নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোট কথা

রাজিব

আমি ভালবাসি বাংলাদেশ, আমার বউ, রবীন্দ্রনাথ, নজরুল, লালন, ইতিহাস, গান, ফুটবল, লিখতে,

রাজিব › বিস্তারিত পোস্টঃ

উৎসাহঃ একটি সত্য ঘটনা

২৬ শে জুলাই, ২০১৪ সকাল ৮:০৮

(লেখাটি আমি অনুবাদ করেছি)

উনবিংশ শতাব্দীর বিখ্যাত কবি এবং শিল্পী দান্তে গ্যাব্রিয়েল রসেটির কাছে একদিন একজন বৃদ্ধ লোক আসলেন। বৃদ্ধ লোকটি কিছু পেইন্টিং বা চিত্রকর্ম সাথে নিয়ে এসেছিলেন রসেটিকে দেখানোর ও এগুলো সম্পর্কে তাঁর মতামত নিতে। রসেটি বেশ মনোযোগ দিয়ে দেখতে থাকলেন। তবে প্রথম দুএকটি দেখার পর তিনি বুঝলেন চিত্রকর্ম গুলো মূল্যহীন এবং এটি যিনি একেছেন তার ভাল শিল্পী হবার সামান্যতম সম্ভাবনা নেই। তবে তিনি একজন দয়ালু মানুষ ছিলেন এবং বৃদ্ধকে যতটা সম্ভব নরম ভাবে জানালেন যে ছবিগুলো তেমন ভাল নয় এবং যিনি এটি একেছেন তার তেমন বড় শিল্পী হবার সম্ভাবনা নেই। একথা বলাতে তাঁর খারাপ লাগলো কিন্তু তিনি মিথ্যা বলতে চান নি।

বৃদ্ধের কিছুটা মন খারাপ হলেও দেখে মনে হল যে তিনি এ ধরনের মতামত শুনবেন তা আগে থেকেই উপলব্ধি করতে পেরেছিলেন। তিনি রসেটির মুল্যবান সময় নষ্ট করার ক্ষমা চাইলেন তবে আরও কয়েকটি ছবি বের করে জানালেন যে সেগুলো একজন তরুন চিত্রকলার শিক্ষার্থী কর্তৃক অংকিত হয়েছে এবং সে ছবি গুলো সম্পর্কে রসেটির মত জানতে চাইলেন।



রসেটি দ্বিতীয় সেটের ছবি গুলো দেখতে শুরু করার সাথে সাথেই খুব মজে গেলেন এবং তরুন চিত্রকরের প্রতিভা নিয়ে তাঁর মনে কোন সন্দেহ রইলো না। তিনি বললেন, “ওহ! এগুলো খুবই ভাল পেইন্টিং। এই তরুন শিক্ষার্থীর দারুণ প্রতিভা রয়েছে। ক্যারিয়ারে অগ্রসর হবার জন্য তাকে সকল ধরনের উৎসাহ ও সহযোগিতা দেয়া উচিৎ। যদি এই তরুন লেগে থাকে তবে তার অত্যন্ত উজ্জল ও সফল ভবিষ্যৎ অপেক্ষা করছে।“ রসেটি দেখল যে এই কথা শুনে বৃদ্ধের মধ্যে গভীর প্রতিক্রিয়া হয়েছে। তাই তিনি বৃদ্ধকে জিজ্ঞেস করলেন, “তরুন শিল্পীটি কে, আপনার পুত্র?”

বিষণ্ণ সুরে বৃদ্ধটি উত্তর দিল, “না, এগুলো আমি ৪০ বছর আগে তরুন বয়সে একেছি। তখন যদি আপনার মত কারো থেকে এ ধরনের অনুপ্রেরণা পেতাম তাহলে কি ভালই না হত। আমি হতাশ হয়ে পড়ে চেষ্টা করা ছেড়ে দেই।“

