নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোট কথা

রাজিব

আমি ভালবাসি বাংলাদেশ, আমার বউ, রবীন্দ্রনাথ, নজরুল, লালন, ইতিহাস, গান, ফুটবল, লিখতে,

রাজিব › বিস্তারিত পোস্টঃ

ই-ক্যাবের ২ মাসঃ কিছু কথা

০৮ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৬:৫৭


আজ ৮ জানুয়ারি ২০১৫। ঠিক ২ মাস আগে ৮ নভেম্বর তারিখে জাতীয় প্রেসক্লাবে এক প্রেস কনফারেন্সের মাধ্যমে ই-কমার্স অ্যাসোসিয়েশান অব বাংলাদেশ (ই-ক্যাব) এর আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষণা সংগঠনটির সভাপতি হিসেবে আমি দেয়। ২ মাসে আমরা আশাতীত এগিয়েছি। সদস্য সংখ্যা বেড়েছে, ফেইসবুক গ্রুপে আশাতীত সাফল্য এসেছে, আমাদের ব্লগ এখন বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ই-কমার্স ব্লগ। সর্বোপরি বাংলাদেশে ই-কমার্স সেক্টর নিয়ে ই-ক্যাব সপ্তাহের ৭ দিনই এবং মাসে ৩০ দিনই কাজ করে যাচ্ছে। আমাদের ভুল ত্রুটি থাকা স্বাভাবিক এবং আমরা চেষ্টা করবো যে সব সমস্যা এখনো রয়েছে সেগুলো কাটিয়ে উঠতে। আশা করি সবার সাহায্য পেলে অনেক দূর এগুতে পারবো ২০১৫ সালে।
২০১৫ সালকে আমরা ই-কমার্স বছর হিসেবে ঘোষণা করেছি। আমি কৃতজ্ঞ চিত্তে স্মরণ করি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এবং তাদের সভাপতি আখতারুজ্জামান মঞ্জু ভাইকে। ই-কমার্স বছর পালন সহ অনেক কিছুতেই তারা ই-ক্যাবের পাশে এসে দাঁড়িয়েছে। একই সঙ্গে স্মরণ করতেই হয় সিটিও ফোরাম বাংলাদেশ এবং তপন কান্তি সরকার দাদাকে। সবার আগে ই-ক্যাবকে স্বাগত এবং আমি সহ আমাদের ইসি কমিটিকে তারা যে সন্মান দেখিয়েছে তা কোনভাবেই ভুলতে পারবো না। ই-কমার্স ফেয়ার ২০১৫ পালনে সিটিও ফোরাম আমাদের পাশে থাকাতে মনে সাহস অনেক বেড়ে গেছে। আমাকে অবশ্যই স্মরণ করতে হয় বিসিএস-এর সাবেক সভাপতি এবং বিশিষ্ট তথ্য প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার এর নাম। মোস্তাফা জব্বার শুধু আমাদের সব কিছুতেই সক্রিয় ভাবে পরামর্শ দিয়ে গেছেন তা নয় বরং যে কোন বিপদে মাথার উপরে অভিভাবকের ছায়ার মত ছিলেন এবং এখনো আছেন।
এর পর অবশ্যই ধন্যবাদ জানাতে হয় মিডিয়াকে এবং সাংবাদিক ভাই ও বন্ধুদের। বিবিসি, প্রথম আলো, বাংলা নিউজ২৪, কালেরকন্ঠ, সমকাল, ইত্তেফাক, ডেইলি স্টার, বনিক বার্তা, টেক শহর, প্রিয় ডট কম, কমপিউটার জগত, টেক ওয়ার্ল্ড, বাংলা ট্রিবিউন- আসলে কাকে ছেড়ে কার কথা বলবো তা নিয়েই সমস্যা। যাদের নাম বাদ পরে গেল তাদের কাছে ক্ষমা চাইছি আন্তরিকভাবে। কেননা মিডিয়ার কল্যানে ই-ক্যাব অনেক এগিয়েছে গত ১ মাসে। কমপিউটার জগতের নাম আলাদা করে উল্লেখ করতেই হয় ৭ পৃষ্ঠার এক প্রচ্ছদ প্রতিবেদন ছাপানোর জন্য।
গত ১ মাসে ই-ক্যাবের সবচেয়ে বড় উদ্যোগ ছিল ই-কমার্স সেবা কেন্দ্র চালু করা এবং এদিকে সর্বাত্বক সহযোগিতা প্রদানের জন্য ইউনিকো সলিউশন এর কাছে আমরা কৃতজ্ঞ।
ই-ক্যাব সেবাকেন্দ্রের যোগাযোগ নম্বর: ০৯৬১৩ ২২২ ৩৩

