নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোট কথা

রাজিব

আমি ভালবাসি বাংলাদেশ, আমার বউ, রবীন্দ্রনাথ, নজরুল, লালন, ইতিহাস, গান, ফুটবল, লিখতে,

রাজিব › বিস্তারিত পোস্টঃ

মিলিয়ন ডলার মুল্যের শিক্ষা যা আপনার জন্য সাফল্য বয়ে আনতে পারে

১০ ই জুলাই, ২০১৪ সকাল ৭:৪১

একবার একজন ট্যাক্সি ড্রাইভার কাস্টমার এর প্রত্যাশা ও সন্তুষ্টি (customer satisfaction and expectation) সম্পর্কে মিলিয়ন ডলার সমমানের এক শিক্ষা প্রদান করে। অনুপ্রেরণা দানকারী বক্তারা কর্পোরেট এক্সিকিউটিভ ও স্টাফদের এ ধরনের শিক্ষা দেবার জন্য হাজার হাজার ডলার চার্জ করে। আর এ শিক্ষা পেতে আমাকে সেই ট্যাক্সি ভ্রমণের জন্য মাত্র ১২ ডলার খরচ করতে হয়েছিল।

এক ক্লায়েন্টের সঙ্গে দেখা করার জন্য আমি বিমানে করে ডালাসে যাই। আমার হাতে সময় একবারে কম ছিল এবং চিন্তা করছিলাম যে এয়ারপোর্ট থেকে একটি ট্যাক্সি নিয়ে ক্লায়েন্টের সঙ্গে দেখা করে আবার সঙ্গে সঙ্গে এয়ারপোর্টে ফিরে আসবো। একটি ঝকঝকে তকতকে ট্যাক্সি এসে আমার সামনে দাঁড়াল।

ট্যাক্সির ড্রাইভার খুব দ্রুততার সঙ্গে তার সীট থেকে বের হয়ে আমার জন্য পেছনের দরজা খুলে দিয়ে আমি যেন আরামে বসতে পারি তা নিশ্চিত করলো। আবার ড্রাইভারের আসনে ফেরত আসার পর আমাকে বিনয়ের সঙ্গে জানালো যে আমার সামনে ওয়াল স্ট্রিট জার্নালের (পত্রিকা) কপি আছে পড়ার জন্য। কয়েকটি গানের টেপ (ক্যাসেট) দেখিয়ে আমার কোনটা পছন্দ তাও জানতে চাইল।

আমি চারদিকে টেলিভিশনের ক্যান্ডিড ক্যামেরা অনুষ্ঠানের ক্যামেরা ও লোকজনের জন্য তাকালাম। “আমার জায়গায় হলে, আপনিও কি তাই করতেন না?” যে ধরনের সেবা আমি পাচ্ছিলাম একজন ট্যাক্সি প্যাসেঞ্জার হিসেবে তা বিশ্বাস করতে কষ্ট হচ্ছিল। আমি তাকে বললাম, “আপনি অনেক গর্বের সঙ্গে আপনার পেশায় কাজ করছেন। বলার মত নিশ্চয়ই কোন গল্প আছে।“

তিনি উত্তর দিলেন, “অবশ্যই আছে। আমি একটি কর্পোরেট প্রতিষ্ঠানে কাজ করতাম। কিন্তু একসময় সে কাজে ক্লান্তি ধরে গেল এই দেখে যে সামর্থ্যের সেরা প্রচেষ্টা দিলেও তা বসদের জন্য যথেষ্ট সন্তোষজনক ছিল না। তাই চিন্তা করলাম যে এমন কোন কাজ করবো যাতে আমি আমার সেরা প্রচেষ্টা নিয়ে নিজের কাছে অন্তত গর্ব অনুভব করতে পারি।

আমি জানতাম যে আমার পক্ষে রকেট সায়েন্টিস্ট হওয়া সম্ভব নয় তবে গাড়ি চালাতে আমার খুব ভাল লাগতো। আরও ভাল লাগতো প্রতিদিন মানুষের সেবা করতে এবং মন দিয়ে নিজের কাজ করতে। আমি আমার নিজের ব্যক্তিগত সম্পদের অবস্থা নিয়ে কিছুটা চিন্তা করলাম এবং এরপর একজন ট্যাক্সি ড্রাইভার হিসেবে কাজ শুরু করে দিলাম।

কাজে নেমে একটা বিষয় খুব ভাল মতই উপলব্ধি করলাম। আমার প্যাসেঞ্জাররা আমার থেকে যা প্রত্যাশা করে তা করতে পারলে আমি আমার পেশায় ভাল করবো বা সফল হবো। কিন্তু আমার কাজে অসাধারণ বা দারুন সাফল্য পেতে হলে আমাকে আমার কাস্টমারদের প্রত্যাশার থেকেও কিছু বেশি দিতে হবে। তাই সাধারন মানের সাফল্যতে থেমে না থেকে আমি আমার কাজে সেরা হতে চাই।’”

তাকে কি আমি বেশ ভাল টিপস (বখশিশ) দিয়েছিলাম? অবশ্যই। কর্পোরেট আমেরিকা একজন দক্ষ কর্মীকে হারালেও আমাদের মত ভ্রমণকারীরা একজন ভাল বন্ধু পেয়েছে।



