নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন অসুস্থ,ছন্নছাড়া ও বিকারগ্রস্ত প্রেমিক!

রিয়াজ হান্নান

So I believe, someday I will be happy.

রিয়াজ হান্নান › বিস্তারিত পোস্টঃ

মাল বাজেট

০২ রা জুন, ২০১৭ রাত ১০:৪২

আমার এখনো মনে আছে,ছোটবেলায় আমি মাটির ব্যাংকে কয়েন জমাতাম। বড় সাইজের একটা মাটির ব্যাংক,প্রতিদিন এক দুই পাঁচ করে জমাইতে জমাইতে এক সময় ব্যাংক ফুরিয়ে যেত। পরে পরিচিত এক ফার্মেসি তে গিয়ে কয়েন জমা দিয়ে তার বদলে নোট(টাকা) নিয়ে আসতাম।

সাধারণত আমি কয়েনগুলো বাইরে রাখলে খরচ করে ফেলতাম। যাতে বাড়তি খরচ না করি তার জন্য মাটির ব্যাংকে ফেলে রাখতাম,যেখানে একবার ফেললে ব্যাংক ভাঙা ছাড়া বের করা যেত না। তাই জমা করতেও সুবিধা হত।

বয়স বেড়ে বৃদ্ধ হওয়ার তালে তালে জীবনের অনেক রংঢং দেখতে লাগলাম। সমাজের যে এত ফাঁকফুকুর আছে তা দেখতে লাগলাম। হতদরিদ্র বৃদ্ধ লোকটার মেয়ের বিয়ের জন্য লাখখানিক টাকা জমিয়ে রাখার পরেও টাকার অভাবে মেয়ের বিয়ে ভেঙে যাওয়া খুব কাছ থেকে দেখেছিলাম।

সম্প্রতি মালের বাজেটের পরে সংবাদ সম্মেলন করে বলা হল, যাদের ব্যাংকে এক লাখ টাকা আছে তারা সম্পদশালী,তাই ঐ টাকার উপর বাড়তি কর আরোপ করা হয়েছে।

সোজা কথা হল,তোমরা দেশের মানুষরা ব্যাংকে টাকা রাখিওনা,রাখলে আমরা মালেরা খেয়ে ফেলব কর বাহানা দিয়ে। তাই তোমরা যে টাকা ব্যাংকে রাখতা তা দিয়ে বাড়তি কেনাকাটা কিংবা খরচ করে ফেলো। আমরা তো অনেক খেয়েছি এইবার আমাদের বন্ধুরা(ভারত) খাক।

দেশের ১০ হাজার উপর্জন ক্ষমতাসম্পন্ন ব্যক্তি যদি মাসে ১০ হাজার টাকা ব্যাংকে না রেখে খরচ করে ফেলে তাহলে মোট খরচের পরিমাণ হবে ১০ কোটি টাকা। ১০ কোটি টাকা সারাজীবনে কয়জন মানুষ কামাই করতে পারে?

১০ হাজার পরিবারের জন্য রয়েছে ধরেন ১০০ টা দোকান,আর সেখানে কেনাকাটা করতে গেলেন। যেখানে জামাকাপড়,বডি স্প্রে,স্নো পাউডার,লিপস্টিক,ফেয়ার এন্ড লাভলি,ডাইপার,বার্থফিল,মোবাইলের রি-লোডের কার্ড সহ যাবতীয় খরচ। যে টাকাগুলো ব্যাংকে জমা রাখতেন তা চলে গেল ব্যবসায়ীদের হাতে। তাও আবার ভারতীয় পণ্য কিনে ভারতীয়দের কাছে পৌছে দিলেন আপনার ১০ হাজার টাকা। টাকা কিভাবে দেশ থেকে গায়েব করতে হয় শিখে নে বীর বাঙ্গাল।

আপনি হয়ত বলবেন যে দেশীয় পণ্য কিনে ধন্য হন প্রতিবেলা। তা শুনি আপনি কোন দেশীয় পণ্য টা ব্যবহার করে ধন্য হচ্ছেন? আপনার ব্যবহার করা কয়টা পণ্য দেশীয় শুনি? আপনি যে আমার লেখাটা পড়তেছেন সে মোবাইলটাও হাঙ্গেরি না হয় চায়না অথবা ইন্ডিয়ান।

কথা হল,
ইহা একটা মাল বাজেট,ব্যাংকে টাকা রাখিওনা খরচ করে বন্ধুদের ব্যবসায় লাভবান করে দেও। যদি ব্যাংকে রাখো তাহলে আমরা খেয়ে ফেলবো।

উপদেশঃ- যদি টাকা জমাইতে চান তাহলে লাভের আশা ছেড়ে দিয়ে রিয়াজ যেমন ছোটবেলায় মাটির ব্যাংকে কয়েন জমাতো ঠিক সেভাবেই জমানো শুরু করেন। তবে সাবধান চোর থেকে ১০০ হাত দূরে রাখবেন।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০১৭ রাত ১১:০৯

দ্যা ফয়েজ ভাই বলেছেন: উপদেশ টা =p~
কথা হইলো,এক লক্ষ টাকা ব্যাংকে রাখবো এমন কোন মাটির ব্যাংক আছে নাকি রে ভাই??? :P

২| ০৩ রা জুন, ২০১৭ সকাল ৯:৩১

মোস্তফা সোহেল বলেছেন: যাদের এক লক্ষ টাকা ব্যাংকে আছে তারা ধনী এই যুক্তি খুবই খোড়া।
অনেকে খুব কষ্ট করে হয়তো লাক্ষ খানিক টাকা জমাল । আর সরকার তা থেকে টাকা কেটে নিলে তার জন্য খুবই খারাপ লাগবে বিষয়টি।

৩| ০৩ রা জুন, ২০১৭ দুপুর ২:১৭

ধ্রুবক আলো বলেছেন: উপদেশটা খুব ভালো, আসলে এছাড়া এখন আর উপায় নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.