নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা বলি..... বর্তমানের- কথা বলি ভবিষ্যতের.......

মাই নেম ইজ রেজাউল ইসলাম। এন্ড আই অ্যাম নট এ রাজাকার !!!

মোঃ রেজাউল ইসলাম

আমি নতুন সর্বদা----

মোঃ রেজাউল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

মহান !! / জাতীয়!!! / সংসদ!!!!

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩৫

মহান
/
জাতীয়
/
সংসদ
--------------------
এই তিনটা শব্দই এখন fake মনে হয়।


মহান- SORRY, মাফ করবেন। আপনি কি বলতে পারেন, সংসদ এখন কোন অর্থে মহান? ইয়াবা কিং বদি, শামিম ওসমান এর মত গুন্ডা থেকে শুরু করে কিছু টাকা ওয়ালা ব্যাবসায়ি। অথবা খুনের দায়ে অভিযুক্ত আসামি, দুর্নীতিবাজ হিসেবে কুখ্যাতি পাওয়া ব্যাক্তি সমুহ- এরাই তো এখন MP. 'সংসদ সদস্য'। এই বিষয়ে একটা ব্যাক্তিগত অভিজ্ঞতা শেয়ার করিঃ আমার বউ এর পক্ষের এক ঘনিষ্ঠ আত্মীয়ার বাবা ছিলেন আওয়ামীলীগের সাংসদ। সেই সাংসদ খুন হন। অভিযোগের আঙুল ওঠে তারই এক ভাই এবং প্রতিদ্বন্দ্বী আওয়ামীলীগের নেতার প্রতি। কিন্তু জা হয় আরকি, বিচারে ওই অভিযুক্ত 'ভাই-আওয়ামী নেতা' ছাড়া পেয়ে যায়। তাদের কাছে শুনতে পাই, এই শয়তান লোক হেন কুকর্ম নাই যেটা করেনা। তাদের ভাষায় বলছি- 'মানুষ যে এত খারাপ আর কুৎসিত হতে পারে, তা তাকে না দেখলে বিশ্বাস করা যায় না।'' সে লোক এবার আওয়ামীলীগের টিকেটে পাইছে এবং ভোটের আগেই MP হয়ে গেছে। একটা অংশগ্রহণ মূলক নির্বাচন হলে মানুষ এই খারাপ লোকটাকে ভোট দিত না, এটা নিশ্চিত। এভাবে অনেক কুৎসিত মানুষই সংসদে দাড়িয়ে কথা বলছে, যারা এলাকার প্রতিনিধিত্ব করে না। মাছের ব্যাবসা করে ৫ বছরে শত গুণ সম্পদের মালিকদেরও মানুষ প্রত্যাখ্যান করার সুযোগ পায়নি।



জাতীয়- সকলের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে না পারলে সেটা জাতীয় কিভাবে হয়? এই সংসদ ত কিছু অনির্বাচিত এবং ৫% বা তার কিছু বেশি মানুষের ভোটের প্রতিনিধিত্ব করে। যারা আওয়ামীলীগকে পছন্দ করেনা (anti-awamileague) তারা তো দেশের কমবেশি অর্ধেক জনগোষ্ঠী। এই অর্ধেক জনগোষ্ঠীর কোন প্রতিনিধিই নেই সেখানে। কাজেই, কোন ভাবেই একে জাতীয় বলার আর সুযোগ নেই।




সংসদ- সংসদ কি? ওয়িকিপিডিয়া থেকে- "A parliament is a legislature. More specifically, "parliament" may refer only to a democratic government's legislature." অর্থাৎ, আমরা 'সংসদ' তখনই বলতে পারি, যখন সেটা হয় একটা গণতান্ত্রিক সরকারের আইন-সভা। অন্যথায়, সেটা 'সংসদ'এর definition এর মধ্যেই পরে না।


সংসদীয় গণতন্ত্রে একজন সংসদ সদস্য আইন-প্রণয়ন বিশেষতঃ রাষ্ট্রীয় আইন ও নাগরিক অধিকার প্রণয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

কিন্তু, আজকাল সংসদে সত্যিকার অর্থেই কাজের কাজ কিছু হয় না। সবাই শুধু খালেদা, জামাত, বিএনপি- এই সব নিয়ে কুৎসা করতে থাকে। অন্যরা এই সব কুৎসিত সমালোচনা শুনে তালিয়া বাজায়। সত্যি পুরো ব্যাপারটা একটা সার্কাসের মতন মনে হয়।

যারা Hard Core আওয়ামীলীগ, তারা হয়ত সংসদ দেখে একটা orgasm এর আনন্দ পেতে পারে। তবে, দেশের জন্য, দেশের মানুষের উন্নয়নের জন্য, জন-বান্ধব আইন প্রণয়নের জন্য সংসদ দিনে দিনে তার ব্যর্থতার পরিচয় দিচ্ছে। এবং ৫ জানুয়ারির প্রহসনের নির্বাচনের পর তা ভয়াবহ আকার নিয়েছে।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


দেশের সবচেয়ে দামি ও সুন্দর ঘরে বিচরণ করে মাস্তান, চোর, ডাকাত

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৩২

কলাবাগান১ বলেছেন: জামাতি দের দুঃখ যে আমেরিকার এ্যাম্বেসডর এই সংসদে উপস্হিত হয়ে ছিলেন... বড় আশা ছিল যে আমেরিকা চেয়ারে বসায়ে দিবে...... ৫% এর লোক সংসদে তাহলে আর ৯৫% তো আপনারা... এই ৯৫% নিে রাস্তায় নেমে আসুন না কেন??? তাহলে তো ৫% পালাতে পথ পাবে না .. আবার রাজাকারের গাড়ীতে বাংলাদেশের পতাকা পত পত করে উড়বে

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:১৮

তিক্তভাষী বলেছেন: চমৎকার ব্যবচ্ছেদ! অবশ্য আগের সংসদগুলোও এমন আহামরি মহান কিছু ছিলো না। তবে এবারের পরিস্থিতি নিকৃষ্টতম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.