নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা বলি..... বর্তমানের- কথা বলি ভবিষ্যতের.......

মাই নেম ইজ রেজাউল ইসলাম। এন্ড আই অ্যাম নট এ রাজাকার !!!

মোঃ রেজাউল ইসলাম

আমি নতুন সর্বদা----

মোঃ রেজাউল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

''বাপের ব্যাটা সাদ্দাম''-------- a Hero or a Villain ?!

২৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:১০




আশির দশকে সাদ্দাম হোসেন বাংলাদেশের মানুষের কাছে অতি জনপ্রিয়তা অর্জন করে। ইরাক যুদ্ধের সময় সারা দেশে ছড়ানো স্লোগান ছিল- ‘বাপের ব্যাটা সাদ্দাম’। আমার মনে আছে, রাস্তার মোড়ে মোড়ে সাদ্দামের সামরিক পোশাক পড়া পোস্টার সাটান ছিল। পোস্টারে পেছনের দিকে ছিল আকাশে উড়তে থাকা অনেকগুলো ফাইটার প্লেন।
অন্যদিকে জায়গায় জায়গায় বুশের পুত্তলিকা বানিয়ে পাছায় বাঁশ দিয়ে টাঙ্গিয়ে দেয়া হত। তার প্রতি প্রকাশ করা হত তীব্র ঘৃণা। সাদ্দামের পক্ষে আর আমেরিকার বিপক্ষে জায়গায় মিছিল বের করা হয়েছে। সাদ্দাম তখন ছিল আমাদের কাছে বীরত্বের প্রতীক।


তখন কেউ কোন সাহসিকতার কাজ করলে লোকে বলত- বাপের ব্যাটা সাদ্দাম !! সে সময় অনেকে সন্তানের নাম রাখে সাদ্দাম। আমেরিকা আর বুশকে হারিয়ে দিতে বাপের ব্যাটা সাদ্দাম একাই কাফি ! !
বাংলাদেশে সাদ্দামের এই তুমুল জনপ্রিয়তার কারন কি ছিল ?
সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেনের মৃত্যুদণ্ড হয়েছে ২০০৬ সালে। তাঁর প্রায় ২৫ বছরের শাসনামলে হাজার হাজার মানুষ প্রাণ হারায়। তাদের অধিকাংশই ছিল শিয়া সম্প্রদায়ের। এসব মৃত্যুর জন্য সাদ্দাম সরকারকেই দায়ী করা হয়।
এমন নয় যে এই সব অপকর্মের তথ্য আমাদের দেশের মানুষের কাছে অজানা ছিল। তবুও যেদিন সাদ্দামের ফাসি হল, আমি বেশীরভাগ বাংলাদেশীকেই দুঃখিত দেখেছি। একজন খুনির ফাসি হওয়াতে মানুষ আনন্দ মিছিল করেনি। উল্লাস করেনি। বলেনি আজ ইরাকের মৃত মানুষদের আত্মা শান্তি পাবে।
এটাও কেউ বলেনি- এই ফাসির মধ্যে দিয়ে ইরাক আজ কলঙ্কমুক্ত হল।
অথচ, এমনটিই হওয়ার কথা ছিল।
এই যে মানুষ খুশি হতে পারল না তার কারন কি এই যে, আমেরিকা তাকে ধরে নিয়ে তার নিয়ন্ত্রণে তৈরি একটা ট্রাইব্যুনাল বানিয়ে সেটাতে ফাসি দিল ? আমেরিকার মদদপুস্ট সেই ট্রাইব্যুনাল আর বিচার প্রক্রিয়াতে মানুষের আস্থা ছিল না। মানুষ এটা বিশ্বাস করেনি যে সেই ট্রাইব্যুনাল একটা ন্যায় বিচার দেয়ার ক্ষমতা রাখে। বরং সবাই মনে করেছে, এটা একটা সাজানো বিচার। একটা নাটক।


সাদ্দামকে তারা ফাসি দেবেই। কাজেই ট্রাইব্যুনালে যা হচ্ছে সেটার বিশেষ কোন গুরুত্ব নেই। যদিও সবাই জানে, সাদ্দাম অপরাধী। জোর করে ক্ষমতা দখল, রাসায়নিক অস্ত্র ব্যাবহার করে নিজ দেশের মানুষকেই হত্যা করা ইত্যাদি গুরুত্বর অভিযোগ যার প্রমাণও দৃশ্যমান। নিঃসন্দেহে সাদ্দাম ফাসির যোগ্য। তবুও মানুষ খুশি হল না। সবাই বলল সাদ্দামের উপর ন্যায় বিচার হয়নি। তিনি ন্যায় বিচার পাননি !!!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.