A Million Dollar Lesson

by Petey Parker

মূল লেখার লিংকঃ Click This Link

অনুবাদঃ রাজিব আহমেদ http://www.somewhereinblog.net/blog/razibahmed

লেখিকা পরিচিতিঃ পিটেই পার্কার দীর্ঘ দিন কর্পোরেট জবে থাকার পর নিজেই একটি কনসালটেন্সি কোম্পানি খোলেন কয়েক বছর আগে। তার সম্পর্কে জানতে চাইলে এ লিংকে ক্লিক করুনঃ http://www.peteyparker.com/mediakit.pdf

তিনি আমেরিকার অনেক বড় কোম্পানির কর্মীদের জন্য সেমিনার, কনসালটেন্সি করে থাকেন এবং তাদের কাজের প্রতি অনুপ্রেরণা বৃদ্ধির জন্য নানা ধরনের প্রশিক্ষন দেন। তার তিনটি বই প্রকাশিত হয়েছে। তার সম্পর্কে বলতে গেলে একেবারেই কিছুই জানি না তবে তার একটা কথা খুব মনে ধরেছেঃ

When Good isn’t Good enough, go for great.

এ গল্পের শিক্ষণীয় বিষয়ঃ যা ভাল লাগে সেই কাজ করুন এবং ফাঁকি না দিয়ে আনন্দের সঙ্গে ভাল লাগার কাজটি করুন।

মন্তব্য ১৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৪ সকাল ৮:০৮

রেজা সিদ্দিক বলেছেন: কার্যসন্তষ্টির মূল বিষয়টা নিজের কাছেই বেশি। বেতন বা আর্থিক সুবিধার চেয়ে কাজের পরিবেশ এবং অন্যান্য অনেক বিষয় অনেক মূল্যবান। তার পরও মানুষের কাজ হলো- পরিবেশের সাথে মানিয়ে নেওয়া। অনেক সময় সে সেটা না পেরে হতাশাগ্রস্থ থাকে। সেদিক থেকে নিজের মত করে আনন্দ পাওয়ার উপায়গুলো খোঁজা দরকার। সেটা পেলে কাজটা উপভোগ করা সম্ভব।

১০ ই জুলাই, ২০১৪ রাত ১০:০২

রাজিব বলেছেন: আমাদের যে কাজ ভাল লাগে তা মন দিয়ে করা উচিত। শর্ট কাট মানসিকতা কখনো সাফল্য বয়ে আনে না।

২| ১০ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৩৭

তোমোদাচি বলেছেন: ট্যাক্সি ড্রাইভারের উপলব্ধিটা অসাধারন !!

১১ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৪৯

রাজিব বলেছেন: আসলেই অসাধারণ উপলব্ধি এবং আমাদের সবার জন্য শিক্ষণীয়।

৩| ১০ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৩৭

এম. এ. হায়দার বলেছেন: আপনার জন্য শুভকামনা।

১১ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৪১

রাজিব বলেছেন: আপনার জন্যও শুভকামনা

৪| ১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১:৫৬

বলাকাবিহঙ্গ বলেছেন: For Great Blogger রাজিব:



Great Salam & Respect!

১১ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৫১

রাজিব বলেছেন: ভাই আমি ৩ দিনের ব্লগার। ধন্যবাদ আপনাকে

৫| ১০ ই জুলাই, ২০১৪ দুপুর ২:০০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভালো লাগলো আপনার পোষ্ট +

১১ ই জুলাই, ২০১৪ রাত ১০:০২

রাজিব বলেছেন: ধন্যবাদ।

৬| ১০ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৪১

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: পোস্টে++++

২৩ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৩৬

রাজিব বলেছেন: ধন্যবাদ।

৭| ১১ ই জুলাই, ২০১৪ রাত ৩:৪২

আরজু মুন জারিন বলেছেন: একবার একজন ট্যাক্সি ড্রাইভার কাস্টমার এর প্রত্যাশা ও সন্তুষ্টি (customer satisfaction and expectation) সম্পর্কে মিলিয়ন ডলার সমমানের এক শিক্ষা প্রদান করে। অনুপ্রেরণা দানকারী বক্তারা কর্পোরেট এক্সিকিউটিভ ও স্টাফদের এ ধরনের শিক্ষা দেবার জন্য হাজার হাজার ডলার চার্জ করে। আর এ শিক্ষা পেতে আমাকে সেই ট্যাক্সি ভ্রমণের জন্য মাত্র ১২ ডলার খরচ করতে হয়েছিল। ++++++++++++++++

চমৎকার লেখাটি পড়লাম রাজীব ভাই। কেমন আছেন ?
আপনার পোস্ট রেখে গেলাম অনেক ভাললাগা ভালবাসা। ভাল থাকবেন কেমন।

২৬ শে জুলাই, ২০১৪ ভোর ৪:১৭

রাজিব বলেছেন: সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ

৮| ২৭ শে জুলাই, ২০১৪ রাত ১০:২৫

সুমন নিনাদ বলেছেন: চমৎকার লিখেন আপনি। ভয়ংকর সুন্দর B-) শুভকামনা আপনাকে আর আপনার কলমকে। থুক্কু কী বোর্ড কে।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪১

রাজিব বলেছেন: আপনাকে ঈদের শুভেচ্ছা। আর আপনার গল্প দুটি মানে দ্বিমাত্রিক খুব ভাল লেগেছে।

৯| ২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৮

রাজিব বলেছেন: আপনাকে ঈদের শুভেচ্ছা। আর আপনার গল্প দুটি মানে দ্বিমাত্রিক খুব ভাল লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.