সবাইকে এ সেবা কেন্দ্রে ফোন দেবার জন্য এখানে অনুরোধ জানাচ্ছি। সেবা কেন্দ্র ছাড়াও ব্লগে বেশ ভালো সাড়া পাওয়া গেছে। ব্লগে এখন পর্যন্ত ই-কমার্স বিষয়ে ৩৩ টি আর্টিকেল প্রকাশিত হয়েছে। যারা লিখেছেন তাদের ধন্যবাদ জানাচ্ছি। ব্লগে আমরা এ বছর ৫০০ থেকে ১০০০ আর্টিকেল দেখতে চাই এবং ই-কমার্স এর বিভিন্ন দিক নিয়ে এসব লেখা খুবই কাজে দেবে সন্দেহ নেই। ই-ক্যাব ব্লগ হবে ই-কমার্সের উপর বাংলাদেশে ও বাংলা ভাষায় সবচেয়ে সমৃদ্ধ তথ্য ভাণ্ডার। যদি সম্ভব হয় তাহলে ব্লগের প্রতিটি লেখা ইংরেজি থেকে বাংলায় এবং বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার চেষ্টা করবো আমরা।
ই-ক্যাবের ফেইসবুক পেইজ এখন ১,৬০০ এর মত সদস্য এবং ই-কমার্স নিয়ে বাংলাদেশে সবচেয়ে একটিভ পেইজ এটি। পোস্ট গুলোতে প্রাণবন্ত আলোচনা এবং সদস্যদের একে অন্যকে তথ্য দিয়ে সাহায্য করার মানসিকতা সত্যিই অতুলনীয়। ই-কমার্স নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর কয়েকজন দিয়েছেন গত কয়েক মাসে। গ্রুপে আমরা পেয়েছি বাংলাদেশের ই-কমার্সে (বোধহয়) প্রথম বিখ্যাত উদ্যোগ মুন্সিজি ডট কমের উদ্যোক্তা মুন্সি গিয়াস উদ্দিন এবং বাংলা লায়নের উর্ধতন একজন কর্মকর্তা আজহার এইচ চৌধুরী, ফাইবার অ্যাট হোমের সুমন আহমেদ সাবির ভাইকে।
গত ২ মাসে আমরা চেষ্টা করেছি গ্রুপে এবং ব্লগে তথ্য দিতে এবং তা অব্যাহত থাকবে। আগামী ২ মাসে আমাদের একটা বড় লক্ষ্য থাকবে ওয়ার্কশপ, সেমিনার, ট্রেনিং এবং কোর্স চালু করার দিকে। ই-ক্যাব থেকে সরাসরি কিছু ওয়ার্কশপ এর আয়োজনের চেষ্টা করছি। এ ছাড়া কয়েকটি ট্রেনিং সেন্টার এ দিকে ওয়ার্কশপ এর ব্যবস্থা করছে। কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলে ই-কমার্স নিয়ে সেমিনার ও ওয়ার্কশপ এর কার্যক্রম ডিসেম্বর মাসে সফলভাবে শুরু করতে পেরেছি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)-এর সঙ্গে ডিসেম্বর মাসের ১৫ তারিখে। বিশ্ববিদ্যালয় গুলোতে ই-কমার্স এর উপর কোর্স চালুর জন্য আমরা কাজ করে যাচ্ছি হয়তো আগামী ১ বা ২ মাসের মধ্যেই কোন ভাল সংবাদ পাওয়া যাবে। আগামী ২ মাসে ই-কমার্স শিক্ষার উপর জোর দিতে চাই।
শিক্ষা অনলাইনেও যাতে হতে পারে সেজন্য চিন্তা করছি। ওয়েবিনার (অনলাইনে সেমিনার) নিয়ে কাজ করছি। যারা ই-লার্নিং নিয়ে কাজ করছেন তাদের সাহায্য চাইছি এ ব্যপারে।
আর ভিডিও এবং অডিও কন্টেন্ট তৈরির জন্য আমরা কাজ শুরু করে দিয়েছি একটু একটু করে। ই-কমার্স ইয়ার ২০১৫ এর উপর দারুন একটি ভিডিও তৈরি করেছে আমাদের মেম্বার কোম্পানি Branoo. এ ছাড়া অন্য অনেক কোম্পানি আমাদের সঙ্গে একাত্বতা ঘোষণা করেছে। ই-কমার্স বছর পালনে আমরা অনেক কিছুই করতে চাই তবে এজন্য সবার সাহায্য লাগবেই।
ই-কমার্স অ্যাসোসিয়েশান অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সভাপতি হিসেবেই হোক বা সব লেখালেখি করি বলেই হোক আমার উপস্থিতি অনেক বেশি বলে সবার কাছ মনে হয়। কিন্তু বাস্তবতা হল আমাদের ইসি কমিটিতে (আমি সহ) মোট ৯ জন রয়েছি। আমরা সবাই ই-ক্যাবকে দাড় করানোর জন্য এবং ই-কমার্স খাতকে বাংলাদেশে প্রতিষ্ঠিত করার জন্য জীবনের অনেক কিছুই (ব্যবসা, পরিবার, বিশ্রাম, ছুটি) বিসর্জন দিচ্ছি। আমাদের এই আত্বত্যাগ সেদিনই সার্থক হবে যেদিন বাংলাদেশে অন্তত এক কোটি লোক অনলাইনে কেনাকাটা করবে।
সবাইকে পড়ার জন্য ধন্যবাদ
রাজিব আহমেদ
সভাপতি
ই-কমার্স অ্যাসোসিয়েশান অব বাংলাদেশ
Website: http://www.e-cab.net/
Blog:http://blog.e-cab.net' target='_blank' > http://blog.e-cab.net /
Facebook page: http://www.facebook.com/eCommerceAB
Facebook group: http://www.facebook.com/groups/eeCAB/

