নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের মন থেকেই লিখি। কাউকে হেয় করার জন্যও না কাউকে উদ্দেশ্য করেও না। মানুষ মাত্রই ভুল, ভুল হলে শোধরিয়ে দিবেন; আশা করি।

রেযা খান

রেযা খান › বিস্তারিত পোস্টঃ

এই দায় কার?

০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৫

একজন সুন্নি পরিবারের সন্তান আলেম হয়ে যদি বাতেল আক্বিদা পোষন করে তার দায় সুন্নিদের কিংবা ঐ আলেমের পরিবারবর্গের নয়। দায় তার নিজের। কেননা সে আলেম, কুরআন-হাদিসের জ্ঞান তার রয়েছে। পরিবার কেবল তখনই দায়ী হবে যখন সন্তানকে সুন্নি মাদ্রাসায় ভর্তি না করে, বাতেল আক্বিদা লালনকারি মাদ্রাসায় ভর্তি করিয়ে বাতেল হওয়ার সুযোগ করে দিয়েছে। তবে নিম্ন মধ্যভিত্ত পরিবারের সন্তানেরা চাইলে শীর্ষস্থানীয় সুন্নি মাদ্রাসায় পড়তে পারে না বাতেল মাদ্রাসা অপেক্ষা উচ্চহারে ফী গ্রহণের কারনে, যা অস্বীকার করার কোন উপায় নেই।

তবে, একজন সন্তান সাধারণ লাইনে (স্কুল -কলেজ) পড়া-লেখা করে বাতেল আক্বিদা পোষণ করলে তার দায় পরিবারবর্গের , তার দায় আমাদের, সুন্নিদের ।
কেননা, সুন্নি আক্বিদা গ্রহণ করার মতো উপাদান আমরা তার হাতে তুলে দিতে পারিনি বলে কিংবা সুন্নিয়তের দাওয়াত তার কাছে পৌঁছাতে পারিনি বলে।
যেখানে বাতেলদের মনগড়া ভ্রান্ত অনুবাদের কুরআন বাজারে সহজেই ১৫০-২০০ টাকায় পাওয়া যায়, সেখানে সুন্নি আক্বিদার নির্ভুল অনুবাদের কুরআনের হাদিয়া ৬০০-৭০০ টাকা।
প্লে স্টোরে বাতেলদের এপ্সের ছড়াছড়ি, সেখানে আমার কিতাব এপ্স করার অনুমতি নিয়েছে কিনা তা নিতান্তই বাড়াবাড়ি।
ইন্টারনেটে ধর্মীয় কোন বিষয় জানতে চাইলে বাতেল ওয়েব সাইটে সয়লাপ, সে ক্ষেত্রে আমরা নিরীহ, চুপচাপ।
একজন সাধারণ শিক্ষায় শিক্ষিত মানুষ মুখের কথার চেয়ে বই পুস্তকের কথায় বেশী বিশ্বাসী এবং তা যুক্তিসংগত ও। সে ক্ষেত্রে খোলা বাজারে সুন্নি আক্বিদার কয়টি বই পাওয়া যায় তা ভাবনার বিষয়ও!
কাজেই আমাদের পরিবারের, আত্মীয়দের মধ্যে কেউ বাতেল আক্বিদার হলে তার দায় আমাদের। কারণ, "নিজে বাঁচ, তোমাদের পরিবারবর্গদের ও জাহান্নামের আগুন থেকে বাঁচাও" কুরআনের আয়াত আমরা গ্রহণ করিনি এবং "প্রচার করো যদি একটি আয়াতও হয়" হাদীসের কথা আমরা ভুলে গেছি বলে
( (বিঃদ্রঃ আমি সুন্নি বলতে ইসলামের সঠিক রূপরেখা তথা আহলে সুন্নাত ওয়াল জামাআতকে বুঝিয়েছি, কোন নামধারী সুন্নি নয়)

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৩

রানার ব্লগ বলেছেন: এই শিয়া সুন্নি করতে করতে জীবন শেষ করে ফেললেন এক দিন খালি মুসলমান হয়ে দিন কাটিয়ে দেখুন না কেমন লাগে।

০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৮

রেযা খান বলেছেন: ভালো লেগেছে।

২| ০৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:২৩

ব্লু হোয়েল বলেছেন: আমি পরিপূর্ণ হানাফি আক্বীদায় বিশ্বাসী ।ভেবে দেখেছেন কখনো ? আল-কুরআনকে আমরা শুধুমাত্র সালাতে তেলওয়াতের অংশ হিসেবে মনে করছি । এর বাইরে আল-কুরআনের কোন কাজ নেই ।কিন্তু আল-কুরআন হচ্ছে পরিপূর্ণ জীবন বিধান ।এখানে রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি কি নেই । শুধুমাত্র সালাতে তেলওয়াতের জন্যই কি আল্লাহ তায়ালা আল কুরআন নাজিল করেছেন ? আল্লাহ আমাদের বুঝার তৌফিক দান করুন ।

০৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫২

রেযা খান বলেছেন: সহমত পোষণ করছি।

৩| ১৫ ই জুলাই, ২০১৯ সকাল ৯:১৭

রাজীব নুর বলেছেন: শিয়া সুন্নি পড়ে। আগে মানুষকে মানুষ ভাবতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.