নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠকের মুগ্ধতাই আমার লেখার প্রেরণা, সত্য প্রচার আমার লেখার উদ্দেশ্য আর মিথ্যাকে বিনাশ করে দিকেদিগন্তে সত্যের আলোকচ্ছটার বিচ্ছুরণই আমার লেখার চূড়ান্ত লক্ষ্য।

বিদ্রহীসূত

রাকীব আল হাসান, সহকারী সাহিত্য সম্পাদক, দৈনিক বজ্রশক্তি।

বিদ্রহীসূত › বিস্তারিত পোস্টঃ

ধর্ম হলো জীবনের নাম

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:০৪


আদম (আ.) যখন পৃথিবীতে আসলেন তখন মহান আল্লাহ তাঁকে পৃথিবীতে জীবনযাপনের জ্ঞান দান করেছিলেন। কীভাবে তিনি খাদ্য সংগ্রহ করে ক্ষুধা নিবারণ করবেন, কীভাবে বংশবৃদ্ধি করবেন, কীভাবে নবজাতকদেরকে বড় করে তুলবেন, শিক্ষা দিবেন, কীভাবে হিংস্র প্রাণীদের থেকে নিজেদেরকে সুরক্ষিত রাখবেন ইত্যাদি বিষয়। এই পৃথিবীতে চলতে যা যা প্রয়োজন সবই তাঁকে শিক্ষা দেওয়া হলো। বাস্তব জীবনে যে যে সমস্যার সম্মুখিন তিনি হতে পারেন তার সবকিছুর সমাধান আল্লাহ তাঁকে শিক্ষা দিয়ে দিলেন। তাঁর জন্য এই শিক্ষাই ছিলো ধর্ম (দীন বা জীবনব্যবস্থা)। অর্থাৎ যথার্থ ধর্ম হলো বাস্তব জীবনের যাবতীয় সমস্যার বাস্তব সমাধান।

যুগের পরিবর্তন হয়েছে, মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, সমাজ হয়েছে, রাষ্ট্র হয়েছে তখন ধর্মের বিধানগুলোতেও পরিবর্তন এসেছে। কিন্তু মূল ঐ একই। মানুষের সার্বিক জীবনযাপনের বাস্তব সমাধান। জীবনকে সুন্দর করবার মূল মন্ত্রই হলো ধর্ম। ধর্ম সমাজকে শান্তিময় করবে, নতুন নতুন উদ্ভূত পরিস্থিতিতে যাবতীয় সমস্যার সমাধান দেবে।

কিন্তু বর্তমানে ধর্মকে নির্জীব, মৃত, কাল্পনিক করে ফেলা হয়েছে। কেবল উপাসনা, প্রার্থনা, সোয়াব-গোনাহর মধ্যে সীমাবদ্ধ করা হয়েছে। ধর্ম এখন বাস্তব সমস্যার কোনো সমাধান দিতে পারছে না। এর কারণ হলো- ধর্মকে যখন থেকে স্বার্থোদ্ধারের হাতিয়ার হিসাবে ব্যবহার করা শুরু হয়েছে তখন থেকে ধর্ম তার আসল রূপ হারাতে হারাতে আজ সম্পূর্ণ কাল্পনিক রূপ নিয়ে শুধু মৃত্যু পরবর্তী জীবনের একটি ব্যবস্থা হয়ে দাঁড়িয়েছে। (অবস্থা এমন হয়েছে যে, একে জীবনব্যবস্থা না বলে মরণব্যবস্থা বলাই যথার্থ হয়)। এখন ধার্মিক মানুষগুলো বলছে- সমাজের যা হই হোক তাতে আমার কিছু যায় আসে না, আমি উপাসনা-প্রার্থনা চালিয়ে যাব আর মৃত্যুর পর জান্নাতে যাব। এ দুনিয়া নিয়ে তাদের কোনো চিন্তা নেই।

কিন্তু আমার আহ্বান সত্যানুসন্ধী চিন্তাশীল বিবেকবান মানুষের প্রতি। আসুন আমরা ধর্মের প্রকৃত রূপটি ফিরিয়ে আনি। ধর্ম দ্বারা সমাজকে শান্তিময় করি, সমাজ শান্তিপূর্ণ করতে যা করা হবে, মানুষের শান্তির জন্য, কল্যাণের জন্য যা করা হবে তাই সওয়াবের কাজ, তাই ধর্ম।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৩