লেখাটি নেয়া হয়েছেঃ From Brian Cavanaugh's The Sower's Seeds

আমরা এমন এক সমাজে বাস করি যেখানে শর্টকাটের জয়জয়কার। সৎ ভাবে পরিশ্রম করাকে বোকামি ও মূর্খতা বলে মনে করা হয়। ছাত্র জীবনে দেখতাম যে অনেকে খুব গর্ব করে বলার চেষ্টা করতো তারা একদম পড়েই না। পরোক্ষ ভাবে বলার চেষ্টা করতো যে তাদের ব্রেইন খুব ভালো আর যারা বেশী পড়ে তাদের ভোতা ব্রেইন। আমার মত যারা একটু পড়ুয়া ধাচের ছিল তাদের অনেক সময় মন খারাপ হয়ে যেত অন্যদের উপহাসের পাত্র হয়ে কারণ আমরা যে বেশী পড়ি বা লুকিয়ে পড়তে পারিনা। বেশী পড়াকে নেতিবাচক অর্থে বোধহয় এখনকার ছাত্ররাও দেখে। যাইহোক মূল কথা হল মন দিয়ে লেগে থাকলে যে কোন কাজে সাফল্য আসবে।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ৮:৩০

সেলিম আনোয়ার বলেছেন: দারুন বলেছেন। বেশি পড়াটা বোধ হয় দোষের।অন্য সব খারাপকাজের চেয়েও খারাপ। ছাত্ররা তেমনই বলে। ফলে অনেকে নিরুৎসাহিত হয়ে পড়াশুনায় ভাটা দেন।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ৮:৩৯

রাজিব বলেছেন: আসলেই বেশী লেখাপড়া বোধহয় সব খারাপ কাজের থেকেও অনেক খারাপ- অন্তত আমাদের সমাজে অনেকের কাছে। সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:০৫

মনিরুল হাসান বলেছেন: বেশি পড়াটা মোটেও দোষের না। যারা ফাঁকিবাজ ছাত্র/ছাত্রী, ওরা নিজেদের দোষ আড়াল করার জন্যেই বরং পড়ুয়াদেরকে বলে, "তুই তো সারা দিন বই নিয়ে বসে থাকিস।"

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৪

রাজিব বলেছেন: দারুণ বলেছেন। আসলেই ফাঁকিবাজ ছাত্রা নিজেদের দোষ আড়াল করার জন্য এগুলো বলে। আর হীনমন্যতাও তাদের মধ্যে কাজ করে।

৩| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৭

অণুজীব বলেছেন: valo laglo.

২৮ শে জুলাই, ২০১৪ রাত ৩:০৬

রাজিব বলেছেন: ধন্যবাদ

৪| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বেশি বেশি পড়াটাই কাম্য। যারা কম পড়েন, আদৌ পড়েন না বা পড়লেও তা' গোপন করে অতি মেধাবী সাজার চেষ্টা করেন, আমি তাদের দলে নেই।

ধন্যবাদ, রাজিব।

২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৩১

রাজিব বলেছেন: আসলেই বেশী পড়াই আমাদের একমাত্র সাধনা হওয়া উচিৎ। বাংলাদেশের সত্যি বলতে মানুষ ছাড়া অন্য কোন সম্পদ নেই। তাই বেশী করে লেখাপড়া করা সত্যিকারের উন্নতি সম্ভব নয়।

৫| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৩৮

জাহাঙ্গীর.আলম বলেছেন:
বেশি পড়া বা মনোযোগী পড়া বড় কথা নয় কি পড়ছি আর ভালবেসে পড়ছি কিনা সেটা বিবেচ্য হওয়া উচিত ৷ জীবনটাই আমরা সংক্ষিপ্ত করে ফেলছি নিজেদের সূক্ষ্ম স্বার্থে ৷

ভাল লাগল ৷

৩০ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৫৯

রাজিব বলেছেন: খুবই সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ। আসলেই আমরা সব দিক দিয়ে শর্ট কাট এখন পছন্দ করি।

৬| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৩

মামুন রশিদ বলেছেন: সুন্দর লিখেছেন ।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ২:২৭

রাজিব বলেছেন: ধন্যবাদ

৭| ২৬ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

দুঃখ বিলাস বলেছেন: দারুন লিখেছেন।

৩১ শে জুলাই, ২০১৪ ভোর ৪:১৬

রাজিব বলেছেন: ধন্যবাদ

৮| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৪৮

লিরিকস বলেছেন: ভাইয়া আমার নেট পিসি নাই :(

৩১ শে জুলাই, ২০১৪ রাত ৮:২৯

রাজিব বলেছেন: নেট কি এখনো ফিরে আসেনি?

৯| ২৭ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:১১

অতনু অর্ঘ বলেছেন: খুব ভালো পোষ্ট দিয়েছেন ভাই... যারা প্রচণ্ড আত্মবিশ্বাসী, অথবা মনের জোর খুব বেশী - তাদের ছাড়া আর সবার ক্ষেত্রেই উৎসাহের কোন বিকল্প নেই... অনেক ধন্যবাদ আপনাকে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.