নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অরণ্যের দিনরাত্রি

রিয়াদ আরিফ

স্বপ্ন উড়াই,স্বপ্ন পুড়াই ,স্বপ্ন নিয়েই ঘর করি।।।।

রিয়াদ আরিফ › বিস্তারিত পোস্টঃ

রাসোমান: কুরসাওয়ার অনন্য এক সৃষ্টি

২১ শে মার্চ, ২০১৪ রাত ১০:৩৫





শিল্পের অন্যতম একটা লক্ষ্য যদি হয় পাঠক কিংবা এর দর্শকদের মাঝে একটা ধুম্রজাল সৃষ্টি ,কিংবা কৌতুহলের আবির্ভাব ঘটানো ; আকিরা কুরোসাওয়ার এর “ রাসোমান “ সেক্ষেত্রে সফলতম সৃষ্টিগুলোর একটি ।।



১ ঘণ্টা ২৮ মিনিটের এ চলচ্চিত্র কর্ম দেখার পর দর্শককে বিচারকের আসনে বসতে হয় , অনুভূতিকে জাগাতে হয় , চলচ্চিত্রে বর্ণিত সত্য উদঘাটনে । যে সত্য কিংবা যে ফলাফল কুরোসাওয়া বলে দেন নি তার গল্পে ।



রসোমান; আকিরা কুরোসাওয়ার একেবারে প্রথম সৃষ্টিগুলোর একটি । সম্ভবত সেরা সৃষ্টিগুলোর মধ্যেও অন্যতম । আকুতাগোয়ার ‘রাসোমান’ এবং ”In a Grove” এই দুটি গল্পের উপর দাঁড় করানো রাসোমনই প্রথম কুরোসাওয়ার এবং জাপানী চলচ্চিত্রকে “Western World” এর সাথে পরিচয় করিয়ে দেয় । কাইয়েত শহরের রাসোমান গেইট এ গল্পটি বর্ণনা করা হয়েছে বলে চলচ্চিত্রটির এমন নামকরণ ।



ছবির শুরুতে আমরা রাসোমন গেইটে দাঁড়ানো তিনজন মানুষকে দেখতে পাই । ঝুম বৃষ্টির দিন । একজন ধর্মযাজক , একজন কাঠুরে এবং আরেকজন । ছবির পুরো গল্পই প্রবাহিত হয়েছে এই তিনজনের বর্ণনায় । বনের ভিতর দিয়ে যাচ্ছিল এক সামুরাই কৃষক আর তার সুন্দরী বউ । হঠাৎ তাদের পড়তে হয় দস্যু ভয়ংকর ডাকাত তাজোমারুর কবলে । তাজোমারুর লালসার শিকার হয় কৃষক বধূ । তাজোমারু কৃষককে বেঁধে রেখে তার স্ত্রীকে ধর্ষণ করে । গল্পের এক পর্যায়ে কৃষক খুন হয় । কিন্তু কে তাকে খুন করলো ? দস্যু তাজোমারু ? তার স্ত্রী ? নাকি আত্মহত্যা ?

কুরোসাওয়া এবার আমাদের নিয়ে যান বিচারালয়ে । যেখানে এই তিনজন তিন রকমভাবে বর্ণনা করেন খুনের ঘটনাটিকে । অবশেষে কৃষকের মৃত আত্মাকে ডাকা হয় । সে আরেক রকমভাবে বর্ণনা করে ঘটনার । এখানেই ছবির ক্লাইমেক্স এবং পরিচালকের মুন্সিয়ানা । নির্দিষ্ট করে বোঝার উপায় নেই যে আসলে কোনটি সত্য ।

কুরোসাওয়ার গল্প বলার ধরন একেবারে আলাদা । প্রচলিত Linear বা সরলরৈখিক ধারায় গল্প বলেন না তিনি । এজন্য দর্শককে দিতে হয় শতভাগ মনোযোগ । এ মনোযোগ তিনি আদায় করতে পেরেছেন তার রাসোমানে , বলা যায় আদায় করে নিয়েছেন । সবাই পারেন না , আকিরা কুরোসাওয়ার মতোরা পারেন । তাই তাদের শিল্প হয়ে ওঠে মহৎ সৃষ্টিকর্ম ।