আবু তালেব শেখ বলেছেন: আপনার কথায় বোঝা যাচ্ছে, ,,,নামাজ রোজা হজ্ব যাকাত, বাদ দিয়ে মানুষের কল্যানের জন্য কাজ করলেই ধর্মপালন হয়ে যাবে? হাস্যকর

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৭

বিদ্রহীসূত বলেছেন: এই লেখাটা আপনার জন্য নয়। আমি নিজে নামাজ-রোজা করি, হজ্ব করার সামর্থ নেই, আমার মতো যারা নামাজ-রোজা করে তাদের জন্য এই লেখা। তাদেরকে নামাজ-রোজার জন্য বলার কিছু নেই, তাছাড়া এটা সব ওয়াজ মাহফিলে বলা হয় এবং নামাজি লোকের সংখ্যা বহু। কিন্তু আমি ধর্মের যে দিকটি তুলে ধরেছি সেটা প্রায় অনুপস্থিত। তাই এটা লিখেছি। আর লেখাটা আপনার নিকট হাস্যকর হলে হাসতে থাকুন, স্বাস্থের জন্য হাসির দরকার আছে।

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:১০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ধর্মের ব্যাখ্যা আপনার কাছ থেকে নতুন করে শিখতে হবে বলে মনে হচ্ছে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৯

বিদ্রহীসূত বলেছেন: আপনার কাছে যদি সঠিক ব্যাখ্যাটি না থাকে তাহলে কারো কাছ থেকে শিখতে সমস্যা কিসের? আপনার কথার মধ্যে তো অহংকার প্রকাশ পেল, যেন কারো কাছ থেকে শেখা যাবে না।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২৮

জাহিদ হাসান বলেছেন: ধর্ম হচ্ছে বড়দের চুইংগাম।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৯

বিদ্রহীসূত বলেছেন: বর্তমানে সেটাই দাঁড়িয়েছে।

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৩০

কানিজ রিনা বলেছেন: প্রতিটা ধর্মই ভাল শিক্ষা দেয় কিন্তু ধর্ম এত
সহজ মনে করলে চলবে না। নিজ ধর্মে
বিশ্বাসীরা অন্য ধর্মকে তাচ্ছিল্য করেনা। ধন্যবাদ
সুন্দর উপস্থাপনে তবে আরও বিশ্লেশন দরকার।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫১

বিদ্রহীসূত বলেছেন: ধন্যবাদ। আসলে এটা আমার ফেসবুক স্ট্যাটাস। ব্লগে আরও বিশ্লেষণ করতে পারলে ভালো হতো, তবে সময় করতে না পারায় মূল বিষয়টি শুধু তুলে ধরেছি। ধন্যবাদ আপনাকে। পরবর্তীতে সুযোগ হলে এই লেখাটি ইনশাল্লাহ বিশ্লেষণ করে লিখব।

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০০

নাঈমুর রহমান আকাশ বলেছেন:

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৪৯

বিদ্রহীসূত বলেছেন: এভাবে অপ্রাসঙ্গিকভাবে মানুষের লেখাতে গিয়ে কমেন্ট করলে কি আপনার আদর্শ প্রচার হবে নাকি আপনার আদর্শের প্রতি মানুষের আরও বিতৃষ্ণা তৈরি হবে ভেবে দেখবেন।

৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২০

রাজীব নুর বলেছেন: ধর্মের কারনে যত হানাহানি হয়েছে অন্য কিছু নিয়ে তত হয়নি।
ধর্ম তো আফিম।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৪৭

বিদ্রহীসূত বলেছেন: বিকৃত ধর্ম আফিমের মতোই তবে সত্য ধর্ম এখনো আপনি দেখেন নি। ইনশাল্লাহ সত্য ধর্ম নিয়ে একদিন লিখব। এটাও অবশ্য সত্য ধর্ম নিয়ে লেখা তবে বিশ্লেষণ নেই। সংক্ষেপে লিখেছি। এটা থেকে অবশ্য আমার দৃষ্টিতে প্রকৃত ধর্ম কী ও কেমন সেটা কিছুটা বোঝার কথা। ধন্যবাদ মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.