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:০৮

হাসান আিরফ বলেছেন: এত কিছু বলে লাভ নেই, শুধুমাত্র যদি নুন্যতম সময়ের মধ্যে গ্রাহকের হাতে সঠিক জিনিস টি না পৌছাতে পারেন তাহলে সবেই গুড়েবালি। আপনাদের উপর মানুষের আস্থা থাকবে না।
আমি ভূক্তভুগি তাই এ সব কথা বললাম। কিছু কিছু প্রতিষ্ঠান বাটপারী করছে, তাদের নিয়ে আপনাদের চিন্তা ভাবনা কি? (আপনি হয়তো বলবেন তারা আমাদের মেম্বার না) তাহলে দায়ভার কে নিবে?

০৮ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৪

রাজিব বলেছেন: আপনার মত অনেকেই ভুক্ত ভোগী এবং মাত্র ৫ বা ১০% প্রতিষ্ঠান ও লোকের প্রতারণার জন্য ৯০% সৎ কোম্পানির ব্যবসা হুমকির মুখে যেমন পড়া উচিৎ নয় ঠিক তেমনি সাধারণ মানুষ ই-কমার্স এর আশীর্বাদের বাইরে থাকলে তাদেরও ক্ষতি। যারা আমাদের মেম্বার তাদের থেকে মানুষ যাতে কেনে এবং প্রতারণার শিকার যাতে না হয় সেজন্য আমাদের সবাইকে চেষ্টা করতে হবে। ই-কমার্স এমন একটি ব্যবসা যা সত্যিই মানুষের জন্য উপকার বয়ে আনতে পারে সব দিক থেকেই।

২| ০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:১৫

আমিনুর রহমান বলেছেন:



আপনাদের জন্য শুভ কামনা।

০৮ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৪

রাজিব বলেছেন: ধন্যবাদ

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০০

কাবিল বলেছেন: শুভ কামনা

৪| ০৮ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫২

হাসান আিরফ বলেছেন: @রাজিব আহমেদ, ধন্যবাদ আপনাকে । আপনার সংগঠনকে এবং আপনাদেরকে একটা অনুরোধ করতে চাই। আপনাদের উদ্দ্যাগেই আপনারা করজিউমার/ক্রেতাদের জন্য একটা কর্নার রাখেন যেখানে ক্রেতারা যেকোন সমস্যার কথা আপনাদের সাথে শেয়ার করতে পারবে। আমার মনে হয় এতে আপনাদের গ্রহন যোগ্যতা আরও অনেক বাড়বে।
আমাদের দেশে ভোক্তা অধিকার বলতে কিছুই নেই, সে ক্ষেত্রে এ উদ্দ্যোগটা আপনারা নিলে আমার মত সাধারন মানুষের বিশ্বাস অনেক বেড়ে যাবে। যারা ফ্রট করছে তাদের জন্য একটা ব্লাক লিস্ট তৈরি করেন। যারা আপনাদের মেম্বার না তাদের একটা তা্লিকা প্রকাশ করুন।

০৯ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

রাজিব বলেছেন: হাসান ভাই, সুন্দর ও সুচিন্তিত কমেন্টের জন্য ধন্যবাদ। আপনি যদি সম্ভব হয় তাহলে আমাদের ফেইসবুক গ্রুপে যোগ দেন। আপনার পরামর্শ আমাদের অনেকের জন্য অনেক কাজে দেবে।
https://www.facebook.com/groups/eeCAB/

ই-ক্যাব কোন বানিজ্যিক কোম্পানি নয়। ই-কমার্স এর উন্নয়নের জন্য কাজ করাই আমাদের মূল লক্ষ্য। আর ই-কমার্স খাতে ভোক্তার বিশ্বাস ও আস্থা অনেক গুরুত্বপূর্ণ। তাই আমরা এদিকে অবশ্যই কাজ করার চেষ্টা করছি। সবাইকে অনুরোধ রাখি যেন তারা ই-ক্যাবের মেম্বার কোম্পানি গুলো থেকে অনলাইনে কেনাকাটা করেন।

৫| ০৯ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৫১

রাজিব বলেছেন: https://www.facebook.com/groups/eeCAB/

৬| ১০ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:০০

নীল আতঙ্ক বলেছেন: আপনাদের জন্য শুভকামনা রইলো।

৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:০৯

চাঁদগাজী বলেছেন:

আপনারা কিভাবে মানুষকে সাহায্য করছেন?

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:২০

প্রামানিক বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.