রাসোমানে Complexity আছে । জাপানী সংস্কৃতি ও সমাজ ব্যবস্থার প্রতিনিধিত্ব আছে । এমনকি ভয়ংকরতম ডাকাতের একজন সাধারণ নারীর কাছে ভালবাসা ভিক্ষে করার ব্যাপার আছে । ধর্ষিতার প্রতি পুরুষসুলভ মানসিকতা আছে । পুরো ছবি জুড়ে কাজু মিয়াগায়ার অসাধারণ সিনেমাটোগ্রাফি বেশ লক্ষণীয় । তাজোমারো চরিত্রটি অসাধারণভাবে তোশিরো মিফুনে ফুটে তুলেছেন । সামুরাই স্ত্রীর ভুমিকায় মাসিকো কেয় ছিলেন অনবদ্য । ছবির আবহ সংগীত , দৃশ্যভাবনা , কাহিনীর ভিতরে যেতে দর্শককে যেতে সাহায্য করে ।



আকিরা কুরোসাওয়ারকে এশিয়ার শ্রেষ্ঠতম পরিচালক এবং বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্রকার বলা হয় । তার শিল্পে নান্দনিকতা আছে । রাসোমান তার সার্থক শিল্প । নিঃসন্দেহে সর্বকালের সেরা শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলোরও একটি ।



মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৪ রাত ১০:৫১

উদাস কিশোর বলেছেন: দেখা হয়নি ।
সময় করে দেখে নিবো

২১ শে মার্চ, ২০১৪ রাত ১১:০০

রিয়াদ আরিফ বলেছেন: দ্রুত এর স্বাদ নিবেন আশা রাখছি।

২| ২১ শে মার্চ, ২০১৪ রাত ১০:৫৭

দি সুফি বলেছেন: হলিউডের বাইরে খুব একটা মুভি দেখা হয়না। :|

৩| ২২ শে মার্চ, ২০১৪ দুপুর ২:০৬

আমিনুর রহমান বলেছেন:




রিভিউ ভালো লেগেছে।

২২ শে মার্চ, ২০১৪ রাত ৮:২৩

রিয়াদ আরিফ বলেছেন: ধন্যবাদ

৪| ২৩ শে মার্চ, ২০১৪ রাত ৯:৫৫

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: জাপানি ছবি বলে এতো নাম ফাটানো হচ্ছে। আসলে তেমন একটা আহামরি ছবি নয়। রাসোমন বা আকুরা কুরোসারার সিরিজ ছবি দেখে যার পর নাই বিরক্তই হয়েছি আমরা ফিল্ম সোসাইটির সদস্য থাকা কালীন।
অন্যভাবে বলা যায় জাপান বাদে তৃতীয় বিশ্বের অন্য কোনো দেশের হলে তা তল পেতো না।
ইরানী ছবি ঢেড় ভালো, মানবিক। কিন্তু তা তথাকথিত বিশ্ব সুশীলদের আহা উহু পায় না।
আর হোল জাপানী নো থিয়েটার। এতো বিকট, কু‍‍‍‍‍‌‍‍‍‍‍‍‍‍‍‍‍#সিত নাটক আর নেই। আমাদের বাংলা সিনেমায়ও এতো চি‍#কার করে মেলোড্রামা করে না। বাংলার যাত্রা তার চেয়ে অনেক শৈল্পিক।
সেভেন সামুরাই নিয়ে অনেকের বোল ফুটে। ওটা একটা ছবি হোল?

২৫ শে মার্চ, ২০১৪ রাত ১১:২৪

রিয়াদ আরিফ বলেছেন: ধন্যবাদ।বাংলা বানানের প্রতি যত্ন নিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.