , তবে মনে হয় আমাকে সুখী করবে না । কেউবা আবার সন্মানের আশায় সুখকে বিসর্যণ দেয়, আরে ভাই সুখই যদি বিষর্যণ দিতে হয় তাহলে এই মান সন্মান দিয়ে কি মুড়ি খাব ? এমন মুড়ি আমার খাওয়ার দরকার নেই । জীবনে সুখী হওয়াটাই আসল । দু: পাবার কোন নিয়ম নেই ।

তাহলে কোনটা করবেন ?
আমি কোনটাই করবনা !
বসে বসে মুড়ি খাব । মনের সুখে হাওয়া খাব । সেটাই সুখ !
কেন ?
কারণ আপনি যখনই আপনি এমন চরম কিছু চেষ্টা করছেন ( একের আশায় অন্যকে বিসর্যণ ) তখন আপনি নিশ্চিৎভাবেই চরম ভাবে কিছু চাইছেন । আর প্রচন্ডভাবে কিছু চাওয়াই আপনাকে প্রন্ডভাবে কস্ট পেতে রাস্তা করে দেয় । সুতরাং সাধু সাবধান । যেখানে চাওয়া নেই সেখানে হারানোর কিছু নেই , কিছু পেলে পুরাটাই বোনাস !

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:০০

রাতুলবিডি৪ বলেছেন: মনে করুন আপনার অনেক দিনের পরিচিত কেউ আপনাকে অহংকারী বলল বা হিপোক্রেট বলল। অথবা এমন কিছু বলল যা আপনার জন্য হজম করা কঠিন । আপনি কি কষ্ট পাবেন ? কেন ? আপনি যখনই সেই পরিচিত জন থেকে কিছু চাইবেন মনে মনে , তখনই আপনার কষ্ট পাওয়ার রাস্তা খুলবে । কেউ যদি আপনাকে ভাল বলে ভাল মনে করে সেটা ভাল । খুশী হন , তবে বেশী খুশী হবেন না । সেই একই লোক আপনাকে আঘাত দিয়ে অনেক কিছু বলতে পারে । পৃথিবীতে নিজের মত বাচা আর থাকতে পারাটাই আসল । কারণ আপনি কখনই সবাইকে খুশী করতে পারবেন না । নিজের কাছে করণীয় যেটা সেটাতেই মনোযোগ দিন । ভাল থাকবেন । কেউ যদি কঠিন কোন কথা বলেই ফেলে ভুলে যান। ভুলতে না পারলে গুরুত্ব দেয়ার কিছু নেই । আপনি নিজে যদি নিজেকে সন্মান করতে পারেন তবে অন্য কারো সন্মান করা বা না করাতে খুব একটা কিছু যায় আসে না ।

২| ১৫ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:২৮

রাতুলবিডি৪ বলেছেন: মানুষ তখনই আঘাত পায় , যখন সে কোন প্রত্যাশা করে । আপনি যখন চাইবেন লোকে আপনাকে ভাল মনে করুক , ভাল বলুক , তখন থেকেই কষ্ট পাওয়ার রাস্তা খুলবে , সবাই আপনাকে ভাল বলবে না । আর আপনি কষ্ট পেতে শুরু করবেন । আর কাছের লোকদের কাছ থেকে এই কষ্টা পাওয়াটা হয় বেশী । কাছের লোকদের কাছে মানুষের প্রত্যাশা থেকে বেশি । তাই এরা কিছু কষ্টকর কথা বলে ফেললে কষ্ট টা হয় বেশী । আপনার প্রত্যাশা যত কম হবে , কষ্ট টাও তত কমবে । আশা মুক্তিই কষ্ট মুক্তির উপায় । কারো কাছে কিছু না আশা করে নিজের মত বাচাটাই সুখী হওয়ার প্রধান ঊপায় ।

৩| ১৫ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৫৭

রাতুলবিডি৪ বলেছেন: সফলতা কী?

view this link

৪| ০১ লা নভেম্বর, ২০১৫ দুপুর ২:৩০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আপেক্ষিক বিষয়। সময় ও ইস্যুর উপর নির্ভর করে মানুষের অবস্থান বদলায় সে কোনটা কখন বেছে নেবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.